কম্পিউটার

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

মৃতপ্রায় CyanogenMod থেকে এর আধ্যাত্মিক উত্তরসূরি LineageOS-এ ব্যাপক স্থানান্তর ঘটছে। (এখানে কেন এবং কীভাবে হয় সে সম্পর্কে সমস্ত তথ্য রয়েছে।) লক্ষাধিক বা অন্তত কয়েক হাজারের মধ্যে রুট করা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ওপেন-সোর্স প্রকল্পে চলে যাচ্ছেন যা CyanogenMod এর মতোই একটি ব্লট-মুক্ত, নমনীয় সংস্করণ সরবরাহ করে স্টক অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা।

দুর্দান্ত খবর হল আপনি LineageOS পরীক্ষামূলক বিল্ডের সাথে মোটামুটি নির্বিঘ্নে সুইচ করতে পারেন। আমি TWRP পুনরুদ্ধার ব্যবহার করব, তবে সাধারণ প্রক্রিয়া অন্যান্য পুনরুদ্ধার সরঞ্জামগুলিতে একই রকম হবে৷

প্রথমে, LineageOS ওয়েবসাইট থেকে আপনার নির্দিষ্ট ডিভাইসের জন্য LineageOS-এর "পরীক্ষামূলক" এবং সর্বশেষ "রাত্রিকালীন" বিল্ড ডাউনলোড করুন। হয় সেগুলিকে এক্সট্র্যাক্ট না করে সরাসরি আপনার Android ডিভাইসে ডাউনলোড করুন বা আপনার পিসিতে এবং তারপরে আপনার ফোনে স্থানান্তর করুন৷ মনে রাখবেন যে আপনার যদি CM13 থাকে তবে আপনার LineageOS 13 ডাউনলোড করা উচিত এবং আপনার যদি CM14 থাকে, LineageOS 14। পরীক্ষামূলক বিল্ডটি হল যা আপনি প্রথমে ফ্ল্যাশ করবেন, তারপরে রাতের বিল্ডটি তারপরে।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

এরপরে, আপনার ফোনটিকে বন্ধ করে রিকভারি মোডে রিবুট করুন, তারপর আবার চালু করার সময় পাওয়ার এবং ভলিউম ডাউন কী ধরে রাখুন এবং "পুনরুদ্ধার" নির্বাচন করুন৷

পুনরুদ্ধার মেনুতে (আপনি যদি TWRP ব্যবহার না করেন তবে জিনিসগুলি কিছুটা আলাদা হতে পারে।), প্রথমে "ব্যাকআপ;" নির্বাচন করে আপনার ডেটা ব্যাক আপ করুন। তারপর বুট, সিস্টেম এবং ডেটার জন্য বাক্সগুলিতে টিক দিন; ডেটা ব্যাক আপ করার জন্য একটি অবস্থান নির্বাচন করুন এবং "ব্যাকআপে সোয়াইপ করুন" (বা আপনার পুনরুদ্ধার স্ক্রিনে সমতুল্য) নির্বাচন করুন।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

এরপর, আপনার পুনরুদ্ধার সরঞ্জামের প্রধান স্ক্রীন থেকে "ইনস্টল" এ যান, আপনি যে ডিরেক্টরিতে LineageOS RAR ফাইলগুলি রেখেছেন সেখানে নেভিগেট করুন এবং নামের মধ্যে "পরীক্ষামূলক" সহ একটি নির্বাচন করুন৷ এটি ইনস্টল করুন, তারপরে আপনার ডিভাইসটি রিবুট করুন এবং আপনার ফোনটি অ্যান্ড্রয়েড হোমস্ক্রীনে লোড হওয়া উচিত তবে এটির উপরে ওয়াটারমার্কগুলি আপনাকে বলছে এটি একটি মার্জার সংস্করণ। এটি একটি ভাল লক্ষণ, এবং পরবর্তী পদক্ষেপটি হল সেই কষ্টকর ওয়াটারমার্কগুলি থেকে মুক্তি পাওয়া।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

আবার, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার ফোনের কাস্টম রিকভারি স্ক্রীনে বুট করুন, তারপর "ইনস্টল করুন" এ যান এবং এবার নেভিগেট করুন এবং শিরোনামে "নাইটলি" দিয়ে ডাউনলোড করা RAR ফাইলটি নির্বাচন করুন। আগের মতো একই প্রক্রিয়া ব্যবহার করে এটি ইনস্টল করুন এবং আবার রিবুট করুন।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে LineageOS দিয়ে CyanogenMod প্রতিস্থাপন করবেন

এই সময় আপনার অ্যান্ড্রয়েড হোমস্ক্রিন ওয়াটারমার্ক ছাড়া বুট করা উচিত! আপনি সফলভাবে LineageOS-এ স্থানান্তরিত করেছেন। আপনি দেখতে পাবেন যে OS-এর প্রায় সবকিছুই CM-এর মতোই দেখায় (স্টক অ্যান্ড্রয়েডের মতো), এখন আপনার কাছে অপ্রয়োজনীয় CyanogenMod-এর বিপরীতে আপনার OS আপ টু ডেট রাখতে সক্ষম হওয়ার সুবিধা থাকবে। (আপনি আপডেটের জন্য কতটা নিয়মিত চেক করতে চান তা সেট করতে শুধু "সেটিংস -> ফোন সম্পর্কে -> LineageOS আপডেট" এ যান।)

দ্রষ্টব্য :LineageOS-এ "নাইটলিস" আসলে সপ্তাহে একবার আসে৷

উপসংহার

আপনার ভার্চুয়াল ব্যাগগুলি প্যাক করা এবং আপনার ডিজিটাল বাড়িতে স্থানান্তর করা সর্বদা কিছুটা কষ্টের, বিশেষত যখন আপনার নিয়ন্ত্রণের বাইরের কারণগুলির দ্বারা আপনাকে এটি করতে বাধ্য করা হয়। কিন্তু আপনি যদি একজন ডেডিকেটেড সিএম ব্যবহারকারী হন, তাহলে আপনাকে শীঘ্রই বা পরে এটি করতে হবে। আপনি যদি নিয়মিত আপডেটের মাধ্যমে স্টক অ্যান্ড্রয়েড অভিজ্ঞতার কাছাকাছি জিনিসগুলিকে যতটা সম্ভব কাছাকাছি রাখতে চান তবে LineageOS হল স্বাভাবিক পছন্দ, কিন্তু অন্যদিকে, আপনাকে যেভাবেই পরিবর্তন করতে হবে তা দেখে, সম্ভবত অন্যান্য কাস্টম রমগুলির জন্য আশেপাশে খোঁজ করাও একটি ধারণা। আপনি যদি দৃশ্য পরিবর্তনের জন্য প্রস্তুত হন। এটি, যাইহোক, অন্য দিনের জন্য একটি নিবন্ধ।


  1. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে বড় ফাইল পাঠাতে হয়

  2. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে পুরানো পিসি গেম খেলবেন

  3. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি বুটলুপ কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন