কম্পিউটার

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা নতুন এবং অপেশাদারদের জন্য একটি ভীতিজনক কাজ হতে পারে। জড়িত ঝুঁকির কারণে, লোকেরা প্রায়শই তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন রুট করতে দ্বিধা করে। প্রারম্ভিকদের জন্য, আপনার ডিভাইস রুট করার পরে আপনি যেকোনো ওয়ারেন্টি দাবি হারাবেন, এবং প্রক্রিয়াটিতে কিছু ভুল হলে, আপনার ফোন স্থায়ীভাবে ব্যবহারের অযোগ্য হয়ে যেতে পারে।

তবে, আপনি যদি অ্যান্ড্রয়েডের সাথে পরিচিত হন এবং কিছু প্রযুক্তিগত অভিজ্ঞতা থাকে তবে আপনি সহজেই আপনার ডিভাইস রুট করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল একটি উপযুক্ত এবং বিশ্বস্ত গাইড খুঁজে বের করুন এবং সাবধানে এবং সুনির্দিষ্টভাবে পদক্ষেপগুলি অনুসরণ করুন। এখন, একটি অ্যান্ড্রয়েড ডিভাইস বা টিভি বক্স রুট করার বিষয়ে সাধারণ ধারণা হল যে আপনার একটি কম্পিউটার এবং ADB-এর মতো বিশেষ সফ্টওয়্যার প্রয়োজন৷ যাইহোক, পিসি ছাড়াই আপনার ডিভাইস রুট করা সম্ভব। একবার বুটলোডার আনলক হয়ে গেলে, আপনি সরাসরি পিসি ছাড়াই আপনার ডিভাইস রুট করতে বেশ কয়েকটি অ্যাপ ব্যবহার করতে পারেন। এই নিবন্ধে, আমরা এই সমস্যাটি বিস্তারিতভাবে আলোচনা করতে যাচ্ছি এবং আপনাকে দেখাবো কিভাবে পিসি ছাড়া একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা যায়।

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

আপনি শুরু করার আগে আপনাকে পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের পুরো ব্যাক নিয়ে নিন, কিছু ভুল হলে আপনি সর্বদা ব্যাকআপ ব্যবহার করে আপনার ফোন পুনরুদ্ধার করতে পারেন।

Rot এর অর্থ কি?

আপনি যদি জানেন না যে মূলে ঠিক কী ঘটে এবং এটি কী পার্থক্য করে, তাহলে এই বিভাগটি আপনার সন্দেহ দূর করবে। রুটিং এবং অ্যান্ড্রয়েড ডিভাইস মানে বিভিন্ন অ্যান্ড্রয়েড সাবসিস্টেমের উপর বিশেষাধিকারপ্রাপ্ত নিয়ন্ত্রণ (রুট অ্যাক্সেস নামে পরিচিত) অর্জন করা।

প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ক্যারিয়ার বা OEM বা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দ্বারা সেট করা কিছু অন্তর্নির্মিত বিধিনিষেধ নিয়ে আসে। কিছু নির্দিষ্ট সেটিংস এবং বৈশিষ্ট্য রয়েছে যা আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। সহজ কথায় বলতে গেলে, অ্যান্ড্রয়েড সিস্টেমের কিছু বিভাগ ব্যবহারকারীর জন্য সীমার বাইরে। রুটিং খেলার মধ্যে আসে যেখানে এই হয়. যখন আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করেন, আপনি আপনার স্মার্টফোনের প্রতিটি দিকের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ পাবেন। আপনি বিশেষ অ্যাপ ইনস্টল করতে পারেন যেগুলির জন্য প্রশাসনিক অ্যাক্সেসের প্রয়োজন হয়, আগে থেকে ইনস্টল করা সিস্টেম অ্যাপগুলি মুছে ফেলতে, স্টক অপারেটিং সিস্টেম প্রতিস্থাপন করতে এবং আরও অনেক কিছু করতে পারেন৷

একবার আপনি আপনার ডিভাইস রুট করলে, আপনি কার্নেলে সম্পূর্ণ প্রশাসনিক অ্যাক্সেস পাবেন। ফলস্বরূপ, আপনি বর্তমান অপারেটিং সিস্টেমটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন এবং এটিকে লিনাক্স ভিত্তিক যেকোনো কিছু দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। এটি ছাড়াও, আপনি সীমাবদ্ধ অ্যাপ্লিকেশনগুলিকে সাইডলোড করতে পারেন, তাদের রুট অ্যাক্সেস দিতে পারেন এবং এমন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন যা আগে উপলব্ধ ছিল না। এটি আপনার ডিভাইসের চেহারা এবং ক্ষমতা সম্পূর্ণরূপে পরিবর্তন করে। আপনার ডিভাইস রুট করা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন সম্পূর্ণরূপে ব্যবহার করতে সক্ষম করে।

রুটিং এর সুবিধা কি?

আগেই বলা হয়েছে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা আপনাকে আপনার ফোনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে। ফলস্বরূপ, আপনি বেশ কয়েকটি প্রশাসনিক স্তরের পরিবর্তন করতে পারেন যা ডিভাইসের কার্যকারিতাকে প্রভাবিত করে এবং উন্নত করে। নিচে আপনার ডিভাইস রুট করার কিছু সুবিধা দেওয়া হল।

  1. যেহেতু আপনি সিস্টেম অ্যাপগুলি সরাতে পারেন, তাই এটি অভ্যন্তরীণ মেমরি মুক্ত করে এবং এটি ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করে। এটি আপনার ডিভাইসকে দ্রুত এবং স্ন্যাপ করে তোলে।
  2. এছাড়াও আপনি অ্যাপগুলি ইনস্টল করতে পারেন বা ইনস্টল করা অ্যাপগুলিকে আপনার SD কার্ডে স্থানান্তর করতে পারেন এবং এটি অভ্যন্তরীণ মেমরিকে আরও মুক্ত করে৷
  3. যেহেতু রুট করা আপনাকে কার্নেলে অ্যাক্সেস দেয়, আপনি সহজেই আপনার ডিভাইসের CPU এবং GPU-কে ওভারক্লক বা আন্ডারক্লক করতে পারেন।
  4. আপনি আপনার ডিভাইসের সম্পূর্ণ ইন্টারফেস পরিবর্তন করতে পারেন এবং আইকন, নোটিফিকেশন প্যানেল, ব্যাটারি আইকন ইত্যাদির মতো প্রতিটি দিক কাস্টমাইজ করতে পারেন।
  5. আপনার ডিভাইস রুট করা আপনার ডিভাইসের ব্যাটারি লাইফকেও উন্নত করে।
  6. রুট করার সবচেয়ে ভালো দিক হল আপনি স্টক অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে পারেন এবং এটিকে হালকা কিছু দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। পুরানো স্মার্টফোনের ক্ষেত্রে, এটি বিস্ময়কর কাজ করে এবং উল্লেখযোগ্যভাবে তাদের কর্মক্ষমতা উন্নত করে এবং তাদের আরও প্রতিক্রিয়াশীল করে তোলে।

রুটিংয়ের অসুবিধাগুলি কী কী?

একটি রুটেড ডিভাইস থাকা বেশ উপকারী এবং উপরে আলোচনার মতো এর নিজস্ব সুবিধা রয়েছে। তবে রুট করার অনেক খারাপ দিক রয়েছে। এর মধ্যে রয়েছে:

  1. আপনার Android ডিভাইস রুট করা Android এবং সমস্ত স্মার্টফোন OEM-এর কোম্পানির নীতির বিরুদ্ধে। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়ারেন্টি বাতিল করে দেয়৷
  2. রুট চলাকালীন বা পরে কোনো ক্ষতি হলে, আপনার ফোনকে কোনো পরিষেবা কেন্দ্রে নিয়ে গেলে কোনো লাভ হবে না। তারা শুধু আপনাকে সাহায্য করতে অস্বীকার করবে না বরং এটাও সম্ভব যে তারা আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারে। যদিও এটি রুট করার বিষয়ে দেশ বা অঞ্চলের আইনের বিষয়ভিত্তিক৷
  3. রুটিং একটি জটিল প্রক্রিয়া এবং আপনি যদি কোনো ভুল করেন তাহলে আপনার ডিভাইসটি একটি ইট হয়ে যাবে। এটি সম্পূর্ণরূপে অকার্যকর হয়ে যাবে এবং আপনি আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা হারাবেন৷
  4. আপনার ডিভাইস আর অফিসিয়াল অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার আপডেট পাবে না৷
  5. অবশেষে, Google নিরাপত্তা ব্যবস্থা যা আপনার ডিভাইসকে ক্ষতিকারক অ্যাপ থেকে রক্ষা করে তা আর কার্যকরী হবে না, যা আপনার ডিভাইসকে দুর্বল করে রাখবে।

আপনার Android ডিভাইস রুট করার পূর্ব-প্রয়োজনীয়তা কি?

আপনি আপনার ডিভাইস রুট করা শুরু করার আগে, আপনাকে কিছু যত্ন নিতে হবে। যেমনটি আগে উল্লিখিত হয়েছে, আমাদের আজকের ফোকাস হবে কিভাবে পিসি ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করবেন। একমাত্র জিনিস যা আপনাকে এটি করা থেকে বাধা দিতে পারে তা হল একটি লক করা বুটলোডার। কিছু OEM ইচ্ছাকৃতভাবে তাদের বুটলোডার লক করে যাতে ব্যবহারকারীরা তাদের ডিভাইস রুট করতে না পারেন। এই ক্ষেত্রে, আপনাকে প্রথমে একটি কম্পিউটার এবং ADB ব্যবহার করে বুটলোডার আনলক করতে হবে, এবং শুধুমাত্র তারপর আপনি রুট করতে যেতে পারবেন। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে, বুটলোডার ইতিমধ্যেই আনলক করা আছে, এবং আপনি আপনার ডিভাইস রুট করতে একটি অ্যাপ ব্যবহার করতে পারেন। একটি রুট শুরু করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে এমন অন্যান্য জিনিসগুলির একটি তালিকা নীচে দেওয়া হল৷

1. যেমন আগে উল্লেখ করা হয়েছে, আপনার ডিভাইস রুট করা আপনার ওয়ারেন্টি বাতিল করে, তাই নিশ্চিত করুন যে আপনি ঝুঁকি নিতে ইচ্ছুক। সতর্ক থাকুন এবং আপনার ডিভাইস রুট করার সময় কোনো ভুল এড়িয়ে চলুন।

2. আপনার ডিভাইসের মডেল নম্বর নোট করুন .

3. আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করুন৷ ক্লাউড বা কিছু বাহ্যিক হার্ড ড্রাইভে।

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

4. নিশ্চিত করুন যে আপনার ফোন সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে৷

5. যেহেতু আমরা রুট এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করতে যাচ্ছি এমন বেশিরভাগ অ্যাপ প্লে স্টোরে উপলভ্য নয়, তাই এই অ্যাপগুলির APK ফাইলগুলি ইনস্টল করার জন্য আপনাকে আপনার ব্রাউজারে (Chrome বলুন) "অজানা উত্স" সেটিং সক্ষম করতে হবে। .

6. অবশেষে, বিকাশকারী বিকল্পগুলি থেকে USB ডিবাগিং সক্ষম করুন৷

কিভাবে পিসি ছাড়া একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন রুট করবেন

আগেই উল্লেখ করা হয়েছে, বেশ কিছু দরকারী অ্যাপ রয়েছে যা আপনাকে পিসি ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করতে দেবে। এই অ্যাপগুলি Android 5.0 থেকে Android 10.0 থেকে শুরু করে যেকোনো Android অপারেটিং সিস্টেমে কাজ করে। এই বিভাগে, আমরা Framaroot, Kingroot, Vroot ইত্যাদি অ্যাপ নিয়ে আলোচনা করতে যাচ্ছি এবং দেখুন কিভাবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করতে সেগুলো ব্যবহার করতে পারেন। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, চলুন শুরু করা যাক।

1. ফ্রেমরুট

Framaroot অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সবচেয়ে জনপ্রিয় রুটিং সফ্টওয়্যার এক. এটি ব্যবহার করা অত্যন্ত সহজ এবং কার্যত একটি একক ক্লিকে একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করতে পারে। Framaroot রুট করার প্রক্রিয়া শুরু করার জন্য পিসির প্রয়োজন হয় না এবং সবচেয়ে ভালো দিক হল এটি প্রায় সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য কাজ করে, তাদের OEM বা ক্যারিয়ার নির্বিশেষে। Framaroot কিভাবে ব্যবহার করতে হয় তা শিখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. প্রত্যাশিত হিসাবে, আপনি প্লে স্টোরে এই অ্যাপটি খুঁজে পাবেন না, এবং তাই, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এর APK ফাইল ডাউনলোড করা।

2. এখন, আপনার ডিভাইসে সেই অ্যাপটি ইনস্টল করুন; এটি একটি সমস্যা হওয়া উচিত নয় কারণ আপনি ইতিমধ্যেই আপনার ব্রাউজারের জন্য অজানা উত্স সেটিং সক্ষম করেছেন৷

3. অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি চালু করুন৷

4. এর পরে, "Superuser ইনস্টল করুন" নির্বাচন করুন৷ উপরের ড্রপ-ডাউন মেনু থেকে বিকল্প।

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

5. এখন, শোষণ নির্বাচন করুন যেটি আপনার ডিভাইসের জন্য উপযুক্ত এবং তারপরে রুট বোতামে আলতো চাপুন৷ .

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

6. Framaroot এখন স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইস রুট করা শুরু করবে এবং সবকিছু কার্যকর হলে একটি সফল বার্তা দেখাবে৷

7. আপনি যদি সাকসেস মেসেজ না পান, তাহলে এর মানে হল এক্সপ্লয়েট আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

8. এই ক্ষেত্রে, আপনাকে অন্যান্য বিকল্প শোষণ বিকল্পগুলি চেষ্টা করতে হবে, এবং তাদের মধ্যে একটি কাজ করবে, এবং আপনি সফলতার বার্তা পাবেন৷

9. Framaroot ব্যবহার করার আরেকটি অতিরিক্ত সুবিধা হল যে আপনি যদি আপনার ডিভাইসের রুট করা সংস্করণ পছন্দ না করেন, তাহলে আপনি পুরো প্রক্রিয়াটিকে উল্টাতে পারেন৷

10. আপনি চাইলে আপনার ডিভাইসটি আনরুট করতে পারেন।

2. Z4Root

Z4Root হল আরেকটি আকর্ষণীয় অ্যাপ যা আপনাকে পিসি ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করতে দেয় . এই অ্যাপটি স্পেকট্রাম চিপসেট থাকা ডিভাইসগুলির জন্য সবচেয়ে উপযুক্ত। এটি অনেক সুদর্শন UI সমর্থন করে এবং সমস্ত বড় স্মার্টফোন ব্র্যান্ডগুলিতেও কাজ করে৷ এই অ্যাপটির সবচেয়ে ভালো জিনিস হল আপনি আপনার ডিভাইসটিকে সাময়িক বা স্থায়ীভাবে রুট করতে বেছে নিতে পারেন। কিভাবে দেখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. প্রথমে আপনাকে যা করতে হবে তা হল এই অ্যাপটির জন্য APK ফাইলটি ডাউনলোড করুন। যেহেতু এই অ্যাপটি প্লে স্টোরে উপলভ্য নয়, তাই আপনাকে একটি APK ফাইল ব্যবহার করে অ্যাপটি ইনস্টল করতে হবে।

2. এখন অ্যাপটি চালু করুন, এবং আপনাকে দুটি বিকল্পের সাথে উপস্থাপন করা হবে। আপনি হয় আপনার ডিভাইসটি অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে রুট করতে বেছে নিতে পারেন .

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

3. আমরা আপনাকে স্থায়ী রুট বিকল্পের জন্য যেতে সুপারিশ করব। এটিতে আলতো চাপুন, এবং আপনার ডিভাইস রুট করা শুরু করবে।

4, এটি কিছু সময় নিতে পারে. একবার সম্পূর্ণ হলে, আপনি আপনার স্ক্রিনে একটি সফল বার্তা পাবেন৷

5. এখন আপনার ফোন রিস্টার্ট করুন, এবং আপনার কাছে এখন একটি রুটেড ফোন থাকবে যেখানে বিভিন্ন অ্যান্ড্রয়েড সাব-সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস থাকবে।

3. ইউনিভার্সাল অ্যান্ড্রুট

পূর্বে আলোচিত অ্যাপগুলির তুলনায় এটি একটি সামান্য পুরানো অ্যাপ। এটি আজকাল তেমন জনপ্রিয় নয়, তবে এটি এখনও একটি বেশ ভাল রুটিং অ্যাপ। আপনার যদি একটি পুরানো অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে, তবে সম্ভাবনা রয়েছে যে উপরে উল্লিখিত অ্যাপগুলি এতে কাজ করবে না। ইউনিভার্সাল অ্যান্ড্রুট তখন আপনার গো-টু অ্যাপ হবে। Framaroot এবং Z4Root-এর মতোই, আপনি যদি পরে আপনার মন পরিবর্তন করেন তবে এটি আপনাকে আপনার ডিভাইসটিকে আনরুট করতে দেয়। সবচেয়ে ভালো দিক হল আপনার অ্যান্ড্রয়েড মোবাইল রুট করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে। ইউনিভার্সাল অ্যান্ড্রুট কীভাবে ব্যবহার করবেন তা দেখতে নীচের ধাপগুলি অনুসরণ করুন।

1. প্রথমে, ইউনিভার্সাল অ্যান্ড্রুট অ্যাপের জন্য APK ফাইলটি ডাউনলোড করুন।

2. এখন আপনার ফাইল ম্যানেজার খুলুন এবং সম্প্রতি ডাউনলোড করা APK ফাইলটি সনাক্ত করতে আপনার ডাউনলোড বিভাগে যান৷

3. ইনস্টলেশন শুরু করতে এটিতে আলতো চাপুন৷ অজানা উত্স সেটিং সক্ষম থাকলেই আপনি APK ফাইল ব্যবহার করে একটি অ্যাপ ইনস্টল করতে সক্ষম হবেন৷

4. অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, এটি চালু করুন৷

5. এখন উপরের ড্রপডাউন মেনুতে আলতো চাপুন এবং আপনার ডিভাইসে চলমান Android সংস্করণের জন্য Android এর জন্য Superuser বিকল্পটি নির্বাচন করুন৷

6. এর পরে রুট এর পাশের চেকবক্সটি অস্থায়ীভাবে নির্বাচন করুন যদি আপনি চান যে আপনার ডিভাইসটি পুনরায় চালু করার পরে রুট করা যাবে না৷

7. অবশেষে, রুট বোতামে আলতো চাপুন৷ এবং আপনার ডিভাইস কয়েক সেকেন্ডের মধ্যে রুট হয়ে যাবে।

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

8. আগেই উল্লেখ করা হয়েছে, এই অ্যাপটিতে একটি ডেডিকেটেড আনরুট বোতামও রয়েছে যা রুট করার প্রক্রিয়াটিকে বিপরীত করতে পারে৷

4. KingRoot

KingRoot হল একটি চাইনিজ অ্যাপ যা আপনাকে কয়েক ক্লিকেই কম্পিউটার ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করতে দেয়। শুধুমাত্র প্রয়োজন হল যে অ্যাপটি আপনার ডিভাইস রুট করার সময় আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকতে হবে। যদিও অ্যাপ ইন্টারফেসে প্রাথমিকভাবে চীনা ভাষা ব্যবহার করা হয়েছে, তবে APK ফাইলে উল্লেখযোগ্য পরিমাণে ইংরেজিও রয়েছে। এই অ্যাপটির একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হল এটি আপনাকে ইতিমধ্যেই রুট অ্যাক্সেস আছে কিনা তা পরীক্ষা করতে দেয়। KingRoot ব্যবহার করার জন্য একটি ধাপ-ভিত্তিক নির্দেশিকা নীচে দেওয়া হল৷

1. প্রথম ধাপটি হবে অ্যাপের জন্য APK ফাইল ডাউনলোড করা।

2. এখন APK ফাইল ব্যবহার করে অ্যাপটি ইনস্টল করুন। এটি একটি সমস্যা হওয়া উচিত নয় কারণ আপনি এখনই অজানা উত্স সেটিং সক্ষম করেছেন৷

3. ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, অ্যাপটি চালু করুন৷ .

4. এখন স্টার্ট রুট বোতামে আলতো চাপুন৷ .

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

5. অ্যাপটি এখন স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করবে যে আপনার ডিভাইসটি রুটের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা।

6. এর পরে, স্টার্ট বোতামে আলতো চাপুন৷

7. কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, এবং আপনার ডিভাইস রুট হয়ে যাবে। রুট সম্পূর্ণ হয়ে গেলে আপনি পর্দায় একটি সফল বার্তা পপ আপ দেখতে পাবেন।

8. অবশেষে, আপনার ডিভাইস রিবুট করুন, এবং আপনি সফলভাবে আপনার Android ফোনকে PC ছাড়াই রুট করেছেন।

5. Vroot

Vroot হল আরেকটি এক-ক্লিক রুটিং অ্যাপ যেটির জন্য কম্পিউটার থেকে কোনো সমর্থনের প্রয়োজন হয় না। এটি মূলত চাইনিজ স্মার্টফোনের জন্য ডিজাইন করা হলেও এটি অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যও কাজ করে। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করতে Vroot ব্যবহার করেন, তাহলে এটি রুট করার পরে আপনার ডিভাইসে অনেক চাইনিজ অ্যাপ ইনস্টল করবে। আপনি এই অ্যাপগুলি রাখা বা অবিলম্বে আনইনস্টল করতে পারেন৷ কিভাবে Vroot ব্যবহার করতে হয় তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল Vroot-এর জন্য APK ফাইল ব্যবহার করে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করা।

2. আপনার ডিভাইস রুট করা আপনার ডেটাকে প্রভাবিত করতে পারে, এবং তাই আমরা আপনাকে রুট দিয়ে এগিয়ে যাওয়ার আগে আপনার সমস্ত জিনিসের ব্যাকআপ নেওয়ার সুপারিশ করব৷

3. এখন অ্যাপটি চালু করুন এবং রুট বোতামে আলতো চাপুন৷ .

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

4. Vroot এখন আপনার ডিভাইস রুট করা শুরু করবে। এতে কিছুটা সময় লাগতে পারে৷

5. একবার সম্পন্ন হলে, আপনাকে আপনার ডিভাইসটি ম্যানুয়ালি পুনরায় চালু করতে হবে৷

6. যেমন আগে উল্লেখ করা হয়েছে, আপনি কিছু অতিরিক্ত অ্যাপ পাবেন যা আপনি আনইনস্টল করতে চাইতে পারেন।

6. C4 অটো রুট

If you are a Samsung user, then this app is the best suited for your needs. It was designed specifically for Samsung smartphones and offered a safe and trustworthy means to root your device. Apart from that, you can also use this app for other Android smartphones as it is compatible with most of them. Follow the steps given below to see how to use this app.

1. Firstly, click on this link to go to the official site of C4 Auto Root.

2. Here, you will find a list of all compatible devices. Please search for your device and download the APK file that is compatible with it.

3. Now install the app using this APK file and then launch it.

4. After that, click on the Root button , and it will begin to root your device.

কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

5. This might take a couple of minutes. Restart your phone after that you will have a rooted Android smartphone.

প্রস্তাবিত:

  • কিভাবে রুট ছাড়া অ্যান্ড্রয়েড গেম হ্যাক করবেন
  • How to Turn ON OK Google on Android Phone
  • 3 Ways to Find Your Lost Android Phone

We hope that you find this information useful and you were able to root your Android device without a PC. You are rooting your device grants you complete control over your device. You are free to install any app that you want and remove system apps that you deem unnecessary. However, you must read about it sufficiently and be familiar with the entire process before actually rooting your device. It would be a good idea to try it first on an old device that no one uses. This is because rooting is against the warranty policy of every smartphone brand, and they won’t take responsibility for any damage to the device that occurs due to rooting.

In this article, we have discussed several rooting apps that allow you to root your device without a PC. Some of them might not be compatible with your phone. In that case, you can always try a different one. You can even Google your device’s name and check Forum answers as to which rooting app is the best suited for it.


  1. কিভাবে Android TV বক্স রুট করবেন

  2. রুট ছাড়া অ্যান্ড্রয়েডে আইএমইআই নম্বর কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে রুট ছাড়া অ্যান্ড্রয়েডে ক্যান্ডি ক্রাশ সাগা হ্যাক করবেন

  4. কিভাবে রুট না করে আপনার Android ডিভাইসে 3D টাচ পাবেন