কম্পিউটার

অ্যাপল এয়ারপ্লে কি?

কখনও কখনও আপনার আইফোনের স্ক্রিন বা স্পিকারগুলি ঠিক করবে না। আপনি যদি পরিবার বা বন্ধুদের সাথে আশেপাশে জড়ো হন তবে আপনি আপনার বসার ঘরে বড় টিভিতে একটি ভিডিও দেখতে চাইতে পারেন বা আপনি আপনার স্পীকারে গান শুনতে চাইতে পারেন। এয়ারপ্লে উভয় ক্ষেত্রেই আপনাকে সাহায্য করতে পারে। এমনকি এটি আপনার আইফোন, আইপ্যাড বা ম্যাক স্ক্রীনকে একটি টিভিতে মিরর করতে পারে।

AirPlay অ্যাপলের ওয়্যারলেস কাস্টিং প্রোটোকল। ঠিক যেমন Google-এর কাছে Google Cast আছে (যা ক্রোমকাস্ট, ফিজিক্যাল ডিভাইস থেকে আলাদা)। এয়ারপ্লে অ্যাপল টিভি, আইফোন, আইপ্যাড এবং ম্যাকের মতো অ্যাপল ডিভাইসে অন্তর্নির্মিত আসে। আপনি আইটিউনস ব্যবহার করে উইন্ডোজে এয়ারপ্লে ব্যবহার করতে পারেন)। এমনকি কিছু স্মার্ট টিভি এবং স্পিকার রয়েছে যা এয়ারপ্লে সমর্থন করে।

অ্যাপল এয়ারপ্লে কি?

এয়ারপ্লে এবং এয়ারপ্লে 2 কি?

AirPlay একটি প্রোটোকল যা বছরের পর বছর ধরে বিকশিত হয়েছে। AirPlay Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করে স্থানীয়ভাবে কাজ করে। যতক্ষণ পর্যন্ত সমস্ত ডিভাইস একই নেটওয়ার্কে থাকে, ততক্ষণ আপনি একটি ভিডিও, অডিও, ফটো বা আপনার স্ক্রীন অন্য ডিভাইসে কাস্ট করতে সক্ষম হবেন (বলুন, আপনার iPhone থেকে আপনার টিভিতে একটি Apple TV ব্যবহার করে সংযুক্ত)।

একবার কাস্টিং শুরু হলে, আপনার প্রাথমিক ডিভাইসটি রিমোট কন্ট্রোল হিসাবে কাজ করবে। আপনি এখন বাজানো উইজেটটি ব্যবহার করতে পারেন সামনে বা পিছনে যেতে এবং মিডিয়া চালাতে বা বিরতি দিতে।

অ্যাপল এয়ারপ্লে কি?
Apple

AirPlay-এ সবচেয়ে বড় আপডেট এসেছে AirPlay 2 এর সাথে। AirPlay 2 এয়ারপ্লেতে মাল্টি-রুম অডিও সমর্থন নিয়ে এসেছে। একটি স্ক্রীন থেকে, আপনি স্বাধীনভাবে একাধিক ডিভাইসে প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে পারেন৷

আপনার যদি একাধিক এয়ারপ্লে 2 ডিভাইস থাকে, তাহলে আপনি একবারে এই সমস্ত ডিভাইসে অডিও সিঙ্ক এবং প্লে করতে পারেন, অথবা আপনার বিভিন্ন ডিভাইসে বিভিন্ন মিডিয়া থাকতে পারে এবং এখনও আপনার iPhone বা iPad এ AirPlay মেনু থেকে এটি নিয়ন্ত্রণ করতে পারে।

এখানে অ্যাপলের সমর্থিত AirPlay 2 ডিভাইসের তালিকা রয়েছে:টিভি, স্পিকার।

আইফোন এবং আইপ্যাডে এয়ারপ্লে কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি কখনও অডিও আউটপুটটি একটি ব্লুটুথ হেডসেট বা আপনার এয়ারপডগুলিতে স্যুইচ করে থাকেন তবে আপনি ইতিমধ্যেই এয়ারপ্লে বৈশিষ্ট্যটি ব্যবহার করেছেন৷ যেহেতু অ্যাপল এটির নাম দেয় না, আপনি এটি সম্পর্কে জানেন না।

  1. এয়ারপ্লে ব্যবহার করতে, আপনি প্রথমে মিডিয়া দিয়ে শুরু করুন৷ তাই সংশ্লিষ্ট অ্যাপ খুলুন এবং আপনি AirPlay করতে চান এমন মিডিয়া নির্বাচন করুন।
  1. তারপর, এয়ারপ্লে বোতামটি সন্ধান করুন৷ অডিওর জন্য, এটি এককেন্দ্রিক বৃত্ত দ্বারা বেষ্টিত একটি ত্রিভুজ। ভিডিওর জন্য, এটি একটি আয়তক্ষেত্র (একটি টিভি ফ্রেম) দ্বারা বেষ্টিত একটি ত্রিভুজ।
অ্যাপল এয়ারপ্লে কি?

উদাহরণস্বরূপ, মিউজিক অ্যাপে, আপনি Now Playing স্ক্রিনের নীচে AirPlay বোতামটি পাবেন।

অ্যাপল এয়ারপ্লে কি?
  1. যদি আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করেন তাহলে আপনি একটি ভিন্ন আইকন দেখতে পারেন। উদাহরণস্বরূপ, YouTube-এ, আপনাকে প্রথমে কাস্ট টিপতে হবে আইকন, এবং তারপর এয়ারপ্লে এবং ব্লুটুথ ডিভাইসগুলি বেছে নিন নেটিভ এয়ারপ্লে মেনুতে যাওয়ার বিকল্প।
অ্যাপল এয়ারপ্লে কি?

আপনি যদি একটি অ্যাপে এয়ারপ্লে বোতামটি খুঁজে না পান তবে চিন্তা করবেন না। আপনি পুরো প্রক্রিয়াটি এড়িয়ে যেতে পারেন এবং একটি টিভি বা স্পীকারে এয়ারপ্লে বিষয়বস্তুতে কন্ট্রোল সেন্টারে এখন বাজানো উইজেটটি ব্যবহার করতে পারেন।

  1. কন্ট্রোল সেন্টার খুলতে আপনার iPhone বা iPad এর স্ক্রিনের উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করুন। আপনি যদি হোম বোতাম সহ একটি আইফোন ব্যবহার করেন তবে স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করুন।
  2. তারপর ছোট AirPlay-এ আলতো চাপুন আইকন যা Now Playing উইজেটের উপরের-ডানদিকে রয়েছে।
  3. এটি অবিলম্বে AirPlay মেনু খুলবে যা সমস্ত উপলব্ধ AirPlay ডিভাইসের তালিকা করবে। এখান থেকে, মিডিয়া কাস্ট করতে শুধুমাত্র একটি ডিভাইসে আলতো চাপুন৷ আপনি যদি AirPlay 2 ব্যবহার করেন তবে আপনি একাধিক ডিভাইসও নির্বাচন করতে পারেন।
অ্যাপল এয়ারপ্লে কি?
  1. যদি আপনি আপনার Apple TV-তে প্রথমবার সংযোগ করছেন, তাহলে আপনাকে Apple TV-তে দেখানো একটি কোড লিখতে হবে। ঠিক আছে টিপুন কোড প্রবেশ করার পর।
অ্যাপল এয়ারপ্লে কি?

এখন যেহেতু মিডিয়া আপনার টিভি বা আপনার স্পীকারে চলছে, আপনি আপনার iPhone বা iPad লক করতে পারেন৷ আপনি লক স্ক্রিনে Now Playing উইজেট থেকে AirPlay মেনু অ্যাক্সেস করতে পারেন।

অ্যাপল এয়ারপ্লে কি?

আপনি প্লেব্যাক বন্ধ করতে বা ডিভাইস পরিবর্তন করতে চাইলে, আপনি AirPlay এ আলতো চাপতে পারেন লক স্ক্রীন (বা অ্যাপ) থেকে বোতাম। এখানে, কাস্টিং বন্ধ করতে আপনার iPhone বা iPad-এ আলতো চাপুন৷

এয়ারপ্লে ব্যবহার করে কিভাবে আপনার iPhone বা iPad স্ক্রীন মিরর করবেন

আপনার আইফোন বা আইপ্যাড স্ক্রীনকে একটি টিভিতে মিরর করার সর্বোত্তম এবং একমাত্র অফিসিয়াল উপায় হল AirPlay এবং একটি Apple TV বা AirPlay 2 সমর্থন সহ স্মার্ট টিভি ব্যবহার করা)।

  1. আইফোন বা আইপ্যাডের উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করে কন্ট্রোল সেন্টার খুলুন। আপনি যদি হোম বোতাম দিয়ে একটি পুরানো আইফোন ব্যবহার করেন তাহলে স্ক্রিনের নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করুন।
  2. এখানে, স্ক্রিন মিররিং বেছে নিন বিকল্প
অ্যাপল এয়ারপ্লে কি?

এখন আপনি ফিরে যেতে পারেন এবং টিভিতে (অডিও সহ) বিষয়বস্তু দেখতে একটি অ্যাপ খুলতে পারেন। উপরের-ডান কোণায় একটি নীল বড়ি আপনাকে বলবে যে আপনি আপনার স্ক্রীন মিরর করছেন কিনা।

মিররিং বন্ধ করতে, কন্ট্রোল সেন্টারে ফিরে যান এবং স্ক্রিন মিররিং এ আলতো চাপুন বিকল্প তারপরে মিরর করা বন্ধ করুন আলতো চাপুন৷ বোতাম

অ্যাপল এয়ারপ্লে কি?

কিভাবে ম্যাকে এয়ারপ্লে ব্যবহার করবেন

যদিও আপনার ম্যাক এয়ারপ্লে সমর্থন করে, এটি একটু ভিন্নভাবে কাজ করে। আপনার যদি একই Wi-Fi নেটওয়ার্কে Apple TV বা স্মার্ট টিভির মতো একটি AirPlay-সক্ষম ডিভাইস থাকে, তাহলে মেনু বারে একটি নতুন AirPlay আইকন স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে।

আইফোন এবং আইপ্যাডে কন্ট্রোল সেন্টার বৈশিষ্ট্যের বিপরীতে, এই মেনুটি মিডিয়া কাস্ট করার পরিবর্তে আপনার স্ক্রীনকে মিরর করার জন্য ব্যবহার করা হয় (পরবর্তী বিভাগে এটি সম্পর্কে আরও)।

কিন্তু এর মানে এই নয় যে আপনি আপনার ম্যাক ব্যবহার করে ভিডিও বা সঙ্গীত কাস্ট করতে পারবেন না। এটি শুধুমাত্র বৈশিষ্ট্য সমর্থন করে এমন বিশেষ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ঘটে। উদাহরণস্বরূপ, আপনি Safari ব্রাউজার থেকে Apple TV (YouTube ভিডিও সহ) ভিডিওগুলি কাস্ট করতে পারেন, কিন্তু Chrome নয়৷

অ্যাপল এয়ারপ্লে কি?

বিল্ট-ইন আইটিউনস অ্যাপ (এবং ম্যাকওএস ক্যাটালিনা এবং উচ্চতর সঙ্গীত, টিভি এবং পডকাস্ট অ্যাপ) এয়ারপ্লে সমর্থন করে। এই অ্যাপগুলিতে, আপনাকে যা করতে হবে তা হল AirPlay এ ক্লিক করুন৷ বোতাম এবং আউটপুট হিসাবে একটি AirPlay ডিভাইস নির্বাচন করুন।

অ্যাপল এয়ারপ্লে কি?

মিডিয়া AirPlay ডিভাইসে চলবে এবং আপনি ম্যাক থেকে এটি নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনি কাস্টিং বন্ধ করতে চাইলে, AirPlay-এ যান৷ মেনু বারে মেনু, এবং স্টপ এয়ারপ্লে ক্লিক করুন বোতাম।

অ্যাপল এয়ারপ্লে কি?

এয়ারপ্লে ব্যবহার করে কিভাবে আপনার ম্যাক স্ক্রীন মিরর করবেন

তবে আপনি যদি এয়ারপ্লে ব্যবহার করে আপনার টিভিতে নেটফ্লিক্স দেখতে চান, বা আপনি টিভিতে একটি ওয়েবপৃষ্ঠা বা উপস্থাপনা দেখতে চান তবে কী করবেন? এর জন্য, শুধু AirPlay ব্যবহার করে আপনার স্ক্রিন শেয়ার করুন। এটা অবিলম্বে এবং বেতার কাজ করে.

AirPlay-এ ক্লিক করুন মেনু বার থেকে বোতাম এবং একটি ডিভাইস চয়ন করুন। এটি অবিলম্বে আপনার পর্দা মিরর শুরু হবে.

অ্যাপল এয়ারপ্লে কি?

কোন স্ক্রীন মিরর করতে হবে তা নির্বাচন করতে আপনি আবার এই মেনুতে যেতে পারেন (যদি আপনি একাধিক মনিটর ব্যবহার করেন)। এখান থেকে, আপনি স্টপ এয়ারপ্লে ক্লিক করতে পারেন৷ স্ক্রীন শেয়ার করা বন্ধ করতে বোতাম।

অ্যাপল এয়ারপ্লে কি?

আপনি কিভাবে আপনার বাড়িতে বা অফিসে AirPlay ব্যবহার করার পরিকল্পনা করছেন? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন.

সবেমাত্র একটি নতুন অ্যাপল টিভি পেয়েছেন? এটি কিভাবে সেট আপ করতে হয় তা এখানে!


  1. এয়ারপ্লের মাধ্যমে অ্যাপল টিভিতে আইফোন সামগ্রী কীভাবে স্ট্রিম করবেন

  2. iPhone 8, 8 Plus এবং iPhone X-এ IP67 কি?

  3. কিভাবে আইফোনে AltStore ইনস্টল করবেন

  4. অ্যাপল কি মাইক্রোসফটে পরিণত হচ্ছে?