কম্পিউটার

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

ইন্টারনেট ব্যবহারকারীদের আরও গোপনীয়তা মাউন্ট করার প্রচেষ্টা হিসাবে, অ্যাপল তার গ্রাহকদের আরও সুরক্ষিত বোধ করতে সাহায্য করার জন্য অগ্রণী অবস্থানে রয়েছে। এটি মাথায় রেখে যে iOS 15 (এই শরত্কালে আসছে) Apple iCloud+ প্রাইভেট রিলে প্রবর্তন করবে। যদিও নামটি মুষ্টিমেয় কিছু হতে পারে, তবে এটির ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই তা নয়। আপনি এটি একটি VPN এর সাথে বিভ্রান্ত করতে পারেন, তবে এটি আসলে অ্যাপল এর উদ্দেশ্য নয়। প্রাইভেট রিলে কী এবং এটি অ্যাপল গ্রাহক হিসাবে আপনার জন্য কী করবে তা একবার দেখে নেওয়া যাক।

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

ব্যক্তিগত রিলে কি?

আপনি যখন রিলে দেখেন, তখন এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এটি একটি VPN থেকে মৌলিকভাবে আলাদা। একটি VPN আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছ থেকে এবং আপনার পরিদর্শন করা যেকোনো সাইট থেকে আপনার আসল অবস্থান মাস্ক করে। যদিও সবসময় সত্য নয়, এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে VPN এখনও জানে যে আপনি কোন সাইটগুলি পরিদর্শন করছেন। আবার, এটি প্রতিটি (ভাল) VPN এর ক্ষেত্রে নয়, তবে এটি ঘটে।

অন্যদিকে, অ্যাপলের মতে, প্রাইভেট রিলে "নিশ্চিত করে যে আপনার ডিভাইসটি ছেড়ে যাওয়া ট্রাফিক এনক্রিপ্ট করা হয়েছে যাতে কেউ এটিকে আটকাতে এবং পড়তে না পারে।" তার উপরে, প্রাইভেট রিলে দুটি পৃথক ইন্টারনেট রিলে এর মাধ্যমে কাজ করে, যার মানে অ্যাপল সহ কেউ আপনার অবস্থান, আইপি ঠিকানা বা ব্রাউজিং কার্যকলাপ জানবে না। এটি গোপনীয়তা প্রেমীদের জন্য দুর্দান্ত খবর৷

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

তাদের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে, অ্যাপল জানিয়েছে যে প্রাইভেট রিলে ডুয়াল প্রক্সি সার্ভারের মাধ্যমে যায়। এর মধ্যে একটি অ্যাপলের মালিকানাধীন এবং অন্যটি একটি সামগ্রী প্রদানকারীর। প্রাইভেট রিলে দিয়ে যে কোনো ট্রাফিক এনক্রিপ্ট করা হয়। দ্বিতীয় সার্ভার আপনার আসল ডেটা বা অনুরোধ কোথা থেকে এসেছে তা শিখে না। প্রাইভেট রিলে কীভাবে কাজ করে তার বাকি অংশগুলি বেশ প্রযুক্তিগত হয়ে ওঠে, তবে, শেষ পর্যন্ত, আপনার যা জানা দরকার তা হল অ্যাপল মূলত নিশ্চিত করছে যে আপনি যে গন্তব্যের সন্ধান করছেন তা যতটা সম্ভব কম জানে।

প্রাইভেট রিলে কি নয়

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

এই মুহুর্তে, ব্যক্তিগত রিলে বেশ দুর্দান্ত শোনাচ্ছে। এটা সত্য যে আমরা অ্যাপলের হাতে প্রচুর স্টক রাখছি, কিন্তু তারা গোপনীয়তার উপর তাদের হিল খনন করে এটি অর্জন করেছে। এটা বলার অপেক্ষা রাখে না যে প্রাইভেট রিলে নিখুঁত, কারণ এর কিছু সীমাবদ্ধতা আছে।

  • শুরু করার জন্য, প্রাইভেট রিলে কোনো ভৌগলিক সীমাবদ্ধতাকে বাইপাস করবে না। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি প্রাইভেট রিলে এবং একটি ভিপিএন এর মধ্যে প্রধান পার্থক্য। উদাহরণস্বরূপ, সারা বিশ্বের লোকেরা তাদের দেশের বাইরে যেখানে অন্যান্য সামগ্রী পাওয়া যায় সেখানে Netflix অ্যাক্সেস করতে VPN ব্যবহার করে। প্রাইভেট রিলে এরকম কিছুতে সাহায্য করে না।
  • কোনও স্থানীয় নেটওয়ার্কে করা হয়, যেমন কর্মক্ষেত্রে বা স্কুলে, এনক্রিপ্ট হওয়ার সম্ভাবনা নেই। আপনি যখন ক্যাম্পাসে বা অফিসে আপনার আইফোন বা ম্যাক ব্যবহার করেন, তখন প্রাইভেট রিলে উপলভ্য না হওয়ার একটি ভালো সুযোগ থাকে। এই বৈশিষ্ট্যটি সত্যিই সর্বজনীন নেটওয়ার্কগুলিতে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে৷ অন্য কথায়, আপনার কাজ যদি প্রাইভেট রিলে ব্লক করতে চায়, তাহলে তা করতে পারে।
  • প্রাইভেট রিলে ওয়েব ব্রাউজিংয়ের জন্য তৈরি করা হয়েছে এবং অন্য কিছু নয়। এটি বলার অপেক্ষা রাখে না যে অ্যাপল পরবর্তীতে আরও বৈশিষ্ট্য যোগ করতে পারবে না, তবে আপনি যখন ওয়েব ব্রাউজ করছেন তখন ব্যক্তিগত রিলে সত্যিই আপনাকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বেশিরভাগ সাফারির জন্য সত্য, অন্তত আপাতত, যতক্ষণ না আমরা শিখি যে তৃতীয় পক্ষের ব্রাউজারগুলিও এই বৈশিষ্ট্যটির সুবিধা নিতে সক্ষম হবে কিনা।
  • এটি অভিভাবকদের জন্য খারাপ খবর, কারণ প্রাইভেট রিলে রাউটার স্তরে সেট করা যেকোন অভিভাবকীয় নিয়ন্ত্রণের উপর দিয়ে যেতে পারে৷ যেহেতু আপনার ডিভাইসটি ছেড়ে যাওয়া ট্র্যাফিক এনক্রিপ্ট করা হয়েছে, আপনার রাউটার গন্তব্যটি জানে না, তাই এটি আপনার বাচ্চাদের অবাঞ্ছিত অনুসন্ধানগুলিকে ব্লক করতে সক্ষম হবে না। অন্যদিকে, ব্যক্তিগত রিলে স্ক্রীন টাইমকে প্রভাবিত করবে না, তাই, অন্ততপক্ষে, এখনও কিছু স্তরের পিতামাতার সমর্থন উপলব্ধ রয়েছে।

কে ব্যক্তিগত রিলে ব্যবহার করতে সক্ষম হবে?

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

ম্যাকওএস মন্টেরি এবং আইওএস 15 লঞ্চ হলে অ্যাপল সম্ভবত আরও বিশদ প্রকাশ করবে, তবে আপাতত, আইক্লাউড+ অ্যাকাউন্ট সহ যে কেউ ব্যক্তিগত রিলে ব্যবহার করতে সক্ষম হবে। iCloud+ হল iCloud এর জন্য Apple এর প্রিমিয়াম সাবস্ক্রিপশন, এবং সৌভাগ্যক্রমে, এটির জন্য কোন মূল্য বৃদ্ধির প্রয়োজন হবে না। আপনি যদি বর্তমানে কোনো iCloud প্ল্যানে (50GB এবং তার বেশি) সদস্যতা নিয়ে থাকেন, তাহলে আপনি প্রাইভেট রিলে সুবিধা নিতে পারবেন। তার উপরে, iCloud+ গ্রাহকরা হাইড মাই ইমেল এবং আনলিমিটেড হোমকিট সিকিউর ভিডিও রেকর্ডিং উভয়ই ব্যবহার করতে পারবেন।

অতিরিক্ত সীমাবদ্ধতা

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

অ্যাপল প্রাইভেট রিলে চালু করার কাছাকাছি যাওয়ার সাথে সাথে তারা ইতিমধ্যে কিছু নির্দেশিকা অন্তর্ভুক্ত করেছে যে এটি নির্দিষ্ট কিছু দেশে উপলব্ধ হবে না। দেওয়া একমাত্র যুক্তি ছিল "নিয়ন্ত্রক সীমাবদ্ধতা।" এখন পর্যন্ত, এই দেশগুলির মধ্যে রয়েছে সৌদি আরব, চীন, বেলারুশ, কলম্বিয়া, মিশর, উগান্ডা, দক্ষিণ আফ্রিকা, তুর্কমেনিস্তান এবং কাজাখস্তান। উপরন্তু, উপরে উল্লিখিত হিসাবে, এই মুহূর্তে ব্যক্তিগত রিলে শুধুমাত্র সাফারির জন্য উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। অ্যাপল ক্রোম এবং এজের মতো তৃতীয় পক্ষের ব্রাউজারগুলিতে বৈশিষ্ট্যটি চালু করবে কিনা তা দেখা বাকি রয়েছে।

কিভাবে ব্যক্তিগত রিলে ব্যবহার করবেন

অ্যাপলের iCloud+ প্রাইভেট রিলে কি

শুরু করার জন্য, আপনার iOS 15, iPadOS 15 এবং/অথবা macOS Monterey চালিত একটি Apple ডিভাইসের প্রয়োজন হবে৷ আপনার একটি বর্তমান আইক্লাউড প্ল্যানের সদস্যতাও প্রয়োজন হবে। আইফোন বা আইপ্যাডে, আপনি "সেটিংস -> অ্যাপল আইডি -> আইক্লাউড -> প্রাইভেট রিলে" এ যান এবং নিশ্চিত করুন যে প্রাইভেট রিলে টগল করা আছে। ম্যাকে, আপনি "সিস্টেম পছন্দসমূহ (উপরে-বাম অ্যাপল লোগো) -> অ্যাপল আইডি -> আইক্লাউড" এ যান এবং প্রাইভেট রিলে বক্সে ক্লিক করুন। iOS 15, iPadOS 15 এবং macOS Monterey এই শরতে মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

ক্লোজিং থটস

এমনকি যদি ব্যক্তিগত রিলে আপনার জন্য না হয়, তবে সন্দেহ করা কঠিন যে এটি ব্যবহারকারীর গোপনীয়তাকে দ্বিগুণ করছে। আপাতত, প্রাইভেট রিলে অ্যাপল ব্যবহারকারীদের জন্য চমত্কার শোনাচ্ছে। এটি বলেছিল, এটি ঠিক কতটা সাহায্য করে তা দেখতে এখনও পরীক্ষা করা দরকার। আমরা শীঘ্রই এই উত্তর জানতে পারব।


  1. আপনি যদি আপনার অ্যাপল টিভি রিমোট হারিয়ে ফেলেন তবে কী করবেন

  2. আপনি আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন

  3. অ্যাপল এয়ারপ্লে কি?

  4. অ্যাপল কীচেন কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন