কম্পিউটার

কিভাবে অটোরান ভাইরাস থেকে নিজেকে রক্ষা করবেন

কিভাবে অটোরান ভাইরাস থেকে নিজেকে রক্ষা করবেন

অটোরান ভাইরাস? ওটা কী? মনে হচ্ছে প্রতিদিন, হ্যাকাররা আপনার সিস্টেমে প্রবেশ করার জন্য নতুন উপায় খুঁজে বের করে। যাইহোক, আমি এখানে যা বর্ণনা করতে যাচ্ছি তা মোটামুটি পুরানো, কিন্তু এখন এটি একটি বৈশ্বিক সমস্যায় পরিণত হচ্ছে। একটি বৃহৎ আকারের মহামারী ঘটার জন্য একজন ব্যক্তির অসতর্ক হওয়াই যথেষ্ট। এই কারণেই আমাদের অটোরান ভাইরাস নিয়ে আলোচনা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনি এটি পড়া শেষ করার সময়, আপনি তাদের থেকে নিজেকে রক্ষা করার জন্য যথেষ্ট জ্ঞানে সজ্জিত!

অটোরান ভাইরাস কি?

আপনি যখন আপনার কম্পিউটারের মিডিয়া ড্রাইভে একটি CD বা DVD রাখেন ("CD/DVD ড্রাইভ" এর জন্য একটি অভিনব শব্দ), তখন আপনি একটি পপ-আপ পেতে পারেন যা আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি এটির ভিতরে এক্সিকিউটেবল অ্যাপ্লিকেশনগুলি চালাতে চান বা ফোল্ডারটি অন্বেষণ করতে চান। অন্যান্য ক্ষেত্রে, আপনি দেখতে পারেন যে ডিস্কের মধ্যে থাকা প্রোগ্রামটি অবিলম্বে নিজেই খোলে। এটি কর্মক্ষেত্রে অটোরান।

অটোরান হল উইন্ডোজ এবং অন্যান্য অপারেটিং সিস্টেমের একটি মৌলিক বৈশিষ্ট্য যা স্বয়ংক্রিয়ভাবে একটি ডিস্কে গুরুত্বপূর্ণ ডেটা খোলে, "autorun.inf" নামে পরিচিত একটি গোপন ছোট ফাইল দিয়ে নিজেকে পরিচালনা করে। সেই ফাইলটি অপারেটিং সিস্টেমকে বলে যে ডিস্কটি ঢোকানো হলে কী লোড করতে হবে। ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং এসডি কার্ডের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ভাইরাস এগুলো পছন্দ করে!

অটোরান ভাইরাসগুলি এই বৈশিষ্ট্যটির সুবিধা নেয় এবং এটিকে আপনার কম্পিউটারে নিজেরাই কার্যকর করতে ব্যবহার করে। এইভাবে, আপনি USB ড্রাইভ ঢোকানোর সাথে সাথেই আপনি সংক্রমিত হবেন।

কিভাবে নিজেকে রক্ষা করবেন

অটোরান সংক্রমণের বিরুদ্ধে আপনার কম্পিউটারকে রক্ষা করার জন্য আপনি কীভাবে একটি USB ইমিউনিজার ব্যবহার করতে পারেন তা আমরা আগে আলোচনা করেছি, কিন্তু যদি সমস্যা সমাধানের জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করা আপনার চায়ের কাপ না হয়, তাহলে এখানে একটি সহজ সমাধান – অটোরান অক্ষম করুন। বৈশিষ্ট্য সম্পূর্ণরূপে।

অটোরান একটি সুবিধাজনক বৈশিষ্ট্য হতে পারে, তবে এটি একটি বোঝা হয়ে উঠেছে যেহেতু লোকেরা অ্যাপ্লিকেশন ডিস্ক ব্যবহার করার চেয়ে বেশি ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে শুরু করেছে। আপনি শুধুমাত্র এমন একটি বৈশিষ্ট্য পাচ্ছেন যা আপনি সত্যিই ব্যবহার করেন না, তবে আপনি স্যুইচটি চালু রেখে সংক্রমণের জন্য নিজেকে উন্মুক্ত করছেন৷

এই ক্ষেত্রে সবচেয়ে ভালো কাজ হল অটোরানকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা। আপনি যদি Windows 7 বা 8 ব্যবহার করেন, আপনি এই প্রক্রিয়াটি অনুসরণ করতে পারেন:

  • "রান" ডায়ালগ খুলতে "Win + R" টিপুন।
  • gpedit.msc টাইপ করুন এবং "এন্টার" টিপুন। এটি গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷
  • "কম্পিউটার -> কনফিগারেশন -> অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেটস> উইন্ডোজ কম্পোনেন্টস> অটোপ্লে পলিসিস"-এ নেভিগেট করুন। একবার আপনি সেখানে গেলে, "অটোপ্লে বন্ধ করুন" এ ডাবল-ক্লিক করুন।

কিভাবে অটোরান ভাইরাস থেকে নিজেকে রক্ষা করবেন

  • “সক্ষম”-এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে “বিকল্প” প্যানেলের অধীনে “সমস্ত ড্রাইভ” প্রদর্শিত হয়েছে, তারপর ওকে ক্লিক করুন।

কিভাবে অটোরান ভাইরাস থেকে নিজেকে রক্ষা করবেন

এটি কার্যকরভাবে অটোপ্লে দূর করবে। মনে রাখবেন যে আপনাকে আপনার ডেস্কটপে Windows Explorer এর মাধ্যমে আপনার ড্রাইভগুলি অ্যাক্সেস করতে হবে৷

বোনাস:কীভাবে নিজেকে ফার্মওয়্যার ভাইরাস থেকে রক্ষা করবেন

একটি ফার্মওয়্যার ভাইরাস হল সংক্রামিত কোডের একটি অংশ যা আপনার ড্রাইভের হার্ডওয়্যারে ইনজেক্ট করে। এমনকি যদি আপনি অটোপ্লে অক্ষম করে থাকেন, তবুও যখনই আপনি এটিতে একটি সংক্রামিত USB ড্রাইভ সংযোগ করেন তখন এটি আপনার কম্পিউটারকে আপস করবে। ড্রাইভ ফর্ম্যাট করা সাহায্য করে না এবং অন্য কোন প্রচলিত ভাইরাস সুরক্ষা পদ্ধতিও করে না।

ফার্মওয়্যার ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে, আপনাকে বেশ কয়েকটি কঠোর নিয়ম অবলম্বন করতে হবে:

  • আপনার USB ড্রাইভ কাউকে দেবেন না। আপনি যে কাউকে এটি দেবেন তিনি আপনার কীস্ট্রোকগুলিকে ট্র্যাক করে এমন ড্রাইভে একটি সিকোয়েন্স লিখতে পারেন এবং আপনি জানতেও পারবেন না যে আপনাকে কী আঘাত করেছে৷
  • আপনার কম্পিউটারে অন্য কারো USB ড্রাইভ ব্যবহার করবেন না।
  • যখন কেউ আপনার সাথে ফাইলগুলি ভাগ করতে চায়, অনুগ্রহ করে বলুন যে ব্যক্তিটি ফাইলগুলিকে পরিবর্তে একটি ক্লাউড সার্ভারে (যেমন Google ড্রাইভ) সংরক্ষণ করুন এবং সেগুলি সেখানে ভাগ করুন৷

আপনার বন্ধুদের এই পরামর্শটি দেখান!

আপনি যে বন্ধুদের সাথে এই পরামর্শটি শেয়ার করেন তা প্রত্যেকের জন্য (আপনি সহ) মহামারী হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়! আপনার যদি আরও চিন্তা থাকে, নীচে একটি মন্তব্য করুন!


  1. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  2. এফবিআই অনুসারে ফিশিং স্ক্যাম থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?

  3. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন