কম্পিউটার

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

সোশ্যাল মিডিয়া জায়ান্ট Facebook যখন প্রত্যেকের প্রিয় মোবাইল মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ কিনেছিল, ব্যবহারকারীদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে তাদের ডেটা ব্যক্তিগত থাকবে এবং তারা মার্ক জুকারবার্গ এবং ক্রুদের জন্য পরিচিত এমন ছায়াময় জিনিসগুলির অধীন হবে না। সময়ের সাথে সাথে, "বিশ্লেষণমূলক ডেটা" নামে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছ থেকে আরও বেশি গোপনীয়তা কেড়ে নেওয়া হয়েছে।

সেই দিনগুলি চলে গেছে যখন আপনি এই অ্যাপটিকে সম্পূর্ণ ব্যক্তিগত বলে বিশ্বাস করতে পারেন এবং মূল্যবান তথ্যের জন্য ডেটা খনন করার আশা করতে পারেন না - তথ্য যা বিজ্ঞাপনদাতাদের কাছে সহজেই বিক্রি করা যেতে পারে। এখানে আমরা আপনাকে হোয়াটসঅ্যাপের সেরা বিকল্পগুলি দেখাই যা আসলে আপনার গোপনীয়তাকে সম্মান করে।

একটি ভাল WhatsApp বিকল্পের মূল বৈশিষ্ট্যগুলি

হোয়াটসঅ্যাপের কয়েকটি প্রধান বৈশিষ্ট্য রয়েছে যা আমি নিশ্চিত করতে চাই যে আমরা তুলনা করি। একটি হল এটি একটি আধুনিক, পরিষ্কার চ্যাট ক্লায়েন্টের মতো অনুভব করে। কোন পাগল ডিজাইন উপাদান বা এর মত কিছু নেই। আরেকটি হল যে কলিং অন্তর্ভুক্ত করা হয়েছে, যা অনেক লোক কেন যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে তার একটি বিশাল অংশ – এটি অ্যান্ড্রয়েড ফোন বা যারা মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের কারও সাথে কথা বলছে তাদের জন্য এটি একটি "ফেসটাইম" এর মতো হয়ে উঠতে পারে।

এবং অবশেষে, হোয়াটসঅ্যাপে এনক্রিপশন আছে, কিন্তু সমস্যা হল Facebook আপনার বার্তাগুলির মাঝখানে রয়েছে, তাই তারা ঠিক কী জানে তা বলা কঠিন। এই বিষয়গুলি বিবেচনায় নিয়ে, এখানে আমরা বেশিরভাগই আধুনিক, পরিষ্কার-পরিকল্পিত চ্যাট ক্লায়েন্টদের কলিং এবং সত্যিকারের এন্ড-টু-এন্ড এনক্রিপশনের দিকে নজর দিই।

1. কথোপকথন

এটা কী? একটি মেসেজিং এবং VOIP অ্যাপ যা আসলে আপনাকে এটি ব্যবহার করার জন্য প্রকৃত অর্থ প্রদান করে। একটি অ্যাপের জন্য কয়েক টাকা অর্থ প্রদান করা এই দিনে এবং যুগে অদ্ভুত বলে মনে হতে পারে, যদি আপনার প্রধান উদ্বেগ হয় গোপনীয়তা, তাহলে আক্ষরিক অর্থেই আপনি এটির জন্য যে মূল্য দিতে চান, এই কারণে যে "বিনামূল্যে" অ্যাপগুলি আপনার ডেটার উপর অনেক বেশি নির্ভর করে। অর্থ উপার্জন করতে বা তার চেয়ে কম ডিগ্রি।

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

কথোপকথন হল জ্যাবার/এক্সএমপিপি প্রোটোকলের উপর ভিত্তি করে একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স অ্যাপ। কোম্পানিটি তার নিজস্ব XMPP সার্ভার ব্যবহার করে এবং প্রতিশ্রুতি দেয় "কখনও ডেভেলপারের কাছে ডেটা আপলোড করবে না।" অ্যাপটি ওপেন সোর্স হওয়ার অর্থ হল যে কেউ GitHub-এ গিয়ে কোডে কী আছে তা দেখতে পারে (যেমন, গোপনীয়তার কোনো সমস্যা) এবং নিজেরাই অবদান রাখতে পারে। এটি একটি অ্যাপ খোলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ৷

আপনাকে এখানে একটি Google অ্যাকাউন্ট বা ফোন নম্বর ব্যবহার করতে হবে না, এবং এটি আপনার খুব কম অনুমতির দাবি করে (যদিও আপনি এর ভিডিও এবং ভয়েস বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে চাইলে অবশ্যই ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেসের প্রয়োজন হবে)। এটি ব্যাটারিতেও খুব সহজ!

2. উপাদান

পূর্বে Riot.im, Element ম্যাট্রিক্সকে ব্যাকএন্ড হিসেবে ব্যবহার করে এবং যারা ওপেন সোর্স পছন্দ করেন তাদের জন্য একটি চমৎকার চ্যাট অ্যাপ। চ্যাট ক্লায়েন্ট, চ্যাট প্রোটোকল এবং ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার থেকে সবকিছুই ওপেন সোর্স, যেটি একটি গুরুত্বপূর্ণ অংশ কেন এলিমেন্ট আপনার গোপনীয়তার প্রতি এত শ্রদ্ধাশীল।

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

ওপেন সোর্স সম্প্রদায়ে, লোকেরা সাধারণত তাদের গোপনীয়তা সম্পর্কে খুব সচেতন থাকে এবং তারা যে সফ্টওয়্যারটি ব্যবহার করছে তা নিশ্চিত করার জন্য তারা সোর্স কোডটি দেখবে যেটি তারা ব্যবহার করে না এমন একটি কোম্পানিকে তাদের ডেটা না দিয়ে তাদের ব্যবহার করা নিরাপদ। এটা পেতে চাই

সেটআপ সহজ:আপনি ফোন নম্বর ছাড়াই অ্যাপ থেকে সরাসরি নিবন্ধন করতে পারেন (আপনার ফোন নম্বরে অ্যাক্সেস না থাকলে একটি বিশাল প্লাস) এবং বিকল্পগুলি সাধারণত বেশ স্বচ্ছ। FOSS-টু-দ্য-হিল্ট ব্যবহারকারীর জন্য, আমি আনন্দের সাথে এলিমেন্টের সুপারিশ করব।

3. উইকার মি

সম্ভবত একটি গোপনীয়তা-ভিত্তিক মেসেজিং অ্যাপের সর্বোত্তম অনুমোদনে, Wickr Me দৃশ্যত সাংবাদিক, বিশ্ব নেতা এবং অন্যান্য ধরণের দ্বারা ব্যবহার করা হয় যারা তাদের ব্যক্তিগত ব্যবসাকে ব্যক্তিগত রাখতে চান। (কোনও নাম উল্লেখ করা হয়নি, মনে রাখবেন, কিন্তু এটাই ঠিক?)

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

এলিমেন্টের মতো, Wickr Me-এর লগ ইন করার জন্য কোনো ফোন নম্বরের প্রয়োজন হয় না এবং এতে স্টিকার এবং ইমোজির মতো সব ধরনের নির্বোধ এবং মজার বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু সেখানেই মিল শেষ। Wickr তার সার্ভারে আপনার পরিচিতিগুলি সঞ্চয় করে না, মেটাডেটা রাখে না এবং আপনি যখন এটি করতে বলেন তখন আপনার ফোন থেকে বার্তাগুলিকে উদ্ধার করা যায় না।

এটি বিনামূল্যে, বিজ্ঞাপন জড়িত নয় এবং উচ্চ স্বর্গে আপনার ডেটা এনক্রিপ্ট করে৷ ভালো জিনিস।

4. টেলিগ্রাম

টেলিগ্রাম সম্ভবত হোয়াটসঅ্যাপের সবচেয়ে উপযুক্ত বিকল্প। শুরুর জন্য, সেটআপটি সহজ। এটি আপনাকে ধাপে ধাপে সবকিছুর মধ্য দিয়ে নিয়ে যায় এবং এটি চালিয়ে যাওয়া খুব সহজ।

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

এছাড়াও, এটিতে মূলত ভয়েস এবং ভিডিও বার্তা, একটি ফোন নম্বর-ভিত্তিক লগইন সিস্টেম, স্টিকার, ইমোজি, চ্যাট বট, গ্রুপ, চ্যানেল এবং আরও অনেক কিছুর মতো তুলনামূলক বৈশিষ্ট্য রয়েছে। সেই দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির সাথে, আপনি এটিকে আপনার স্মার্টফোনে আপনার ডিজিটাল সহকারীর সাথে একীভূত করতে পারেন - টেলিগ্রাম কেবল একটি মোবাইল অ্যাপ নয়৷

সবচেয়ে ভালো জিনিস হল, আপনি সহজেই আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট টেলিগ্রামে আমদানি করতে পারেন, এবং আপনি তাদের ডেস্কটপ অ্যাপের সাথে উইন্ডোজ, ম্যাক এমনকি লিনাক্সেও টেলিগ্রাম ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনার সমস্ত মেসেজিং প্রয়োজনের জন্য টেলিগ্রামের একটি ওয়েব চ্যাট অ্যাপ্লিকেশন রয়েছে। সর্বোপরি, টেলিগ্রাম আপনার গোপনীয়তার ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সমর্থন করে।

5. সংকেত

সিগন্যাল হল অ্যান্ড্রয়েড, আইফোন, ম্যাকোস, উইন্ডোজ, লিনাক্স এবং ক্রোমের জন্য একটি অ্যাপ যা টেলিগ্রামের অনুরূপ নীতির উপর ভিত্তি করে ডিজাইন করা হয়েছে। ব্যক্তিগত যোগাযোগ আপনার ফোন নম্বরের উপর ভিত্তি করে, এবং তারা প্রতিশ্রুতি দেয় যে আপনি এসএমএস এবং এমএমএস ফি এড়াবেন, কারণ আপনার নম্বরটি কেবল একটি আইডি হিসাবে ব্যবহৃত হয় এবং সংক্রমণের বিন্দু নয়।

5টি হোয়াটসঅ্যাপ বিকল্প যা আপনার গোপনীয়তাকে সম্মান করে৷

সিগন্যাল হল ওপেন সোর্স চ্যাট ক্লায়েন্ট যা সবচেয়ে বেশি সমর্থিত এবং সমর্থিত, উল্লেখযোগ্য, কিছুটা বিতর্কিত হলেও, গোপনীয়তা আইনজীবী এডওয়ার্ড স্নোডেনের কাছ থেকে র্যাভিং অনুমোদনের ভিত্তিতে।

তিনি প্রতিদিন এটি ব্যবহার করেন এবং এখানেই ইন্টারনেটের অনেক ব্যক্তিগত কথোপকথন ঘটে। সংকেত ব্যক্তিগত এবং এখনও ব্যবহার করার জন্য মজার নিখুঁত ভারসাম্য আঘাত করে। আপনি যদি হোয়াটসঅ্যাপের বিকল্প খুঁজছেন যা আমি ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি সুপারিশ করব, তাহলে তা হবে সিগন্যাল।

ইন্টারনেট গোপনীয়তার এই যুগে, এটি আরও স্পষ্ট হয়ে উঠছে যে যদি কোনও পণ্য না থাকে তবে আপনি এবং আপনার ডেটা পণ্য। এই কারণেই এই ধরনের অ্যাপ দিয়ে শুরু করে আপনার গোপনীয়তাকে নিজের হাতে ফিরিয়ে নেওয়া আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

আপনি যদি আমাদের সেরা হোয়াটসঅ্যাপ বিকল্পগুলির তালিকাটি উপভোগ করেন, তবে নিশ্চিত করুন যে আপনি কিছু গোপনীয়তা-সম্পর্কিত লেখাগুলি দেখেছেন, যেমন আমার লুকানোর মতো কিছুই নেই, তাই কেন আমি গোপনীয়তার বিষয়ে যত্ন নেব?, অ্যান্ড্রয়েডের জন্য সেরা গোপনীয়তা-কেন্দ্রিক ব্রাউজার এবং আমাদের পিজিপি এনক্রিপশনের নির্দেশিকা।


  1. 7টি অ্যান্ড্রয়েড অ্যাপ যা জরুরি অবস্থায় আপনার জীবন বাঁচাতে পারে

  2. চ্যাট হেল্পার দিয়ে আপনার অপঠিত হোয়াটসঅ্যাপ বার্তাগুলিকে সংগঠিত করুন৷

  3. আপনার সেলফিকে মশলাদার করার জন্য 5টি অ্যাপ

  4. আপনার উইন্ডোজ পিসি বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ কীভাবে ব্যবহার করবেন