কম্পিউটার

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

অ্যাপলের মার্কআপ হল আইওএস এবং আইপ্যাডওএস-এ তৈরি একটি চমত্কার বৈশিষ্ট্য যা নথি সম্পাদনা এবং স্বাক্ষর করার জন্য, ফর্মগুলি পূরণ করতে বা পিডিএফ নথিতে পাঠ্য যোগ করার জন্য। আমাদের মতে, এটি আপনার iPhone বা iPad-এ পাওয়া সবচেয়ে কম মূল্যের বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, এবং এর সম্ভাবনাগুলি আবিষ্কার করার মাধ্যমে আপনাকে গাইড করতে পেরে আমরা আনন্দিত৷

আমরা আপনাকে দেখাই যে কীভাবে একটি আইপ্যাড প্রো-এ একটি নথিতে মার্কআপ ব্যবহার করতে হয়। মনে রাখবেন যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির মধ্যে অনেকগুলি অন্যান্য Apple পণ্যগুলিতেও পাওয়া যায়৷

কিভাবে মেলে একটি মার্কআপ শুরু করবেন

আপনি যদি কোনো ডকুমেন্টকে টীকা করতে চান বা এটি পাঠানোর আগে একটি স্ক্রিনশট/ছবি সম্পাদনা করতে চান তবে জেনে রাখুন যে মেল অ্যাপটি ব্যাপক মার্কআপ টুলের সাথে আসে৷

1. মেল অ্যাপ চালু করুন এবং একটি ইমেল বার্তা খুলুন। অবশ্যই, আপনি রচনা বোতামে আলতো চাপ দিয়ে স্ক্র্যাচ থেকে শুরু করতে পারেন।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

2. একটি নথি টীকা শুরু করার, একটি চিত্র সম্পাদনা করা, বা স্ক্র্যাচ থেকে একটি নতুন অঙ্কন তৈরি করার বিভিন্ন উপায় রয়েছে৷ একটি ইমেলের মধ্যে এটি করতে, আপনি আপনার ইমেলের মূল অংশে আলতো চাপুন। আপনি যদি বাহ্যিক কীবোর্ড ছাড়াই কাজ করেন, তাহলে উপরের-ডানদিকে কোণায় আইকনগুলির সারি সহ ভার্চুয়াল কীবোর্ডটি দেখতে হবে। আপনি যদি একটি বাহ্যিক কীবোর্ড ব্যবহার করেন তবে আপনি নীচের-ডান কোণায় আইকনগুলি খুঁজে পাবেন।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

3. সেই আইকনগুলি ব্যবহার করে, আপনার ইমেলে যেকোনো উপাদান যোগ করতে এগিয়ে যান। উদাহরণস্বরূপ, আপনি একটি ফটো যোগ করতে পারেন, একটি ফটো তুলতে পারেন, একটি নথি যোগ করতে পারেন, একটি নথি স্ক্যান করতে পারেন বা একটি অঙ্কন তৈরি করতে পারেন৷ আপনাকে একটি উদাহরণ দেওয়ার জন্য, আসুন একটি চিত্র যুক্ত করি৷

4. একবার আপনার ইমেল বার্তার মূল অংশে ফাইলটি উপস্থিত হলে, আপনি উপরে একটি মেনু না দেখা পর্যন্ত সেই চিত্র/নথিতে আলতো চাপুন এবং ধরে রাখুন। মার্কআপে আলতো চাপুন এবং একটি নতুন স্ক্রিন খুলবে।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

5. নথিটি টীকা করতে আপনার স্ক্রিনের নীচে উপলব্ধ যে কোনও সরঞ্জাম ব্যবহার করুন৷ যেকোন টুল বাছুন, তার রঙ বেছে নিন এবং টীকা শুরু করুন।

6. আপনি মার্কআপে উপলব্ধ সরঞ্জামগুলির নির্বাচনটিও সূক্ষ্ম-টিউন করতে পারেন, যেটি যে কোনও সরঞ্জামে ট্যাপ এবং ধরে রেখে করা হয়। এবং যদি আপনি বাম দিকে তাকান, আপনি আপনার ক্রিয়াগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে এবং পুনরায় করতে পারেন৷

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

7. পাশাপাশি ডান দিকে তাকান. আপনি যদি প্লাস আইকনে ট্যাপ করেন, আপনি একটি পাঠ্য ক্ষেত্র, আপনার স্বাক্ষর, একটি আকৃতি যোগ করতে পারেন বা একটি ম্যাগনিফায়ার ব্যবহার করতে পারেন৷

8. একবার আপনি আপনার নথিটি কেমন দেখাচ্ছে তা নিয়ে খুশি হলে, উপরের-বাম কোণায় সম্পন্ন-এ আলতো চাপুন। ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে এবং এটি পূর্ববর্তী সংস্করণটি প্রতিস্থাপন করবে, যাতে আপনি অবিলম্বে এটি পাঠাতে পারেন। এটাই!

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

কিভাবে বার্তাগুলিতে একটি মার্কআপ শুরু করবেন

অ্যাপল বুঝতে পারে যে মেসেজ অ্যাপটি কেবল পাঠ্য আকারে চিন্তাভাবনা বিনিময়ের জন্য নয়। এই কারণেই এই অ্যাপটিতেও মার্কআপ পাওয়া যায় - তবে এটি শুধুমাত্র ছবি (এবং ফটো অ্যাপে সংরক্ষিত অন্যান্য ফাইল) নিয়ে কাজ করে। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

1. বার্তা অ্যাপ চালু করুন এবং একটি নতুন বার্তা রচনা করা শুরু করুন৷ আপনি এটি করার সাথে সাথে, আপনি ভার্চুয়াল কীবোর্ড বা এক্সটার্নাল কীবোর্ড ব্যবহার করছেন কিনা, আপনি উপরের দিকে অ্যাপের মতো আইকনগুলির একটি সারি দেখতে পাবেন৷

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

2. আপনাকে ফটো বোতামটি আলতো চাপতে হবে এবং আপনি যে ফটোটি টীকা করতে চান সেটি নির্বাচন করতে হবে৷ সেই ফটোটি আপনার বার্তায় যোগ করা হবে, তাই এটিতে আবার ট্যাপ করতে ভুলবেন না।

3. নীচে-বাম কোণে মার্কআপ নির্বাচন করুন৷ আবার, আপনি আপনার নিষ্পত্তিতে টীকা সরঞ্জামগুলির প্যালেট সহ মার্কআপ ভিউতে প্রবেশ করবেন।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

4. একবার আপনি আপনার ইমেজ নিয়ে খুশি হলে, উপরের-ডান কোণায় Save-এ আলতো চাপুন, তারপর উপরের-ডান কোণায় Done-এ আলতো চাপুন। ছবিটি সংরক্ষণ করা হবে, এবং এটি পূর্ববর্তী সংস্করণটিকে প্রতিস্থাপন করবে, যার মানে আপনি এটিকে অবিলম্বে পাঠাতে পারেন৷

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

কীভাবে নোটে একটি মার্কআপ শুরু করবেন

নোট অ্যাপে, পুরো পৃষ্ঠাটি একটি ক্যানভাসে পরিণত হয়। এই অ্যাপটি একটি দ্রুত স্কেচ আঁকার প্রাথমিক এবং সম্ভবত সেরা উপায়গুলির মধ্যে একটি। এছাড়াও, এটি বিশেষত সহায়ক যদি আপনার কাছে অ্যাপল পেন্সিল থাকে, আপনাকে বিস্তারিত টীকাগুলিতে ডুব দিতে দেয়। সুতরাং, আপনাকে যা করতে হবে তা এখানে।

1. নোট অ্যাপ চালু করুন এবং উপরের ডানদিকের কোণায় নতুন নোট আইকনে আলতো চাপুন। বিকল্পভাবে, আপনি মার্কআপ টুল টিপে অবিলম্বে অঙ্কন শুরু করতে পারেন, এছাড়াও উপরের-ডান কোণায় পাওয়া যায়।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

2. একটি পরিচিত ইন্টারফেস এখন প্রদর্শিত হবে, যা আপনাকে আপনার স্ক্রিনের নীচে মার্কআপ-সম্পর্কিত সরঞ্জামগুলির একটি নির্বাচন দেখাচ্ছে৷ ডান পাশে প্লাস আইকন ব্যবহার করে যেকোন টুল বাছাই বা কোনো উপাদান সন্নিবেশ করতে এগিয়ে যান।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

3. একবার আপনি আপনার স্কেচ নিয়ে খুশি হলে, আপনি বর্তমানে যে নোটটি সম্পাদনা করছেন তা থেকে বেরিয়ে আসুন। অথবা, আপনার মনে অন্য কিছু থাকলে, একটি নতুন নোট শুরু করতে নতুন নোট আইকনে ট্যাপ করুন।

আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

প্রতিটি মার্কআপ টুলের কার্যাবলী

এটি উল্লেখ করা উল্লেখযোগ্য যে মার্কআপ তাদের অ্যাপের মধ্যে ছবি এবং নথির সাথেও ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি ফটো অ্যাপে ইমেজ বা নোটে প্রথমে ঢোকানো ছাড়াই মার্কআপ ব্যবহার করতে পারেন।

প্রতিটি টুলের একটি ভিন্ন উপায় রয়েছে যাতে এটি পরিস্থিতির উপর নির্ভর করে, আপনি যে নথি বা চিত্রটিতে কাজ করছেন সেটিকে উন্নত করে, অন্যদের তুলনায় কিছু বেশি প্রযোজ্য করে। উপলব্ধ সরঞ্জামগুলি সম্পর্কে এখানে আরও কিছু তথ্য রয়েছে:

  • কলম - সাধারণ নোট গ্রহণ এবং স্বাক্ষরের জন্য একটি মসৃণ লেখার পাত্র। অ্যাপল পেন্সিল ব্যবহার করে, এটি প্রচুর পরিমাণে চাপ চিনতে পারে এবং মেনে চলে।
  • হাইলাইটার - এটি আপনার লিখিত বা টাইপ করা টেক্সট হাইলাইট করে এবং একই এলাকা দুইবার হাইলাইট করলে রঙ গাঢ় হয়। অ্যাপল পেন্সিল দিয়ে, কাত স্বীকৃত হয়, স্ট্রোককে ঘন করে।
  • পেন্সিল - পেন্সিল টুলটি অঙ্কন বা ডায়াগ্রাম পূরণের জন্য দুর্দান্ত। যতক্ষণ চাপ প্রয়োগ করা হয় ততক্ষণ পর্যন্ত অ্যাপল পেন্সিল সহ নোটগুলির জন্য এটি দুর্দান্ত হতে পারে৷
  • ইরেজার - একটি ট্যাপ দিয়ে একটি একক পেন স্ট্রোক, অক্ষর বা অক্ষরের ক্লোজ গ্রুপিং মুছুন৷ এটিকে একটি ক্লাসিক ইরেজার হিসাবে ব্যবহার করুন, আরও মুছে ফেলার জন্য পাশের পাশে সোয়াইপ করুন৷
  • লাসো - একটি নির্দিষ্ট এলাকা নির্বাচন এবং সরাতে ল্যাসো টুল ব্যবহার করুন। আপনার টীকাগুলির অংশগুলি নির্বাচন করার ক্ষেত্রে আপনার কাছে প্রচুর বিকল্প রয়েছে, যাতে আপনি সহজেই সেগুলিকে ঘুরতে পারেন৷

র্যাপিং আপ

কাগজবিহীন থাকার এবং জিনিসগুলি দ্রুত সম্পন্ন করার জন্য মার্কআপ সত্যিই একটি দুর্দান্ত উপায় এবং আমরা আশা করি আপনি এটি নিয়মিত ব্যবহার করবেন। আমরা আরও কয়েকটি সংস্থান সুপারিশ করতে চাই যা আপনি সহায়ক বলে মনে করবেন:ম্যাকের জন্য সেরা সহজ অঙ্কন অ্যাপ্লিকেশন এবং নোট অ্যাপে কীভাবে ডকুমেন্টগুলি স্ক্যান করবেন (যেটি আপনি অবশ্যই টীকা করতে পারেন)।


  1. আইফোন এবং আইপ্যাডে ম্যাগনিফায়ার কীভাবে ব্যবহার করবেন

  2. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

  3. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

  4. আইপ্যাডে স্টেজ ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন