কম্পিউটার

সিম কার্ড অদলবদল কি? এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য 5 টি টিপস

আপনার সিম কার্ডের নম্বর নিরলস অপরাধীদের জন্য একটি গেটওয়ে। অঙ্কের স্ট্রিং এর মতো সহজ কিছু দিয়ে, হ্যাকাররা দ্রুত আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি শেষ করে দিতে পারে৷

আপনি ভীতিকর অংশ জানতে চান? সাইবার অপরাধীদের এমনকি আপনার নম্বর এবং ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস পেতে আপনার ফোন চুরি করার প্রয়োজন নেই৷ হ্যাকিংয়ের এই সাম্প্রতিক প্রবণতাটি সিম কার্ড সোয়াপিং নামে পরিচিত।

আসুন সিম কার্ড অদলবদল কী এবং কীভাবে আপনি এটি এড়াতে পারেন তা ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক৷

কিভাবে একটি সিম কার্ড কাজ করে?

আমরা সিম অদলবদল জালিয়াতির সূক্ষ্ম-কষ্টে ডুব দেওয়ার আগে, আপনাকে জানতে হবে কিভাবে একটি সিম কার্ড কাজ করে। আপনি আপনার শেষ ফোন কেনার সময় মনে আছে? আপনি হয়ত লক্ষ্য করেছেন যে আপনার ক্যারিয়ারের একজন প্রতিনিধি আপনার পুরানো ফোন থেকে আপনার নতুন সিম কার্ড পরিবর্তন করেছে৷

সিম কার্ড অদলবদল কি? এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য 5 টি টিপস

বিশ্বাস করুন বা না করুন, আপনার ফোনের সেই ছোট্ট চিপটি আপনার সমস্ত প্রয়োজনীয় অ্যাকাউন্টের তথ্য সঞ্চয় করে। যখন এর 20-সংখ্যার ICCID নম্বরটি একজন দক্ষ অপরাধীর হাতে পড়ে, তখন আপনি সমস্যায় পড়েন৷

সিম কার্ড অদলবদল স্ক্যাম কি?

সিম কার্ড অদলবদল অনেক প্রতারণা এবং প্রতারণার সাথে জড়িত। হ্যাকাররা আপনার পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগ করে এবং বিশেষভাবে বিশ্বস্ত কর্মচারীর সাথে কথা বলার আশা করে। তারা যা চায় তা পেতে তারা আপনাকে ছদ্মবেশ ধারণ করবে:আপনার সিম কার্ড ডেটা।

তাদের কেলেঙ্কারী সফল হলে, আপনার সিম কার্ডের ডেটা অপরাধীর সিম কার্ডে স্থানান্তরিত হবে। তাদের এমনকি আপনার সিম কার্ড সরানোর দরকার নেই। না, তারা আপনার টেক্সট মেসেজ বা আপনার বন্ধুদের ফোন কলে আগ্রহী নয়; তারা আপনার মূল্যবান তথ্য ধারণ করে এমন অ্যাকাউন্টগুলি থেকে টু-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) বার্তা পাওয়ার দিকে মনোনিবেশ করছে।

আপনি যখন আপনার অনলাইন অ্যাকাউন্টে সাইন ইন করেন তখন বেশিরভাগ ব্যাঙ্কের 2FA প্রয়োজন। কিন্তু আপনি SMS এর মাধ্যমে প্রাপ্ত ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) ইনপুট করার পরিবর্তে, হ্যাকার করে।

সিম কার্ড অদলবদল থেকে নিজেকে রক্ষা করার টিপস

হ্যাকার একবার আপনার সিম কার্ডের তথ্য ধরে ফেললে আপনি খুব বেশি কিছু করতে পারবেন না, তবে এটিকে প্রতিরোধ করতে আপনি এখনও কিছু পদ্ধতি ব্যবহার করতে পারেন। এখানে হ্যাকারদের আটকানোর সবচেয়ে কার্যকর কিছু উপায় রয়েছে:

1. আপনার 2FA পদ্ধতি পরিবর্তন করুন

টেক্সট মেসেজের মাধ্যমে আপনার 2FA গ্রহণ করা সুবিধাজনক এবং সব কিছু, কিন্তু এটি শুধুমাত্র তখনই আপনার পরিস্থিতিকে আরও খারাপ করে তুলতে পারে যখন আপনি সিম কার্ড অদলবদলের শিকার হন।

Authy বা Google প্রমাণীকরণকারীর মতো একটি প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করা বেছে নেওয়া আপনার ফোন নম্বরের পরিবর্তে আপনার আসল ফোনের সাথে আপনার OTP যুক্ত করে। শুধু অ্যাপটিকে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করুন এবং আপনি পরিবর্তে অ্যাপের মাধ্যমে আপনার নিরাপত্তা কোড পাবেন।

2. আপনার মোবাইল ক্যারিয়ারের সাথে একটি পিন সেট আপ করুন

আপনার অ্যাকাউন্টে একটি পিন যোগ করা হ্যাকারের পক্ষে এটি অ্যাক্সেস করা কঠিন করে তোলে। আপনার অ্যাকাউন্টে পরিবর্তন করার চেষ্টা করার সময় একজন সিম সোয়াপারকে আপনার গোপন পিন বা পাসকোড প্রদান করতে হবে, এবং সেই কারণেই এটি থাকা খুবই গুরুত্বপূর্ণ৷

সৌভাগ্যবশত, আপনি আপনার ক্যারিয়ারের ওয়েবসাইটে গিয়ে আপনার অ্যাকাউন্টে একটি পিন যোগ করতে পারেন৷

আপনি যদি Verizon-এ একজন গ্রাহক হন, তাহলে আপনার একটি পিন থাকা প্রয়োজন৷ আপনার অ্যাকাউন্টে একটি PIN সম্পাদনা করতে বা যোগ করতে, আপনার অ্যাকাউন্ট Verizon-এর PIN ব্যবস্থাপনা পৃষ্ঠায় সাইন ইন করুন৷ আপনি আপনার পিন নির্ধারণ করার পরে, এটি পুনরায় টাইপ করুন, তারপর জমা দিন টিপুন৷ .

T-Mobile-এ একটি PIN তৈরি করতে, আপনার My T-Mobile অ্যাকাউন্টে সাইন ইন করুন। আপনাকে একটি যাচাইকরণ পদ্ধতি বেছে নিতে হবে এবং নির্বাচন করুন টিপুন . এটি সম্পূর্ণ হলে, আপনার পিন কোড লিখুন, এবং পরবর্তী ক্লিক করুন৷ নিশ্চিত করতে।

AT&T এর সাথে, আপনি সাইন ইন করে এবং আপনার প্রোফাইলে গিয়ে আপনার অ্যাকাউন্টে একটি পাসকোড যোগ করতে পারেন . ওয়্যারলেস পাসকোডের অধীনে , অতিরিক্ত নিরাপত্তা পরিচালনা করুন টিপুন . বড় পরিবর্তন করার সময় চেকবক্সে ক্লিক করলে আপনাকে একটি পাসকোড প্রদান করতে হবে।

আপনি আপনার অ্যাকাউন্টে সাইন ইন করে এবং মাই স্প্রিন্ট নির্বাচন করে স্প্রিন্ট ওয়েবসাইট থেকে একটি পিন যোগ করতে পারেন . প্রোফাইল এবং নিরাপত্তা ক্লিক করুন , তারপর নিরাপত্তা তথ্য সনাক্ত করুন৷ অধ্যায়. শুধু আপনার পিন যোগ করুন বা সম্পাদনা করুন, এবং সংরক্ষণ করুন টিপুন .

3. আপনার অ্যাকাউন্ট থেকে আপনার ফোন নম্বর আলাদা করুন

আপনি কি কখনও আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার উপায় হিসাবে আপনার ফোন ব্যবহার করেছেন? হ্যাকাররা যখন আপনার সিম কার্ডের ডেটা চুরি করে, তারাও করতে পারে।

একবার হ্যাকাররা আপনার নিজের অ্যাকাউন্ট থেকে আপনাকে লক করে দিলে, তারা যতটা সম্ভব তথ্য সংগ্রহ করবে। অপরাধীরা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে দ্বিধা করবে না, বা আরও খারাপ, ডার্ক ওয়েবে আপনার ব্যক্তিগত তথ্য বিক্রি করবে।

আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অনলাইন অ্যাকাউন্টগুলি থেকে আপনার ফোন নম্বর মুছে ফেলা আপনাকে সিম কার্ড অদলবদল নিয়ে উদ্বেগের মাথাব্যথা থেকে বাঁচাতে পারে। আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত একটি ফোন নম্বর থাকা প্রয়োজন হলে, Google Voice-এর পরিবর্তে একটি VoIP নম্বর পান৷

Google থেকে আপনার ফোন নম্বর মুছতে, Google অ্যাকাউন্ট পৃষ্ঠায় সাইন ইন করুন এবং ব্যক্তিগত তথ্য-এ যান অধ্যায়. আপনি যদি আপনার ফোন নম্বর দেখতে পান তবে এটি মুছে ফেলার বিষয়টি নিশ্চিত করুন৷

সিম কার্ড অদলবদল কি? এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য 5 টি টিপস

নিরাপত্তায় বিভাগে, নিচে স্ক্রোল করুন এবং যেভাবে আমরা যাচাই করতে পারি সেটি আপনিই থেকে আপনার ফোন নম্বর সরিয়ে দিন বিকল্প।

সিম কার্ড অদলবদল কি? এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য 5 টি টিপস

Amazon-এর জন্য, আপনার অ্যাকাউন্ট-এ ক্লিক করুন , এবং তারপর লগইন এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন . আপনার ফোন নম্বর মুছুন বা সেখান থেকে একটি ভিওআইপি নম্বর যোগ করুন।

সিম কার্ড অদলবদল কি? এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য 5 টি টিপস

এছাড়াও আপনি ওয়েব পৃষ্ঠার কোণায় গিয়ার আইকনে ক্লিক করে PayPal থেকে আপনার ফোন নম্বর মুছে ফেলতে পারেন। ফোনের অধীনে বিভাগে, আপনার নম্বর পরিবর্তন করতে বেছে নিন।

সিম কার্ড অদলবদল কি? এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার জন্য 5 টি টিপস

এছাড়াও আপনার প্রধান সোশ্যাল মিডিয়া সাইট, অনলাইন খুচরা বিক্রেতা এবং বিশেষ করে আপনার অনলাইন ব্যাঙ্কিং অ্যাকাউন্ট থেকে আপনার ফোন নম্বর মুছে ফেলা উচিত৷

4. এনক্রিপ্টেড মেসেজিং ব্যবহার করুন

এসএমএস এনক্রিপশন সমর্থন করে না, যার মানে হ্যাকাররা সহজেই আপনার বার্তা গুপ্তচরবৃত্তি করতে পারে এবং আপনার 2FA কোড চুরি করতে পারে। একটি এনক্রিপ্ট করা মেসেজিং অ্যাপ যেমন iMessage, Signal, বা WhatsApp ব্যবহার করে হ্যাকারদের আটকাতে পারে।

5. ফিশিং স্ক্যাম থেকে সতর্ক থাকুন

আপনার ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করা স্কেচি ইমেলগুলি আপনার সর্বদা মুছে ফেলা উচিত। ব্যাঙ্ক এবং অন্যান্য প্রতিষ্ঠান কখনই ইমেলের মাধ্যমে গোপনীয় তথ্যের জন্য অনুরোধ করবে না। এই ধরনের ইমেল সবসময় হ্যাকার আপনার তথ্য চুরি করার চেষ্টা করার ফলে হয়।

ফিশিং আক্রমণ এবং কীভাবে সেগুলি এড়ানো যায় সে সম্পর্কে আমাদের নিবন্ধে আরও জানুন৷

আপনি কি সিম অদলবদলের শিকার?

অনেক ভুক্তভোগী বুঝতে পারেন না যে তাদের সিম অদলবদল করা হয়েছে যতক্ষণ না অনেক দেরি হয়ে গেছে। প্রতারণার সবচেয়ে বড় সতর্কতা চিহ্ন হল সেল রিসেপশনের ক্ষতি।

কিছু ব্যাঙ্ক এবং মোবাইল ক্যারিয়ারের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে যা প্রথমে সিম কার্ড অদলবদল হতে বাধা দেয়। আপনার সিম কার্ড পুনরায় ইস্যু করা হয়েছে কিনা তা আপনার ক্যারিয়ার আপনাকে জানাতে পারে, যদিও ব্যাঙ্কগুলি সাধারণত আপনার অ্যাকাউন্টে অস্বাভাবিক কার্যকলাপ শনাক্ত করলে আপনাকে একটি সতর্কতা পাঠাবে৷

আপনার অ্যাকাউন্টের সাথে আপনার মোবাইল নম্বর সংযুক্ত থাকলে সাইন ইন করা সহজ হয়৷ যাইহোক, আপনি সর্বদা আপনার ফোন নম্বর চিরতরে নিরাপদ থাকার উপর নির্ভর করতে পারবেন না। সিম কার্ড অদলবদল আপনার গোপনীয়তার গ্যারান্টি দেওয়ার জন্য অনেক বেশি হুমকির সৃষ্টি করে৷

ফিশিং ইমেলগুলির সন্ধানে থাকুন, কারণ সেই ক্ষতিকারক অনুসন্ধানগুলির উত্তর দেওয়া একজন হ্যাকারের কাজকে সহজ করে দিতে পারে৷ একটি ফিশিং ইমেল দেখতে কেমন জানি না? কিভাবে একটি ফিশিং ইমেল সনাক্ত করতে হয় সে সম্পর্কে আপনি আমাদের নিবন্ধে আরও তথ্য পেতে পারেন৷

এবং মনে রাখবেন, আপনার সিম কার্ড হ্যাক হওয়ার একমাত্র উপায় সিম অদলবদল নয়।


  1. কিভাবে Google Pixel 3 থেকে সিম কার্ড সরাতে হয়

  2. পরিচয় চুরি থেকে নিজেকে রক্ষা করার ১৩টি উপায়

  3. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন