কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা একটি পাবলিক কী কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী কী?

একটি পাবলিক কী (পাবলিক কী) প্লেইন টেক্সট এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয় যাতে এটি সাইফার টেক্সটে রূপান্তর করা যায়। একটি প্রাইভেট কী (প্রাইভেট কী) রিসিভার সাইফার টেক্সট ডিক্রিপ্ট করতে ব্যবহার করে যাতে তারা প্লেইন টেক্সট পড়তে পারে। এটি ব্যক্তিগত কী ক্রিপ্টোগ্রাফিতে গোপন রাখা হয়। পাবলিক কী ক্রিপ্টোগ্রাফিতে দুটি কীর একটি গোপন রাখা হয়।

পাবলিক কী-এর উদাহরণ কী?

সর্বজনীন অ্যাক্সেসযোগ্য ডিরেক্টরিতে, আপনি সর্বজনীন কীটি পাবেন। একটি এনক্রিপশন কী জোড়া A দ্বারা সংবেদনশীল ডেটা এনক্রিপ্ট করতে এবং B এর কাছে পাঠানোর জন্য ব্যবহার করা হয়। B সম্পর্কে তথ্য শুধুমাত্র B এর সাথে যুক্ত ব্যক্তিগত কী ব্যবহার করে অ্যাক্সেস এবং ডিক্রিপ্ট করা যেতে পারে।

পাবলিক কী কী জন্য ব্যবহৃত হয়?

প্রতিটি কী-এর সম্পূর্ণ ফাংশন সিমেট্রিক কী অ্যালগরিদমগুলির থেকে আলাদা, যা এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ের জন্য একই কী ব্যবহার করে। এনক্রিপশন পাবলিক কী ব্যবহার করে করা হয়, যখন ডিক্রিপশন ব্যক্তিগত কী ব্যবহার করে করা হয়। উপরন্তু, পাবলিক কী-এর মাধ্যমে ব্যক্তিগত কী গণনা করা গণনাগতভাবে অসম্ভব।

একটি ব্যক্তিগত নিরাপত্তা কী কী?

ব্যক্তিগত কী, বা গোপন কী, ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে। এগুলি একটি অ্যালগরিদমের সাথে ব্যবহৃত ক্রিপ্টোগ্রাফিতে ভেরিয়েবল। এটি নির্ণয় করা হয় যে আক্রমণকারীর পক্ষে একটি পাশবিক আক্রমণ চালানো কতটা কঠিন, যেখানে তারা প্রাইভেট কীটির জটিলতা এবং দৈর্ঘ্যের দ্বারা সঠিকটি না পাওয়া পর্যন্ত বিভিন্ন কী চেষ্টা করে।

ব্যক্তিগত এবং সর্বজনীন SSH-এর মধ্যে পার্থক্য কী?

একটি ব্যক্তিগত কী শুধুমাত্র একটি নির্দিষ্ট ব্যবহারকারীর কাছে পরিচিত একটি গোপনীয়তা। এটি এনক্রিপ্ট করা উচিত এবং নিরাপদে সংরক্ষণ করা উচিত। ব্যবহারকারীরা তাদের সর্বজনীন কীগুলিকে যে কোনো SSH সার্ভারের সাথে শেয়ার করতে পারে যে তারা সংযোগ করতে চায়৷

উদাহরণ সহ সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী কী?

ব্যক্তিগত কী পাবলিক কী দুটি ব্যক্তির গোপনীয় ব্যবহারের মধ্যে থাকে৷ সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ডিরেক্টরির মাধ্যমে প্রত্যেকের জন্য উপলব্ধ৷ কী হারিয়ে যাওয়ার সম্ভাবনা, যা সিস্টেমকে অকার্যকর করে দেবে৷ কী সর্বজনীনভাবে রাখা হয় তাই ক্ষতির কোনো সম্ভাবনা নেই৷

সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী কীভাবে কাজ করে?

এই সিস্টেম, যা অপ্রতিসম ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত, পাবলিক এবং প্রাইভেট উভয় কী-এর উপর নির্ভর করে। এই দুটি অ্যালগরিদমের সাহায্যে বার্তাগুলি এনক্রিপ্ট করা এবং ডিক্রিপ্ট করা হয়। আপনি শুধুমাত্র একজন ব্যক্তির সর্বজনীন কী ব্যবহার করে এনকোড করা একটি বার্তা ডিক্রিপ্ট করতে পারেন যদি সেই ব্যক্তির ব্যক্তিগত কী মেলে৷

পাবলিক কী অ্যালগরিদমের উদাহরণ কোনটি?

বড় পূর্ণসংখ্যার সাথে যুক্ত ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম, যেমন RSA, তাদের উপর নির্মিত। এটি উপবৃত্তাকার বক্ররেখা ক্রিপ্টোগ্রাফির উপর ভিত্তি করে। একটি সংখ্যা অবশ্যই RSA-এর জন্য ন্যূনতম পরিসরের হতে হবে, যখন ECC শুধুমাত্র ECC-এর জন্য 192 বিট পর্যন্ত সংখ্যা নিতে পারে।

পাবলিক কী কী ধরনের?

কর্তৃত্ব নিয়ন্ত্রণ অন্যমাইক্রোসফ্ট একাডেমিক

লুকান

নিচের কোনটি সর্বজনীন কী ক্রিপ্টোগ্রাফির উদাহরণ?

একটি একক কী ব্যবহার করা সত্ত্বেও, অ্যালগরিদমই প্রথম যেটি একটি ছাড়াই তার কাজটি সম্পন্ন করেছিল। একটি চূড়ান্ত পয়েন্ট হিসাবে, আমরা শিখেছি যে সবচেয়ে সাধারণ পাবলিক কী এনক্রিপশন স্ট্যান্ডার্ড হল RSA, গবেষকদের (রিভেস্ট, শামির এবং অ্যাডলেম্যান) নামে নামকরণ করা হয়েছে যারা এটি প্রথম প্রস্তাব করেছিলেন।

একটি সর্বজনীন কী কী এবং কেন এটি দরকারী?

একটি প্রতিসম ব্যক্তিগত কী শুধুমাত্র পাবলিক কী এনক্রিপশন ব্যবহার করে নিরাপদে স্থানান্তর করা যেতে পারে, কারণ এটি ব্যক্তিগত কী এনক্রিপশনের চেয়ে ধীর। ফলস্বরূপ, আপনি অ্যাসিমেট্রিক এনক্রিপশনের নিরাপত্তা পাবেন এবং সিমেট্রিক এনক্রিপশনের গতি একটিতে পরিণত হবে।

সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী-এর ব্যবহার কী?

একটি পাবলিক কী (পাবলিক কী) প্লেইন টেক্সট এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয় যাতে এটি সাইফার টেক্সটে রূপান্তর করা যায়। একটি প্রাইভেট কী (প্রাইভেট কী) সাইফার টেক্সট ডিক্রিপ্ট করতে রিসিভার ব্যবহার করে যাতে তারা প্লেইন টেক্সট পড়তে পারে।

ডিক্রিপ্ট করার জন্য একটি সর্বজনীন কী ব্যবহার করা যেতে পারে?

পাবলিক-কী এনক্রিপশনের মত শোনাচ্ছে। ব্যক্তিগত কী ব্যতীত সর্বজনীন কী দিয়ে এনক্রিপ্ট করা ডেটা ডিক্রিপ্ট করা অসম্ভব, বা তদ্বিপরীত। অ্যাসিমেট্রিক এনক্রিপশন শব্দটি পাবলিক কী এনক্রিপশনের ক্ষেত্রেও প্রযোজ্য।

একটি ব্যক্তিগত কী-এর উদাহরণ কী?

যোগাযোগকারীদের মধ্যে বার্তাগুলি একটি ব্যক্তিগত কী দিয়ে এনক্রিপ্ট করা যেতে পারে, যা গোপন কী। একটি সংবেদনশীল তথ্য সাইফারটেক্সটে এনক্রিপ্ট করে এবং ব্যক্তিগত কী ব্যবহার করে B এর সাথে ভাগ করে। তথ্য অ্যাক্সেস করার জন্য B-এর জন্য ব্যক্তিগত কী-এর অনুলিপি ব্যবহার করে সিফারটেক্সটটিকে প্লেইন টেক্সটে ডিক্রিপ্ট করা প্রয়োজন।

প্রাইভেট কী কী ব্যবহার করা হয়?

ডেটার এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ই ব্যক্তিগত কী ব্যবহার করে সঞ্চালিত হয়। ভাগ করা কীগুলি প্রেরক এবং প্রাপকের মধ্যে সংবেদনশীল তথ্য এনক্রিপ্ট করার একটি মাধ্যম হিসাবে কাজ করে। যেহেতু সিমেট্রিক কীগুলি উভয় পক্ষের দ্বারা ভাগ করা হয়, সেগুলিকে ব্যক্তিগত কীও বলা হয়৷

প্রাইভেট কী মানে কি?

প্রাইভেট কী হল সেই মাধ্যম যার মাধ্যমে একজন ব্যবহারকারী ক্রিপ্টোগ্রাফির মাধ্যমে তাদের ক্রিপ্টোকারেন্সি অ্যাক্সেস করতে পারে। ক্রিপ্টোকারেন্সি যেমন বিটকয়েন এবং অল্টকয়েনগুলি ব্যক্তিগত কীগুলির উপর নির্মিত, এবং তাদের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি লোকেদেরকে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চুরি এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করে৷

সর্বজনীন কী বনাম ব্যক্তিগত কী কী?

দুটি ধরণের কী রয়েছে:সর্বজনীন এবং ব্যক্তিগত। আগেরটি একটি ডিক্রিপশন কী হিসাবে ব্যবহার করা হয় সাইফার টেক্সট ডিক্রিপ্ট করার জন্য, যাতে আসল বার্তাটি ফিরে পাওয়া যায়। একটি এনক্রিপ্ট করা সর্বজনীন কীকে একটি সর্বজনীন কী হিসাবেও উল্লেখ করা হয় যখন একটি ডিক্রিপ্ট করা সর্বজনীন কী একটি ব্যক্তিগত কী হিসাবে পরিচিত৷


  1. আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. আমার এইচপি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  4. আমরা একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী?