কম্পিউটার

লিনাক্সে একটি হার্ড ডিস্ক থেকে কীভাবে নিরাপদে ডেটা মুছবেন

এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে নিরাপদে লিনাক্সে ডেটা মুছে ফেলতে হয় যাতে ফাইলগুলি পুনরুদ্ধার করা অবিশ্বাস্যভাবে কঠিন হয়।

অনুগ্রহ করে নোট করুন:এই নির্দেশিকাটি প্রাথমিকভাবে 2009 সালে প্রকাশিত হয়েছিল - SSD ড্রাইভের অনেক আগে। আপনার উচিত না৷ লিনাক্সে shred কমান্ড ব্যবহার করুন যদি মেশিনটি একটি SSD ড্রাইভ ব্যবহার করে। এটি কেবল কাজ করবে না, এটি ড্রাইভের জীবনকালকে ছোট করতে পারে। আপনি যদি একটি SSD ড্রাইভ ব্যবহার করেন তবে আমি দৃঢ়ভাবে আপনাকে পরিবর্তে blkdiscard কমান্ডটি তদন্ত করার পরামর্শ দেব।

যখন লোকেরা গুরুত্বপূর্ণ নথিগুলি ফেলে দেয় তখন তারা সাধারণত একটি শ্রেডার ব্যবহার করে নিশ্চিত করে যে এই নথিগুলি অননুমোদিত লোকেরা পড়তে না পারে। একইভাবে কোম্পানিগুলি একটি শ্রেডিং চালায় হয় ফেলে দেওয়ার বা দান করার আগে কম্পিউটারে প্রক্রিয়া করুন। এটি এমনকি ব্যক্তিদের জন্য একটি ভাল অনুশীলন। আপনি চান না যে কেউ আপনার ব্যক্তিগত ডেটা যেমন ফটোগ্রাফ, ইমেল, ব্যাঙ্কের নথি, ইত্যাদি ধরে রাখুক৷ আসুন দেখে নেওয়া যাক কীভাবে আপনিও একটি লিনাক্স হার্ড ড্রাইভ থেকে ডেটা বিক্রি করার আগে নিরাপদে মুছে ফেলতে পারেন, এটিকে দিতে পারেন বা এটি পুনর্ব্যবহার করতে পারেন৷

আমরা লিনাক্স প্রোগ্রাম শ্রেড ব্যবহার করব এই জন্য ছেঁড়া একটি টুল যা সাধারণত বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে বাক্সের বাইরে পাঠানো হয়। আপনার যদি এটি ইনস্টল না থাকে তবে এটি পেতে আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশন প্যাকেজ ম্যানেজার ব্যবহার করুন। ছিন্নভিন্ন একটি চমত্কার দরকারী টুল. এটি নিরাপদে পৃথক ফাইল বা এমনকি সম্পূর্ণ ড্রাইভ মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে। মনে রাখবেন যে আপনি যদি আপনার অপারেটিং সিস্টেমে যে হার্ড ড্রাইভটি চলছে সেটিকে টুকরো টুকরো করার চেষ্টা করেন তাহলে আপনাকে একটি "লাইভ সিডি ডিস্ট্রিবিউশন" যেমন উবুন্টু লাইভ সিডি ব্যবহার করতে হবে৷

বলুন আপনার /dev/hda এ অবস্থিত একটি হার্ড ড্রাইভ রয়েছে৷ আপনার লিনাক্স কম্পিউটারে এবং আপনি এটির বিষয়বস্তুগুলি সম্পূর্ণরূপে ছিন্ন করতে চান নিম্নলিখিত কমান্ডটি চালান:

# shred -fzv -n 100 /dev/hda

উপরে দেখানো কমান্ডের ব্রেকআপ এখানে। আমরা ছেঁড়া জিজ্ঞাসা করছি জোর করে (-f) ডিস্ককে শূন্য (-z) দিয়ে ওভাররাইট করার জন্য কমান্ড এবং একটি ভার্বোস (-v) পদ্ধতিতে আউটপুট প্রদর্শন করুন। আমরা ছিন্ন জিজ্ঞাসা করছি এই শূন্য দিয়ে ডিস্ককে একশত বার (-n 100) দিয়ে ওভাররাইট করতে।

এটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আরও তথ্যের জন্য শ্রেড কমান্ডের ম্যান পৃষ্ঠাটি দেখুন। ম্যান পৃষ্ঠায় আরও কয়েকটি বিকল্প ব্যাখ্যা করা হয়েছে যা আপনার কাজে লাগতে পারে।


  1. ভাঙ্গা এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে কিভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ হার্ড ড্রাইভ থেকে কিভাবে স্থায়ীভাবে ফাইল মুছে ফেলা যায়

  3. কিভাবে একটি এক্সটার্নাল হার্ড ডিস্ক সনাক্ত করা যায় না থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন