কম্পিউটার

শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

সাইবার ক্রাইম, ম্যালওয়্যার এবং শোষণের এই যুগে, আমরা এখনও এই পৃথিবীকে বসবাসের জন্য একটি 'সুখী জায়গা' করে তোলার লক্ষ্য রাখি—বিশেষ করে আমাদের বাচ্চাদের জন্য। 21 st শতাব্দী হল ইন্টারনেটের যুগ, তাই আমাদের বাচ্চাদের কোন বিরক্তিকর বিষয়বস্তু দেখা থেকে রক্ষা করা একটি গুরুত্বপূর্ণ কাজ হয়ে দাঁড়ায়। আমাদের বাচ্চারা টেলিভিশন, ল্যাপটপ বা স্মার্টফোনে কী দেখে তার যত্ন নেওয়া আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

YouTube 2015 সালে শিক্ষামূলক ভিডিও এবং বাচ্চাদের জন্য উপযোগী বিষয়বস্তু "YouTube Kids" প্রকাশ করে একটি শালীন প্রচেষ্টা করেছে৷ এটি অভিভাবকদের জন্য স্বস্তির একটি বিশাল দীর্ঘশ্বাস নিয়ে এসেছে কারণ তারা তাদের বাচ্চাদের ইন্টারনেটে কোনও বিরক্তিকর বিষয়বস্তুর মুখোমুখি হতে সীমাবদ্ধ করতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত, ইউটিউবের এই ফিল্টার করা সংস্করণটিও যথেষ্ট ছিল না! ক্লাবে কার্টুন চরিত্রগুলিকে ছিন্নভিন্ন করতে দেখে বা স্পাইডার ম্যানকে স্কাইলাইনে প্রস্রাব করতে দেখে, পেপ্পা পিগ ব্লিচ পান করতে দেখে বাবা-মা আতঙ্কিত হয়েছিলেন এবং আপনার এবং আমি সম্ভবত কল্পনা করতে পারি তার চেয়ে অনেক বেশি খারাপ৷

তাহলে, আপনি কি মনে করেন যে আমাদের বাচ্চাদের জন্য এই ধরনের অনুপযুক্ত সামগ্রী দেখা নিরাপদ? আপনি কি মনে করেন না এটি আপনার সন্তানের মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলবে? হ্যাঁ, নিশ্চিত! এই সমস্ত কিছু মাথায় রেখে এখানে আপনি কিছু করতে পারেন যা YouTube বাচ্চাদের আপনার বাচ্চাদের জন্য একটি নিরাপদ জায়গা করে তুলবে।

অনুসন্ধান বন্ধ করুন

শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

ইউটিউব প্রশস্ত প্ল্যাটফর্ম হওয়ায় আপনার বাচ্চারা তাদের নাগালের মধ্যে বিপুল সংখ্যক ভিডিও দেখতে পাবে। YouTube Kids শুধুমাত্র কথা বলে বা টাইপ করে একটি নির্দিষ্ট ভিডিও অনুসন্ধান করার অনুমতি দেয় যাতে বাচ্চাদের জিনিস অন্বেষণ করা সহজ হয়। এটি পরিস্থিতি আরও খারাপ করতে পারে কারণ YouTube আপনার বাচ্চারা যা বলে তা ভুল ব্যাখ্যা করতে পারে এবং পরিবর্তে বিরক্তিকর সামগ্রীর একটি তালিকা শেয়ার করে।

এটি এড়াতে আপনি নাগালের সীমা সীমাবদ্ধ করতে অনুসন্ধান ফাংশন অক্ষম করতে পারেন৷ এর জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচের ডানদিকে কোণায় লক আইকনে আলতো চাপুন, সেটিংস নির্বাচন করুন, আপনার বাচ্চার প্রোফাইলে আলতো চাপুন এবং অনুসন্ধান বিকল্পটি টগল করুন।

একটি কঠোর পাসকোড সেট আপ করুন

শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

এবং হ্যাঁ কঠোর দ্বারা আমরা "0000" এবং "1234" এর চেয়ে স্মার্ট কিছু বলতে চাই৷ আজকের বাচ্চারা তার চেয়ে অনেক বেশি স্মার্ট! আপনার বাচ্চাদের প্রোফাইলের জন্য একটি কাস্টম পাসকোড সেট-আপ করতে শুধুমাত্র পিতা-মাতার স্ক্রিনে লেখা একটি চার-সংখ্যার পাসকোড লিখে সেটিংসে যান। এখন শুধুমাত্র পিতামাতার স্ক্রিনে, আপনাকে একটি কাস্টম পাসকোড সেট আপ করতে হবে যাতে আপনার বাচ্চারা কোনো সেটিংস পরিবর্তন করতে না পারে।

অনুপযুক্ত বিষয়বস্তু প্রতিবেদন এবং ব্লক করুন

শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

আপনার বাচ্চারা যদি কোনো ভিডিও বিরক্তিকর বা আপত্তিকর মনে করে তাহলে আপনি YouTube টিমকে রিপোর্ট করতে পারেন। স্ট্রিমিং থেকে একটি নির্দিষ্ট ভিডিও ব্লক করতে, ভিডিওর তিনটি বিন্দু আইকনে আলতো চাপুন, "ব্লক" বিকল্পটি চাপুন। অথবা আপনি যদি একটি ভিডিও টিমের কাছে রিপোর্ট করার জন্য ফ্ল্যাগ করতে চান তাহলে তিনটি বিন্দুর আইকনে আলতো চাপুন এবং ভিডিওটিতে অনুপযুক্ত অডিও বা ভিজ্যুয়াল আছে কিনা তা উল্লেখ করে একটি রিপোর্ট ফাইল করুন।

অন্যান্য বিকল্প চেষ্টা করুন

নিরাশ হবেন না! "ইউটিউব বাচ্চা" একমাত্র বিকল্প নয় যা বাচ্চাদের নির্দিষ্ট সামগ্রী স্ট্রিম করে। আপনি সর্বদা অন্যান্য বিকল্পগুলিতে স্যুইচ করতে পারেন যেমন নিক জুনিয়র, নোগিন ইত্যাদি। সেখানে অগণিত বিকল্প উপলব্ধ রয়েছে!

তাই বন্ধুরা, আমরা আশা করি আপনি এটি সহায়ক হবেন কারণ এই টিপসগুলি অনুসরণ করে আপনি আপনার বাচ্চাদের আপত্তিকর বিষয়বস্তুতে হোঁচট খাওয়ার অনেক সম্ভাবনা কমাতে পারেন৷


  1. ইটিউব এটি চাইল্ড ফোকাসড অ্যাপ- YouTube Kids-এর নতুন সংস্করণ লঞ্চ করবে

  2. স্যামসাংয়ের গ্যালাক্সি বাডস:শুরু করার জন্য কয়েকটি টিপস

  3. কিভাবে বিনামূল্যে YouTube Red সামগ্রী দেখতে হয়

  4. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস