কম্পিউটার

রাইডশেয়ার স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার ৪টি উপায়

রাইড শেয়ারিং এর সাথে জড়িত কেউ মালিকের দ্বারা চালিত একটি ব্যক্তিগত গাড়িতে ভ্রমণ করে, যা প্রায়শই একটি ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে সাজানো হয়। আপনি তাদের জন্য একটি গাড়ী ভাগের মত মনে করুন. রাইডশেয়ার কোম্পানিগুলি, যেমন উবার এবং লিফট, লোকেদের কাছাকাছি যাওয়ার জন্য জনপ্রিয় এবং ব্যাপকভাবে উপলব্ধ উপায়৷

যাইহোক, আপনি সেগুলি প্রায়শই ব্যবহার করেন, আপনার প্রথম ট্রিপ বুকিং করার কথা ভাবছেন বা ড্রাইভার হওয়ার কথা ভাবছেন, রাইডশেয়ার স্কিমের শিকার হওয়ার সম্ভাবনা কমাতে কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে।

1. জরুরী পদক্ষেপের "প্রয়োজন" অনুরোধ থেকে সতর্ক থাকুন

সুপরিচিত তথাকথিত "দাদা-দাদি কেলেঙ্কারী" বয়স্ক ব্যক্তিদের টার্গেট করে এবং একজন অপরাধীকে আত্মীয় হিসাবে জাহির করে এবং সাথে সাথে অর্থের প্রয়োজন হয়।

সম্ভবত তারা কারাগারে বা বিদেশে আটকা পড়েছে। প্রাথমিকভাবে, এই কৌশলটি ভিকটিমদের টাকা বা উপহারের কার্ড পাঠাতেন। যাইহোক, মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (FTC) সম্প্রতি সতর্ক করেছে যে লোকেরা এখন সরাসরি টাকা পেতে দরজায় আসতে পারে।

এই সমস্যার সাথে পরিচিত আইন প্রয়োগকারী কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে অপরাধীরা কখনও কখনও নগদ উদ্ধারের জন্য রাইডশেয়ার ড্রাইভার বা কুরিয়ার পাঠায়। এই উদাহরণটি দেখায় যে অন্যায়টি পরিবহনের উপর কেন্দ্রীভূত নাও হতে পারে, তবে এটি এখনও এক ধরনের কেলেঙ্কারী যাতে, উদাহরণস্বরূপ, উবার ড্রাইভার ব্যবহার করা হয়।

আপনি যদি দুর্দশায় থাকা অনুমিত আত্মীয়ের কাছ থেকে একটি উন্মত্ত ফোন কল পান তবে একটি গভীর শ্বাস নিন এবং অভিনয় করার আগে সাবধানে চিন্তা করুন। একটি বিকল্প হল পরিস্থিতি নিশ্চিত করার জন্য আপনি এবং আত্মীয় উভয়েই পরিচিত কাউকে কল করুন, যদিও লাইনের অপর প্রান্তের ব্যক্তি সম্ভবত গোপনীয়তার দাবি করবেন।

আপনি যদি একজন ড্রাইভার হন, তাহলে আপাতদৃষ্টিতে অদ্ভুত রাইডের অনুরোধ প্রত্যাখ্যান করার কথা বিবেচনা করুন, যেমন কোনো গন্তব্য নেই।

2. ছাড়ার আগে গাড়ির ব্যাকসিট এলাকার একটি ছবি তুলুন

রাইডশেয়ার স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার ৪টি উপায়

আরেকটি দ্রুত টিপ হল গাড়ির অভ্যন্তরের একটি ছবি তোলা যেখানে আপনি গাড়ি ছাড়ার আগে একটি ভ্রমণের সময় বসেছিলেন। এর কারণ হল কিছু অসাধু চালক দাবি করেন যে আরোহীরা গাড়িটিকে পরিষ্কার করে রেখে শারীরিক তরল দিয়ে নোংরা করে। কখনও কখনও, এটি আগে থেকে একটি ছবি তুলতেও সাহায্য করে, বিশেষ করে যদি আপনি একটি দাগ বা চিহ্ন লক্ষ্য করেন৷

অন্যান্য সংস্করণগুলির মধ্যে রয়েছে যারা এই সমস্যাগুলির কারণ না হওয়া সত্ত্বেও স্ক্র্যাচ বা পশু ড্রপিংয়ের জন্য বিল করা হচ্ছে৷

স্টিভ ওবিডোভস্কি এই লিফট কেলেঙ্কারীতে ধরা পড়েছিলেন যখন তিনি এবং তার গোষ্ঠী একটি কমেডি ক্লাব থেকে একটি অপ্রত্যাশিত বাড়ি ভ্রমণ করেছিলেন। তিনি জানতে পারলেন যে রাইডশেয়ার কোম্পানি তার ব্যাঙ্ক থেকে কল পাওয়ার পর তার অ্যাকাউন্ট থেকে $150 কেটে নিয়েছে। ড্রাইভার অনুমিত সমস্যাটির একটি ফটো প্রদান করেছে এবং দাবি করেছে যে এটি বমি হয়েছে৷

যাইহোক, ছবিটির একটি জিওট্যাগ ছিল যেখানে ট্রিপটি ঘটেছে তা ছাড়া অন্য কোথাও থেকে।

ওবিডোভস্কি লিফটের সাথে স্পষ্ট করেছেন যে তার দলের কেউ অসুস্থ বা ছুঁড়ে ফেলেনি কিন্তু তিনি কোথাও পাচ্ছেন না বলে মনে করার পরে স্থানীয় সংবাদের সাথে সমস্যাটি তুলে ধরেন। অবশেষে, লিফট ড্রাইভারের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেয় এবং ওবিডোভস্কিকে সম্পূর্ণ অর্থ ফেরত দেয়।

অন্য একটি ক্ষেত্রে, কলেজের ছাত্র বিয়া ম্যাকলাফলিন তার ইন্টার্নশিপে যাওয়ার জন্য লিফট ব্যবহার করেছিলেন, যার দাম সাধারণত প্রায় $6। যাইহোক, পরে তিনি একটি কথিত রক্তের দাগের জন্য $100 ক্ষতি ফি সম্পর্কে একটি বিজ্ঞপ্তি পান। গাড়িতে উঠার সময় ম্যাকলাফলিন এটি লক্ষ্য করেছিলেন এবং বলেছিলেন যে এটি ছিটানো রসের মতো দেখাচ্ছে।

তিনি লিফটের সাথে যোগাযোগ করেছিলেন, কিন্তু সাংবাদিকদের দ্বারা যোগাযোগ না করা পর্যন্ত কোম্পানি জরিমানা করার জন্য জোর দিয়েছিল প্রায় অর্ধেক পরিমাণের জন্য ফেরত দেয়।

3. ব্যক্তিগত বিশদ বিবরণের জন্য অনুরোধের বিষয়ে সন্দেহজনক হোন

রাইডশেয়ার স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার ৪টি উপায়

অনেকে উবার বা লিফটের মতো কোম্পানির জন্য গাড়ি চালানোকে কিছু স্থির অর্থ উপার্জনের উপায় হিসাবে দেখেন। রাইডশেয়ার চালকরা কোথায় থাকেন তার উপর নির্ভর করে নির্দিষ্ট আশ্বাস পেতে পারেন। উদাহরণস্বরূপ, যখন ক্যালিফোর্নিয়ায় প্রস্তাব 22 পাস হয়েছিল, কোম্পানিগুলিকে ন্যূনতম মজুরির কমপক্ষে 120 শতাংশ ড্রাইভারদের দিতে হয়েছিল কিন্তু তবুও শ্রমিকদের স্বাধীন ঠিকাদার হিসাবে শ্রেণীবদ্ধ করতে পারে৷

ড্রাইভাররাও মাঝে মাঝে রাইডশেয়ার স্কিম প্রচেষ্টার শিকার হয়।

ওরেগনের এফবিআই কর্মকর্তারা জনসাধারণকে এমন একটি কৌশল সম্বন্ধে সতর্ক করেছিলেন যা একজন কর্মীকে জড়িত করেছিল যে শুনেছিল যে সে একজন দুর্দান্ত ড্রাইভার এবং $250 বোনাস পাবে। ড্রাইভার বিশ্বাস করেছিল যে ব্যক্তিটি তার কোম্পানির, যেহেতু যোগাযোগটি রাইডশেয়ার অ্যাপের কর্মীরা ব্যবহার করে।

যাইহোক, তার আবেদনের শংসাপত্র, ব্যাঙ্কের বিশদ বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্যের জন্য অনুরোধ করার পরে, চালক কেলেঙ্কারী সম্পর্কে সচেতন হন এবং অবিলম্বে এটি সম্পর্কে তার আর্থিক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করেন। আপনি যদি অনুরূপ কোনো যোগাযোগ পান, তাহলে বিনামূল্যে অর্থের লোভ সম্পর্কে সচেতন হন।

সর্বোপরি, একটি রাইডশেয়ার কোম্পানীর আপনাকে বিশদ বিবরণ দেওয়ার প্রয়োজন হবে না কারণ পরিষেবাটিতে সাইন আপ করার সময় আপনাকে এটি করতে হয়েছিল।

4. নগদ-অনলি রাইডের জন্য অফার প্রত্যাখ্যান করুন

রাইডশেয়ার স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করার ৪টি উপায়

লাস ভেগাসের কর্মকর্তারা ম্যাককারান আন্তর্জাতিক বিমানবন্দরে লোকেদের লক্ষ্য করে একটি উঠতি রাইডশেয়ার স্কিমের বিষয়ে সতর্ক করেছেন। এটি অন্যান্য উচ্চ-চাহিদা এলাকায়ও উপস্থিত হতে পারে। এই কেলেঙ্কারীর সাথে জড়িত লোকেদেরকে উবার বা লিফট ড্রাইভার হিসাবে জাহির করা এবং অপেক্ষমাণ যাত্রীদের নগদ যাত্রার প্রস্তাব দেওয়া।

একজন ড্রাইভারের প্রায়ই জানালায় একটি রাইডশেয়ারিং কোম্পানির ডেকেল থাকে এবং দাবি করে যে একজন যাত্রী এইমাত্র একটি ট্রিপ বাতিল করেছেন, তাদের একটি উপলব্ধ গাড়ি রেখে। যেহেতু গ্রাহকরা এই গাড়িগুলিকে রাইড শেয়ারিং পিকআপের জন্য সংরক্ষিত এলাকায় দেখেন, তাই তারা সাধারণত সন্দেহজনক হয় না।

ধরা হল যে চালকরা বলে যে তারা কেবল নগদ ভাড়ার জন্য গ্রাহকদের পরিবহন করতে পারে। উপরন্তু, এর মধ্যে অনেকেই বৈধ রাইড শেয়ারিং কোম্পানিতে কাজ করেন না।

একই ধরনের Uber স্ক্যাম ঘটে যখন একজন ড্রাইভার জোর দেয় যে একটি অ্যাপ বিভ্রাট আছে যা একজন রাইডারকে তাদের কার্ড দিয়ে অর্থপ্রদান করতে বাধা দেয়। তারপর তারা ট্রিপ সম্পূর্ণ করার জন্য নগদ টাকা দাবি করে।

যাইহোক, নগদবিহীন ভ্রমণ হল রাইডশেয়ার কোম্পানি ব্যবহার করার অন্যতম প্রধান সুবিধা। যদি একজন চালক বলেন যে আপনি যদি শারীরিক অর্থ প্রদান করেন তবেই একটি যাত্রা হতে পারে, এটি একটি লাল পতাকা।

সচেতনতা একটি উবার স্ক্যাম প্রতিরোধ করতে পারে

এগুলি রাইডশেয়ার স্কিমগুলির কিছু সাধারণ উদাহরণ কিন্তু একটি সর্বাঙ্গীণ তালিকা নয়৷ একটি ভাল অভ্যাস হল একজন ড্রাইভার বা কোম্পানির প্রতিনিধি হিসাবে নিজেকে জাহির করে এমন কারো সাথে আপনার লেনদেন সম্পর্কে সঠিক নয় এমন কিছু সম্পর্কে সচেতন থাকা।

যখন আপনি কোনো অভিজ্ঞতা সম্পর্কে অনিশ্চিত বোধ করেন, তখন স্পষ্টীকরণ পেতে এবং আপনার উদ্বেগগুলি প্রতিবেদন করতে সরাসরি রাইডশেয়ার কোম্পানির সাথে যোগাযোগ করার কথা বিবেচনা করুন৷

বিকল্পভাবে, নিরাপদ থাকার সর্বোত্তম উপায় হল কখনও কখনও একটি রাইডশেয়ার কোম্পানি সম্পূর্ণরূপে ব্যবহার করার বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়া। এটি বিশেষত সত্য যদি কিছু ইতিমধ্যে আপনাকে সন্দেহজনক করে তুলেছে। দ্রুত এবং অ্যাক্সেসযোগ্য পরিবহনের জন্য সম্ভাব্যভাবে আপনার মঙ্গলকে উৎসর্গ করা কখনই ভাল ধারণা নয়।


  1. পরিচয় চুরি থেকে নিজেকে রক্ষা করার ১৩টি উপায়

  2. আপনার পিসি বিক্রি করার আগে পরিচয় চুরি থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

  3. এফবিআই অনুসারে ফিশিং স্ক্যাম থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন