কম্পিউটার

Android ব্যাটারি সেভার টিপস এবং ট্রিকস ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য

ফোন পাওয়ার সময় আমাদের বেশিরভাগের জন্য সবচেয়ে বড় উদ্বেগ হল এর ব্যাটারি কতটা স্থায়ী হবে। একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের বেশ কয়েকটি মূল বৈশিষ্ট্যের মধ্যে, ব্যাটারি লাইফ একটি গুরুত্বপূর্ণ। আজকাল অনেক স্মার্টফোনেরই শক্তিশালী ব্যাটারি লাইফ আছে কিন্তু দুর্ভাগ্যবশত এটি সবার সাথে এক নয়। এখনও কিছু আছে যাদের দিনে দুবার বা তিনবার প্লাগইন প্রয়োজন। এগুলি নিঃসন্দেহে কাজকে বাধাগ্রস্ত করে এবং ব্যবহারকারীদের হতাশায় ফেলে। এই স্মার্টফোনগুলির জন্য স্মার্ট অপারেটিং প্রয়োজন যা এর কার্যকারিতা অপ্টিমাইজ করে এবং এটিকে দক্ষ করে তোলে। এটি করার জন্য এখানে কিছু টিপস রয়েছে (এই পদক্ষেপগুলি ম্যানুয়ালি সম্পাদনের পদক্ষেপগুলির মধ্যে রয়েছে Google Nexus UI। আপনার পদক্ষেপগুলি আপনার ব্যবহার করা হ্যান্ডসেটের সাথে কিছুটা পরিবর্তিত হতে পারে)

Android-এ ব্যাটারি বাঁচানোর টিপস:–

  • স্ক্রিন টাইমআউট কম সেট করুন:

আপনাদের মধ্যে বেশিরভাগই অবশ্যই স্ক্রিন টাইমআউট সেট করেছেন৷ এটি আপনার ফোনের জন্য এমনকি অপরিহার্য। এটি আপনার ফোনের ব্যাটারি বাঁচানোর সময় অযৌক্তিক অপারেটিং থেকে রক্ষা করে৷ স্ক্রিন টাইমআউট কম রাখা হলে আপনার ফোনের ব্যাটারি অনেক বেশি বাঁচানো যাবে। যারা স্ক্রীন টাইমআউট সেট করেন না তাদের জন্য, আপনাকে অবশ্যই এটি এখনই সেট করতে হবে এবং বর্ধিত ব্যাটারি উপভোগ করতে হবে।

আপনি আপনার ফোনের সেটিংসে কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে স্ক্রিন টাইমআউট সেট করতে পারেন৷ সেটিংস ট্যাবে যান> ঘুম> সময় সেট করুন।

  • উজ্জ্বলতা সামঞ্জস্য করুন:

উজ্জ্বলতা হল আপনার ফোনের সবচেয়ে বেশি ব্যাটারি খরচকারী বিভাগগুলির মধ্যে একটি৷ তীক্ষ্ণ উজ্জ্বলতা নীরবে ফোনের ব্যাটারি খেয়ে ফেলে। এই বিভাগে অবিলম্বে সুরাহা করা উচিত. আপনি সহজেই আপনার ফোনের উজ্জ্বলতা ম্লান করতে পারেন, শুধু আপনার বিজ্ঞপ্তি ট্যাব থেকে এটিকে প্রান্তিকে কমিয়ে দিন। এছাড়াও আপনি সেটিংস থেকে আপনার ফোনের ব্যাটারি কমাতে পারেন। সেটিংসে যান> প্রদর্শন> উজ্জ্বলতা স্তর> এটিকে পিছনের দিকে স্লাইড করুন।

  • ব্যাকগ্রাউন্ড অ্যাপ অক্ষম করুন:

অনেক অ্যাপ আছে যেগুলো শান্তভাবে ব্যাকগ্রাউন্ডে চলে। আপনার ফোনের ব্যাটারি বাঁচাতে এই অ্যাপগুলি পরীক্ষা করুন এবং অক্ষম করুন। সেটিংস> অ্যাপস> যেকোন অ্যাপে ট্যাপ করুন> ফোর্স স্টপ দ্য অ্যাপে ট্যাপ করুন। এটি অ্যাপটিকে ব্যাকগ্রাউন্ডে চলা বন্ধ করবে এবং আপনার ফোনের ব্যাটারি আমূলভাবে সংরক্ষণ করবে। আপনি নিষ্ক্রিয় করার পরে অ্যাপে চেক-ইন করলে, এটি আবার ব্যাকগ্রাউন্ডে অ্যাপটি চালাবে। অন্য কথায়, অ্যাপটি ব্যবহার না হওয়া পর্যন্ত নিষ্ক্রিয় করা হবে।

  • ভাইব্রেশন মোড ব্যবহার করে উপেক্ষা করুন:

আমাদের মধ্যে অনেকেই উচ্চস্বরে রিংটোন পছন্দ করি না এবং সম্ভবত আমাদের ফোনকে ভাইব্রেশন মোডে রাখি। যদিও এটি আমাদের ফোনের সাথে ঘটতে থাকা প্রতিটি ঝামেলা সম্পর্কে অবহিত করে, কিন্তু যথেষ্ট পরিমাণ ব্যাটারি খরচ করে। আপনি আপনার ফোনকে একেবারে সাইলেন্ট মোডে রেখে এই ঝামেলা এড়াতে পারেন। এটি ঘটনাস্থলেই আপনার ফোনের সমস্ত ঘটনা সম্পর্কে অবহিত নাও করতে পারে তবে অবশ্যই আপনাকে ফোনের ব্যাটারি বাঁচাতে সহায়তা করবে৷

  • পাওয়ার সেভিং মোড চালু করুন:

Android ফোনের নতুন সংস্করণগুলি একটি অন্তর্নির্মিত পাওয়ার সেভিং মোড দিয়ে ডিজাইন করা হয়েছে৷ এটি চালু করা ব্যাটারিকে প্রাণবন্তভাবে প্রসারিত করতে সহায়তা করে। আপনি জরুরী সময়ে আপনার অ্যান্ড্রয়েডের এই বৈশিষ্ট্যটিতে স্যুইচ করতে পারেন। আপনার ফোনের সেটিংস দিয়ে এটি চালু করুন। সেটিংস এ আলতো চাপুন> ব্যাটারি> তিনটি ডটেড স্ট্যাকের উপর আলতো চাপুন (চূড়ান্ত ডান উপরের কোণে)> ব্যাটারি সেভারে ট্যাপ করুন> চালু করুন। অনেক স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি সেভার মোড চালু করার জন্য একটি প্রিসেট ব্যাটারি % থাকে। এটি একই প্রক্রিয়ার সাথে পরিবর্তন করা যেতে পারে। 'স্বয়ংক্রিয়ভাবে চালু করুন' এ আলতো চাপুন এবং স্বয়ংক্রিয় ব্যাটারি সাশ্রয় % পরিবর্তন করুন।

  • জিপিএস সীমাবদ্ধ করুন:

আপনার Android ডিভাইসে GPS আপনার প্রত্যাশার চেয়ে বেশি কাজ করে৷ এটি ফোনের জিপিএস চিপ, ওয়াই-ফাই, হটস্পট এবং ফোন টাওয়ারের অবস্থান থেকে ডেটা বের করে। সম্ভবত এটি আপনার ফোনে একটি ব্যাটারি-হগিং উত্স। এটিতে প্রধানত দুটি পরিষেবা রয়েছে- অবস্থান প্রতিবেদন এবং অবস্থানের ইতিহাস। একদিকে, এই পরিষেবাগুলি আপনার অবস্থান ট্র্যাক করার জন্য গুরুত্বপূর্ণ কিন্তু অন্যদিকে, প্রয়োজনের তুলনায় অনেক বেশি ব্যাটারি খায়৷

আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য এই পরিষেবাগুলি অক্ষম করুন৷ আপনার ফোনে সেটিংস দিয়ে সেগুলি অক্ষম করুন। সেটিংস> অবস্থান> Google অবস্থান প্রতিবেদন বন্ধ করুন।

এ আলতো চাপুন

স্মার্ট ফোন ক্লিনার দিয়ে আপনার ফোনের ব্যাটারি লাইফ বাড়ান

এটা খুব স্পষ্ট যে ফোনের সতর্কতা সহকারে ব্যাটারির আয়ু বাড়ানো যায়৷ স্মার্ট ফোন ক্লিনার দিয়ে এটি আরও নিশ্চিত করা যেতে পারে। অ্যাপটিতে একটি অন্তর্নির্মিত ব্যাটারি সেভার রয়েছে, যা ডিভাইসের বিভাগ অনুযায়ী ব্যাটারি খরচ কাস্টমাইজ করতে সাহায্য করে।

  • এটি ব্যাটারির আয়ু 50% পর্যন্ত বাড়িয়ে দেয়।
  • আপনি আপনার ফোনে প্রধান ব্যাটারি খরচ এলাকা পরিচালনা করুন।
  • এক-ক্লিক ব্যাটারি সেভার দিয়ে ডিজাইন করা হয়েছে।
  • এক ক্লিকেই ফোনকে বুস্ট করে।
  • তাত্ক্ষণিকভাবে সমস্ত জাঙ্ক এবং ক্যাশে ফাইল পরিষ্কার করে।
  • ডেটা ভালোভাবে পরিচালনা করতে সাহায্য করে।
  • ডিভাইসে অ্যাপ পরিচালনা করতে সাহায্য করে।

Android ব্যাটারি সেভার টিপস এবং ট্রিকস ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য

এই একটি অ্যাপ আপনাকে অনেকগুলি ম্যানুয়াল পদক্ষেপ না নিয়ে আপনার ফোনের ব্যাটারির আয়ু বাঁচাতে এবং প্রসারিত করতে সহায়তা করে৷ অ্যাপটি পান এবং দীর্ঘস্থায়ী ফোন ব্যাটারি উপভোগ করুন৷


  1. ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

  2. শীর্ষ 9 ব্যাটারি বুস্টার এবং সেভার আইফোন অ্যাপস:একটি ট্যাপে ব্যাটারি লাইফ বাড়ান!

  3. Android M টিপস এবং ট্রিকস আপনার জন্য আজ ব্যবহার করার জন্য

  4. Android ব্যাটারি সেভার টিপস ও ট্রিকস ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য