কম্পিউটার

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

যদিও বেশিরভাগ ডেভেলপার তাদের ম্যাকে Xcode এবং Sublime Text-এর মতো জনপ্রিয় IDE ব্যবহার করে, খুব কমই বুঝতে পারে যে তাদের iPhones এবং iPads কোডিং অ্যাপগুলিও পরিচালনা করতে পারে। যদিও তারা তাদের ডেস্কটপ সমকক্ষের মতো শক্তিশালী নাও হতে পারে, সেখানে অবশ্যই কিছু সক্ষম মোবাইল IDE আছে যা আপনার প্রাথমিক ডিভাইসে একটি শক্তিশালী সম্পূরক IDE হিসেবে কাজ করে। চলুন iOS-এর জন্য পাঁচটি সেরা কোডিং অ্যাপ দেখে নেওয়া যাক।

1. সুইফট খেলার মাঠ

আপনি অ্যাপলের প্রোগ্রামিং ভাষা শিখতে শুরু করেছেন বা একজন অভিজ্ঞ বিকাশকারী, সুইফ্ট প্লেগ্রাউন্ডস অ্যাপ আপনাকে বিস্মিত করবে। এই অ্যাপটি সুইফ্ট শেখার মজাদার করার জন্য Apple-এর উদ্যোগ হিসাবে শুরু হয়েছিল এবং এটি বছরের পর বছর ধরে বেড়েছে। আজ, আপনি একটি সম্পূর্ণ পরিসরের পাঠ পাবেন যা আপনাকে একটি ইন্টারেক্টিভ 3D বিশ্বে ধাঁধা সমাধান করে কোডিং এর প্রয়োজনীয় বিষয়গুলি উপলব্ধি করতে সাহায্য করে৷ যাইহোক, এটি সুইফট খেলার মাঠের একটি অংশ মাত্র।

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

অ্যাপটি আপনাকে আপনার কোডিংয়ের জন্য একটি ফাঁকা ক্যানভাস দেয়, যেখানে আপনি অনুশীলন করতে পারেন, আপনার কোড পরিদর্শন করতে পারেন এবং এমনকি স্ক্র্যাচ থেকে কিছু কোড করতে পারেন। এটি iPadOS ফ্রেমওয়ার্কের সাথে সংহত করে এবং এমনকি আপনাকে অ্যাপলের অ্যাপ স্টোরে আপনার অ্যাপ জমা দেওয়ার অনুমতি দেয়। একমাত্র নেতিবাচক দিক হল যে সুইফট প্লেগ্রাউন্ডগুলি শুধুমাত্র আইপ্যাডের জন্য উপলব্ধ এবং আইফোন নয়।

2. কোডার কোড এডিটর

কোডার একটি সম্পূর্ণ-বেকড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট যা বিশেষভাবে iOS এবং iPadOS-এর জন্য 80টিরও বেশি প্রোগ্রামিং ভাষা, সিনট্যাক্স হাইলাইটিং এবং স্বয়ংক্রিয়-সম্পূর্ণ সমর্থন সহ তৈরি করা হয়েছে, যা এই অ্যাপটিকে অবিশ্বাস্যভাবে শক্তিশালী করে তুলেছে। যদি আমরা এটি বলার সাহস করি, কোডারকে বুলেটপ্রুফ বিকল্পের মতো মনে হয়, অন্তত যখন আমরা Xcode এবং অন্যান্য ডেস্কটপ-স্তরের কোড সম্পাদকদের iPhone এবং iPad এ আসার জন্য অপেক্ষা করি।

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে, কোডার স্থানীয় এবং দূরবর্তী সংযোগগুলিকে সমর্থন করে। সেই অর্থে, অ্যাপটি ড্রপবক্স, (এস)এফটিপি এবং ওয়েবডিএভি-এর সাথে কাজ করে। আপনি সহজেই স্থানীয় এবং দূরবর্তী সংযোগগুলির মধ্যে আপলোড এবং ডাউনলোড করতে পারেন। এবং যখন স্থানীয় ফাইল অ্যাক্সেসের কথা আসে, আপনি যেকোনো ওয়েব ব্রাউজারের মাধ্যমে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন। শেষ অবধি, কোডার ডেস্কটপ-গ্রেডের বিভ্রান্তি-মুক্ত সম্পাদনার সাথে আসে।

3. টেক্সট্যাস্টিক কোড এডিটর 9

অনেক উপায়ে, Textastic কোডারের অনুরূপ। যাইহোক, বিকাশকারীরা তাদের পছন্দের সফ্টওয়্যার সম্পর্কে যথেষ্ট মতামত দিতে পারে তা বিবেচনা করে, আমরা এই নিবন্ধে কোডার এবং টেক্সট্যাস্টিক উভয়ই অন্তর্ভুক্ত করতে বাধ্য বোধ করেছি। Textastic iOS এবং iPadOS-এ উপলব্ধ, 80টিরও বেশি ভাষা সমর্থন করে এবং এমনকি TextMate এবং Sublime Text 3 সিনট্যাক্স সংজ্ঞা এবং থিমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

অন্যান্য বৈশিষ্ট্যের ক্ষেত্রে, Textastic তার গতির জন্য পরিচিত। এটি নেটিভ আইওএস এবং আইপ্যাডওএস এপিআই-এর উপর নির্মিত, যেমন কোর টেক্সট, যা আপনাকে সহজে জটিল ক্রিয়াকলাপ সম্পাদন করতে দেয়। অ্যাপটি আপনার ফাইলগুলি আমদানি এবং রপ্তানি করার জন্য সম্পূর্ণ বিকল্পগুলি অফার করে, বহিরাগত কীবোর্ড সমর্থন করে এবং সহজ পাঠ্য নির্বাচনের জন্য কার্সার নেভিগেশন সহ আসে৷ কেন এটি iPhone এবং iPad-এর জন্য সেরা কোডিং অ্যাপগুলির মধ্যে একটি তা দেখা সহজ৷

4. পাইথনিস্টা 3

পাইথন কোডারদের জন্য, পাইথনিস্টা 3 আপনার আইপ্যাড বা আইফোনে কোডিংয়ের জন্য একটি সম্পূর্ণ পাইথন সম্পাদক। পাইথন বিকাশকারীরা প্রদত্ত স্ট্যান্ডার্ড লাইব্রেরির সাথে পরিচিত হবেন, পাইথনিস্তার সুবিধার মধ্যে রয়েছে স্থানীয় iOS বৈশিষ্ট্যগুলির সাথে যোগাযোগ করার ক্ষমতা যেমন অবস্থান ডেটা, পরিচিতি, অনুস্মারক, ফটো এবং আরও অনেক কিছু।

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

Pytonista 3 এর সাথে কোডিং করার সময় আপনি ডেস্কটপ-স্তরের বৈশিষ্ট্যগুলি আশা করতে পারেন। এতে সিনট্যাক্স হাইলাইটিং এবং কোড সমাপ্তির পাশাপাশি একটি আউটলাইন ভিউ এবং একাধিক ট্যাবের সমর্থন অন্তর্ভুক্ত রয়েছে। আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল একটি শক্তিশালী ইন্টারেক্টিভ প্রম্পট, যা আপনাকে তাত্ক্ষণিকভাবে কোডের স্নিপেট চেষ্টা করতে দেয় বা অ্যাড-হক গণনা সম্পাদন করতে দেয়। এবং পরিশেষে, আমরা এটাও উল্লেখ করব যে Pythonista কালার থিম, একটি কাস্টম কীবোর্ড সমর্থন করে এবং আপনার কোডিং এর গতি বাড়ানোর জন্য একটি স্নিপেট সিস্টেমের সাথে আসে।

5. বাফার কোড এডিটর

আমরা উল্লেখ করেছি iOS এর জন্য অন্যান্য কোডিং অ্যাপের মতো, বাফার এডিটর একটি নেটিভ এবং উদ্দেশ্যমূলকভাবে তৈরি উন্নয়ন পরিবেশ প্রদান করে। আমরা নিশ্চিত যে একজন বিকাশকারী হিসাবে আপনার সমস্ত চাহিদা এই অ্যাপের মাধ্যমে পূরণ করা হবে। এটি বাফারের অত্যন্ত কাস্টমাইজযোগ্য ইন্টারফেসের সাথে শুরু হয়, যা আপনাকে একগুচ্ছ থিমের মধ্যে সহজেই স্যুইচ করতে দেয়। তার উপরে, অ্যাপটি আইফোন এবং আইপ্যাডের জন্য অত্যন্ত অপ্টিমাইজ করা হয়েছে, বিভিন্ন মাল্টিটাস্কিং অপারেশনকে সমর্থন করে।

কোড অন দ্য মুভ করার জন্য iOS-এর জন্য 5টি সেরা কোডিং অ্যাপ

আপনি এটি শুনে খুশি হবেন যে বাফার গিটহাব, বিটবাকেট, ড্রপবক্স, গুগল ড্রাইভ, এসএফটিপি এবং এমনকি এসএসএইচ সার্ভারের সাথে সংযোগ সমর্থন করে। এবং যখন এটি বাফারের কোড এডিটর আসে, এটিতে সিনট্যাক্স হাইলাইটিং এবং কয়েক ডজন ভাষার জন্য কোড স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ হয়। এছাড়াও আপনি Safari ব্যবহার করে আপনার কোডের পূর্বরূপ দেখতে পারেন সেইসাথে iOS এবং iPadOS দ্বারা স্থানীয়ভাবে সমর্থিত যেকোনো ফাইলের প্রকার।

র্যাপিং আপ

এখন যেহেতু আমরা আপনাকে iOS এবং iPadOS-এর জন্য সেরা কোডিং অ্যাপগুলি দেখিয়েছি, আমরা আপনাকে আপনার প্রোগ্রামিং চপগুলি তৈরি করতে সহায়তা করার জন্য আমাদের কোডিং গেমগুলির নির্বাচনেরও সুপারিশ করি৷ এবং পরিশেষে, আপনি হয়ত দেখতে চাইতে পারেন কিভাবে আলেক্সা দক্ষতা তৈরি করতে হয় – এমনকি কোড ব্যবহার না করেও।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা অ্যান্টিভাইরাস অ্যাপগুলির মধ্যে 5টি৷

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফটো এডিটর অ্যাপগুলির মধ্যে 7টি৷

  3. ক্রীড়া উত্সাহীদের জন্য সেরা Android অ্যাপগুলির মধ্যে 6টি৷

  4. iOS-এর জন্য সেরা ফ্রি টেক্সট টু স্পিচ অ্যাপ