কম্পিউটার

পাইথনে ভার্চুয়াল পরিবেশ কীভাবে তৈরি করবেন?


পাইথন ভার্চুয়াল পরিবেশ

পাইথন ভার্চুয়াল এনভায়রনমেন্ট হল একটি ভার্চুয়াল এনভায়রনমেন্ট যাতে এতে ইনস্টল করা লাইব্রেরি, প্যাকেজ এবং স্ক্রিপ্টগুলি অন্যান্য ভার্চুয়াল পরিবেশ বা ডিফল্ট পাইথন এনভায়রনমেন্ট থেকে বিচ্ছিন্ন থাকে, যেমন আপনার অপারেটিং সিস্টেমে ইনস্টল করা আছে। ভার্চুয়াল পরিবেশ সত্যিই দরকারী এবং ডেভেলপারদের দ্বারা প্রয়োজন. বিভিন্ন প্রকল্পের জন্য বিভিন্ন লাইব্রেরি বা নির্ভরতা প্রয়োজন। এইভাবে, একটি প্রকল্পের নির্ভরতাকে অন্যটির থেকে আলাদা করা উপকারী৷

ধরুন আমাদের দুটি ভিন্ন প্রকল্প রয়েছে যার জন্য একই লাইব্রেরির বিভিন্ন সংস্করণ প্রয়োজন। এখন, ডিফল্টরূপে, লাইব্রেরির উভয় সংস্করণ একই ডিরেক্টরিতে থাকবে। পাইথন কোন প্রকল্পের জন্য লাইব্রেরির কোন সংস্করণ ব্যবহার করবে তা নির্ধারণ করতে সক্ষম হবে না। সুতরাং, ভার্চুয়াল পরিবেশগুলি এই জাতীয় পরিস্থিতিতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উভয় প্রকল্পের জন্য আলাদা ভার্চুয়াল পরিবেশ থাকার মাধ্যমে সমস্যাটি সমাধান করা যেতে পারে এবং তাই একটি প্রকল্পের লাইব্রেরির প্রয়োজনীয়তা অন্যটি থেকে বিচ্ছিন্ন রেখে। আমরা যেকোন সংখ্যক ভার্চুয়াল পরিবেশ তৈরি করতে পারি। প্রতিটি প্রকল্পের জন্য একটি নতুন ভার্চুয়াল পরিবেশ তৈরি করা সাধারণত ভালো।

একটি ভার্চুয়াল পরিবেশ তৈরি করা

virtualenv নামের একটি টুল ব্যবহার করে ভার্চুয়াল পরিবেশ তৈরি করা যেতে পারে . এই টুলটি প্রতিটি প্রকল্পের জন্য প্রয়োজনীয় পাইথন প্যাকেজ সহ বিভিন্ন ভার্চুয়াল পরিবেশ তৈরি করতে ব্যবহৃত হয়।

আপনাকে প্রথমে virtualenv ইনস্টল করতে হবে। নিম্নলিখিত কমান্ডটি virtualenv ইনস্টল করতে ব্যবহৃত হয়। আপনাকে পিপ প্রিইন্সটল করতে হবে।

pip install virtualenv

কমান্ড চালানোর পরে, আপনার সিস্টেমে virtualenv ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন। যদি সিস্টেমে সফলভাবে ইনস্টল করা হয় তাহলে নিম্নলিখিত কমান্ডটি ভার্চুয়ালেনভের সংস্করণ প্রদর্শন করে।

virtualenv –version

একবার virtualenv ইনস্টল হয়ে গেলে, আমরা আমাদের প্রকল্পগুলির জন্য ভার্চুয়াল পরিবেশ তৈরি করতে এটি ব্যবহার করতে পারি। ভার্চুয়ালেনভের মাধ্যমে একটি ভার্চুয়াল পরিবেশ তৈরি করা বেশ সহজ। নিম্নলিখিত কমান্ড উদ্দেশ্য পরিবেশন করে।

virtualenv environment_name

এখানে পরিবেশ_নাম তৈরি করা ভার্চুয়াল পরিবেশের নাম উল্লেখ করে। আপনি আপনার পছন্দের নাম দিতে পারেন। এই কমান্ডটি এই ক্ষেত্রে “environment_name” নামে একটি ডিরেক্টরি তৈরি করবে।

ভার্চুয়াল এনভায়রনমেন্ট তৈরি করার পর, আমাদের প্রজেক্টের জন্য এই বিশেষ পরিবেশ ব্যবহার শুরু করার জন্য আমাদের এটি সক্রিয় করতে হবে।

একটি ভার্চুয়াল পরিবেশ সক্রিয় করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান

$ source virtualenv_name/bin/activate

এখানে virtualenv_name হল সেই পরিবেশের নাম যা আপনি সক্রিয় করতে চান। একবার সক্রিয় হয়ে গেলে, সক্রিয় পরিবেশের নাম টার্মিনালের বাম দিকে প্রদর্শিত হবে। আপনি এই সক্রিয় পরিবেশে প্রয়োজনীয় লাইব্রেরি বা নির্ভরতা ডাউনলোড করতে পারেন এবং তাই এই লাইব্রেরিগুলিকে অন্যান্য পরিবেশ থেকে বিচ্ছিন্ন করা হবে। আপনি এই ভার্চুয়াল পরিবেশে নির্দিষ্ট কাজগুলি ডাউনলোড এবং সম্পাদন করতে পারেন। একবার আপনি এই নির্দিষ্ট পরিবেশের সমস্ত কাজ সম্পন্ন করার পরে, আপনি নিম্নলিখিত কমান্ডের সাহায্যে এই ভার্চুয়াল পরিবেশ নিষ্ক্রিয় করতে পারেন৷

(virtualenv_name)$ deactivate

এই কমান্ডটি চালানোর পরে, আপনি পাইথনের ডিফল্ট সিস্টেম পরিবেশে প্রবেশ করবেন।


  1. কিভাবে পাইথনে একটি অভিধান তৈরি করবেন?

  2. পাইথন ভার্চুয়াল পরিবেশ

  3. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করবেন