কম্পিউটার

লিনাক্সে 'find' কমান্ড ব্যবহার করা শুরু করুন

এই সংক্ষিপ্ত কিন্তু বিস্তারিত নির্দেশিকা আপনাকে লিনাক্সে "ফাইন্ড" কমান্ড ব্যবহার শুরু করতে এবং সহায়ক বাস্তব-বিশ্বের উদাহরণ প্রদান করতে সাহায্য করবে।

গত কয়েক বছরে হার্ড ড্রাইভগুলি আরও কম ব্যয়বহুল হয়ে উঠেছে বলে আমরা আমাদের কম্পিউটারে অনেক গিগাবাইট বা কখনও কখনও এমনকি টেরাবাইট ডেটা রাখার অভ্যস্ত হয়েছি। এটি যখন আমাদের কম্পিউটারে তথ্য খুঁজে পেতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। লিনাক্সের একটি খুব সুবিধাজনক কমান্ড লাইন টুল রয়েছে যাকে "খুঁজে" বলা হয় যা আপনাকে এটি করতে সহায়তা করবে। আমি আপনাকে শুরু করতে "খোঁজ" কমান্ডের কিছু মৌলিক বৈশিষ্ট্য আপনার সাথে শেয়ার করব। আমি নিশ্চিত যে আপনি এটিকে বেশ উপযোগী পাবেন।

"অনুসন্ধান" ব্যবহার করার জন্য সিনট্যাক্স এইভাবে গঠিত হয়:

# খুঁজে নিন [কোথায় অনুসন্ধান করতে হবে] [মাপদণ্ড]

এর ব্যবহারের একটি সহজ উদাহরণ হল:

# খুঁজুন -নাম “*.txt”
./Documents/articles/doctor_dolittle.txt
./Documents/articles/Installing_Redhat_Linux.txt
./Desktop/todo_list.txt

উপরের কমান্ডটি "txt" এক্সটেনশন সহ ফাইলগুলির জন্য বর্তমান ডিরেক্টরি এবং এর সমস্ত সাবডিরেক্টরি অনুসন্ধান করবে। এখানে একটি বিষয় লক্ষণীয় যে অনুসন্ধানের জন্য সমস্ত পরামিতি সম্পূর্ণ ঐচ্ছিক। এর মানে হল যে আপনি শুধুমাত্র "find" কমান্ডটি প্রবেশ করান এবং Enter কী টিপুন তাহলেও আপনি একটি ফলাফল পাবেন - বর্তমান ডিরেক্টরি এবং সাবডিরেক্টরিগুলির একটি তালিকা৷ এটি ব্যবহার করে দেখুন।

আপনি যদি টেক্সট ফাইলগুলির জন্য একাধিক ডিরেক্টরি অনুসন্ধান করতে চান তবে আপনি একের পর এক অনুসন্ধানের জন্য ডিরেক্টরিগুলি তালিকাভুক্ত করতে পারেন:

# খুঁজুন /home/hobbes/ /home/calvin/ -নাম “*.txt” | /hobbes/data_logging.txt

আপনি যখন কিছু অনুসন্ধান চালান তখন আপনি কয়েকটি ত্রুটি পেতে পারেন। এটি বেশিরভাগই অনুমতির অভাবের সাথে সম্পর্কিত হবে। আউটপুটকে অনেক ক্লিনার করার একটি চমৎকার কৌশল হল ত্রুটিগুলিকে “/dev/null”-এ পাঠানো:

find/home/hobbes/ /home/calvin/ -নাম “*.txt” 2>/dev/null

আপনি যে আরেকটি সমস্যার সম্মুখীন হতে পারেন তা হল ডিফল্টরূপে এই অনুসন্ধানগুলি কেস সংবেদনশীল। সুতরাং "পিকাসো" অনুসন্ধান করলে "পিকাসো" ফলাফল পাওয়া যাবে না। আপনি "-নাম" বিকল্পটি ব্যবহার করে এটিকে আটকাতে পারেন:

# খুঁজুন /home/calvin/ -নাম “পিকাসো”
./Documents/images/picasso.png
./Documents/articles/The_artist_Picasso.doc

"খোঁজ" কমান্ডের জন্য অনেক দুর্দান্ত "হ্যাক" রয়েছে। এখানে কয়েক. গত 45 মিনিটে পরিবর্তন করা ফাইলগুলি খুঁজে পেতে আপনি একটি সময়-ভিত্তিক অনুসন্ধান করতে পারেন:

# /home/calvin/ -mmin -45 খুঁজুন
./hello.txt
./artwork.jpg

একইভাবে আপনি 15 থেকে 25 মিনিট আগে পরিবর্তন করা ফাইলগুলি অনুসন্ধান করতে পারেন:

# খুঁজুন -mmin +15 -mmin -25

আপনি সাব-ডিরেক্টরিগুলি অনুসন্ধান করার সময় "খুঁজে" যে গভীরতাতে যায় তা নিয়ন্ত্রণ করতে পারেন। নিম্নলিখিত কমান্ড:

# find/home/calvin/ -maxdepth 2  -name “*.txt”

শুধুমাত্র নির্দিষ্ট ডিরেক্টরির উপরের দুটি স্তরে যাবে এবং "txt" ফাইল এক্সটেনশন সহ ফাইলগুলি সন্ধান করবে৷ ঐচ্ছিকভাবে আপনি "খুঁজে" বলতে পারেন মাত্র দুটি স্তরের নীচে অনুসন্ধান করতে:

# find/home/calvin/ -mindepth 2  -name “*.txt”
./artexpo.txt
./Documents/project.txt

বেশিরভাগ কমান্ডের মতো আপনি একটি ফাইলে আউটপুট যুক্ত করতে পারেন। সুতরাং আপনি যদি একটি অনুসন্ধান লগ করতে চান আপনি নিম্নলিখিত করতে পারেন:

# find/home/calvin/ -name “*.txt”> /tmp/search.log

"খুঁজুন" কমান্ডটি অত্যন্ত কার্যকর হতে পারে একবার আপনি এটির হ্যাং পেতে পারেন। একটি বই সম্ভবত লেখা যেতে পারে. আমি এখানে আপনার সাথে যা শেয়ার করেছি তা হল সম্ভাবনার একটি স্বাদ। "অনুসন্ধান" এর অন্যান্য বৈশিষ্ট্যগুলির জন্য নির্দেশকের জন্য সন্ধানের ম্যানপেজটি দেখুন। অথবা "খোঁজুন এবং প্রতিস্থাপন করুন" দিয়ে আরও দূরে যান।


  1. কীভাবে awk ব্যবহার করা শুরু করবেন

  2. ভিম টেক্সট এডিটর ব্যবহার করা শুরু করুন

  3. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  4. লিনাক্সে ভার্চুয়াল মেশিন ম্যানেজার ব্যবহার করে কিভাবে শুরু করবেন