কম্পিউটার

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি এসডি কার্ড মাউন্ট করবেন

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি এসডি কার্ড মাউন্ট করবেন

ব্লিপের পরে যখন স্মার্টফোন নির্মাতারা মনে করেছিল যে প্রসারণযোগ্য স্টোরেজ ছাড়াই ডিভাইস তৈরি করা একটি ভাল ধারণা, আমরা এখন নির্মাতারা ফোনে আবার একটি SD কার্ড স্লট যুক্ত করতে দেখছি। আপনি যদি আপনার স্টোরেজ প্রসারিত করতে প্রস্তুত হন, তাহলে আপনার Android ডিভাইসে একটি SD কার্ড মাউন্ট করা শেখার মতোই সহজ।

এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার SD কার্ড মাউন্ট করতে হয়, আনমাউন্ট করতে হয় এবং এই পুরো মাউন্টিং ম্যালার্কির অর্থ প্রথমেই কী।

আপনার SD কার্ড মাউন্ট কেন?

আপনি যে ডিভাইসে একটি SD কার্ড রাখুন না কেন, আপনাকে এটি মাউন্ট করতে হবে, যার মানে SD কার্ডটি যে ডিভাইসেই থাকুক না কেন সেটি পাঠযোগ্য হয়ে ওঠে৷ এটিকে কিছুটা মিনি-ইনস্টলেশনের মতো মনে করুন, যা SD কার্ডটিকে ডিভাইসে দৃশ্যমান করে তোলে৷ এবং এটিকে আপনার নির্দিষ্ট ফোনে প্রসেস এবং সফ্টওয়্যার দিয়ে সুন্দর করে তোলে। আপনি এটি আনমাউন্ট করলে, SD কার্ডটি আপনার ডিভাইস থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়৷

আপনি যদি আপনার Android ডিভাইসে একটি SD কার্ড মাউন্ট না করেন তবে এটি আপনার ডিভাইস দ্বারা পাঠযোগ্য হবে না। আপনি যদি আপনার SD কার্ডটি অপসারণের আগে এটিকে আনমাউন্ট না করেন তবে আপনি কার্ডের ডেটা হারানোর ঝুঁকিতে থাকবেন, কারণ আপনি হার্ডওয়্যারটি বের করার আগে এটিকে সফ্টওয়্যার স্তরে সংযোগ বিচ্ছিন্ন করার সুযোগ দেননি (যেমন আপনার পিসি বন্ধ করার মতো শাটডাউন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার পরিবর্তে প্রধানগুলি।

আপনার অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে একটি SD কার্ড মাউন্ট করবেন

একটি SD কার্ড মাউন্ট করা আপনার Android ডিভাইসে ঢোকানোর মতোই সহজ হওয়া উচিত, তারপর এটিকে "মাউন্ট" করার প্রম্পট অনুসরণ করুন৷ আরও কিছু আধুনিক স্মার্টফোন স্বয়ংক্রিয়ভাবে আপনার SD কার্ডকে জিজ্ঞাসা না করে মাউন্ট করে, যখন অন্যগুলিতে আপনাকে "সেটিংস -> স্টোরেজ -> SD কার্ড" এ যেতে হবে এবং সেখান থেকে এটি মাউন্ট করার প্রম্পট অনুসরণ করতে হবে৷ একবার আপনার SD কার্ড মাউন্ট করা হলে, এটি আপনার Android ডিভাইসের সাথে ব্যবহারের জন্য প্রস্তুত৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি এসডি কার্ড মাউন্ট করবেন

কিভাবে আপনার SD কার্ড আনমাউন্ট (বা বের করে) করবেন

বেশিরভাগ অংশে, "আনমাউন্ট" শব্দটি আজকাল অনেক বেশি পরিচিত শব্দ "Eject" দিয়ে প্রতিস্থাপিত হয়েছে, কারণ এটি মূলত একই জিনিস বোঝায় (যদিও আপনার SD কার্ডটি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে পপ আউট হওয়ার আশা করবেন না ভিএইচএস টেপ)।

আপনার SD কার্ড বের করতে, "সেটিংস -> স্টোরেজ" এ যান, তারপরে আপনার SD কার্ডের পাশে "Eject" আইকনে আলতো চাপুন৷ বিকল্পভাবে, আপনার SD কার্ডে সমস্ত উপায়ে আলতো চাপুন, তারপরে "Eject" এ আলতো চাপুন। (কিছু পুরানো ফোনের পরিবর্তে "আনমাউন্ট" বিকল্প থাকবে, যা একই কাজ করে।)

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি এসডি কার্ড মাউন্ট করবেন

আপনার মধ্যে বেশিরভাগই এটি ইতিমধ্যেই জানেন, কিন্তু শুধু নিশ্চিত হওয়ার জন্য, আনমাউন্ট/ইজেক্ট করা আপনার SD কার্ড থেকে ডেটা মুছে ফেলবে না (ফরম্যাটিং নিয়ে বিভ্রান্ত হবেন না, যা আপনার SD কার্ডকে সম্পূর্ণ মুছে ফেলবে)।

এসডি কার্ড ফোন দ্বারা সনাক্ত করা যায় না

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি SD কার্ড মাউন্ট করার চেষ্টা করেন, কিন্তু এটি স্বীকৃত না হয়, তাহলে আপনার পিসিতে এটিকে "exFAT" ফর্ম্যাটে ফর্ম্যাট করার চেষ্টা করা উচিত, যা বেশিরভাগ Android ফোনে পঠনযোগ্য৷ আপনার উইন্ডোজ পিসিতে SD কার্ডটি ঢোকান, ফাইল এক্সপ্লোরারে ডান-ক্লিক করুন, তারপর "ফরম্যাট" এ ক্লিক করুন৷

নতুন উইন্ডোতে আপনি যে প্রধান বিকল্পগুলি নির্বাচন করতে চান তা হল "exFAT" এবং একটি 1024kb ইউনিট আকার, যা একটি ডিফল্ট থাকা ভাল৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি এসডি কার্ড মাউন্ট করবেন

যদি এটি কাজ না করে, তাহলে আপনার ফোনে একটি ভিন্ন মাইক্রোএসডি কার্ড ঢোকানোর চেষ্টা করা উচিত যাতে সমস্যাটি ফোন বা কার্ডের সাথে হয়।

এসডি কার্ড স্লট ছাড়াই এসডি কার্ড ব্যবহার করা

যদিও নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি ক্রমবর্ধমান বেশি স্টোরেজ সহ পাঠানো হচ্ছে, আপনি এখনও বহিরাগত স্টোরেজে ফাইলগুলি দ্রুত ব্যাক আপ করতে একটি SD কার্ড ব্যবহার করতে চাইতে পারেন৷ আপনার ডিভাইসে একটি SD কার্ড স্লট না থাকলে, আপনি এখনও প্রযুক্তিগতভাবে আপনার Android ডিভাইসে একটি SD কার্ড মাউন্ট করতে সক্ষম হতে পারেন৷ আপনি এটি শুধুমাত্র ফাইল স্টোরেজের জন্য ব্যবহার করতে পারবেন, তবে এটি আপনাকে একটি অতিরিক্ত বিকল্প দেয়।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি এসডি কার্ড মাউন্ট করবেন

আপনার একটি অন-দ্য-গো USB কেবল অ্যাডাপ্টারের প্রয়োজন হবে। আপনার যদি একটি মাইক্রো-ইউএসবি চার্জিং পোর্ট থাকে, তাহলে আপনার ইউগ্রিন মাইক্রো ইউএসবি 2.0 OTG ক্যাবল অন দ্য গো অ্যাডাপ্টারের মতো কিছু লাগবে৷ আপনার যদি একটি USB-C চার্জিং পোর্ট থাকে, তাহলে আপনার JSAUX Type C OTG কেবলের মতো কিছু লাগবে। আপনার Android ডিভাইসের টাইপ A প্রান্তে এবং অন্য প্রান্তে একটি আদর্শ USB ফ্ল্যাশ ড্রাইভ বা USB কার্ড রিডার সংযুক্ত করুন৷

আপনার Android ডিভাইস থেকে আপনার SD কার্ড বা USB ড্রাইভে ফাইলগুলি সরাতে আপনার পছন্দসই ফাইল ম্যানেজার ব্যবহার করুন৷ মনে রাখবেন, এটি শুধুমাত্র ফাইল স্টোরেজের জন্য, অ্যাপ স্টোরেজ নয়।

র্যাপিং আপ

একটি SD কার্ড মাউন্ট এবং আনমাউন্ট করার ক্রমবর্ধমান সমন্বিত প্রক্রিয়া সম্পর্কে জানার জন্য আপনার এখন সমস্ত কিছু জানা উচিত (দেখুন বের করা)৷ পিসিতে যদি কিছু করার থাকে, তাহলে আমরা এমন একটি জায়গায় পৌঁছাতে পারি যেখানে আপনি প্রথমে SD কার্ডগুলিকে "Eject" না করেই সরিয়ে ফেলতে পারেন, কিন্তু আপাতত, এটিকে নিরাপদে চালাতে থাকুন এবং আমাদের গাইড অনুসারে আপনার মাউন্ট এবং আনমাউন্ট করুন৷

অ্যান্ড্রয়েড অভ্যন্তরীণ স্টোরেজ হিসাবে আপনার SD কার্ড ব্যবহার করতে চান? শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷


  1. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

  2. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কীভাবে সঠিক মাইক্রোএসডি কার্ড চয়ন করবেন

  3. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  4. অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার এসডি কার্ড থেকে লুকানো ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?