কম্পিউটার

লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন

এই বিস্তারিত নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে লিনাক্স কমান্ড লাইন থেকে নথি চেক করতে বানান টুল "aspell" ব্যবহার করতে হয়।

আমরা অনেকেই অক্ষর এবং অন্যান্য নথি টাইপ করার জন্য অভিনব ওয়ার্ড প্রসেসর ব্যবহার করতে অভ্যস্ত। বেশিরভাগ ওয়ার্ড প্রসেসর একটি স্বয়ংক্রিয় বানান চেক বৈশিষ্ট্যের সাথে বান্ডিল করে আসে। এমনকি ইমেল ক্লায়েন্টদের কাছেও এটি থাকে। যাইহোক, আপনি যদি এখনও কমান্ড লাইন টেক্সট এডিটর ব্যবহার করে এমন একটি ছোট, মৃতপ্রায় বংশের অংশ হন তবে আপনি বানান পরীক্ষা করার বৈশিষ্ট্যটি কিছুটা সীমিত পেতে পারেন। আচ্ছা, আমরা তার একটি চমৎকার লিনাক্স কমান্ড লাইন ইউটিলিটি, aspell , আমাদের উদ্ধারে আসছে।

স্পেল করুন একটি ইন্টারেক্টিভ, কমান্ড-লাইন বানান চেকিং টুল। আপনার লিনাক্স ডেস্কটপে বিনামূল্যে এবং সত্যিই সহজে ইনস্টল করা ছাড়া (যদি ডিফল্ট ইনস্টলেশনে বান্ডিল করা না হয়) এতে কিছু খুব দুর্দান্ত ইন্টারেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে এবং এটি বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনে প্লাগ করতে পারে, এটিকে বেশ কার্যকর করে তোলে। ইউটিলিটিটি নিজে থেকেই বেশ উপযোগী, এবং ব্যবহারের সুবিধার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। আসুন এটিকে আরও ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

প্রথমে, আসুন দেখি কিভাবে এটি ইনস্টল করবেন, যদি এটি ইতিমধ্যে আপনার লিনাক্স ডেস্কটপ বা ল্যাপটপে ইনস্টল না থাকে। আপনি যদি উবুন্টু ব্যবহার করেন তবে আপনি # sudo apt-get install aspell কমান্ডটি চালান। . আপনি যদি ফেডোরা কোর বা Red Hat Linux থেকে প্রাপ্ত একটি Linux ফ্লেভার ব্যবহার করেন তাহলে আপনি # yum install aspell চালান। . আপনি যদি লিনাক্সের একটি ভিন্ন ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন তাহলে অনুগ্রহ করে aspell-এর একটি বাইনারি প্যাকেজ দেখুন অথবা প্রকল্পের ওয়েবসাইটে যান এবং উৎস সংস্করণ ডাউনলোড করুন এবং এটি কম্পাইল করুন। আমি এখন এই অনুমান নিয়ে এগিয়ে যাব যে আপনার কাছে aspell আছে৷ ইনস্টল করা হয়েছে৷

অ্যাস্পেল দিয়ে শুরু করুন

এখন আপনার কাছে aspell আছে ইনস্টল করা হলে আপনি এটি ব্যবহার শুরু করতে পারেন। এই ইউটিলিটির জন্য ব্যবহার করার সবচেয়ে সহজ পদ্ধতি হল নিম্নলিখিত কমান্ড স্ট্রাকচার:# aspell check filename.txt . আপনি যদি helloworld.html নামে একটি ফাইলে বানান ভুল পরীক্ষা করতে চান তবে এটি নিম্নলিখিতগুলির মতো কিছুতে অনুবাদ করবে :

#টি অ্যাসপেল চেক helloworld.html

স্পেল করুন নথির মধ্য দিয়ে যাবে এবং বানান ভুলের জন্য এটি পরীক্ষা করবে এবং একটি ইন্টারেক্টিভ ইন্টারফেসের সাথে ফিরে আসবে যেখানে আপনি হাতে থাকা নথির মধ্য দিয়ে যেতে পারেন এবং স্পেল করতে পারেন বানান সংশোধনের বিকল্প প্রস্তাব করবে। এই ইন্টারফেসটি ব্যবহার করা খুব সহজ এবং সমস্ত নির্দেশাবলী সর্বদা দৃশ্যমান। স্পেল করুন এর প্রস্তাবিত বানান বিকল্পগুলি সংখ্যা হিসাবে উপলব্ধ হবে, সেইসাথে বানানের একটি নির্দিষ্ট উদাহরণ বা তার সমস্ত দৃষ্টান্ত উপেক্ষা করার বিকল্পগুলি।

লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন
বড় করতে ক্লিক করুন

আপনার বানান ত্রুটিগুলি পরীক্ষা এবং সংশোধন করা হয়ে গেলে আপনি হয় x চাপতে পারেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং নথি থেকে প্রস্থান করতে, অথবা আপনি b চাপতে পারেন আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ না করেই সেশনটি বাতিল করতে৷

আরো অভিধান যোগ করা হচ্ছে

আপনার কাছে aspell ইনস্টলেশনের সাথে কিছু মৌলিক অভিধান ইনস্টল করা থাকতে পারে , তবে, ইনস্টল করার জন্য বেশ কয়েকটি অভিধান উপলব্ধ রয়েছে। আপনার কাছে উপলব্ধ কিছু দেখতে # sudo apt-cache search aspell কমান্ডটি চালান যদি উবুন্টুতে থাকে, অথবা # yum search aspell ফেডোরাতে। আপনি অতিরিক্ত অভিধান ডাউনলোড করতে পারেন এবং আপনার শব্দের ডাটাবেস উন্নত করতে পারেন।

লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন
বড় করতে ক্লিক করুন


  1. লিনাক্সে ডিডি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. টার্মিনাল থেকে ফাইল প্রিন্ট করতে লিনাক্সে lp কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সের টার্মিনাল থেকে আপনার অ্যাপ্লিকেশন আইকন কীভাবে পরিবর্তন করবেন

  4. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন