কম্পিউটার

7 উপায়ে TikTok শিশুদের এবং কিশোর-কিশোরীদের জন্য নিরাপদ হচ্ছে

TikTok-এ শিশুদের বাবা-মায়েরা সম্মিলিতভাবে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন। ব্যাপকভাবে জনপ্রিয় ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্মটি এখন তাদের তরুণ ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করার জন্য ডিজাইন করা বৈশিষ্ট্যগুলির একটি লাইন-আপ দিয়ে সজ্জিত।

নতুন বৈশিষ্ট্যগুলি পিতামাতাদের তাদের সন্তানদের অ্যাকাউন্টের উপর আরও নিয়ন্ত্রণ করতে দেয়, তরুণ কিশোরদের ডিফল্ট সেটিংসে অনেক পরিবর্তন আনা হয়েছে এবং প্ল্যাটফর্মটি মন্তব্য করার মতো অনেক পরিষেবার উপর আরও বিধিনিষেধ যোগ করেছে।

এখানে কেন TikTok এখন তেমন ভীতিকর জায়গা নয়।

1. TikTok পরিবার পেয়ারিং চালু করেছে

এপ্রিল 2020-এ, TikTok প্রতিটি TikTok পিতামাতার নতুন সেরা বন্ধু-পরিবার জোড়া বৈশিষ্ট্য চালু করেছে। এটি অভিভাবকদের তাদের টিকটককে তাদের কিশোর-কিশোরীদের সাথে লিঙ্ক করার অনুমতি দেয়, যা তাদের বিরক্ত করতে পারে বা নাও করতে পারে।

এটি আপনাকে তাদের গেমিং কনসোলে আপনার সেট করা অভিভাবকীয় নিয়ন্ত্রণের মতো নিফটি সীমাবদ্ধতা প্রয়োগ করতে দেয়। তারা প্রতিদিন কতক্ষণ TikTok ব্যবহার করতে পারে তা সীমিত করে আপনি তাদের স্ক্রীন টাইম পরিচালনা করতে পারেন। এছাড়াও একটি সীমাবদ্ধ মোড রয়েছে যা আপনাকে আপনার বাচ্চারা কী দেখতে পারে তা সীমিত করতে সাহায্য করতে পারে।

এবং যতক্ষণ না আপনি একটি পাসকোড সেট করেন ততক্ষণ তারা এটি নিষ্ক্রিয় করতে পারবে না!

অভিভাবকরা তাদের কিশোর-কিশোরীদের সাথে কে যোগাযোগ করতে পারে তা সীমিত করতে পারেন বা তারা সরাসরি মেসেজিং সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন।

আরেকটি দরকারী সেটিং পিতামাতাকে অন্যদের আমাকে খুঁজে পেতে অনুমতি দিন বন্ধ করতে দেয় . এটি করলে অপরিচিত ব্যক্তিরা অনুসরণ করতে পারে এমন প্রোফাইলের তালিকা থেকে কিশোরের অ্যাকাউন্টটি মুছে ফেলা হবে। ফেসবুকের প্রস্তাবিত বন্ধুদের কথা ভাবুন। এই পরামর্শের তালিকা থেকে আপনার বাচ্চার প্রোফাইল সরানো হলে যারা তাদের যোগ করতে পারবে তাদের সীমিত করবে। এইভাবে, তারা তাদের TikTok চেনাশোনাগুলিকে শক্ত করতে পারে।

কিন্তু পারিবারিক জুটির মাধ্যমে অভিভাবকদের প্রথম (এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ) যে কাজটি করা উচিত তা হল তাদের কিশোর-কিশোরীদের অ্যাকাউন্ট ব্যক্তিগত হিসাবে সেট করা৷ এর মানে হল শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীরা কিশোরদের আপলোড করা ভিডিওগুলি দেখতে পারেন৷

2. TikTok সম্প্রসারিত ফ্যামিলি পেয়ারিং

এর প্রাথমিক রোল-আউটের কয়েক মাস পরে, TikTok তার পারিবারিক জোড়া বৈশিষ্ট্যের জন্য "একটি আরও শক্তিশালী সরঞ্জামের সেট" নিয়ে আরও এক ধাপ এগিয়ে গেছে।

উন্নত ফ্যামিলি পেয়ারিং ফিচার অভিভাবকদের এমনকি তাদের কিশোর-কিশোরীদের অনুসন্ধান সামঞ্জস্য করতে দেয়। পিতামাতারা সিদ্ধান্ত নিতে পারেন যে তাদের সন্তান সামগ্রী, ব্যবহারকারী, হ্যাশট্যাগ বা শব্দগুলি অনুসন্ধান করতে পারে কিনা৷

এবং তারা তাদের কিশোর-কিশোরীর ভিডিওগুলিতে কে মন্তব্য করতে পারে তাও সেট করতে পারে:অ্যাপে থাকা প্রত্যেকে, শুধুমাত্র বন্ধুরা, বা কেউ নয়৷

লাইক করা ভিডিও ফিচারেও পরিবর্তন করা হয়েছে। অভিভাবকরা সিদ্ধান্ত নেন যে তারা তাদের কিশোর-কিশোরীদের পছন্দ করা ভিডিও অন্যরা দেখতে চান কিনা (যদিও বেশিরভাগই এটি লুকিয়ে রাখতে চান)।

3. TikTok আপডেট করা উপহার দেওয়ার নীতিগুলি

এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের লাইভ-স্ট্রিমের সময় ক্রিয়েটরদের ভার্চুয়াল উপহার কিনতে এবং পাঠাতে দেয়। এটি ব্যবহারকারীদের তাদের পছন্দের নির্মাতাদের সমর্থন করার সুযোগ দেয়। ভার্চুয়াল উপহারগুলি ব্যক্তির প্রোফাইলে ভার্চুয়াল হীরাতে রূপান্তরিত হয়।

হীরা নগদ বিনিময় করা যেতে পারে. একবার একজন কন্টেন্ট স্রষ্টা পর্যাপ্ত হীরা তৈরি করলে, তারা পেপ্যাল ​​বা অন্য পেমেন্ট পরিষেবার মাধ্যমে এটি সংগ্রহ করতে পারে।

পরিবর্তনগুলি করার আগে, 13 বছরের বেশি বয়সী যে কাউকে ভার্চুয়াল উপহার পাঠানোর অনুমতি দেওয়া হয়েছিল এবং 16 বছরের বেশি যে কেউ সেগুলি গ্রহণ করতে পারে। এটি অপব্যবহারের দিকে পরিচালিত করে, যার মধ্যে অল্পবয়সী কিশোর-কিশোরীরা উপহার কেনা এবং পাঠানোর জন্য চাপে পড়েছিল।

উদাহরণস্বরূপ, বিবিসির একটি তদন্তে দেখা গেছে যে কিছু টিকটক প্রভাবশালী ভার্চুয়াল উপহারের বিনিময়ে ভক্তদের তাদের ব্যক্তিগত ফোন নম্বর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। অনেক যুবক ফোন নম্বরের বিনিময়ে উপহারের জন্য প্রচুর অর্থ ব্যয় করেছে বলে জানা গেছে, কিন্তু প্রভাবশালীরা কখনই কলগুলির উত্তর দেয়নি বলে পরে অনুশোচনা করেছিল৷

তাই TikTok নতুন নীতি চালু করেছে যা শুধুমাত্র 18 বছর বা তার বেশি বয়সী ব্যবহারকারীদের ভার্চুয়াল উপহার কিনতে, পাঠাতে বা গ্রহণ করতে দেয়।

4. TikTok প্রবর্তন করেছে উন্নত ডিফল্ট গোপনীয়তা সেটিংস

2021 সালের জানুয়ারিতে TikTok নিউজরুমের একটি পোস্টে, ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্মটি তরুণ কিশোরদের গোপনীয়তা রক্ষা করার জন্য নতুন সেটিংস চালু করেছে। এই সেটিংস আশা করি প্ল্যাটফর্মে থাকা ব্যক্তিদের অপরিচিতদের থেকে নিরাপদ রাখবে।

13 থেকে 15 বছর বয়সী ব্যবহারকারীদের জন্য সমস্ত অ্যাকাউন্ট এখন ডিফল্টরূপে ব্যক্তিগত হিসাবে সেট করা হয়েছে৷ এর মানে হল যে শুধুমাত্র বন্ধু এবং অনুগামীরা তাদের ভিডিও দেখতে পারে। এই তরুণ কিশোর-কিশোরীদেরও অনুমোদন করতে হবে কে তাদের অনুসরণ করে যাতে অপরিচিতরা তাদের প্রোফাইল দেখতে না পায়।

5. TikTok "সবাই" মন্তব্য সেটিং সরিয়ে দিয়েছে

প্ল্যাটফর্মটি "সবাই" মন্তব্য সেটিং অপসারণ সহ অন্যান্য পরিবর্তনের একটি হোস্ট ঘোষণা করেছে। 13 থেকে 15 বছর বয়সী ব্যবহারকারীরা তাদের ভিডিওগুলিতে কে মন্তব্য করতে পারে তা সিদ্ধান্ত নেওয়ার সময় শুধুমাত্র "বন্ধু" বা "কেউ না" এর মধ্যে বেছে নিতে পারেন৷

এটি এই বয়সের গ্রুপের আপলোডগুলিতে মন্তব্য করার বিকল্পটি সরিয়ে দিয়েছে৷

ডিফল্টরূপে, "অন্যদের কাছে আপনার অ্যাকাউন্টের পরামর্শ দিন" বৈশিষ্ট্যটি এই অল্প বয়স্ক ব্যবহারকারীদের জন্যও বন্ধ হয়ে যাবে৷

6. TikTok ভিডিও ডাউনলোড করার সেটিংস পরিবর্তন করেছে

এই নতুন নীতিগুলি প্রবর্তিত হওয়ার আগে, ব্যবহারকারীরা অনেক বিধিনিষেধ ছাড়াই কিশোর-কিশোরীদের দ্বারা তৈরি ভিডিও ডাউনলোড করতে পারত। কিন্তু নতুন TikTok সেটিংসের সাথে, শুধুমাত্র 16 বছর বা তার বেশি বয়সী ব্যবহারকারীদের পোস্ট করা ভিডিও ডাউনলোড করা যাবে।

এমনকি 16 থেকে 17 বছর বয়সীদের দ্বারা আপলোড করা ভিডিওগুলির জন্য, ডাউনলোড করার অনুমতি ডিফল্টরূপে অক্ষম করা হবে৷ এই কিশোর-কিশোরীদের ম্যানুয়ালি এটি সক্ষম করতে হবে এবং লোকেদের অ্যাপ থেকে তাদের ভিডিও ডাউনলোড করার অনুমতি দিতে হবে।

7. তরুণ ব্যবহারকারীদের জন্য TikTok আছে

তাই ছোট বাচ্চারা বাদ বোধ করবে না (এবং মজাতে যোগ দিতে তাদের জন্মতারিখ জাল করতে বাধ্য বোধ করবে), TikTok শিশুদের জন্য একটি সীমাবদ্ধ সংস্করণ চালু করেছে। এটি জনপ্রিয় অ্যাপটির একটি অত্যন্ত ধোয়া, চিকচিক পরিচ্ছন্ন সংস্করণ৷

তরুণ ব্যবহারকারীদের জন্য TikTok 13 বছরের কম বয়সী শিশুদের জন্য ডিজাইন করা হয়েছে। যদিও এটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী শিশুদের জন্য উপলব্ধ৷

এটি শিশুদেরকে অন্যান্য ব্যবহারকারীদের থেকে বয়স-উপযুক্ত ভিডিওগুলির একটি সাবধানে কিউরেটেড নির্বাচন দেখতে দেয়৷ কিন্তু যখন বাচ্চারা তাদের নিজস্ব ভিডিও শুট করতে পারে, তাদের সাথে মিউজিক যোগ করতে পারে এবং ইফেক্ট ব্যবহার করতে পারে, তারা অন্য ব্যবহারকারীদের সাথে শেয়ার করতে পারে না।

তারা অনুসরণকারীদের সাথে একটি প্রোফাইল বজায় রাখতে পারে না। ভিডিওগুলি শুধুমাত্র তাদের ডিভাইসে সরাসরি সংরক্ষিত হয়। তারা প্ল্যাটফর্মে বার্তা বিনিময় করতে পারে না এবং অন্যরা তাদের প্রোফাইল দেখতে পারে না।

হ্যাঁ, প্রযুক্তিগতভাবে, তারা অনেক কিছু করতে পারে না, বড়াই করা ছাড়া যে তারা অবশেষে TikTok-এ রয়েছে। ভাল, সাজানোর।

কিন্তু আপনার গার্ডকে হতাশ হতে দেবেন না

এই সমস্ত নতুন বৈশিষ্ট্যগুলির সাথে, মনে হচ্ছে টিকটক শিশুদের জন্য এত ভীতিকর জায়গা নয়। কিন্তু অভিভাবকদের তাদের গার্ডকে হতাশ করা উচিত নয়।

বুদ্ধিমান কিশোর-কিশোরীরা সহজেই যেকোন পিতামাতার নিয়ন্ত্রণ সেটিংস এড়িয়ে যেতে পারে। এবং আপনার বাচ্চাদের লক্ষ্য করার জন্য নির্ধারিত অপরিচিত ব্যক্তিরা তাদের কাছে যাওয়ার উপায় খুঁজে পেতে পারে। তাই এখনও আপনার বাচ্চাদের প্রতি ঘনিষ্ঠ নজর রাখা গুরুত্বপূর্ণ। সেটিংস পরিবর্তন করা হয়েছে এমন বিজ্ঞপ্তিগুলির জন্য সতর্ক থাকুন৷

আপনার বাচ্চাদের সাথে তাদের গোপনীয়তা এবং নিরাপত্তার গুরুত্ব সম্পর্কে অনলাইনে কথা বলুন। এইভাবে, তারা আপনার সেট করা অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলির প্রতি আরও গ্রহণযোগ্য হবে। তারা জানবে যে আপনি কেবল তাদের নিরাপদ রাখতে চান এবং মনে করবেন না যে আপনি তাদের জীবনকে দুর্বিষহ করার জন্য এই জিনিসগুলি করছেন৷


  1. অ্যান্ড্রয়েডে Google মানচিত্রের জন্য 7 টি টিপস এবং কৌশল৷

  2. TikTok-এর ভূমিকা এবং অ্যাপে অনুসরণ করার জন্য ৬টি নিয়ম

  3. আপনার বাচ্চাদের জন্য YouTube কে নিরাপদ করার জন্য দরকারী টিপস

  4. শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস