কম্পিউটার

আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

উইন্ডোজ 10, মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ, প্রচুর নতুন কার্যকারিতা নিয়ে আসে। লক্ষ লক্ষ লোক তাদের সিস্টেমকে Windows 10-এ আপগ্রেড করার জন্য বেছে নিয়েছে। আপনি সরাসরি উইন্ডোজ 10-এ ঝাঁপিয়ে পড়ে এবং ইনস্টল করার আগে, আপগ্রেড প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আপনার কিছু সময় নেওয়া উচিত এবং আপনার পিসি প্রস্তুত করা উচিত।

এই Windows 10 আপগ্রেডের জন্য প্রস্তুত হতে আপনাকে কী জানা এবং করতে হবে তা একবার দেখে নেওয়া যাক .

আপনার পিসি উইন্ডোজ 10 এর জন্য প্রস্তুত করার 5 ধাপ


ধাপ 1:Windows 10 আপনার পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন

একটি বড় Windows 10 আপগ্রেডের জন্য শুধুমাত্র আপনার পুরানো পিসিটি সিস্টেমের প্রয়োজনীয়তা অনুযায়ী লাইভ করছে না তা খুঁজে বের করার জন্য নিজেকে প্রস্তুত করার চেয়ে খারাপ কিছু নেই। আপনার পিসির সামঞ্জস্যতা পরীক্ষা করা আসলে পদক্ষেপ নেওয়ার আগে প্রথম জিনিস হওয়া উচিত। Windows 10-এ Windows 7-এর মতো একই ন্যূনতম প্রয়োজনীয়তা রয়েছে, ঠিক নিম্নরূপ:

  • প্রসেসর:1 GHz CPU বা দ্রুত
  • RAM:1GB (32-bit) বা 2GB (64-bit)
  • ডিস্ক স্পেস:16GB (32-বিট) বা 20GB (64-বিট)
  • গ্রাফিক্স:DirectX 9-সক্ষম ভিডিও কার্ড

Get Windows 10 (GWX) অ্যাপের মাধ্যমে সামঞ্জস্যতা পরীক্ষা চালান এবং "আপনার পিসি পরীক্ষা করুন" এ ক্লিক করুন। সবকিছু ঠিক থাকলে, আপনি "এই পিসিটি সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে" বলে একটি সবুজ বার্তা দেখতে পাবেন।

আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

দ্রষ্টব্য: আপনি যদি এমন কিছু খুঁজে পান যা সামঞ্জস্যপূর্ণ নয়, তবে এর অর্থ এই নয় যে আপনি উইন্ডোজ 10 ইনস্টল করতে পারবেন না। তবে আপনার রিজার্ভেশন বন্ধ করা উচিত, পিসি প্রস্তুতকারকের সমর্থন ওয়েবসাইটে যান এবং দেখুন যে নির্দিষ্টটির জন্য কোন আপডেট বা ড্রাইভার উপলব্ধ আছে কিনা। পণ্য

ধাপ 2:কিছু হার্ড ড্রাইভ স্থান খালি করুন

উইন্ডো 10-এর জন্য 16GB থেকে 20GB হার্ড ড্রাইভ স্পেস প্রয়োজন, তাই আপনার কম্পিউটারে কিছু জায়গা খালি করার জন্য আপনাকে কিছু অব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ফাইল আনইনস্টল করতে হতে পারে। উইন্ডোজে ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করে ক্যাশে সাফ করা এবং অস্থায়ী ফাইল মুছে ফেলা সাধারণত আপনার হার্ড ডিস্কের কিছু জায়গা ফিরিয়ে নেওয়ার জন্য ভাল।

কন্ট্রোল প্যানেলে যান এবং "ডিস্কের স্থান খালি করুন" অনুসন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন৷

আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

একটি ড্রাইভ নির্বাচন মেনু পপ আপ হবে। উইন্ডোজ ইনস্টলেশন ড্রাইভ নির্বাচন করুন। এবং প্রক্রিয়া শুরু হবে। একটু সময় লাগবে। একবার ড্রাইভের জায়গা পরিষ্কার হয়ে গেলে, আপনার Windows 10 ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত জায়গা থাকবে৷

আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

ধাপ 3:আপনার ডেটা ব্যাকআপ করুন

আপনার মনে রাখা উচিত যে সফ্টওয়্যার আপডেট সর্বদা ব্যর্থ হতে পারে এবং যদি কিছু খারাপ হয় তবে আপনি অনেক গুরুত্বপূর্ণ ফাইল হারাবেন। এই ধরনের দুঃস্বপ্ন প্রতিরোধ করার জন্য, আপনার একটি সম্পূর্ণ ব্যাকআপ প্রয়োজন।

আপনি করতে পারেন দুই ধরনের ব্যাকআপ আছে. আপনি একটি সম্পূর্ণ সিস্টেম ইমেজ তৈরি করতে পারেন, যা একটি একক ফাইল হিসাবে আপনার ব্যাকআপ ড্রাইভের একটি সঠিক অনুলিপি সংরক্ষণ করবে। এবং আপনি পৃথক ফাইল এবং ফোল্ডার ব্যাকআপ করতে পারেন। আপনি যদি Windows 10-এ আপগ্রেড করছেন, আপনার প্রাথমিক ড্রাইভের একটি সিস্টেম ইমেজ তৈরি করা এবং এটিকে অন্য স্টোরেজ বিকল্পে সংরক্ষণ করা আপনার প্রয়োজনগুলি পূরণ করার জন্য যথেষ্ট হওয়া উচিত৷

একটি সিস্টেম ইমেজ তৈরি করতে, আপনি কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং সিকিউরিটি> ফাইল হিস্ট্রি> সিস্টেম ইমেজ ব্যাকআপে যেতে পারেন।

আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

দ্রষ্টব্য: কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা Windows 7 বা 8.1 থেকে Windows 10-এ আপগ্রেড করার সময় তাদের লগইন পাসওয়ার্ড বা পণ্য কী হারিয়েছেন। তাই হাতে একটি বিনামূল্যের Windows 10 পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জাম থাকা ভাল।

পদক্ষেপ 4:একটি রিকভারি রিভ তৈরি করুন

আপগ্রেড করার আগে, আপনি যদি Windows 8.1, 8 বা Windows 7-এ ফিরে যেতে চান তবেই একটি রিকভারি ড্রাইভ তৈরি করা আপনার জন্য বুদ্ধিমানের কাজ হবে৷

কন্ট্রোল প্যানেলে যান> রিকভারি> রিকভারি ড্রাইভ তৈরি করুন। তারপর "পরবর্তী" এ ক্লিক করুন।

আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

আপনি একটি পুনরুদ্ধার ড্রাইভ হিসাবে ব্যবহার করতে চান USB ড্রাইভ নির্বাচন করুন. পরবর্তী উইন্ডোতে Create এ ক্লিক করুন। তারপর প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

ধাপ 5:আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন

ড্রাইভার সঠিকভাবে কাজ না করলে, আপনার সিস্টেম সম্ভবত ক্র্যাশ হবে। অনেক হার্ডওয়্যার নির্মাতার কাছে ইতিমধ্যেই উইন্ডো এস 10 ড্রাইভার উপলব্ধ রয়েছে। ড্রাইভার পরীক্ষা করতে, আপনার পিসি প্রস্তুতকারকের সমর্থন ওয়েবসাইটে যান। আরো উন্নত ব্যবহারকারীরা ড্রাইভার চেক করতে Windows এ DXDIAG টুল অ্যাক্সেস করে।

উইন্ডোজ 10-এ আপগ্রেড করার জন্য আপনি কীভাবে আপনার কম্পিউটারকে প্রস্তুত করতে পারেন তার জন্যই এটি। আপনি সফলভাবে আপনার পিসিকে উইন্ডোজ 10-এ আপডেট করার পরে, কিছু সময় নিয়ে আরও Windows 10 টিপস দেখতে ভুলবেন না।


  1. আপনার কি আপনার ম্যাককে মোজাভে আপগ্রেড করা উচিত?

  2. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন

  3. Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন