কম্পিউটার

উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

অ্যান্ড্রয়েডে অ্যাপ ডেটা, টেক্সট মেসেজ এবং এর মতো ব্যাক আপ নেওয়া অবিশ্বাস্যভাবে ক্লান্তিকর এবং কখনও কখনও ব্যয়বহুলও হতে পারে। প্লে স্টোরের অনেক অ্যাপ আপনার ডেটা ব্যাক আপ করার প্রতিশ্রুতি দেয় কিন্তু আঘাত করে এবং মিস করে বা একটি হাত এবং একটি পা খরচ করে। আপনি কি জানেন যে এটি করার একটি ভাল উপায় আছে এবং এটি আপনার কম্পিউটারে করা যেতে পারে?

অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট টুলের একটি সেট নিয়ে আসে। অনেক আছে, কিন্তু আগ্রহের প্রধান আইটেম ADB (বা Android Debug Bridge) নামে পরিচিত। এটি ব্যবহারকারীকে যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে সরাসরি কমান্ড-লাইন অ্যাক্সেস পেতে দেয়। এই টুলের সাহায্যে যেকোন কিছুই সম্ভব - একটি সম্পূর্ণ অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাক আপ সহ! উবুন্টুতে এটি কীভাবে করবেন তা এখানে।

দ্রষ্টব্য :এই টিউটোরিয়ালটি উবুন্টু লিনাক্সকে কেন্দ্র করে করা হয়েছে। যাইহোক, ADB Windows এবং macOS-এ উপলব্ধ, এবং ব্যাকআপ প্রক্রিয়া সেই প্ল্যাটফর্মগুলিতেও হতে পারে। উইন্ডোজ এবং ম্যাকের জন্য ডাউনলোড করুন৷

ADB ইনস্টল করা এবং USB ডিবাগিং সক্ষম করা

একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং ADB টুল ইনস্টল করতে এই কমান্ডটি প্রবেশ করান যা Android এর সাথে ইন্টারঅ্যাক্ট করবে।

sudo apt install adb
উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

সিস্টেমে ADB টুল ইনস্টল করা থাকলে, Android এর ভিতরে ডিবাগিং সক্ষম করতে হবে। অ্যান্ড্রয়েডের সেটিংস এলাকা খোলার মাধ্যমে শুরু করুন। "ফোন সম্পর্কে" খুঁজে পেতে নীচের দিকে স্ক্রোল করুন এবং এটি নির্বাচন করুন। এটি একটি "ফোন স্থিতি" পৃষ্ঠা খোলে। এই পৃষ্ঠায় আবার নীচে স্ক্রোল করুন, "বিল্ড নম্বর" খুঁজুন এবং এটিতে সাতবার আলতো চাপুন। এটি বিকাশকারী মোড সক্ষম করবে৷

উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

বিকাশকারী সেটিংসে যেতে, একটি পৃষ্ঠায় ফিরে যেতে ডিভাইসের পিছনের বোতাম টিপুন৷ সেটিংসে একটি নতুন বিকল্প প্রদর্শিত হবে:"বিকাশকারী বিকল্প।" বিকাশকারী সেটিংস এলাকায় প্রবেশ করতে এটিতে আলতো চাপুন। যতক্ষণ না আপনি "Android ডিবাগিং" (অথবা এটির কিছু ভিন্নতা) দেখতে পান ততক্ষণ পর্যন্ত স্ক্রোল করুন এবং সেটিংস সক্ষম করতে এটিতে আলতো চাপুন৷

ব্যাক আপ নেওয়া হচ্ছে

ADB এর সাথে একটি ব্যাকআপ তৈরি করা একটি কমান্ড চালানোর মতোই সহজ। প্রথমে, অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ USB কেবলটি নিন এবং এটি পিসিতে প্লাগ করুন৷ তারপর, একটি টার্মিনালে যান এবং নিম্নলিখিতটি লিখুন:

adb start-server

এটি অ্যান্ড্রয়েড ডিবাগিং ব্রিজ সার্ভার শুরু করবে। এই কমান্ডটি চলার সাথে সাথে, দ্রুত অ্যান্ড্রয়েড ডিভাইসটি আনলক করবে, কারণ ADB একটি নিশ্চিতকরণ উইন্ডো জোর করবে যা চালিয়ে যাওয়ার জন্য অবশ্যই গ্রহণ করতে হবে।

উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে, টার্মিনালে যান এবং এই ব্যাকআপ কমান্ডটি লিখুন। এটি পাঠ্য বার্তা এবং অ্যাপ ডেটার অন্যান্য বিট গ্রহণ করবে এবং এটি একটি এনক্রিপ্ট করা ফাইলে সংরক্ষণ করবে।

adb backup -apk -shared -all -f backup-file.adb
উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

ব্যাকআপ কমান্ড চালানো ব্যবহারকারীকে অ্যান্ড্রয়েডের দিকে তাকাতে অনুরোধ করবে এবং অ্যান্ড্রয়েড ব্যাকআপ পদ্ধতি চালানোর আগে ফাইলের জন্য একটি পাসওয়ার্ড সেট করবে। একটি শক্তিশালী, স্মরণীয় পাসওয়ার্ড লিখুন। তারপর, "আমার ডেটা ব্যাক আপ করুন" বোতামটি নির্বাচন করুন। ব্যাকআপ হতে কিছুটা সময় লাগতে পারে, কিন্তু এটি শেষ হলে, “backup-file.ab” নামের একটি ফাইল “/home/username/”-তে থাকবে।

পুনরুদ্ধার করা হচ্ছে

ব্যাকআপ পুনরুদ্ধার করতে, ADB সার্ভার সক্রিয় করুন (উপরে উল্লিখিত মত) এবং ডেটা পুনরুদ্ধার করতে এই কমান্ডটি চালান।

adb restore backup-file.ab
উবুন্টুতে ADB এর সাথে আপনার অ্যান্ড্রয়েড ডেটা কীভাবে ব্যাক আপ করবেন

আবার, অ্যান্ড্রয়েডে যান, কারণ ADB ব্যবহারকারীকে একটি পাসওয়ার্ড লিখতে অনুরোধ করবে। এইবার, একটি পাসওয়ার্ড তৈরি করার পরিবর্তে, যা প্রয়োজন তা হল আগের থেকে তৈরি করা পাসওয়ার্ডটি প্রবেশ করানো৷ এর পরে "আমার ডেটা পুনরুদ্ধার করুন" নির্বাচন করুন এবং পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু হবে। ধৈর্য ধরুন, কারণ এতে কিছুটা সময় লাগতে পারে।

উপসংহার

অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এটি জানেন না, তবে ADB অবিশ্বাস্যভাবে শক্তিশালী। এটি একটি ডিভাইসে রুট অ্যাক্সেস অর্জনের চেয়ে আরও বেশি কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে। আসলে, এই টুল দিয়ে অনেক কিছু করা যেতে পারে, এর সবগুলো কভার করতে একাধিক প্রবন্ধ লাগবে!

আপনি ADB এর সাথে কি কৌশল জানেন? নিচে আমাদের জানান!


  1. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি বিক্রি করার আগে কীভাবে সঠিকভাবে ব্যাক আপ করবেন এবং মুছবেন

  2. কিভাবে আপনার Android ফোনকে Windows 10 এর সাথে লিঙ্ক করবেন?

  3. আপনার Android ফোন ডেটা ব্যাক আপ করার 10 উপায়

  4. অ্যান্ড্রয়েডে বন্ধুদের সাথে আপনার অবস্থান কীভাবে শেয়ার করবেন