কম্পিউটার

ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

আপনার Android ডিভাইস রুট করা আগের চেয়ে সহজ। প্রক্রিয়াটিকে যতটা সম্ভব সহজ করার জন্য প্রচুর সরঞ্জাম উপলব্ধ রয়েছে, আপনি যে ডিভাইসটি রুট করতে চাইছেন তা নির্বিশেষে। ম্যাজিস্ক এমনই একটি টুল, এবং এটি ব্যবহার করা সত্যিই সহজ।

আপনার ডিভাইসে ম্যাজিস্ক ব্যবহার করার জন্য, প্রধানত TWRP কাস্টম পুনরুদ্ধার ইনস্টল করার জন্য আপনাকে প্রথমে কিছু পরিবর্তন করতে হবে। এটি Google-এর ADB এবং ফাস্টবুট সরঞ্জামগুলি ব্যবহার করে যথেষ্ট সহজ, এবং এটি আপনাকে অনেকগুলি অতিরিক্ত কার্যকারিতা প্রদান করে, যেমন কাস্টম রমগুলি সহজেই ফ্ল্যাশ করার ক্ষমতা৷

দ্রষ্টব্য :আপনি এটি রুট করার আগে আপনার ফোনের বুটলোডার আনলক করতে হবে। বুটলোডার আনলক করার নির্দেশাবলী প্রতিটি ফোনের জন্য আলাদা, তাই আমরা এই টিউটোরিয়ালে তা কভার করব না।

Magisk ব্যবহারের সুবিধা

মূল রুট অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হল SuperSu, এবং Magisk SuperSu থেকে এমনভাবে আলাদা যে এটি সহজেই Google SafetyNet কে ফোনটি রুট করা নেই বলে কৌশল করতে পারে।

Magisk একটি "সিস্টেমহীন" রুট ব্যবহার করে যা কোনো সিস্টেম ফাইল পরিবর্তন করে না। পরিবর্তে, এটি বুট পার্টিশন পরিবর্তন করে এবং সিস্টেম ফাইলগুলিকে স্পর্শ না করে রাখে। Magisk এর আরেকটি সুবিধা হল এটি Magisk Hide এর সাথে আসে যা আপনাকে নির্দিষ্ট অ্যাপ থেকে রুট স্ট্যাটাস লুকাতে দেয়। এর ফলে আপনি আপনার রুটেড ফোনে ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাপ বা Google Pay ব্যবহার করতে পারবেন।

এডিবি এবং ফাস্টবুট ইনস্টল করুন

আপনি কিছু করার আগে, আপনাকে আপনার কম্পিউটারে Google এর বিকাশকারী সরঞ্জামগুলি ইনস্টল করতে হবে৷ এই প্রক্রিয়াটি লিনাক্সে অনেক সহজ, তাই আপনার যদি একটি লিনাক্স পিসিতে অ্যাক্সেস থাকে তবে এটির জন্য এটি ব্যবহার করার কথা বিবেচনা করুন। অন্যথায়, উইন্ডোজের সাথে এটি অবশ্যই সম্ভব।

উইন্ডোজ

Android SDK প্ল্যাটফর্ম টুলের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করে শুরু করুন। আপনি যখন তাদের সুবিধামত ব্যবহার করতে পারেন তখন সেগুলিকে একটি ফোল্ডারে এক্সট্র্যাক্ট করুন৷

উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন, যে ফোল্ডারে আপনি অ্যান্ড্রয়েড টুলস বের করেছেন সেখানে ব্রাউজ করুন এবং তারপর ফোল্ডারের সাদা জায়গায় ডান ক্লিক করুন। ড্রপডাউনে "ওপেন কমান্ড উইন্ডো" নির্বাচন করুন। আপনি এখন সেই কমান্ড লাইন উইন্ডো থেকে ফোল্ডারের মধ্যে এক্সিকিউটেবল ফাইলগুলি ব্যবহার করতে পারেন৷

লিনাক্স

আপনি যদি উবুন্টুর মতো আরও সাধারণ লিনাক্স বিতরণ চালান তবে এটি খুব সহজ। শুধু Apt দিয়ে প্রয়োজনীয় টুল ইনস্টল করুন।

sudo apt install adb fastboot

ফ্ল্যাশ TWRP

ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

আপনার ডিভাইসের জন্য TWRP এর সর্বশেষ সংস্করণ খুঁজুন এবং ডাউনলোড করুন। নিশ্চিত করুন যে এটি সেই ডিভাইসের জন্য উপলব্ধ সর্বশেষ রিলিজ। আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন, তাহলে আপনার অ্যান্ড্রয়েড টুলের সাহায্যে ফাইলটিকে ডিরেক্টরিতে নিয়ে যান।

এর পরে, আপনার ডিভাইসটি পান এবং বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন৷

ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

সেটিংসে একটি স্তরের ব্যাক আপ যান, এবং আপনি এখন উপলব্ধ বিকাশকারী বিকল্পগুলি দেখতে পাবেন। সেগুলি খুলুন এবং "ডিবাগিং" সন্ধান করুন। শব্দগুলি ডিভাইসগুলির মধ্যে কিছুটা আলাদা, তবে আপনি ডিবাগিং সক্ষম করতে চান৷ কখনও কখনও এটিকে "Android ডিবাগিং" বলা হয়; অন্য সময় এটি "USB ডিবাগিং।"

একটি USB তারের সাহায্যে আপনার কম্পিউটারের সাথে আপনার ডিভাইসটি সংযুক্ত করুন। অ্যান্ড্রয়েড টুল দিয়ে কমান্ড লাইন উইন্ডো খুলুন। আপনার ডিভাইস প্রস্তুত করতে নিম্নলিখিত ইনপুট করুন৷

adb reboot bootloader

আপনার ডিভাইস আপনাকে আবার USB ডিবাগ করার অনুমতি দিতে বলতে পারে। এটিকে অনুমতি দিন যাতে এটি তার বুটলোডারে রিবুট হয়। এটি করার পরে, আপনি TWRP চিত্রটি ফ্ল্যাশ করতে পারেন। আপনার ছবির প্রকৃত ফাইলের নাম ব্যবহার করুন৷

fastboot flash recovery twrp-X.X.X.XXX.img

এটি শেষ হলে, আপনার ডিভাইস রিবুট করুন।

fastboot reboot recovery
ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

আপনার ডিভাইসটি TWRP এ রিবুট হবে৷

Magisk ইনস্টল করুন

আপনার কম্পিউটারে ফিরে, সর্বশেষ Magisk রিলিজ ডাউনলোড করুন। এটি আনজিপ করবেন না। আপনি যদি উইন্ডোজে থাকেন তবে এটিকে অ্যান্ড্রয়েড টুল ফোল্ডারে নিয়ে যান।

কমান্ড লাইন উইন্ডোতে ফিরে যান এবং Magisk .zip কে Android ডিভাইসে চাপুন। আবার, প্যাকেজের প্রকৃত সংস্করণ ব্যবহার করুন।

adb push magisk-vXX.X.zip
ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

আপনার Android ডিভাইসে একটি .zip থেকে ইনস্টল করার বিকল্পে ট্যাপ করুন। ম্যাজিস্ক ফাইলটি সনাক্ত করুন যা আপনি এইমাত্র পুশ করেছেন এবং এটি নির্বাচন করুন। TWRP ব্যবহার করে .zip ফ্ল্যাশ করুন।

এটি হয়ে গেলে, আপনার ডিভাইস রিবুট করুন। এইবার এটিকে অ্যান্ড্রয়েডে বুট করতে দিন৷

ম্যাজিস্ক দিয়ে কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন

আপনার অ্যাপ্লিকেশন খুলুন. আপনার এখন ম্যাজিস্ক ম্যানেজার অ্যাপটি দেখা উচিত। ম্যাজিস্ক এখন আপনার সিস্টেমে রয়েছে, এবং আপনি রুট করার জন্য অ্যাপগুলির সুবিধা বৃদ্ধি করতে এটি ব্যবহার করতে পারেন।

অভিনন্দন! আপনি Magisk দিয়ে আপনার Android ডিভাইস রুট করেছেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. ফোন রুট করা কি ওয়ারেন্টি?

অগত্যা. ম্যাজিস্ক একটি "সিস্টেমহীন রুট" যা "আনরুট" করা তুলনামূলকভাবে সহজ। প্রথমে, ম্যাজিস্ক আনইনস্টল করুন, তারপর উইন্ডোজের সাথে আপনার ফোনের সাথে সংযুক্ত Android সরঞ্জামগুলির মাধ্যমে নিম্নলিখিত কমান্ড লাইনটি চালান:

fastboot lock bootloader

2. রুট করলে কি ফোনের ডেটা মুছে যায়?

না, রুট করলে আপনার ফোন থেকে কিছু মুছে যাবে না, কিন্তু বুটলোডার আনলক করলে তা হবে। তারা একই নয় এবং আপনার এটি নোট করা উচিত। যাইহোক, আপনি যদি রুট করেন তারপর একটি ভিন্ন OS ইনস্টল করেন, তাহলে প্রথমে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত যেমন ইচ্ছা আপনার ফোন থেকে ডেটা মুছে দিন৷

3. Magisk কি SuperSU এর থেকে ভালো?

উভয়ই অনেকটা একই জিনিস অর্জন করে, তবে ম্যাজিস্ক সম্পর্কে লক্ষণীয় বিষয় হল এটি ওপেন-সোর্স যেখানে সুপারএসইউ ক্লোজ-সোর্স এবং আজকাল একটি চীনা কোম্পানির মালিকানাধীন। ম্যাজিস্ক আপনার সিস্টেম ফাইলগুলিকেও পরিবর্তন করে না যার মানে আপনার ফোনে বিদ্যমান অ্যাপগুলিতে হস্তক্ষেপ করার সম্ভাবনা কম।

4. Magisk কি Android 12 এ কাজ করে?

2021 সালের অক্টোবর পর্যন্ত, আপনাকে Android 12 রুট করতে দেওয়ার জন্য ম্যাজিস্কের একটি ক্যানারি বিল্ড ডিজাইন করা হয়েছে। এটি বৈশিষ্ট্য-সম্পূর্ণ নয় এবং উল্লেখযোগ্যভাবে জনপ্রিয় MagiskHide ফাংশনটি সরিয়ে দেয়, তবে আপাতত এটি Android 12 রুট করার সর্বোত্তম উপায়। ম্যাজিস্কের সাথে। আপনি XDA ডেভেলপারস-এ Magisk-এর এই সংস্করণটি কীভাবে পাবেন সে সম্পর্কে আরও জানতে পারেন।

এখন যেহেতু আপনি এখানে সম্পন্ন করেছেন, তাহলে কেন Android-এর সেরা হ্যাকিং অ্যাপ, সেইসাথে Android-এর জন্য আমাদের সেরা ক্রিপ্টোকারেন্সি ট্র্যাকার অ্যাপগুলির তালিকা দেখুন না।


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে পুরানো পিসি গেম খেলবেন

  2. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

  3. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  4. কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন