কম্পিউটার

উইন্ডোজ 10 এর জন্য ওয়াইফাই ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার 3 উপায়

ল্যাপটপ বা ট্যাবলেটের জন্য ওয়াইফাই খুবই গুরুত্বপূর্ণ এবং সুবিধাজনক। ওয়্যারলেস ডিভাইস থেকে ল্যাপটপকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করা খুবই সহজ। কিন্তু কখনও কখনও, Windows 10 এ আপগ্রেড করার পরে , WIFI ড্রাইভার স্বীকৃত নয়, হয়তো আপনি আপনার ল্যাপটপকে আবার ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে পারবেন না। WIFI ড্রাইভার আপডেট করা সরাসরি উপায় হবে। আপনি উইন্ডোজ 10 এর জন্য WIFI ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে পারেন এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে।

পদ্ধতি:

1:ডিভাইস ম্যানেজার থেকে WIFI ড্রাইভার আপডেট করুন

2:স্বয়ংক্রিয়ভাবে WIFI ড্রাইভার আপডেট করুন

3:WIFI ড্রাইভার ম্যানুয়ালি ডাউনলোড করুন

পদ্ধতি 1:ডিভাইস ম্যানেজার থেকে WIFI ড্রাইভার আপডেট করুন

WIFI ড্রাইভার আপডেট করা হবে Windows 7 বা Windows 8 থেকে Windows 10 এ আপগ্রেড করার পরে WIFI-এর সমস্যা সমাধানের সরাসরি উপায়।

1. ডিভাইস ম্যানেজার খুলুন৷

2. নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন৷ . আপনি এখানে নেটওয়ার্ক ডিভাইসের তালিকা দেখতে পাবেন। ইথারনেট নেটওয়ার্ক ডিভাইস (সাধারণত এটি PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার), ওয়্যারলেস নেটওয়ার্ক ডিভাইস (এখানে Intel R Dual Band Wireless-AC 3160) এবং WAN মিনি পোর্ট।

3. ওয়্যারলেস (WIFI) নেটওয়ার্ক ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন . এটি ওয়াইফাই ড্রাইভার ডাউনলোড এবং আপডেট উইন্ডোতে প্রবেশ করবে।

উইন্ডোজ 10 এর জন্য ওয়াইফাই ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার 3 উপায়

4. ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার ডাউনলোড উইন্ডোতে, প্রথম বিকল্পটি নির্বাচন করুন:আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন .

তারপর Windows 10 স্বয়ংক্রিয়ভাবে Intel WIFI ড্রাইভার অনুসন্ধান করবে এবং দ্রুত আপডেট করবে।

WIFI ড্রাইভার আপডেট করার পরে, আপনি বৈশিষ্ট্যগুলি থেকে নতুন ড্রাইভার সংস্করণটি পরীক্ষা করতে পারেন৷> ড্রাইভার ট্যাব।

পদ্ধতি 2:স্বয়ংক্রিয়ভাবে WIFI ড্রাইভার আপডেট করুন

আপনার যদি WIFI ড্রাইভারটি ম্যানুয়ালি আপডেট করতে সমস্যা হয়, বা আপনার আপডেট করার জন্য আরও ড্রাইভার আছে, আপনি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন। এতে আরও সময় বাঁচবে। স্বয়ংক্রিয় উপায়ের জন্য, আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন তোমাকে সাহায্যর জন্য. ড্রাইভার বুস্টার সহজেই এবং দ্রুত WIFI ড্রাইভারের সমস্যাগুলি সমাধান করতে পারে৷

এমনকি যদি WIFI Windows 10 এ কাজ না করে, আপনি প্রথমে নেটওয়ার্ক ব্যর্থতা ঠিক করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন এবং তারপর আপনার WIFI সংযোগ দ্রুত চালানোর জন্য ওয়্যারলেস ড্রাইভার আপডেট করুন।

1. ডাউনলোড করুন৷ আপনার পিসিতে ড্রাইভার বুস্টার৷

2. এটি ইনস্টল এবং চালানোর পরে, স্ক্যান টিপুন৷ .

উইন্ডোজ 10 এর জন্য ওয়াইফাই ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার 3 উপায়

তারপর আপনি দেখতে পাবেন যে ড্রাইভার বুস্টার আপনার পিসির অনুপস্থিত, দূষিত বা এমনকি ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলির জন্য স্ক্যান করছে৷

3. নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন এবং তারপর আপডেট বেছে নিন WIFI ড্রাইভার Windows 10.

উইন্ডোজ 10 এর জন্য ওয়াইফাই ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার 3 উপায়

টিপস:নেটওয়ার্ক ত্রুটি ঠিক করতে কিভাবে ড্রাইভার বুস্টার ব্যবহার করবেন?

এটা নির্বোধ. শুধু টুলস এ ক্লিক করুন ড্রাইভার বুস্টারের বাম দিকে এবং তারপরে আপনি একটি বিকল্প পাবেন নেটওয়ার্ক ব্যর্থতা ঠিক করুন .

উইন্ডোজ 10 এর জন্য ওয়াইফাই ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার 3 উপায়

ড্রাইভার বুস্টার আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে WIFI ড্রাইভার ইনস্টল করার পরে, ডিভাইস ম্যানেজার ড্রাইভার বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করে দেখুন যে ড্রাইভার Windows 10-এ উপযুক্ত কিনা।

পদ্ধতি 3:ওয়াইফাই ড্রাইভার ম্যানুয়ালি ডাউনলোড করুন

আরেকটি উপায় হল WIFI ডিভাইস অফিসিয়াল সাইট থেকে ম্যানুয়ালি WIFI ড্রাইভার ডাউনলোড করা, যদিও সবাই জানে না কিভাবে এটি করতে হয়।

আপনি যদি WIFI ডিভাইসের নাম জানেন তবে আপনি এটি অফিসিয়াল ড্রাইভারের ডাউনলোড সেন্টার থেকে ডাউনলোড করতে পারেন। আপনি যদি এর নাম না জানেন তবে আপনি ডিভাইস ম্যানেজার থেকে এটি খুঁজে পেতে পারেন।

ডিভাইস ম্যানেজার খুলুন এবং তারপর নেটওয়ার্ক অ্যাডাপ্টার থেকে এটি খুঁজুন, এটি একটি অভ্যন্তরীণ বেতার ডিভাইস বা একটি বহিরাগত USB ওয়্যারলেস ডিভাইস। সাধারণত, একটি রিয়েলটেক ওয়্যারলেস ডিভাইস বা একটি ইন্টেল ওয়্যারলেস ডিভাইস থাকবে।

এখানে আমার ল্যাপটপ WIFI ডিভাইসটি হল Intel R Dual Band Wireless-AC 3160, তাই আপনি এটিকে Intel অফিসিয়াল সাইট থেকে ডাউনলোড করতে পারেন বা আপনাকে সাহায্য করার জন্য Intel ড্রাইভার ইউটিলিটি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন৷ অবশ্যই, যদি আপনি এটি Realtek, TP_Link, HP, Dell বা অন্যান্য ওয়্যারলেস ডিভাইস খুঁজে পান, তাহলে ম্যানুয়ালি ডাউনলোড করতে অফিসিয়াল ওয়েবসাইটে যান৷

সুতরাং আপনি উইন্ডোজ 10 সর্বশেষ সংস্করণে WIFI ড্রাইভার ডাউনলোড করতে এই 3 টি উপায় ব্যবহার করতে পারেন। আপনার পছন্দের সেরা উপায়টি চয়ন করুন৷


  1. Windows 10, 8, 7 এ Realtek Bluetooth ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করুন

  2. Windows 10 এর জন্য PCI ডিভাইস ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  3. Windows 10 এর জন্য Huion ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  4. কিভাবে Windows 10 এর জন্য Acer Wi-Fi ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন?