কম্পিউটার

কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

কয়েক বছর আগে এটি কল্পনা করা কঠিন ছিল যে আপনার জীবনের একটি ভাল অংশ একটি একক ডিভাইসে ওয়েবপেজ এবং পাঠ্যগুলির মাধ্যমে স্ক্রোল করে ব্যয় করা হবে। সেই ডিভাইসটি মোবাইল ফোন হওয়া ছেড়ে দিন। আজকাল, সোশ্যাল মিডিয়া এবং তাদের সাথে সম্পর্কিত অ্যাপগুলির গর্জনে অনেক বেশি অংশে ধন্যবাদ, এটি ছাড়া আপনার জীবন কল্পনা করা আরও কঠিন।

আজ, মোবাইল ডিভাইসগুলি ব্যক্তিগত কম্পিউটারের অনুরূপ, যেখানে ব্যক্তিগত ডেটার বড় অংশ সংরক্ষণ করা যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এই ডেটা সরাসরি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, এমনকি যেটি সিম কার্ডে সংরক্ষণ করা হচ্ছে।

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    এর মানে হল যে শুধুমাত্র অনলাইন আক্রমণের বিরুদ্ধে আপনার সিম কার্ডের নিরাপত্তাই অতীব গুরুত্বপূর্ণ নয়, একই সাথে একটি প্রতিরক্ষাও যা ডিভাইসের উপরেই বজায় রাখতে হবে।

    নাম, ঠিকানা, ফটো এবং ফোন নম্বরগুলি সিম কার্ডে যা সংরক্ষিত হচ্ছে তার একটি ভগ্নাংশ মাত্র৷ একবার হ্যাকার আপনার ডিভাইসে অনুপ্রবেশ করলে তারা এই সমস্ত ডেটা এবং আরও অনেক কিছু অ্যাক্সেস করতে পারে, প্রায়শই আপনি এটি না জেনেও।

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    আপনার ফোনের সিম কার্ডকে দূষিত সত্তা দ্বারা অ্যাক্সেস করা থেকে আটকানোর জন্য অন্তত তিনটি প্রাথমিক উপায় রয়েছে৷ যার মধ্যে সবচেয়ে স্পষ্ট হবে আপনার ফোনকে শারীরিকভাবে অপরিচিতদের হাত থেকে দূরে রাখা।

    আপনার ফোন রক্ষা করুন

    একজন ব্যক্তির জন্য আপনার মোবাইল ডিভাইস হ্যাক করার সবচেয়ে সহজ উপায় হল তাদের হাত পেতে। আপনার ফোন অযত্ন রেখে যাওয়া একটি গুরুতর ঝুঁকি এবং এটি খুব সহজেই এড়ানো যায়।

    অপরিচিত কাউকে আপনার ফোন ব্যবহার করার অনুমতি দেবেন না। আপনি সেইসাথে স্পট আপনার সমস্ত তথ্য তাদের প্রদান করতে পারে. আপনি যদি আপনার ফোন হারান, অবিলম্বে আপনার পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন এবং অ্যাকাউন্টটি সাময়িকভাবে স্থগিত করুন৷ আপনি যত বেশি দেরি করবেন, বর্তমানে যার কাছে ফোন আছে, তাদের এটিতে অ্যাক্সেস পাওয়ার সম্ভাবনা তত বেশি।

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    আপনার ডিভাইসে নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রয়োজন। পাসওয়ার্ড প্রকাশ করা কঠিন এবং প্রায়ই পরিবর্তন করা উচিত। আপনার ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে কখনই আত্মতুষ্ট হবেন না।

    যদিও আমরা হ্যাকারদের হাত থেকে আপনার সিম কার্ড রক্ষা করার চেষ্টা করছি, আপনার সিমকে বারবার আলাদা করে অদলবদল করা তাদের কাছে থাকা তথ্যগুলিকে সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে। সিম কার্ড অদলবদল একটি গুরুতর এবং ক্রমবর্ধমান হুমকি৷ সিম কার্ড আপডেট রাখলে হ্যাকারদের লক্ষ্যবস্তু হওয়ার সম্ভাবনা কমে যাবে।

    অনলাইনে নিরাপত্তা অনুশীলন করুন

    সন্দেহজনক ইমেলের সাথে সংযুক্ত লিঙ্কগুলিতে ক্লিক করা এড়িয়ে চলুন। ফিশিং স্ক্যামগুলি একটি গুরুতর প্রত্যাবর্তন করছে এবং হ্যাকাররা আপনার তথ্য চুরি করতে ব্যবহার করবে এমন আরও কার্যকর সরঞ্জামগুলির মধ্যে একটি। একটি ব্যক্তিগত কম্পিউটারে আপনি কীভাবে এগুলি এড়াতে পারবেন, একইভাবে আপনার মোবাইল ডিভাইসেও আপনাকে একই সতর্কতা অবলম্বন করতে হবে।

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    আগেই উল্লেখ করা হয়েছে, সোশ্যাল মিডিয়া গত কয়েক বছরে একটি উল্কা বৃদ্ধি দেখেছে। আপনার মত নয় এমন অনেক লোক প্রতিদিন বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগে থাকার জন্য, পেশাগত কারণে বা বিশ্বকে দেখার জন্য তাদের জীবন প্রদর্শনের জন্য প্রতিদিন সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন। আমাকে বিশ্বাস করুন যখন আমি আপনাকে বলি যে ভুল চোখ সবসময় দেখছে।

    একটি হ্যাকার আপনার পুরো সোশ্যাল মিডিয়ার ইতিহাসকে চিরুনি দিয়ে তথ্যের টিডবিট সন্ধান করবে যা তারা আপনার পরিচয় চুরি করতে ব্যবহার করতে পারে। তারা আপনি কেমন ব্যক্তি তা বোঝার চেষ্টা করবে এবং আপনার সিম হ্যাক করতে সেই তথ্য ব্যবহার করবে। তারপরে তারা আপনার পরিষেবা প্রদানকারীকে আপনি হওয়ার ভান করে একটি নতুন সিম কার্ড চাওয়ার জন্য প্রতারণা করার চেষ্টা করে৷ হ্যাকার তখন আপনার নতুন সিমটি গ্রহণ করবে এবং আপনার জন্য করা সমস্ত কল এবং টেক্সট পেতে এটি ব্যবহার করবে।

    তারা যে তথ্য পাবে তা তাদের আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করতে সাহায্য করবে। এখন যেহেতু তাদের আপনার ইমেলগুলিতে অ্যাক্সেস রয়েছে, একটি পাসওয়ার্ড রিসেট করা কয়েক ক্লিকের মতোই সহজ৷ এখন আপনার সমস্ত টাকা তাদেরই। স্মার্ট হোন এবং হ্যাকারকে আপনার জীবনে অনুপ্রবেশের জন্য প্রয়োজনীয় তথ্য দেবেন না। আপনার ব্যক্তিগত জীবন, ব্যক্তিগত রাখুন।

    পাবলিক ওয়াইফাই

    এটি একটি নো-ব্রেইনার হওয়া উচিত তবে লোকেরা এখনও পাবলিক ওয়াইফাই ব্যবহার করার জন্য অভিপ্রায় করছে৷ আপনার স্থানীয় কফি শপ, মল এবং অন্যান্য মোবাইল হটস্পটে বিনামূল্যে ইন্টারনেটকে না বলা কঠিন। বুঝুন যে হ্যাকাররাও এটি জানে এবং প্রায়শই এই জায়গাগুলিকে লক্ষ্য করে কারণ ইন্টারনেট নিরাপত্তা সাধারণত অত্যন্ত খারাপ।

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    একটি অনিরাপদ সংকেত আপনার মোবাইল ডিভাইসের নিরাপত্তাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে, যা আপনাকে হ্যাকারদের জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তুলবে। তারপর, আপনি যদি ভুলে যান যে আপনি সর্বপ্রথম সর্বজনীন পরিষেবা ব্যবহার করেছেন, এটিকে সংযুক্ত রেখে আপনাকে উন্মুক্ত রাখে৷

    আপনার যদি একেবারেই সর্বজনীন ওয়াইফাই ব্যবহার করার প্রয়োজন হয়, তাহলে নিশ্চিত করুন যে আপনি ব্যবহার না করার সময় আপনার ওয়্যারলেস ব্লুটুথ বন্ধ করেছেন এবং একটি VPN ব্যবহার করছেন৷

    অতিরিক্ত সতর্কতা

    হ্যাকারদের হাত থেকে আপনার সিম কার্ড রক্ষা করার জন্য আপনি যা করতে পারেন তা হল আপনার ফোন ক্যারিয়ার অ্যাকাউন্টে একটি পিন যোগ করা এবং যেকোনো দ্বি-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) Google Voice-এ পুনঃনির্দেশ করা। ডিভাইসটি কেনার পরে পিনটি মোকাবেলা করা উচিত ছিল কিন্তু কিছু লোক হয় খুব ব্যস্ত বা অসচেতন হতে পারে এটি একটি বিকল্পও।

    আপনি যদি এখনও একটি পিন অর্জন না করে থাকেন, আপনি এখনও এটি ক্যারিয়ারের সাথে ফোনে বা ক্যারিয়ারের অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে সেট আপ করতে পারেন৷ পিন আপনার অ্যাকাউন্টে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যোগ করবে যার ফলে ক্যারিয়ারকে হ্যাকার ভেবে বোকা বানানোর সম্ভাবনা কম।

    কিভাবে হ্যাকারদের হাত থেকে আপনার ফোনের সিম কার্ড রক্ষা করবেন

    সমস্ত দ্বি-পদক্ষেপ যাচাইকরণ একটি Google ভয়েস অ্যাকাউন্টে যাওয়া একটি হ্যাকারের কাছে "পাখি ফ্লিপ" করার একটি নিশ্চিত উপায়। তারা ধরে নেবে যে আপনার সমস্ত তথ্য তাদের নখদর্পণে রয়েছে শুধুমাত্র দ্রুত উপলব্ধি করার জন্য যে সমস্ত সরস বিবরণ অন্য কোথাও পুনঃনির্দেশিত হচ্ছে।

    গুগল, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদির মতো জনপ্রিয় সব অ্যাকাউন্টে 2FA থাকবে। একটি Google ভয়েস ফোন নম্বর সেট আপ করতে খুব বেশি সময় লাগে না এবং এটি ভবিষ্যতে আপনাকে প্রচুর চাপ বাঁচাতে পারে। নিজের উপকার করুন এবং একটি পান৷


    1. হ্যাকারদের হাত থেকে আপনার iOS ডিভাইস রক্ষা করতে iVerify কীভাবে ব্যবহার করবেন

    2. কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

    3. কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

    4. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করবেন