কম্পিউটার

কাজের জন্য আপনার নিজের ডিভাইস ব্যবহার করছেন? এখানে কিভাবে ব্যবসা এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষিত করা যায়

যদিও অনেক বড় কোম্পানীর ল্যাপটপ, স্মার্টফোন এবং ট্যাবলেট ইস্যু করতে কোন সমস্যা নেই, অন্যান্য সংস্থার কাছে কম বিকল্প রয়েছে। যখন এটি ছোট ব্যবসা, অলাভজনক এবং শিক্ষামূলক সংস্থাগুলির ক্ষেত্রে আসে, তখন প্রায়ই ঘুরতে কম বাজেট থাকে৷

এটির সাথে, অনেক লোককে প্রায়শই তাদের ব্যক্তিগত ডিভাইসগুলিকে কাজে আনতে হয়। এখানে কেন এটি কয়েকটি সমস্যা তৈরি করতে পারে এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন।

কর্মক্ষেত্রে ব্যক্তিগত ডিভাইসের অনুমতি দেওয়ার সুবিধা এবং অসুবিধা

বছরের পর বছর ধরে, অনেক কর্পোরেশনের আদর্শ অনুশীলন হল তাদের কর্মচারীদের ডিভাইস ইস্যু করা। এই ডিভাইসগুলি বিভিন্ন নিরাপত্তা, দায়বদ্ধতা এবং ডেটা ফাঁসের বিরুদ্ধে সংস্থাগুলিকে সুরক্ষা দেয়। আলাদা কাজ এবং ব্যক্তিগত ডিভাইস থাকা কর্ম-জীবনের ভারসাম্য তৈরি করতেও সাহায্য করে, যা অতিরিক্ত কাজের প্রবণ দূরবর্তী কর্মীদের জন্য একটি ক্রমবর্ধমান উদ্বেগ।

যাইহোক, যদিও অনবোর্ডিং প্রক্রিয়াটি আরও সহজতর হতে পারে, কোম্পানির ইস্যু করা ডিভাইসগুলি বরাদ্দ করাও বেশ আমলাতান্ত্রিক হতে পারে৷

ডিভাইস ইস্যু করে এমন অনেক কোম্পানি প্রায়শই ক্রয়, প্রতিস্থাপন এবং ইস্যু করার জন্য দীর্ঘ অনুমোদন প্রক্রিয়ার সাথে লড়াই করে। এই প্রক্রিয়াগুলি সবচেয়ে চটপটে হওয়া দরকার এমন সংস্থাগুলির উত্পাদনশীলতাকে মারাত্মকভাবে বাধা দিতে পারে৷

বিকল্পভাবে, কর্মচারীদের ব্যক্তিগত ডিভাইসগুলিকে কাজে নিয়ে আসার জন্য বেশ কিছু সুবিধাও রয়েছে৷ প্রকৃত ডিভাইস কেনার ক্ষেত্রে সুস্পষ্ট সঞ্চয় ছাড়াও, কোম্পানিগুলি আসলে সময় এবং শ্রম বাঁচাতে পারে৷

উদাহরণস্বরূপ, একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমে অভ্যস্ত ব্যক্তিদের কাজের উদ্দেশ্যে একটি নতুন শিখতে হবে না।

বিদ্যমান ব্যবহারের অভ্যাসের সাথে সারিবদ্ধ করে, কোম্পানিগুলি একটি খাড়া শেখার বক্ররেখার সম্ভাবনা কমিয়ে দেয়। এটির মাধ্যমে, কর্মচারীরা এমনভাবে আরও বেশি উত্পাদনশীল হতে পারে যা কোম্পানির জারি করা সমস্ত ডিভাইসের সাথে সম্ভব নয়৷

BYOD নীতির জন্য নিরাপত্তা টিপস

তাই আপনার কোম্পানি যদি নিয়োগকর্তাদেরকে তাদের নিজস্ব ডিভাইস আনতে বলার সিদ্ধান্ত নেয়, তাহলে এখানে কিছু টিপস দেওয়া হল যা আপনি পেশাদার জিনিসগুলি বজায় রাখতে অনুসরণ করতে পারেন।

কোম্পানীর নির্দেশিকা অনবোর্ডিং

কাজের জন্য আপনার নিজের ডিভাইস ব্যবহার করছেন? এখানে কিভাবে ব্যবসা এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষিত করা যায়

যখন কোন নীতির কথা আসে, তখন এর সাফল্যের বেশিরভাগই প্রাসঙ্গিক পক্ষের সাথে যোগাযোগের মধ্যে।

আকার নির্বিশেষে, আপনার কোম্পানির ডেটা নিরাপত্তা, ডেটা চুরি, আইনি হোল্ড এবং নজরদারি অনুশীলন সম্পর্কে কর্মচারী চুক্তিতে ধারাগুলি লেখা থাকা উচিত। অফিসিয়াল নথিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া প্রতিটি কর্মচারীর জন্য আপনি একটি কোম্পানির ইমেল ঠিকানাতেও বিনিয়োগ করতে পারেন।

কোম্পানির উচিত তাদের অনবোর্ডিং প্রক্রিয়ার একটি অংশ কর্মীদের কাছ থেকে পেশাদারিত্বের প্রত্যাশার জন্য উৎসর্গ করা এবং কোম্পানির নেটওয়ার্কের মধ্যে এবং বাইরে তারা যে ধরনের নজরদারি আশা করতে পারে সে সম্পর্কে স্বচ্ছ হওয়া উচিত।

প্রমাণিকরণ পদ্ধতি

কর্মচারীর সংখ্যা যারা স্বেচ্ছায় কর্পোরেট গুপ্তচরবৃত্তি করবে বা কোম্পানির ডেটা চুরি করবে তারা সংখ্যালঘু৷

কিন্তু এমন কর্মচারীর সংখ্যা যারা অজান্তে দুর্বল পাসওয়ার্ড তৈরি করে, সবকিছুর জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করে এবং তাদের ব্যক্তিগত/কোম্পানীর ডিভাইস বন্ধু বা পরিবারের সদস্যদের ধার দেয়।

দূষিত অভিপ্রায় এবং দুর্ভাগ্যজনক অজ্ঞতা উভয়ের বিরুদ্ধে সুরক্ষার জন্য, কোম্পানিগুলিকে একাধিক পদক্ষেপ নিতে হবে। প্রথমত, আপনাকে আপনার কর্মীদের ব্যক্তিগত নিরাপত্তা অনুশীলন যেমন ডেটা বিকেন্দ্রীকরণ এবং পাসওয়ার্ড শক্তির গুরুত্ব শেখাতে হবে৷

দ্বিতীয়ত, কর্মচারীরা খুব বেশি সময় অফিসের বাইরে থাকলে আপনাকে আপনার পদ্ধতিতে নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন এবং বাধ্যতামূলক পুনরায় প্রমাণীকরণ প্রক্রিয়া তৈরি করতে হবে। বিশেষ করে, দূরবর্তী কর্মী, বিক্রয় দল এবং যে কেউ অফিসের বাইরে কাজ করেন তারা সবচেয়ে ঝুঁকিপূর্ণ।

প্রমাণীকরণ শুধুমাত্র ল্যাপটপ বা ট্যাবলেটগুলিতে প্রযোজ্য নয়৷ এটি স্মার্টফোন, ইমেল ঠিকানা, অভ্যন্তরীণ অ্যাপ, বা কোম্পানির তথ্য নিয়মিত প্রকাশ করে এমন যেকোনো সিস্টেমের ক্ষেত্রেও প্রযোজ্য হওয়া উচিত।

নেটওয়ার্ক সীমাবদ্ধতা

যেকোনো নিরাপত্তা হুমকির মতো, আপনি আপনার দুর্বলতম লিঙ্কের মতোই নিরাপদ। Bring Your Own Device (BYOD) ইউনিট আছে এমন কোম্পানিগুলির জন্য, চেইনটিকে আরও শক্তিশালী করতে হবে।

একটি সাধারণ নিয়ম হিসাবে, বাহ্যিক ডিভাইসগুলির জন্য সমালোচনামূলক তথ্য অ্যাক্সেসকে কঠোরভাবে নিরুৎসাহিত করা উচিত৷

অনুপ্রবেশ এড়াতে একটি শক্ত অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম সহ একটি পৃথক VLAN-এ সমস্ত বাহ্যিক ডিভাইস হোস্ট করুন। এছাড়াও, নেটওয়ার্ক-ভিত্তিক এবং হোস্ট-ভিত্তিক অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেমের সংমিশ্রণ ব্যবহার করুন। আপনার কোম্পানির নেটওয়ার্ক প্যাকেটের আকার বৃদ্ধি, ট্রাফিক লোড বা এনক্রিপ্ট করা ডেটা আক্রমণের মতো অদ্ভুত আচরণ সনাক্ত করতে সক্ষম হওয়া উচিত৷

দুর্ভাগ্যবশত, ব্যক্তিগত ডিভাইসে কর্মচারী নজরদারির নীতিমালার জন্য কোনো এক-আকার-ফিট-সমস্ত পদ্ধতি নেই। আপনার ব্যবসার প্রকৃতির উপর নির্ভর করে, ডেটার সংবেদনশীলতার জন্য সময়ের স্ক্রিনশট, ফাইলের সীমা, স্বয়ংক্রিয় লগ-অফ ইত্যাদির প্রয়োজন হতে পারে।

আপনার কোম্পানির চাহিদা বৃদ্ধির সাথে পরিবর্তিত হওয়ার সাথে সাথে নেটওয়ার্ক সীমাবদ্ধতাগুলিকে আরও নিয়মিত মূল্যায়ন করা উচিত। কিছু সময়ে, আপনাকে একাধিক VLAN একত্রিত করতে হতে পারে, কঠোর অনুমোদন পদ্ধতি প্রবর্তন করতে হবে, অথবা ফায়ারওয়াল সুরক্ষা যোগ করতে হবে।

IT অফ-বোর্ডিং

কাজের জন্য আপনার নিজের ডিভাইস ব্যবহার করছেন? এখানে কিভাবে ব্যবসা এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষিত করা যায়

যদিও প্রতিটি কোম্পানির অফ-বোর্ডিং পদ্ধতি থাকবে, তবে যেসব কোম্পানি তাদের নিজস্ব ডিভাইস নিয়ে আসে তাদের জন্য দুর্বল প্রক্রিয়াগুলি বিপর্যয়ের রেসিপি, বিশেষ করে যখন একজন কর্মচারী খারাপ শর্তে চলে যায়।

ভালো নিরাপত্তা অফ-বোর্ডিং পদ্ধতি গোপনীয় তথ্য ফাঁসের সম্ভাবনা কমিয়ে দেয়। তারা সামগ্রিক কোম্পানির ডেটা হাইজিন অনুশীলনকে উন্নত করে এবং প্রাতিষ্ঠানিক ডেটার ক্ষতি রোধ করে।

একটি ভাল আইটি অফ-বোর্ডিং প্রক্রিয়া কর্মচারীদের কী ধরণের ডেটা রয়েছে, তারা কোথায় রাখে এবং এটি কীসের জন্য ব্যবহার করা যেতে পারে তা দেখে। কোম্পানিগুলিকে কর্মীদের প্রস্থান করার জন্য অভিপ্রায় ম্যাপিং পরিচালনা করা উচিত এবং যারা প্রতিযোগীদের সাথে যোগদান করছে বা প্রতিযোগী ব্যবসা শুরু করছে তাদের পতাকাঙ্কিত করা উচিত।

সবশেষে, নিশ্চিত হয়ে নিন যে আপনি কর্মচারীদের তাদের প্রস্থান সাক্ষাত্কারের সময় তথ্য চুরির সাথে জড়িত আইনি ঝুঁকির কথা মনে করিয়ে দেবেন যাতে কোনো মুলতুবি থাকা কাজকে নিরুৎসাহিত করা যায়।

ব্যালেন্স সুবিধা এবং নিরাপত্তা

ছোট অফিসের জন্য, নেটওয়ার্ক সীমাবদ্ধতা সবসময় প্রয়োজনীয় বোধ করে না। যাইহোক, বড় স্বপ্ন সহ ছোট অফিসগুলির এখনও ভবিষ্যতে প্রমাণ নিরাপত্তা অনুশীলনের প্রয়োজন। প্রথম থেকেই আপনার ডেটা সুরক্ষিত করে আপনার সংস্থাকে স্কেলের জন্য প্রস্তুত করা সর্বদা ভাল।

BYOD অনেক ছোট ব্যবসা, অলাভজনক, এবং কম প্রতিষ্ঠিত সংস্থার জন্য বাস্তবতা। যদিও এটি একটি বিশ্বব্যাপী ব্যবসা শুরু করার মতো সাশ্রয়ী বা সহজ ছিল না, নিরাপত্তার দিক থেকে এটি কখনই ঝুঁকিপূর্ণ নয়। একটি সংক্ষিপ্ত শেখার বক্ররেখা এবং একটি কম আমলাতান্ত্রিক অনবোর্ডিং প্রক্রিয়া সহ, BYOD এখনও কিছু কোম্পানির জন্য একটি ঝুঁকি নেওয়ার যোগ্য৷

এই কারণে, আপনি কতটা গুরুত্বপূর্ণ তথ্যে অ্যাক্সেসের অনুমতি দেন যা আপনার ব্যবসা তৈরি করতে বা ভাঙতে পারে সে সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত। এটি আপনার দলের প্রত্যেকের কাছে পরিষ্কার করা উচিত যে ভাল ডেটা সুরক্ষা অনুশীলনগুলি অনুশীলন করা কতটা গুরুত্বপূর্ণ, এমনকি তাদের ব্যক্তিগত ডিভাইসগুলি ব্যবহার করার সময়ও৷

কোম্পানির নীতি শুধুমাত্র আইসবার্গের টিপ। ক্লাউড সফ্টওয়্যার, স্টোরেজ, এবং যোগাযোগ চ্যানেলের ক্রমবর্ধমান ব্যবহারের সাথে, হ্যাকগুলির জন্য সুযোগের উইন্ডো প্রতি বছর আরও স্পষ্ট হয়ে ওঠে। BYOD-এর কাজ করার জন্য, প্রত্যেককে অফিসে এবং বাইরে সতর্ক থাকতে হবে।


  1. ভিপিএন কি করে এবং কিভাবে কাজ করে? ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের জন্য একটি গাইড

  2. অ্যান্ড্রয়েডে গেস্ট মোড ব্যবহার করে আপনার ব্যক্তিগত ডেটা কীভাবে সুরক্ষিত করবেন

  3. কিভাবে প্যাটার্ন, পিন, বা পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি সুরক্ষিত করবেন

  4. আপনার ব্যবসার জন্য GDPR কিভাবে একটি সত্যিকারের চ্যালেঞ্জ?