কম্পিউটার

আপনার ফোনের জন্য সর্বদা অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত?

আপনার ফোনের জন্য সর্বদা অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত?

এই দৃশ্যটি চিত্রিত করুন:আপনি আগামীকাল ভ্রমণ করছেন এবং অবশেষে 11 টায় প্যাকিং শেষ করুন। আপনি আপনার ফোনটি পরীক্ষা করতে যান যা গত দুই ঘন্টা ধরে তার চার্জারের সাথে সুন্দরভাবে সংযুক্ত রয়েছে। আপনি দেখতে পাচ্ছেন যে এটির মাত্র 20% ব্যাটারি বাকি আছে। এটা ঠিক হতে পারে না!

আপনি আপনার আশেপাশের একমাত্র ইলেক্ট্রনিক্স দোকানে যান যেটি সেই সময়ে খোলা থাকে শুধুমাত্র এটি দেখতে যে তারা আপনার ফোনে কাজ করে এমন চার্জার বহন করে না, তবে তাদের কাছে বিকল্প আছে যা ঠিক কাজ করবে। আপনি একজন বন্ধুকে কল করেন এবং সে আপনাকে বলে যে সে শুনেছে যে আপনার ফোনের ক্ষতি হওয়ার ঝুঁকি এড়াতে আপনাকে অফিসিয়াল চার্জার ব্যবহার করতে হবে। কে সত্য বলছে?

প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়। বৈদ্যুতিক সার্কিটগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে সামান্য জ্ঞানের জল পরিষ্কার করা উচিত এবং প্রক্রিয়াটিতে কয়েকটি পৌরাণিক কাহিনী উচ্ছেদ করা উচিত।

বৈদ্যুতিক সার্কিট সরলীকরণ

আপনার ফোনের জন্য সর্বদা অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত?

বৈদ্যুতিক স্তরে ইন্টিগ্রেটেড সার্কিটগুলি সহজ। একটি নির্দিষ্ট পরিমাণ ভোল্টেজ এবং অ্যাম্পেরেজ আসে এবং একটি বিড়ালের ভিডিও বা একটি স্ন্যাপচ্যাট বার্তা বেরিয়ে আসে। বিদ্যুৎ একগুচ্ছ সার্কিটরির মধ্য দিয়ে যায় যা বিশেষভাবে তৈরি করা হয়েছে যাতে এটি সেই ভোল্টেজে এবং সেই অ্যাম্পেরেজে এই কাজগুলি পরিচালনা করতে পারে। যদি খুব বেশি ভোল্টেজ চলে যায়, কিছু সার্কিটরি ছোট হয়ে যেতে পারে এবং স্থায়ী ক্ষতি হতে পারে। আপনার যদি খুব কম অ্যাম্পেরেজ থাকে, সার্কিট তার বর্তমান বজায় রাখতে সক্ষম হবে না, তাই ডিভাইসটি সাময়িকভাবে কাজ করা বন্ধ করে দেবে যতক্ষণ না এটি যথেষ্ট পরিমাণে পায়।

ভোল্টেজ মূলত পানির চাপের মতো। একটি পাইপের উপর অত্যধিক চাপ প্রয়োগ করুন, এবং এটি ফেটে যাবে। অ্যাম্পেরেজ যে কোনও মুহূর্তে পাইপের মধ্য দিয়ে প্রবাহিত জলের পরিমাণের সমান। যদি আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ পানি না থাকে, তাহলে এটি তার গন্তব্যে পৌঁছাবে না এবং তার কাজটি সম্পন্ন করবে না (উদাহরণস্বরূপ, একটি বাষ্প ইঞ্জিনে বয়লার খাওয়ানো)। আমি জানি আমি এটিকে অনেক বেশি সরলীকরণ করেছি, কিন্তু যখন আমরা ফোন চার্জার নিয়ে কথা বলি তখন আমাদের আসলেই আলোচনা করতে হবে।

একটি চার্জারে দুটি জিনিস থাকা দরকার:

  • ফোনের প্রয়োজনীয় ভোল্টেজ আউটপুটের সঠিক পরিমাণ
  • অ্যাম্পেরেজের একটি স্তর যা ফোনকে অপারেট করার জন্য যা প্রয়োজন তার থেকে বেশি যাতে এটি তার ব্যাটারিতে অতিরিক্ত কারেন্ট সঞ্চয় করতে পারে।

কেন সামঞ্জস্যপূর্ণ বিকল্প খোঁজা এত সহজ

আপনার ফোনের জন্য সর্বদা অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত?

অ্যান্ড্রয়েড ব্যবহার করে এমন বেশিরভাগ ফোন মাইক্রো ইউএসবি পোর্ট ব্যবহার করে চার্জ করবে। এটি ডিভাইসগুলিকে সংযোগ এবং পাওয়ার করার একটি খুব মানসম্মত পদ্ধতি, যার জন্য ঠিক পাঁচটি ভোল্ট প্রয়োজন৷ যেহেতু আমরা এই তথ্যটি জানি, তাই আমরা এখন অনুমান করতে পারি যে প্রতিটি ডিভাইস যা একটি মাইক্রো USB পোর্ট ব্যবহার করে তারা যেকোনো মাইক্রো USB কেবল ব্যবহার করে নিজেকে চার্জ করতে পারে কারণ তারা সর্বদা একটি পাঁচ-ভোল্ট সার্কিট ব্যবহার করবে। সাধারণত, একটি ফোন চার্জ করার জন্য 0.5 থেকে 2 amp পর্যন্ত ব্যবহার করবে। এই স্পেসিফিকেশন সহ একটি চার্জার খুঁজুন, এবং আপনি সোনালি।

আপনি যদি এখনও অনিশ্চিত বোধ করেন তবে আপনাকে যা করতে হবে তা হল আপনার অফিসিয়াল চার্জার সকেটে আউটপুট রেটিং চেক করুন এবং ঠিক একই রেটিং আছে এমন আরেকটি চার্জার খুঁজে নিন। আপনি নিরাপদ থাকবেন।

আপনার ফোনের জন্য সর্বদা অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত?

মাইক্রো USB স্ট্যান্ডার্ডের সাথে মেলে না এমন প্লাগ আছে এমন ফোনে সমস্যাটি আসে। এর জন্য আপনাকে আপনার ফোনটি দোকানে নিয়ে যেতে হবে এবং এটি কেনার আগে চার্জারে পরীক্ষা করে দেখতে হবে৷

যখন আপনার অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত

যদি আপনার ফোনে একটি ওয়ারেন্টি থাকে যা বিশেষভাবে বলে যে আপনি অফিসিয়াল চার্জার ছাড়া অন্য কিছু ব্যবহার করতে পারবেন না (এবং এটি সাধারণত ঘটে কারণ তারা ডিভাইসটি চার্জ করার জন্য একটি খুব নির্দিষ্ট ভোল্টেজ ব্যবহার করে), তাহলে আপনার এটিতে একটি জেনেরিক ব্যবহার করা উচিত নয়। আপনি খুব কমই এমন ফোনগুলি খুঁজে পাবেন যা ফাইভ-ভোল্ট স্পেসিফিকেশন এবং 2.1-এর উপরে অ্যাম্পেরেজ ছাড়া অন্য কিছু দিয়ে চার্জ করে। কিন্তু আপনি যদি তা করেন, তবে দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভালো৷

আপনার ফোন চার্জারটি কাজ করা বন্ধ করার সময় আপনি কী করেছিলেন সে সম্পর্কে কোনও আকর্ষণীয় গল্প আছে? একটি মন্তব্যে এটি সম্পর্কে আমাদের সব বলুন!


  1. কেন আপনার প্রতিদিনের ব্রাউজিংয়ের জন্য দুটি ব্রাউজার ব্যবহার করা উচিত

  2. আপনি কি এখনও আপনার ব্রাউজারের বুকমার্ক ফাংশন ব্যবহার করেন?

  3. আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

  4. আপনার কি সবসময় আপনার VPN সংযুক্ত থাকা উচিত