কম্পিউটার

আইফোন এবং অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট নিষ্ক্রিয় থাকা সত্ত্বেও আমাদের ডেটা সংগ্রহ করে

অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট এবং আইফোন উভয়ই পকেটে বা হ্যান্ডব্যাগে অলস থাকা সত্ত্বেও প্রতি কয়েক মিনিটে Google এবং অ্যাপলের সাথে নির্দিষ্ট ডেটা সংগ্রহ এবং ভাগ করে নিতে দেখা গেছে৷

ডেটা সংগ্রহ থেকে অপ্ট-আউট করার কোন উপায় নেই

ট্রিনিটি কলেজ ডাবলিন দ্বারা পরিচালিত নতুন গবেষণা সমীক্ষা এবং প্রফেসর ডগ লেইথের আইরিশ টাইমসের সাথে শেয়ার করা দাবি করে আমাদের ফোনগুলি অ্যাপল এবং গুগলে নির্দিষ্ট ব্যবহারের ডেটা সংগ্রহ করে আপলোড করে তা আমরা পছন্দ করি বা না করি, এবং ব্যবহারকারীদের অপ্ট-আউট করার কোন উপায় নেই। .

সমীক্ষায় দেখা গেছে যে গুগল এবং অ্যাপল স্মার্টফোনগুলি প্রতি সাড়ে চার মিনিটে ডেটা আপলোড করে, যার মধ্যে ডিভাইসের হার্ডওয়্যার সিরিয়াল নম্বর, ফোন নম্বর, আইএমইআই, ওয়াই-ফাই ম্যাক অ্যাড্রেস এবং সিম কার্ড ঢোকানো হয়েছে কি না, অন্যান্য বিবরণ সহ।

অধ্যাপক লেইথ মন্তব্য করেছেন:

আমি মনে করি বেশিরভাগ লোকেরা স্বীকার করে যে অ্যাপল এবং গুগলকে আইক্লাউড বা গুগল ড্রাইভের মতো পরিষেবা প্রদানের জন্য আমাদের ফোন থেকে ডেটা সংগ্রহ করতে হবে। কিন্তু যখন আমরা কেবল আমাদের ফোনগুলিকে ফোন হিসাবে ব্যবহার করি---কল করতে এবং গ্রহণ করতে এবং এর বেশি কিছু না---এটা দেখা অনেক কঠিন যে কেন Apple এবং Google কে ডেটা সংগ্রহ করতে হবে৷ তবুও এই গবেষণায় আমরা দেখতে পাই যে অ্যাপল এবং গুগল সঠিকভাবে সেই পরিস্থিতিতে প্রচুর তথ্য সংগ্রহ করে। এটা অত্যধিক মনে হয়, এবং এটা কেন প্রয়োজনীয় তা দেখা কঠিন।

Google এই তথ্য সংগ্রহকে ডিজাইনের মাধ্যমে স্বীকার করে গবেষণায় সাড়া দিয়েছে।

Google বলে যে এইভাবে ফোন কাজ করে

Google বলেছে যে এই গবেষণা সমীক্ষাটি "স্মার্টফোন কীভাবে কাজ করে তার রূপরেখা দেয়," কোম্পানির একজন মুখপাত্র নিম্নলিখিত বলে উদ্ধৃত করেছেন:

আধুনিক গাড়িগুলি নিয়মিতভাবে গাড়ির উপাদান, তাদের নিরাপত্তা স্থিতি এবং পরিষেবার সময়সূচী সম্পর্কে গাড়ি প্রস্তুতকারকদের কাছে প্রাথমিক ডেটা পাঠায় এবং মোবাইল ফোনগুলি একই রকমভাবে কাজ করে। এই প্রতিবেদনটি সেই যোগাযোগের বিবরণ দেয়, যা নিশ্চিত করতে সাহায্য করে যে iOS বা Android সফ্টওয়্যার আপ টু ডেট, পরিষেবাগুলি উদ্দেশ্য অনুযায়ী কাজ করছে এবং ফোন সুরক্ষিত এবং দক্ষতার সাথে চলছে৷

অ্যাপল লেখার সময় গবেষণায় মন্তব্য করেনি।

অ্যান্ড্রয়েড কি আপনার পকেটে একটি প্রোব?

অ্যান্ড্রয়েড, যেটিকে অ্যাপলের প্রয়াত সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও স্টিভ জবস একবার "আপনার পকেটে একটি অনুসন্ধান" বলে ডাকতেন, অধ্যাপক লেইথের মতে "অ্যাপলের চেয়ে উল্লেখযোগ্যভাবে বড় পরিমাণে হ্যান্ডসেট ডেটা সংগ্রহ করতে দেখা গেছে।" গড়ে, গুগলের পিক্সেল হ্যান্ডসেটগুলি প্রতি 12 ঘন্টায় প্রায় এক মেগাবাইট ডেটা পাঠায়। তুলনা করে, একই সময়ের মধ্যে iPhones মাত্র 52KB পাঠিয়েছে।

লিথ নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসের MAC ঠিকানা সংগ্রহের বিষয়ে উদ্বিগ্ন, বিশেষ করে যেগুলি ব্যবহারকারীর হোম রাউটার, ক্যাফে হটস্পট বা অফিস নেটওয়ার্ককে অনন্যভাবে সনাক্ত করে। "এর মানে অ্যাপল সম্ভাব্যভাবে ট্র্যাক করতে পারে আপনি কোন লোকেদের কাছাকাছি আছেন, সেইসাথে কখন এবং কোথায়," লেইথ বলেন, অনুশীলনটিকে "খুবই সম্পর্কিত।"

সমীক্ষাটি ব্যাখ্যা করে যে স্মার্টফোন ব্যবহারের ডেটা অন্যান্য ডেটা উত্সের সাথে লিঙ্ক করা যেতে পারে, ওয়েব ব্রাউজিং এবং কেনাকাটা কেনাকাটা সহ, বিস্তারিত ব্যবহারকারীর প্রোফাইল তৈরি করতে। যাইহোক, সমীক্ষাটি এই দাবি করা থেকে বিরত থাকে যে Apple এবং Google সেই ডেটাকে অন্যান্য তথ্যের সাথে একত্রিত করে।

স্মার্টফোন বিশ্লেষণ এবং আপনার গোপনীয়তা

Apple বা Google কেউই গোপন করে না যে তাদের নিজ নিজ অপারেটিং সিস্টেম ডিভাইসের বিশ্লেষণ সংগ্রহ করে, যা ব্যবহারকারী ঐচ্ছিকভাবে অক্ষম করতে পারেন। Apple-এর ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, iOS ডিভাইস বিশ্লেষণে হার্ডওয়্যার এবং iOS সংস্করণ, কর্মক্ষমতা পরিসংখ্যান এবং আপনি কীভাবে আপনার ডিভাইস এবং অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করেন সে সম্পর্কে ডেটা অন্তর্ভুক্ত থাকতে পারে৷

অ্যাপলের ওয়েবসাইটে একটি সমর্থন নথি অনুসারে, "সংগৃহীত তথ্যগুলির মধ্যে কোনওটিই আপনাকে ব্যক্তিগতভাবে সনাক্ত করে না।" "ব্যক্তিগত ডেটা হয় একেবারেই লগ করা হয় না, গোপনীয়তা-সংরক্ষণের কৌশল যেমন ডিফারেনশিয়াল প্রাইভেসি, অথবা অ্যাপলে পাঠানোর আগে কোনো রিপোর্ট থেকে সরিয়ে দেওয়া হয়।"

iPhone গ্রাহকরা তাদের ডিভাইসে এই তথ্য পর্যালোচনা করতে পারেন, এবং বিকল্পভাবে সেটিংস> গোপনীয়তা> অ্যানালিটিক্স এবং উন্নতি এ গিয়ে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। . এই অধ্যয়নটি বিশ্লেষণ সংগ্রহ নাকি অন্য কিছুকে বোঝায় তা স্পষ্ট নয়। এটির মূল্যের জন্য, প্রফেসর লেইথ বলেছিলেন যে "ব্যবহারকারীরা ডেটা সংগ্রহ থেকে অপ্ট-আউট করতে পারে না।"

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ঐচ্ছিকভাবে তাদের ডিভাইসটিকে কীভাবে এটি ব্যবহার করা হচ্ছে এবং কীভাবে এটি Google কে Android সফ্টওয়্যার উন্নত করতে সাহায্য করার জন্য কাজ করছে সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতে দিতে পারে৷

"আমরা এই তথ্যটি আপনার Google পরিষেবাগুলিকে আরও ব্যক্তিগতকৃত করতে এবং সবার জন্য আমাদের পণ্য এবং পরিষেবাগুলিকে উন্নত করতে ব্যবহার করি৷ আপনার অতিরিক্ত ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি চালু থাকলে, এই তথ্যটি আপনার অ্যাকাউন্টে সংরক্ষণ করা হতে পারে," Google-এ একটি সমর্থন দস্তাবেজ পড়ে ওয়েবসাইট।

"যদি তাই হয়, আপনি আমার কার্যকলাপে এটি দেখতে এবং মুছে দিতে পারেন।"


  1. অ্যান্ড্রয়েডে Google মানচিত্রের জন্য 7 টি টিপস এবং কৌশল৷

  2. পোকেমন গো খেলার সময় ব্যাটারি এবং ডেটা খরচ কমিয়ে দিন

  3. Google ব্যাকআপ থেকে একটি নতুন অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপস এবং সেটিংস পুনরুদ্ধার করুন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার পরিচালনা এবং ট্র্যাক করবেন