কম্পিউটার

আপনার কি ভিপিএন এক্সটেনশন বা ক্লায়েন্ট অ্যাপ ব্যবহার করা উচিত?

একটি VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এক্সটেনশন বা আপনার ডিভাইসের জন্য ক্লায়েন্ট অ্যাপের মধ্যে নির্বাচন করা একটু কঠিন হতে পারে, কারণ দুটির মধ্যে পার্থক্য স্পষ্ট নাও হতে পারে। ব্যবহারকারীরা সর্বদা একটি VPN অ্যাপ এবং একটি ব্রাউজার এক্সটেনশনের মধ্যে পার্থক্য সম্পর্কে এবং তাদের একটিকে অন্যটির চেয়ে পছন্দ করা উচিত কিনা তা জিজ্ঞাসা করে৷

একটি ভিপিএন ক্লায়েন্ট অ্যাপ বনাম একটি ভিপিএন এক্সটেনশনের সুবিধা এবং অসুবিধাগুলি কী কী? কোনটি আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত? চলুন জেনে নেওয়া যাক।

একটি VPN এক্সটেনশন কি?

একটি ভিপিএন এক্সটেনশন হল একটি সহজ প্লাগইন বা অ্যাড-অন যা দ্রুত ভিপিএন সংযোগ তৈরি করতে ব্যবহৃত হয়। এটি ব্যবহারকারী-বান্ধব এবং আপনার ডিভাইসে বা থেকে আসা বাকি ট্রাফিককে প্রভাবিত না করে শুধুমাত্র ব্রাউজারে কাজ করে। এটি একটি VPN অ্যাপের একটি লাইটওয়েট সংস্করণ এবং শুধুমাত্র ব্রাউজার স্তরে কাজ করে৷

ভিপিএন এক্সটেনশন কি করে?

আপনার কি ভিপিএন এক্সটেনশন বা ক্লায়েন্ট অ্যাপ ব্যবহার করা উচিত?

একটি VPN অ্যাপের মতোই, একটি VPN এক্সটেনশন আপনার আসল IP ঠিকানা লুকিয়ে রাখে এবং আপনার ব্রাউজার কার্যকলাপ বেনামী রাখে।

একবার আপনি একটি ব্রাউজারে একটি VPN এক্সটেনশন ইনস্টল করলে, যেমন Chrome বা Firefox, এটি শুধুমাত্র সেই ব্রাউজারে ইন্টারনেট ট্রাফিককে প্রভাবিত করে। ভিপিএন এক্সটেনশনগুলি ডিভাইসে গেমিং, টরেন্টিং বা অন্যান্য অ্যাপ ব্যবহার করার মতো অন্যান্য কার্যকলাপকে প্রভাবিত করে না৷

উদাহরণস্বরূপ, আপনি যখন Chrome এ একটি VPN এক্সটেনশন যোগ করেন, তখন এক্সটেনশনটি Chrome ব্রাউজারে আপনার সমস্ত ইন্টারনেট কার্যকলাপকে রক্ষা করে। আপনি যখন Chrome ত্যাগ করেন এবং স্কাইপের মতো একটি অ্যাপ্লিকেশন চালু করেন, তখন ব্যক্তিগত সংযোগ সেখানেই শেষ হয়ে যায়। আপনার VPN Chrome এক্সটেনশন স্কাইপে আপনার যোগাযোগ রক্ষা করবে না৷

ভিপিএন এক্সটেনশন ব্যবহার করার সুবিধা

আপনি যদি ভিপিএন অ্যাক্সেসের জন্য ব্রাউজার এক্সটেনশনের উপর নির্ভর করেন:

  • VPN এক্সটেনশনগুলি হালকা ওজনের এবং ব্যবহার করা মোটামুটি সহজ৷
  • ভিপিএন এক্সটেনশনগুলি সাধারণত বিনামূল্যের, যা তাদের ক্লায়েন্ট অ্যাপগুলির তুলনায় একটি সুবিধা দেয়৷

ভিপিএন এক্সটেনশন ব্যবহার করার অসুবিধা

ভিপিএন এক্সটেনশন এবং অ্যাড-অনগুলির খারাপ দিক রয়েছে:

  • VPN এক্সটেনশনগুলি সাধারণত VPN ডেস্কটপ অ্যাপের তুলনায় ধীর হয়।
  • তারা শুধুমাত্র ব্রাউজার ট্রাফিক রক্ষা করে, যা ডিভাইসে থাকা ব্যক্তিগত তথ্য সাইবার অপরাধীদের জন্য ঝুঁকিপূর্ণ রেখে যেতে পারে।
  • VPN এক্সটেনশনগুলি কম সুরক্ষিত, এবং তাদের বেশিরভাগই আসলে আপনার সংযোগ এনক্রিপ্ট করে না।
  • বেশিরভাগ বিনামূল্যের VPN ব্রাউজার এক্সটেনশনগুলি উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারকারীর ব্রাউজিং অভ্যাস ট্র্যাক করে এবং তৃতীয় পক্ষের বিজ্ঞাপনদাতাদের কাছে ব্যক্তিগত তথ্য বিক্রি করে। এভাবেই তারা তাদের সেবা চালু রাখে।

ভিপিএন ক্লায়েন্ট অ্যাপ কি?

আপনার কি ভিপিএন এক্সটেনশন বা ক্লায়েন্ট অ্যাপ ব্যবহার করা উচিত?

একটি ভিপিএন ক্লায়েন্ট অ্যাপ হল একটি স্বতন্ত্র ভিপিএন অ্যাপ্লিকেশন যা আপনার ডিভাইস এবং একটি দূরবর্তী সার্ভারের মধ্যে একটি এনক্রিপ্ট করা টানেল তৈরি করে৷ VPN-এর সাথে সংযোগ করার পরে, আপনি ইন্টারনেটে যা কিছু করেন তা এই এনক্রিপ্ট করা সংযোগের মধ্য দিয়ে যায়, আপনার ডেটা চোখ ধাঁধানো থেকে সুরক্ষিত রাখে।

আরও পড়ুন:ভিপিএন কী? কিভাবে টানেলিং গোপনীয়তা রক্ষা করে

ব্রাউজার এক্সটেনশনের বিপরীতে, একটি VPN ক্লায়েন্ট অ্যাপ আপনার সমস্ত ইন্টারনেট ট্র্যাফিক সুরক্ষিত করে, আপনি যে ব্রাউজার ব্যবহার করেন না কেন। বেশিরভাগ VPN অ্যাপ শক্তিশালী এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করে যা সম্পূর্ণ গোপনীয়তা এবং পরিচয় গোপন রাখে।

ভিপিএন ক্লায়েন্ট অ্যাপ ব্যবহার করার সুবিধাগুলি

ভাবছেন একটি ভিপিএন ক্লায়েন্ট একটি স্মার্ট বিকল্প? এই পয়েন্টগুলি বিবেচনা করুন:

  • VPN অ্যাপগুলি শক্তিশালী এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করে যা আপনার সমগ্র ইন্টারনেট ট্রাফিককে সুরক্ষিত করে।
  • তারা সাধারণত একাধিক সার্ভার অবস্থান অফার করে যা নিয়মিতভাবে মানের জন্য রক্ষণাবেক্ষণ করা হয়।
  • VPN অ্যাপগুলি গতিতে ন্যূনতম হ্রাস সহ নিরাপদ এবং নির্ভরযোগ্য সংযোগ প্রদান করে।
  • VPN ব্রাউজার এক্সটেনশনের বিপরীতে, VPN অ্যাপগুলি একাধিক যুগপত ডিভাইস সংযোগ সমর্থন করে, তাই আপনি একটি একক অ্যাকাউন্টের মাধ্যমে একাধিক ডিভাইস রক্ষা করতে পারেন।

ভিপিএন ক্লায়েন্ট অ্যাপ ব্যবহার করার অসুবিধাগুলি

VPN ক্লায়েন্ট অ্যাপের খারাপ দিক রয়েছে:

  • VPN পরিষেবাগুলি সাধারণত একটি ফি চার্জ করে, হয় এককালীন অর্থপ্রদান বা সাবস্ক্রিপশন, যেহেতু তাদের সার্ভারগুলির একটি নেটওয়ার্ক চালাতে হয় যা বজায় রাখা ব্যয়বহুল।
  • কিছু ডিভাইসে VPN অ্যাপ ইনস্টল করার জন্য সময় এবং জ্ঞানের প্রয়োজন হতে পারে। যাইহোক, স্বনামধন্য VPN বিক্রেতাদের এখন তাদের ব্যবহারকারীদের সাহায্য করার জন্য গ্রাহক পরিষেবা বিশেষজ্ঞ রয়েছে।

চূড়ান্ত রায়:ভিপিএন এক্সটেনশন বনাম ক্লায়েন্ট অ্যাপ

আপনি আলোচনা থেকে দেখতে পাচ্ছেন, VPN এক্সটেনশন এবং ক্লায়েন্ট অ্যাপ উভয়েরই সুবিধা এবং অসুবিধা রয়েছে।

আপনি যদি এমন একটি টুল খুঁজছেন যা আপনার সমগ্র ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্ট করে, তাহলে আপনার একটি VPN ক্লায়েন্ট অ্যাপ ব্যবহার করা উচিত। যাইহোক, আপনি যদি আপনার ডিভাইসে একটি অ্যাপ ইনস্টল করার ঝামেলা ছাড়াই নৈমিত্তিক ব্রাউজিংয়ের জন্য আপনার আইপি মাস্ক করতে চান, তাহলে একটি VPN এক্সটেনশন আরও অর্থপূর্ণ।

আপনি একটি VPN-এ প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে, আপনার গবেষণা করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রকৃত VPN বিক্রেতার কাছ থেকে পরিষেবাগুলি অর্জন করছেন৷


  1. Reddit ব্যবহার করার সময় আমাদের কি ভিপিএন ব্যবহার করা উচিত?

  2. কেন আপনার অপেরা ভিপিএন ব্যবহার করা উচিত নয়

  3. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত

  4. শ্যাডোসকস বনাম ভিপিএন:আপনার কোনটি ব্যবহার করা উচিত?