কম্পিউটার

আপনার আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ এবং ম্যাকবুকের ব্যাটারির স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

কোম্পানি মালিকদের সম্মতি ছাড়াই পুরানো আইফোনের গতি কমিয়ে দেওয়ার পরে অ্যাপল এখন বেশ কয়েক বছর ধরে আদালতের কক্ষে রয়েছে। কোম্পানির যুক্তি? সেই আইফোনগুলির মধ্যে থাকা ব্যাটারির স্বাস্থ্য এমন এক পর্যায়ে ক্ষয়প্রাপ্ত হয়েছিল যেখানে পূর্ণ গতিতে চালানো শাটডাউন বা অন্যান্য সমস্যার কারণ হতে পারে৷

মামলার সেই সিরিজের কারণে অ্যাপল তার পণ্যগুলিতে ব্যাটারি স্বাস্থ্য বৈশিষ্ট্য সহ একটি খুব দরকারী টুল যুক্ত করেছে৷

বৈশিষ্ট্যটি আপনাকে দেখতে দেয় যে আপনার ব্যাটারি আপনার ব্যবহারের অধীনে কতটা ভাল চলছে এবং আপনি ব্যাটারির স্বাস্থ্যের উন্নতির জন্য কিছু করতে পারেন কিনা বা আপনার এটি প্রতিস্থাপনের প্রয়োজন কিনা তাও আপনাকে বলে। সেই একই টুল অ্যাপল ওয়াচেও আসছে, এবং ম্যাকওএস আপনার ব্যাটারি ব্যবহারের আরও সম্পূর্ণ ছবির জন্য কিছু নতুন পরিসংখ্যান পৃষ্ঠা পাচ্ছে।

আপনার আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ এবং ম্যাকবুকের ব্যাটারির স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন তা এখানে রয়েছে

অ্যাপল যোগ করা নতুন ইনবিল্ট টুলগুলি চেক করা খুবই সহজ, যাতে আপনি আপনার না-ব্যবহারকারী-প্রতিস্থাপনযোগ্য ব্যাটারির উপর নজর রাখতে পারেন।

iPhone বা iPad:

  1. সেটিংস খুলুন অ্যাপ
  2. ব্যাটারি-এ স্ক্রোল করুন এবং ট্যাপ করুন
  3. ব্যাটারি স্বাস্থ্য-এ আলতো চাপুন

    ছবি:KnowTechie

  4. আপনি আপনার ব্যাটারির স্বাস্থ্যের বিশদ বিবরণের শতাংশ দেখতে পাবেন, এবং আপনার ব্যাটারিটি সর্বোত্তম চিত্রের চেয়ে কম হলে পরামর্শগুলি দেখতে পাবেন:KnowTechie

এই শেষ স্ক্রীনটি আপনাকে বলবে যে আপনার ব্যাটারিটি প্রতিস্থাপনের প্রয়োজনের স্তরে অবনমিত হয়েছে কিনা। শুধু জেনে রাখুন যে যদি তাই হয় তাহলে প্রায় $80 খরচ হবে।

Apple Watch:

আপনার অ্যাপল ওয়াচের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে আপনাকে WatchOS 7-এ আপডেট করতে হবে। সুতরাং, পাবলিক বিটা না আসা পর্যন্ত, আপনাকে বর্তমানে এটি অ্যাক্সেস করতে একটি বিকাশকারী অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে। যদি আপনি হন, এখানে কিভাবে চেক করবেন:

  1. সেটিংস খুলুন অ্যাপ
  2. আপনি ব্যাটারি দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন , তারপর ট্যাপ করুন এটিতে
  3. ব্যাটারি স্বাস্থ্য এ আলতো চাপুন

এটিই, আপনি এখন আপনার ব্যাটারি কতটা স্বাস্থ্যকর তা নির্দেশ করে এবং এটিকে কীভাবে উন্নত করা যায় সে সম্পর্কে আপনার প্রয়োজন হতে পারে এমন একটি শতাংশ দেখতে পাবেন।

ম্যাকবুক:

অ্যাপল এপ্রিল মাসে ম্যাকোসে ব্যাটারি হেলথ ফিচার যোগ করেছে, কিন্তু ম্যাকোস বিগ সুর (পরবর্তী বড় আপডেট) আরও বেশি ব্যাটারি টুল নিয়ে এসেছে। আপনি দেখতে পাবেন যে কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি নষ্ট করছে, প্রতিদিনের রানডাউন বা গত দশ দিনে উভয়ই।

  1. সিস্টেম পছন্দ খুলুন আপনার স্ক্রিনের উপরের বাম দিকে অ্যাপল লোগো থেকে
  2. ব্যাটারি-এ ক্লিক করুন

আপনি এখন ব্যবহারের ইতিহাস ট্যাবে আপনার ম্যাকের শক্তি ব্যবহারের গ্রাফগুলি স্ক্রীন অন টাইমের একটি গ্রাফ সহ দেখতে পাবেন, যাতে আপনি দুটিকে একসাথে মেলাতে পারেন। এছাড়াও আপনি সিস্টেম পছন্দ> পাওয়ার সেভার> ব্যাটারি স্বাস্থ্য এ গিয়ে আপনার ম্যাকবুকের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন .

এটি আপনাকে স্বাস্থ্যের অবস্থা এবং ব্যাটারি স্বাস্থ্য ব্যবস্থাপনা নিষ্ক্রিয় করার একটি বিকল্প দেবে, যা স্বয়ংক্রিয়ভাবে কর্মক্ষমতা এবং আপনার ব্যবহারের অভ্যাসের উপর নির্ভর করে আপনার MacBook-এর ব্যাটারির সর্বোচ্চ চার্জ সামঞ্জস্য করে। এটি প্রায় একই সিস্টেম যা iOS-এ রয়েছে, তাই এটি দেখতে আকর্ষণীয় হবে যে এটি শরত্কালে আমার কাজের ল্যাপটপে আঘাত করলে এটি কতটা ভাল কাজ করে৷

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং

ছবি:KnowTechie

আপনি যখন আপনার আইফোনে আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করছিলেন, আপনি সম্ভবত অপ্টিমাইজড ব্যাটারি চার্জিংয়ের জন্য একটি টগল দেখেছেন। এই সুবিধাজনক সেটিংটি আপনার চার্জিং রুটিন শেখে, তারপরে আপনার ডিভাইসটি সম্পূর্ণরূপে চার্জ করার পরিবর্তে, এটি 80% চার্জ হবে যতক্ষণ না আপনি সাধারণত চার্জারটি থেকে বাছাই করার আগে, যখন এটি 100% চার্জ করা শেষ হবে। এটি সময়ের সাথে সাথে আপনার ব্যাটারিতে কম চাপ সৃষ্টি করে, আশা করি আপনার ডিভাইসের জীবনকাল দীর্ঘ হবে।

ওহ, এবং আমরা যখন আপনি আছে. আপনার যদি আইফোন 6, 6 প্লাস, 6এস, বা SE, অথবা একটি আইফোন 7 বা 7 প্লাস থাকে যা মন্থরতার সম্মুখীন হয়, তাহলে ক্লাস অ্যাকশনে যোগ দিন যাতে আপনি আপনার সমস্যার জন্য কিছু নগদ পেতে পারেন।

আপনি কি মনে করেন? আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করতে এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার পরিকল্পনা করছেন? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • iPhone 11 আনলক করা যাবে?
  • iPhone 11 কি ওয়্যারলেসভাবে চার্জ করতে পারে?
  • আইওএস 14 বিটা নিয়ে সমস্যা হলে কীভাবে iOS 13 পুনরায় ইনস্টল করবেন
  • কীভাবে একটি iOS বা Android ডিভাইস একটি ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করবেন

  1. আইফোন এবং আইপ্যাডে ম্যাগনিফায়ার কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে আপনার iPhone, iPad এবং MacBook এর ব্যাটারি লাইফ বজায় রাখবেন

  3. আপনার অ্যাপল পেন্সিল ব্যাটারি কিভাবে চেক করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন