কম্পিউটার

এই অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলির সাহায্যে TikTok কে বাচ্চাদের জন্য নিরাপদ করুন

সমস্ত বয়সের বাচ্চারা স্মার্টফোনে তাদের পথ তৈরি করে, বাবা-মায়ের জন্য তারা কীসের সংস্পর্শে আসছে তার যত্ন নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ। ইন্টারনেট প্রত্যেকের জীবনের একটি বিশাল অংশ, এটি আপনার বাচ্চাদের পড়াশোনা বা বিনোদনের জন্য অ্যাক্সেস দেয়। একটি বাচ্চা যে ধরনের সামগ্রী অ্যাক্সেস করছে তার উপর একটি ট্যাব রাখার জন্য নির্দিষ্ট অ্যাপের উপর অভিভাবকীয় নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ৷

আপনি কি TikTok-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ রাখতে পারেন?

  হ্যাঁ, আপনি TikTok এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ রাখতে পারেন। প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমরা বাচ্চাদের আদৌ TikTok ব্যবহার করতে দিতে পারি কিনা তা আমাদের সবার জানা দরকার। ঠিক আছে, বাচ্চাদের সাজসজ্জার ক্ষেত্রে, সাইবার বুলিং এর ক্ষেত্রে একজন অভিভাবক হিসেবে অবশ্যই সচেতন হতে হবে। এটি ক্রমবর্ধমান বছরগুলিতে বাচ্চাদের শেখার প্রক্রিয়ার জন্য একটি পথ তৈরি করার মতো গুরুত্বপূর্ণ। তাই পরবর্তী সেগমেন্টে, আমরা TikTok-এ এই অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি কীভাবে ব্যবহার করব সে সম্পর্কে কথা বলব৷

কিভাবে TikTok-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ প্রয়োগ করবেন?

TikTok সম্প্রতি ফ্যামিলি সেফটি মোড নামে একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করেছে। আসুন জেনে নিই কীভাবে এটি বাচ্চার অ্যাকাউন্টে ব্যবহার করবেন। নতুনভাবে চালু করা পারিবারিক নিরাপত্তা মোড একটি বাচ্চার অ্যাকাউন্টকে পিতামাতার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করে। সেখানে এটি স্ক্রিন টাইমের জন্য নিরীক্ষণ করা যেতে পারে, টেক্সট করার জন্য সীমিত এবং বয়স-উপযুক্ত বিষয়বস্তু সীমাবদ্ধ করা যেতে পারে। পিতামাতার পক্ষে তাদের সন্তানের অ্যাকাউন্টটি সরাসরি না দেখিয়ে দূর থেকে পর্যবেক্ষণ করা সহজ। অভিভাবকরা বাচ্চার অ্যাকাউন্ট সেটিংসে পরিবর্তন করতে এবং এই বৈশিষ্ট্যগুলি চালু করতে পারেন। তাদের বেশিরভাগই নিম্নলিখিত পরামিতিগুলিতে কাজ করে:

  • আপনি ডুয়েট বিকল্পটিকে নিয়ন্ত্রণ করতে পারেন শুধুমাত্র বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ রাখতে বা তাদের সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে৷
  • কেউ দ্রুত শিখতে পারে কিভাবে TikTok-এ কাউকে ব্লক করতে হয় এবং তাদের আপনার বাচ্চা থেকে দূরে রাখতে হয়।
  • মন্তব্য ফিল্টার করা আপনার সন্তানকে অশ্লীলতা এবং পর্নো অ্যাক্সেস থেকে দূরে রাখার আরেকটি উপায়।
  • প্রোফাইল সেটিংস পরিবর্তন করুন, যদি এটিতে প্রোফাইল ছবি এবং ভিডিওগুলি সর্বজনীন বা শুধুমাত্র বন্ধুদের দেখাতে হয়৷
  • আপনার সন্তানের নিরাপত্তার জন্য মেসেজিং সম্পূর্ণভাবে বন্ধ করুন।
  1. এই বৈশিষ্ট্যটি চালু করতে, আপনাকে আপনার ফোনে একটি TikTok অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এখন উভয় ফোনেই অ্যাপটি খুলুন এবং গোপনীয়তা এবং সেটিংস-এ যান৷ আপনার সন্তানের অ্যাকাউন্টে। প্রথমে, আমাদের ডিজিটাল ওয়েলবিং-এ যেতে হবে এবং ফ্যামিলি পেয়ারিং নির্বাচন করতে হবে, এবং এখন বেছে নিতে হবে কোন ফোন পিতামাতার এবং কোনটি সন্তানের। এখানে QR কোড তৈরি করা হয়েছে, এবং আপনি এই দুটি সংযোগ করতে অন্য ফোন থেকে এটি স্ক্যান করতে পারেন। এখন আপনাকে আপনার বাচ্চার ডিভাইস ব্যবহার না করেই তার অ্যাকাউন্টের জন্য বাকি সেটিংসে পরিবর্তন করতে হবে। আপনি সহজেই আপনার TikTok অ্যাকাউন্ট থেকে তাদের সেটিংস অ্যাক্সেস করতে পারেন।
  2. এখন ডিজিটাল ওয়েলবিয়িং, -এ যান চালু বোতামে আলতো চাপুন। এখন আপনি একটি পাসকোড পূরণ করার জন্য একটি স্ক্রীন দেখতে পাবেন, একটি সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করুন যাতে আপনার বাচ্চা অনুমান করতে না পারে। পরবর্তী পৃষ্ঠায়, স্ক্রীন ম্যানেজমেন্ট এবং সীমাবদ্ধ মোডের জন্য টগল সুইচটি চালু করুন।
  3. মন্তব্য নিয়ন্ত্রণ করতে, গোপনীয়তা এবং সেটিংসে ফিরে যান৷ গোপনীয়তা নীতিতে যান। পৃষ্ঠার অধীনে গোপনীয়তা এবং নিরাপত্তা, কে আমাকে মন্তব্য পাঠাতে পারে৷ নির্বাচন করুন৷ এখানে হয় বন্ধু নির্বাচন করুন৷ অথবা বন্ধ। এই মন্তব্যটি প্রতিটি ভিডিওর জন্য মন্তব্য অন দিয়েও পরিচালনা করা যেতে পারে৷ / মন্তব্য বন্ধ বোতাম।
  4. ডুয়েট কন্ট্রোল পরিচালনা করতে, গোপনীয়তা এবং সেটিংস এ যান , এখন আমার সাথে কে ডুয়েট করতে পারে-এ আলতো চাপুন৷ এবং বন্ধুদের থেকে একটি বিকল্প নির্বাচন করুন৷ অথবা বন্ধ নিরাপদ হতে।
  5. সরাসরি বার্তাগুলি বন্ধ করতে, গোপনীয়তা এবং সেটিংসে যান, কে আমাকে বার্তা পাঠাতে পারে নির্বাচন করুন। বন্ধু থেকে একটি বিকল্প নির্বাচন করুন৷ অথবা বন্ধ বিকল্প এছাড়াও, নতুন নীতির সাথে, 16 বছরের কম বয়সী যেকোন বাচ্চাকে TikTok-এ সরাসরি মেসেজিং বৈশিষ্ট্য ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না।
  6. স্ক্রিন ম্যানেজমেন্ট বিকল্পটি চালু আছে, এবং তাই, বাচ্চা 2 ঘন্টা পরে অ্যাপটি ব্যবহার করতে পারবে না। এটি নির্ধারিত সময়ের পরে লক হয়ে যাবে।

এই বৈশিষ্ট্যটি ছাড়াও, আপনাকে আপনার বাচ্চাদের সাথে সোশ্যাল মিডিয়ার খারাপ প্রভাব সম্পর্কে কথা বলতে হবে। সঠিক বয়সে তাদের শিক্ষিত করা ভাল যাতে তারা অনলাইনে যা কিছু করে সে সম্পর্কে তারা সতর্ক থাকতে পারে।

আশা করি, এই বৈশিষ্ট্যটি শীঘ্রই বাকি বিশ্বের জন্য উপলব্ধ হবে, বর্তমানে আপনি এটি শুধুমাত্র যুক্তরাজ্যে ব্যবহার করতে পারবেন।

দ্রষ্টব্য:অ্যাপটি চীনাদের উৎপত্তি হওয়ায়, এটি ভারতে উপলব্ধ নাও হতে পারে, কারণ ভারত সরকার কিছু চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে

সংক্ষেপে:

TikTok ভিডিও এবং ব্যবহারকারীদের আধিক্য আছে; কিছু একটি বাচ্চার জন্য সম্ভাব্য ক্ষতিকারক হতে পারে. এই ধরনের এক্সপোজার অপ্রয়োজনীয় জিনিসের দিকে নিয়ে যেতে পারে, যেমন সাইবার বুলিং।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হবে কারণ আপনি TikTok-এ আপনার সন্তানের ব্যবহার নিরীক্ষণ করতে পারেন। আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা Facebook, Twitter, LinkedIn, এবং YouTube-এ আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশলগুলি পোস্ট করি। প্রযুক্তি জগতে নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।

সম্পর্কিত বিষয়:

কিভাবে আপনার হারিয়ে যাওয়া অ্যাপল ওয়াচ খুঁজে পাবেন।

কিভাবে একটি TikTok অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছে ফেলবেন।

TikTok মানি ক্যালকুলেটর এবং কিভাবে TikTok থেকে আয় করা যায়।

কিভাবে Android এবং iPhone এ TikTok ভিডিও ডাউনলোড করবেন।

2019 সংস্করণ অ্যাপে TikTok-এ লাইভ যান।


  1. শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

  2. এই বৈশিষ্ট্যগুলির সাথে Google লেন্স অ্যাপকে উপযোগী করে তুলুন

  3. এই খেলনাগুলির সাহায্যে আপনার বাচ্চাদের কম্পিউটার কোডিং শেখান

  4. “কিভাবে বিনামূল্যে Netflix পাবেন”- এই সহজ পদ্ধতিগুলির সাথে