কম্পিউটার

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

আপনি কি সম্প্রতি আপনার অ্যান্ড্রয়েড ফোনে চার্জিং সমস্যা লক্ষ্য করছেন? এটি অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন একটি সাধারণ সমস্যা। ভাগ্যক্রমে, আপনার অ্যান্ড্রয়েড ফোন কেন চার্জ হবে না এবং কীভাবে এটি ঠিক করা যায় তার কারণ খুঁজে বের করার কয়েকটি উপায় রয়েছে৷

আপনার Android ফোন চার্জ না হলে কী করবেন:

  1. আপনার ফোন রিস্টার্ট করুন
  2. সেফ মোডে রাখুন
  3. একটি ভিন্ন চার্জিং তার ব্যবহার করে দেখুন
  4. আবর্জনার চার্জিং পোর্ট সাফ করুন
  5. একটি ভিন্ন ওয়াল অ্যাডাপ্টার, USB পোর্ট, বা পাওয়ারব্যাঙ্ক ব্যবহার করে দেখুন
  6. অ্যাম্পিয়ারের মতো একটি ডায়াগনস্টিক অ্যাপ চালান
  7. প্রস্তুতকারকের দেওয়া আসল চার্জারটি ব্যবহার করে দেখুন
  8. জলের ক্ষতি বা আর্দ্রতা পরীক্ষা করুন
  9. এটি একটি পরিষেবা কেন্দ্রে নিয়ে আসুন

1. আপনার ফোন রিস্টার্ট করুন

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি প্লাগ ইন করে থাকেন এবং নিশ্চিত করেন যে এটি উভয় প্রান্তে নিরাপদে সংযুক্ত আছে, তবে এটি এখনও চার্জ হবে না, আপনার প্রথম জিনিসটি আপনার ফোনটি পুনরায় চালু করার চেষ্টা করা উচিত। ব্যাকগ্রাউন্ডে চলে এমন কিছু অ্যাপ ব্যাটারিকে প্রভাবিত করতে পারে।

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

একটি রিবুট এই পরিষেবাগুলিকে মেরে ফেলবে এবং ফোনটিকে নতুনভাবে শুরু করার অনুমতি দেবে৷ আপনার ফোন রিবুট করতে, পাওয়ার বোতামটি ধরে রাখুন যতক্ষণ না ডিসপ্লেতে একটি মেনু পপ আপ না হয় যা আপনাকে রিস্টার্ট বিকল্পটি নির্বাচন করতে দেয়।

2. আপনার ফোনকে সেফ মোডে রাখুন

আপনি যদি আপনার ফোন রিবুট করার চেষ্টা করে থাকেন তবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এখনও চার্জ হচ্ছে না, আপনার ফোনটিকে নিরাপদ মোডে রাখার চেষ্টা করুন। এটি আপনাকে আপনার ফোনে কোনো তৃতীয় পক্ষের অ্যাপস সমস্যা সৃষ্টি করছে কিনা তা নির্ধারণ করতে দেয়, যেহেতু সেফ মোডে, আপনার ফোন শুধুমাত্র যে সফ্টওয়্যার দিয়ে পাঠানো হয়েছে তা চালানোর জন্য সীমাবদ্ধ।

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

বেশিরভাগ Android এ নিরাপদ মোডে প্রবেশ করতে, পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। স্ক্রীনে, নিরাপদ মোডে যেতে পাওয়ার অফ বোতাম টিপুন এবং ধরে রাখুন। যখন আপনি নিরাপদ মোডের সাথে কাজ শেষ করেন, তখন আপনার ফোনটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করুন।

আপনি যদি দেখেন যে আপনার ফোন নিরাপদ মোডে চার্জ হচ্ছে, আপনি এগিয়ে যেতে পারেন এবং ধরে নিতে পারেন যে আপনার ফোনের তৃতীয় পক্ষের অ্যাপগুলির মধ্যে একটি চার্জিং সমস্যা সৃষ্টি করছে। আপনি সম্প্রতি ডাউনলোড করেছেন এমন কিছু অ্যাপ আনইনস্টল করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা।

3. আরেকটি চার্জিং কেবল ব্যবহার করে দেখুন

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

চার্জিং কেবলটি অনেক মোচড়ের মধ্য দিয়ে যায় এবং এটি সর্বদা যত্ন সহকারে পরিচালনা করা হয় না। যদি এটি আপনার ডিভাইসের সাথে সহজে সংযোগ না করে, তাহলে এর অর্থ হতে পারে এটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সৌভাগ্যবশত, আপনার আশেপাশে একাধিক কেবল পড়ে থাকার একটি ভাল সম্ভাবনা রয়েছে, তাই সমস্যাটি কিনা তা দেখতে কেবলগুলি পরিবর্তন করার চেষ্টা করুন৷

4. USB পোর্টের একটি ফিক্স প্রয়োজন

ক্রমাগত প্লাগিং এবং আনপ্লাগিং ইউএসবি পোর্টের ভিতরে কিছু ধাতব পৃষ্ঠকে ব্যাহত করতে পারে। যদি তাই হয়, ভাল যোগাযোগ স্থাপন করা হবে না, এবং আপনার ফোন স্পষ্টতই চার্জ হবে না বা ধীরে ধীরে চার্জ হবে।

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

আপনার ডিভাইসটি বন্ধ করুন (এবং আপনার ব্যাটারিটিও সরিয়ে দিন, যদি ফোন মডেল এটির অনুমতি দেয়)। একটি টুথপিকের মতো ছোট কিছু ব্যবহার করুন এবং আপনার ডিভাইসের USB পোর্টের ভিতরে থাকা ছোট ট্যাবটিকে "লিভার আপ" করুন৷ যতটা সম্ভব মৃদুভাবে এটির সাথে যোগাযোগ নিশ্চিত করুন। একবার আপনার হয়ে গেলে, ফোনটি আবার প্লাগ ইন করুন এবং দেখুন এটি চার্জ হতে শুরু করে কিনা৷

এছাড়াও আপনার চার্জিং পোর্ট পরিষ্কার করার চেষ্টা করা উচিত, বিশেষ করে যদি ময়লা জমে থাকা খালি চোখে দৃশ্যমান হয়। আবার চার্জিং কর্ডে প্লাগ লাগানোর আগে এটিকে ভালোভাবে পরিষ্কার করতে একটি শুকনো তুলো ব্যবহার করুন।

আপনি সম্ভবত অবাক হয়ে যাবেন যে কতটা ধুলো এবং অন্যান্য কণা আপনার ফোনে প্রবেশ করতে পারে। আপনি যে স্ন্যাক খাচ্ছিলেন সেই পকেটে হয়তো আপনি আপনার ফোন রাখেননি, কিন্তু আপনি বাজি ধরতে পারেন যে অন্যান্য উত্স থেকে কিছু ময়লা এখনও এটিতে প্রবেশ করতে পেরেছে।

এই কারণে আপনার ফোনের পোর্টগুলি নিয়মিত পরিষ্কার করা উচিত। যদি তুমি পার. সংকুচিত বাতাসের ক্যান ব্যবহার করা আপনার সেরা বাজি। যদি না হয়, বন্দরে ফুঁ করার চেষ্টা করুন. দেখুন আপনি কোনো ক্ষুদ্র ধ্বংসাবশেষ বের করতে পারেন যা সেখানে প্রবেশ করতে পারে।

5. ওয়াল অ্যাডাপ্টার কাজ নাও করতে পারে

আপনার যদি এমন ধরনের চার্জার থাকে যা কেবল থেকে আলাদা করা যায়, তবে এটি বিবেচনা করার আরেকটি সম্ভাবনা। তারের ক্রমাগত অপসারণ USB পোর্টের ক্ষতির কারণ হতে পারে। অ্যাডাপ্টারটি সমস্যা কিনা তা পরীক্ষা করতে, অ্যাডাপ্টারগুলি পরিবর্তন করার চেষ্টা করুন৷

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

আপনি তাদের ব্যবহার করতে পারেন কিনা একটি বন্ধু জিজ্ঞাসা করুন, অথবা আপনি সবসময় একটি নতুন কিনতে পারেন. এছাড়াও আপনার ডিভাইসটিকে আপনার কম্পিউটার বা পাওয়ারব্যাঙ্কের সাথে সংযুক্ত করার চেষ্টা করুন৷ যদি এটি চার্জ হয়, তাহলে আপনার সম্ভবত চেষ্টা করা উচিত যাতে আপনি দ্রুত একটি নতুন অ্যাডাপ্টার পেতে পারেন৷

6. অ্যাম্পিয়ার ইনস্টল করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোন চার্জ হচ্ছে তা নিশ্চিত করতে অ্যাম্পিয়ার ইনস্টল করুন। এটি Google Play Store থেকে বিনামূল্যে পাওয়া যায় এবং এটি আপনাকে আপনার ব্যাটারির স্বাস্থ্য এবং কর্মক্ষমতা সম্পর্কে সব ধরণের তথ্য দেয়৷ আপনি দেখতে পারেন কতটা কারেন্ট টানা হচ্ছে, বিল্ড আইডি, অ্যান্ড্রয়েড ভার্সন, তাপমাত্রা এবং এটি ব্যাটারি বা এসি চার্জ কিনা।

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

যদি আপনার ফোন চার্জ হচ্ছে কিন্তু উপরে চার্জিং আইকনটি যেমন দেখাতে হবে তেমনটি না দেখাচ্ছে, তাহলে আপনি একটি সফ্টওয়্যার বাগ মোকাবেলা করতে পারেন। এই ক্ষেত্রে, আপনি এই সমস্যাটি পরিষ্কার করতে আপনার ফোনে একটি ফ্যাক্টরি রিসেট করতে চাইতে পারেন। আপনি যদি এটি করতে না জানেন তবে আমাদের নিবন্ধটি দেখুন যা সম্পূর্ণ নির্দেশাবলীর বিবরণ দেয় (বিভাগ 10)।

7. অরিজিনাল চার্জার ব্যবহার করুন

এটি এমন কিছু যা আমরা সকলেই দোষী। আপনি আপনার ফোনের ডেডিকেটেড চার্জারটি খুঁজে পাচ্ছেন না, তাই আপনি শুধু একটি পুরানোটিকে ধরবেন ভাবছেন যে এটি কাজটিও করতে পারে। চার্জারগুলি তারা যে ফোনগুলির সাথে শিপিং করে তার জন্য নির্দিষ্ট ভোল্টেজ এবং অ্যাম্পেরেজের বৈশিষ্ট্যগুলি পূরণ করার জন্য তৈরি করা হয় এবং অগত্যা সর্বজনীন নয়৷

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

আপনি যদি আসল চার্জার ব্যবহার না করেন, তাহলে আপনার ধীরগতির চার্জ হতে পারে বা ফোনটি চার্জ নাও হতে পারে। কিছু কিছু ফোন আছে যেগুলো চার্জ বা চালু হবে না যদি আপনি আসল চার্জার ব্যবহার না করেন।

8. জল এবং আর্দ্রতা পরীক্ষা করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হওয়ার একটি কারণ হতে পারে এটি ভেজা। আপনার ফোন দুর্ঘটনাক্রমে জল দিয়ে splashed হতে পারে? কিছু স্মার্টফোন মডেল, যেমন একটি Samsung Galaxy, জল বা আর্দ্রতা সনাক্ত করতে পারে এবং চার্জিং পোর্টের উপরে স্ক্রিনে একটি ওয়াটারড্রপ আইকন প্রদর্শন করবে। আপনি যদি আপনার গ্যালাক্সিতে এটি লক্ষ্য করেন, তাহলে আপনি যা করতে পারেন তা হল আপনার ফোনকে কয়েক ঘন্টার জন্য শুকানোর জন্য রেখে দিন।

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

এটি সাধারণত আর্দ্রতার সমস্যার যত্ন নেয়। যদি জলের অনুপ্রবেশের সমস্যা আরও গুরুতর হয়, তাহলে আপনি এটিকে আলতো করে ফুঁ দেওয়ার চেষ্টা করতে পারেন বা এটিকে শীতল, শুষ্ক বাতাসে উন্মুক্ত করার চেষ্টা করতে পারেন।

যদি আপনি একটি ভিন্ন ধরনের ডিভাইসের মালিক হন, তাহলে আপনি 90%+ আইসোপ্রোপাইল অ্যালকোহল এবং একটি টুথব্রাশ ব্যবহার করে ভিতরে জল স্থানচ্যুত করার জন্য iFixit-এর নির্দেশাবলী অনুসরণ করতে চাইতে পারেন।

9. আপনার ডিভাইসটিকে একটি পরিষেবা কেন্দ্রে নিয়ে যান

যদি এই পদ্ধতিগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তাহলে ব্যাটারি প্রতিস্থাপন করার জন্য আপনার ডিভাইসটিকে একটি পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়ার কথা বিবেচনা করা উচিত। পুরানো ফোন মডেলগুলি একটি অপসারণযোগ্য ব্যাটারির সাথে আসত, তাই তাত্ত্বিকভাবে, আপনি যদি এখনও একটি ধরে থাকেন তবে আপনি বাড়িতে আপনার ব্যাটারি প্রতিস্থাপন করতে পারেন, যদিও এটি একটি ঝুঁকিপূর্ণ পদ্ধতি হতে পারে৷

অ্যান্ড্রয়েড ফোন চার্জ হবে না? এই টিপস চেষ্টা করুন

নতুন মডেলগুলির সত্যিই আর অপসারণযোগ্য ব্যাটারি নেই, তাই আপনাকে সম্ভবত একটি পরিষেবা কেন্দ্র বা মেরামতের দোকানে যেতে হবে যেখানে তাদের প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। কে জানে - তারা আলাদা হার্ডওয়্যার ব্যর্থতার সমস্যার মতো অন্য সমস্যা নির্ণয় করতে সক্ষম হতে পারে। যদি আপনার ফোনটি এখনও ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনি এটিকে একটি অনুমোদিত পরিষেবার দোকানে নিয়ে যেতে পারেন, যেখানে তাদের কোনও অতিরিক্ত ফি ছাড়াই এটি ঠিক করা উচিত। মনে রাখবেন যে আপনার সমস্যা সমাধানের জন্য একটি অননুমোদিত মেরামতের দোকান ব্যবহার করলে আপনার ডিভাইসের ওয়ারেন্টি বাতিল হয়ে যেতে পারে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমি কি তৃতীয় পক্ষের চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করতে পারি?

আপনি যদি আসল চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করেন তবে এটি কাজ করে কিনা তা দেখতে আপনি একটি তৃতীয় পক্ষের চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করে দেখতে পারেন।

একইভাবে, যদি আপনার থার্ড-পার্টি চার্জিং অ্যাডাপ্টার কাজ না করে, তাহলে আপনাকে আসল চার্জিং অ্যাডাপ্টারে ফিরে যেতে হবে এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে হবে।

2. ব্যাটারি সিল করা থাকলে আমি কি পরিবর্তন করতে পারি?

হ্যাঁ, আপনি পারেন, তবে আপনার ডিভাইসের ক্ষতি না করে নিরাপদে এটি করতে আপনাকে একটি অনুমোদিত কেন্দ্র বা মেরামতের দোকানে যেতে হবে। আপনি যদি নিজে থেকে এটি করার পরিকল্পনা করেন তাহলে আপনি আপনার ওয়ারেন্টি বাতিল করার ঝুঁকি নেবেন৷

3. আমাকে কি নতুন ফোনে পরিবর্তন করতে হবে?

আপনার Android ফোন চার্জ না হলে খুব কমই আপনাকে একটি নতুন ফোনে পরিবর্তন করতে হবে। যাইহোক, যদি আমরা উপরে বর্ণিত সমস্ত পদ্ধতি ব্যর্থ হয় এবং আপনার ফোনটি মেয়াদোত্তীর্ণ ওয়ারেন্টি সহ পুরানো হয়, তাহলে আপনার সেরা বিকল্প হতে পারে একটি নতুন ফোন পাওয়া।

র্যাপিং আপ

আপনার অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হলে এবং ব্যাটারি কম থাকলে এটি হতাশাজনক হতে পারে। উপরের টিপসগুলির সাথে, আপনি এই পরিস্থিতিটি পরিচালনা করতে প্রস্তুত থাকবেন যদি এটি কখনও দেখা দেয়। সামনের দিকে, আপনি যদি আপনার ব্যাটারির আরও ভাল যত্ন নিতে চান, তাহলে আপনি এই অ্যাপগুলির মধ্যে একটি ইনস্টল করতে চাইতে পারেন যেটি আপনার অ্যান্ড্রয়েড ব্যাটারি পূর্ণ হলে আপনাকে বিজ্ঞপ্তি দেয়৷ বিকল্পভাবে, কীভাবে Google Play পরিষেবাগুলিকে আপনার ব্যাটারি নিষ্কাশন করা থেকে আটকাতে হয় সে সম্পর্কে গতি বাড়ান৷


  1. কিভাবে আপনার Android ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করবেন

  2. কীভাবে ঠিক করবেন Galaxy S6 চার্জ হবে না

  3. আপনার Android মোবাইল সুরক্ষিত করার জন্য 10টি সেরা টিপস

  4. আপনার Android রুট করার দরকার নেই, এই Android হ্যাকগুলি ব্যবহার করে দেখুন