কম্পিউটার

কীভাবে WhatsApp গোপনীয়তা সেটিংস ব্যবহার করবেন

ডিফল্টরূপে, হোয়াটসঅ্যাপ যে কেউ আপনার পড়ার রসিদ, শেষবার দেখা সময়, বিভাগ সম্পর্কে এবং প্রোফাইল ফটো দেখতে দেয়। এছাড়াও, আপনার পরিচিতি আপনার করা যেকোনো স্ট্যাটাস আপডেট দেখতে পারে। আপনার হোয়াটসঅ্যাপ গোপনীয়তার উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে, তাই আপনি সহজেই এই সেটিংসগুলির যেকোনো একটি পরিবর্তন করতে পারেন। এবং যদি কেউ আপনাকে অস্বস্তি বোধ করে, আপনি সর্বদা তাদের ব্লক করতে পারেন।

নিম্নলিখিত নির্দেশাবলী iOS এবং Android WhatsApp ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য, যদিও প্ল্যাটফর্মগুলির মধ্যে কয়েকটি পার্থক্য রয়েছে। স্ক্রিনশট শুধুমাত্র iOS সংস্করণের জন্য প্রদান করা হয়।

কিভাবে আপনার WhatsApp গোপনীয়তা সেটিংস কাস্টমাইজ করবেন

প্রতিটি ব্যবহারকারীর তাদের ব্যক্তিগত গোপনীয়তার জন্য বিভিন্ন প্রয়োজনীয়তা রয়েছে। WhatsApp-এ, আপনি অ্যাকাউন্ট পৃষ্ঠা থেকে আপনার গোপনীয়তা সেটিংস সামঞ্জস্য এবং কাস্টমাইজ করতে পারেন।

  1. হোয়াটসঅ্যাপ খুলুন, তারপরে, আপনি যদি iOS এ থাকেন তবে সেটিংস -এ আলতো চাপুন৷ নীচের মেনুতে আইকন। আপনি যদি Android ব্যবহার করেন তাহলে তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন৷ উপরের ডানদিকে, এবং তারপরে সেটিংস আলতো চাপুন৷ .

  2. অ্যাকাউন্ট আলতো চাপুন> গোপনীয়তা .

  3. শেষ দেখা আলতো চাপুন ,প্রোফাইল ফটো , সম্বন্ধে , অথবাগোষ্ঠী তাদের দৃশ্যমানতা সীমিত করতে। এই বৈশিষ্ট্যগুলির প্রতিটির জন্য, আপনি শুধুমাত্র আপনার পরিচিতিগুলির জন্য তাদের দৃশ্যমানতা সেট করতে পারেন৷ শুধু আমার পরিচিতি আলতো চাপুন অথবা কেউ না আলতো চাপুন এটি সম্পূর্ণরূপে লুকানোর জন্য। গোপনীয়তা আলতো চাপুন৷ আপনি পূর্ববর্তী স্ক্রিনে ফিরে যাওয়ার জন্য উপরের বাম দিকে।

    কীভাবে WhatsApp গোপনীয়তা সেটিংস ব্যবহার করবেন

    আপনি যদি আপনার শেষ দেখা সেটিং সীমিত করার সিদ্ধান্ত নেন যাতে কেউ এটি দেখতে না পায়, তাহলে আপনি অন্য কারোরও দেখতে পারবেন না৷

  4. স্থিতি আলতো চাপুন> আমার ব্যতীত পরিচিতিগুলি৷ নির্দিষ্ট লোকেদের আপনার স্থিতি দেখতে পারা থেকে আটকাতে বা শুধুমাত্র এর সাথে শেয়ার করুন এ আলতো চাপুন৷ আপনার স্ট্যাটাস দেখতে পারে এমন কিছু লোককে বেছে নিতে। গোপনীয়তা আলতো চাপুন৷ আগের পৃষ্ঠায় ফিরে যেতে উপরের বাম দিকে।

  5. আপনি যদি হোয়াটসঅ্যাপকে আপনার অবস্থান ট্র্যাক করার অনুমতি দেন এবং আপনার অবস্থান ভাগ করে নেন, তাহলে আপনি এটি সমস্ত চ্যাটে ভাগ করা বন্ধ করতে চাইতে পারেন। এটি করতে, লাইভ অবস্থান আলতো চাপুন শেয়ার করা বন্ধ করুন > শেয়ার করা বন্ধ করুন৷ (iOS) বা STOP৷ (অ্যান্ড্রয়েড)। গোপনীয়তা আলতো চাপুন৷ ফিরে যেতে উপরের বাম দিকে।

    এছাড়াও আপনি পৃথক চ্যাটে লাইভ লোকেশন শেয়ারিং বন্ধ করতে পারেন। চ্যাট অ্যাক্সেস করুন এবং শেয়ার করা বন্ধ করুন এ আলতো চাপুন৷> শেয়ার করা বন্ধ করুন৷ (iOS) বা STOP৷ (অ্যান্ড্রয়েড)।

  6. অবরুদ্ধ আলতো চাপুন৷ আপনি যে পরিচিতিগুলিকে ব্লক করেছেন বা ব্লক করতে চান তা পরিচালনা করতে। একটি নতুন অবরুদ্ধ ব্যবহারকারী যোগ করতে, নতুন যোগ করুন আলতো চাপুন৷ এবং অনুসন্ধান করুন বা আপনার পরিচিতি থেকে তাদের নাম নির্বাচন করুন। গোপনীয়তা আলতো চাপুন৷ ফিরে যেতে উপরের বাম দিকে।

  7. পড়ার রসিদগুলি আলতো চাপুন৷ এটি বন্ধ করতে টগল করুন, যা অন্যান্য ব্যবহারকারীদের বার্তাগুলি পড়ার সময় দেখতে সক্ষম হতে বাধা দেবে৷

    আপনি যদি পঠিত রসিদগুলি বন্ধ করে দেন, তাহলে আপনার জন্য পুরো অ্যাপ জুড়ে সেটিংটি বন্ধ হয়ে যাবে যাতে ব্যবহারকারীরা কখন আপনার বার্তাগুলি পড়েছেন তা আপনি দেখতে পারবেন না (গ্রুপ চ্যাটগুলি বাদে, যেখানে সর্বদা পঠিত রসিদগুলি চালু থাকে)।

হোয়াটসঅ্যাপে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ কীভাবে সক্ষম করবেন

দ্বি-পদক্ষেপ যাচাইকরণ একটি পিন নম্বর দিয়ে আপনার পরিচয় যাচাই করতে বলে আপনার অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে৷

10টি জনপ্রিয় অ্যাকাউন্ট যাতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম হওয়া উচিত
  1. আপনি একটি iOS ডিভাইসে থাকলে, সেটিংস এ আলতো চাপুন৷ নীচের মেনুতে আইকন। আপনি যদি একটি Android ডিভাইসে থাকেন, তাহলে তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন৷ উপরের ডানদিকে, তারপরে সেটিংস আলতো চাপুন .

  2. অ্যাকাউন্ট আলতো চাপুন> দুই-পদক্ষেপ যাচাইকরণ .

  3. সক্ষম এ আলতো চাপুন৷ .

    কীভাবে WhatsApp গোপনীয়তা সেটিংস ব্যবহার করবেন
  4. একটি ছয়-সংখ্যার পিন নম্বর লিখুন যা আপনি মনে রাখতে সক্ষম হবেন, যখনই আপনি অ্যাপের সাথে আপনার ফোন নম্বর নিবন্ধন করবেন তখন WhatsApp দ্বারা জিজ্ঞাসা করা হবে। পরবর্তী আলতো চাপুন আপনার কাজ শেষ হলে উপরের ডানদিকে৷

  5. আপনার পিনটি আবার প্রবেশ করে নিশ্চিত করুন৷

  6. আপনার পিন রিসেট করার প্রয়োজন হলে জরুরী পরিস্থিতিতে আপনার ইমেল ঠিকানা লিখুন। পরবর্তী আলতো চাপুন উপরের ডানদিকে।

  7. আপনার ইমেল ঠিকানাটি আবার প্রবেশ করে নিশ্চিত করুন, তারপরে সম্পন্ন এ আলতো চাপুন৷ উপরের ডানদিকে।

  8. আপনার ডিভাইসে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করা হবে৷ আপনি এটি নিষ্ক্রিয় করতে, আপনার পিন পরিবর্তন করতে বা আপনার ইমেল ঠিকানা পরিবর্তন করতে যেকোনো সময় আপনার সেটিংসের মধ্যে আপনার দ্বি-পদক্ষেপ যাচাইকরণ ট্যাব অ্যাক্সেস করতে পারেন৷

    কীভাবে WhatsApp গোপনীয়তা সেটিংস ব্যবহার করবেন

হোয়াটসঅ্যাপে অদৃশ্য হওয়া বার্তাগুলি কীভাবে চালু করবেন

অতিরিক্ত গোপনীয়তার জন্য, আপনি চ্যাটে আপনার বার্তাগুলিকে 24 ঘন্টা, সাত দিন বা 90 দিনের সময়সীমার পরে মেয়াদ শেষ হওয়ার জন্য সেট করতে পারেন। একটি নির্দিষ্ট চ্যাটের সাথে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, চ্যাটটি খুলুন এবং তারপরে অন্য ব্যক্তির নাম আলতো চাপুন> অদৃশ্য হয়ে যাওয়া বার্তা> চালু এবং একটি সময়কাল বেছে নিন।

কীভাবে WhatsApp গোপনীয়তা সেটিংস ব্যবহার করবেন

আপনি সাধারণত প্রতি চ্যাটে এই বৈশিষ্ট্যটি চালু করবেন, তবে আপনি সেটিংস এ গিয়ে এটিকে ডিফল্ট করতে পারেন> অ্যাকাউন্ট> গোপনীয়তা> ডিফল্ট বার্তা টাইমার এবং আপনি কতক্ষণ আপনার বার্তাগুলি চারপাশে আটকে রাখতে চান তা চয়ন করুন৷


  1. আপনার অ্যাপল ওয়াচ সিরিজ 6 এ কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন

  2. আইফোন এক্সে অ্যানিমোজি কীভাবে ব্যবহার করবেন

  3. অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপে স্টিকার কীভাবে ব্যবহার করবেন

  4. অ্যাপল ওয়াচে WhatsApp কীভাবে ব্যবহার করবেন?