কম্পিউটার

আমার স্মার্টফোনটি খুব গরম:এতে কি ভাইরাস আছে?

একটি ফোন অতিরিক্ত গরম হলে একটি শারীরিক সমস্যা হতে পারে—উদাহরণস্বরূপ, একটি পুরানো ব্যাটারি একটি কর্মহীনতার একটি সম্ভাব্য কারণ হতে পারে। অন্যান্য ব্যবহারকারীরা হয়ত তাদের ডিভাইসগুলিকে খুব বেশি সফ্টওয়্যার বা সফ্টওয়্যার দিয়ে লোড করছে যা তাদের কোন উপকার করছে না৷

আপনার ফোন অত্যধিক গরম হলে ডাক্তার খেলুন। প্রতিরোধ হল সর্বোত্তম প্রেসক্রিপশন, কিন্তু যদি আপনার স্মার্টফোন ইতিমধ্যেই গরম থাকে, তাহলে আপনি উদ্বিগ্ন হতে পারেন যে একটি ভাইরাস এটিকে প্রভাবিত করছে। তাহলে আপনার ফোন অতিরিক্ত গরম হচ্ছে কেন? কিভাবে আপনি এটা ঠান্ডা করতে পারেন? এবং কিভাবে বুঝবেন আপনার ফোনে ভাইরাস আছে কিনা?

আমার ফোন খুব গরম হলে কেন এটা গুরুত্বপূর্ণ?

যখন একটি ফোন খুব গরম হয়ে যায়, তখন এর কাজ করার ক্ষমতা নষ্ট হতে পারে। বেশীরভাগ আধুনিক ফোনগুলি আপনাকে অবহিত করবে এবং এমনকি যখন তারা খুব বেশি গরম হয় তখন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে, কিন্তু কিছু পুরানো মডেল তা নাও করতে পারে৷

তাপের এই কারণটি যেকোনও জায়গায় হতে পারে—ব্যাটারি সেল, পরিবেশ, এমনকি প্রসেসর থেকেও এটি চলে। তাপীয় সম্প্রসারণ ক্ষতির একটি সম্ভাব্য উৎস, যেমন ডিভাইসের যেকোনো উপাদান গলে যাওয়ার ঝুঁকি।

যখন আপনার ফোন খুব গরম হয়, তখন ব্যাটারি আরও দ্রুত শেষ হয়ে যাবে। প্রসেসর ধীরে ধীরে চলবে এবং আপনার অ্যাপ ক্র্যাশ হওয়ার সম্ভাবনা বেশি; কিছু ফোনের ব্যাটারি এমনকি সঠিক পরিস্থিতিতে বিস্ফোরিত হতে দেখা গেছে।

মূল কথা হল, আপনার নিরাপত্তার স্বার্থে, আমরা জিনিসগুলিকে ঠান্ডা রাখতে চাই৷

কেন আমার ফোন অতিরিক্ত গরম হচ্ছে?

আমার স্মার্টফোনটি খুব গরম:এতে কি ভাইরাস আছে?

হ্যাঁ, অতিরিক্ত গরম হওয়া হতে পারে একটি ভাইরাসের লক্ষণ। কিন্তু এটা ঠিক ততটাই সম্ভব যে অন্য কিছু আপনার স্মার্টফোনকে প্রভাবিত করছে৷

আপনি যদি আপনার ফোন ব্যবহার করেন এবং আপনি এটি আপনার হাতে অতিরিক্ত গরম অনুভব করেন, তাহলে সমস্যাটি হতে পারে আপনি সেই সময়ে এটির সাথে কী করছেন৷ উদাহরণস্বরূপ:

  • আপনার স্ক্রীনটি অনেক দিন ধরে খুব উজ্জ্বলভাবে সেট করা হয়েছে৷
  • আপনার একবারে অনেকগুলি অ্যাপ ব্যবহার করা হচ্ছে।
  • আপনি এমন একটি অ্যাপ ব্যবহার করছেন যা সিস্টেমকে ওভারট্যাক্স করছে।
  • আপনার সেটিংস আপনার প্রয়োজনের জন্য অপ্টিমাইজ করা নাও হতে পারে৷
  • আপনার ডিভাইস পরিচালনা করার জন্য একটি গেমের গ্রাফিক্স অনেক বেশি।
  • আপনার ফোন একটি দুর্বল ওয়াই-ফাই বা ব্লুটুথ সিগন্যালে সংযুক্ত থাকার জন্য লড়াই করছে৷
  • আপনার ফোনের কেস ফোনটিকে পর্যাপ্তভাবে বাতাস চলাচল করতে বাধা দিচ্ছে।

আপনার ফোনটি কিছু সময়ের জন্য ব্যবহার না করার পরেও যখন আপনি আপনার ফোন অতিরিক্ত গরম দেখতে পান তখন আরও বেশি কষ্ট হয়। এটি কেন ঘটতে পারে তা এখানে:

  • আপনার একটি অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে পারে এবং অনেক রিসোর্স ব্যবহার করছে।
  • আপনার চার্জার বা চার্জিং পোর্ট ক্ষতিগ্রস্ত হতে পারে; গেম খেলা বা ভিডিও স্ট্রিম করার সময় আপনার ফোন চার্জ করার পরামর্শ দেওয়া হয় না।
  • আপনার ফোনে ম্যালওয়্যার বা অ্যাডওয়্যার থাকতে পারে যা ব্যাকগ্রাউন্ডে স্বায়ত্তশাসিতভাবে অননুমোদিত কাজগুলি সম্পাদন করে৷

সব থেকে সবচেয়ে উদ্বেগজনক সম্ভবত শেষ সম্ভাবনা হবে. আপনি যদি মনে করেন সবচেয়ে খারাপ ঘটনা ঘটেছে?

আমার ফোনে কি ভাইরাস আছে?

আপনার ফোনে ভাইরাস আছে কিনা তা খুঁজে বের করার প্রচুর উপায় রয়েছে। যদি এটি প্রায়শই গরম না হয়, তাহলে আপনি সম্ভবত ভালো আছেন। সমস্যা যদি সামঞ্জস্যপূর্ণ এবং স্থায়ী হয়, তবে, আপনার কোম্পানি থাকতে পারে।

বাহ্যিক উত্সে আপনার ডেটার ব্যাক-আপ আছে কিনা তা পরীক্ষা করুন৷ এর মানে হওয়া উচিত যে আপনার কোনো তথ্যই হারিয়ে যাবে না, সেই ব্যাক-আপ কতটা সাম্প্রতিক তার উপর নির্ভর করে; যাইহোক, খুব সাম্প্রতিক ব্যাক-আপ মানে ম্যালওয়্যারও ব্যাক আপ করা হয়েছে!

আপনি যদি ইতিমধ্যেই কোনো জরুরি অবস্থার মধ্যে থাকেন, তাহলে এখানে কয়েকটি প্রথম পদক্ষেপ নিতে হবে।

1. Android এর জন্য নিরাপদ মোড

আমার স্মার্টফোনটি খুব গরম:এতে কি ভাইরাস আছে? আমার স্মার্টফোনটি খুব গরম:এতে কি ভাইরাস আছে? আমার স্মার্টফোনটি খুব গরম:এতে কি ভাইরাস আছে?

যদি আপনার ফোন একটি অ্যান্ড্রয়েড ডিভাইস হয়, তাহলে সেফ মোড সক্ষম করুন; এই বৈশিষ্ট্যটি সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ বন্ধ করে দেয়। নিরাপদ মোডে প্রবেশ করতে, সাইডকি টিপুন এবং ধরে রাখুন যেমন আপনি আপনার ফোন পুনরায় চালু করছেন। অন-স্ক্রীন পাওয়ার অফ টিপুন এবং ধরে রাখুন সেফ মোড প্রম্পট খোঁজার বিকল্প।

আপনার ফোন বুট ডাউন হবে, এবং, জাগ্রত হলে, আপনি আপনার ফোনের সমস্ত তৃতীয় পক্ষের সফ্টওয়্যার অক্ষম দেখতে পাবেন। এটি সাধারণত ফোনটিকে সমস্যাটি নির্ণয় করার জন্য যথেষ্ট ব্যবহারযোগ্য করে তুলবে, অন্ততপক্ষে৷

আপনার ফোন আবার রিস্টার্ট করলে আপনি নিরাপদ মোড বন্ধ করতে পারবেন যখন আপনার আর প্রয়োজন হবে না।

2. ডাউনলোডের ইনভেন্টরি নিন এবং আপনার ডিভাইসটি পরিষ্কার করুন

আপনি কি গত কয়েকদিন বা সপ্তাহে অস্বাভাবিক কিছু ডাউনলোড করেছেন? সন্দেহজনক মনে হয় এমন যেকোনো কিছু ডাউনলোড করা থেকে বিরত থাকুন, এমনকি আপনি যে অ্যাপ স্টোর থেকে কিনুন না কেন "ব্যবহার করা নিরাপদ" প্রত্যয়িত হলেও।

আপনার অ্যাপ স্টোর ইতিহাসের মাধ্যমে সেই সময়ে ফিরে যান যখন আপনি প্রথমবার আপনার ফোন অতিরিক্ত গরম হতে দেখেছিলেন। যদি আপনার ফোনে ভাইরাস থাকে, তাহলে সম্ভবত আপনিই এটিকে অনুমতি দিয়েছেন, এমনকি দুর্ঘটনাক্রমেও।

আপনি যদি অপরাধী হতে পারে এমন একটি অ্যাপ খুঁজে পান, তাহলে অবিলম্বে আপনার ডিভাইস থেকে এটি আনইনস্টল করুন৷

3. অ্যান্টি-ম্যালওয়্যার টুলস ইনস্টল করুন

প্রতিটি ডিভাইসকে ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা সফ্টওয়্যার থাকতে হবে। অনুপ্রবেশকারীদের জন্য আপনার ফোন নিয়মিত স্ক্যান করা নিশ্চিত করে যে কোনও কিছুই ফাটল দিয়ে পিছলে না যায়৷

আপনি যদি একটি ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করেন, সম্ভব হলে সরাসরি কাজ করতে রাখুন। অনেক স্মার্টফোনই বাক্সের বাইরে কিছু ধরণের ভাইরাস স্ক্যানার নিয়ে আসে। Samsung Galaxy ফোন, উদাহরণস্বরূপ, Samsung Smart Manager-এর সাথে আসে, একটি ডিভাইস-স্ক্যানিং ফাংশন সহ সম্পূর্ণ হয় যা আপনাকে সঠিক দিক নির্দেশ করতে পারে।

বেশীরভাগ সময়, একবার আপনি আপনার ডিভাইসটিকে যা কিছুতে জর্জরিত করছে তা এক্সরসাইজ করে নিলে, পরে এটি ব্যবহার করা পুরোপুরি ঠিক হবে। সবচেয়ে খারাপ-কেস দৃশ্যকল্প? আপনাকে একটি হার্ড ফ্যাক্টরি রিসেট করতে হবে, অথবা, আরও দুঃখজনকভাবে, আপনি ফোনটি বন্ধ বা চালু করতেও পারবেন না।

অতিরিক্ত গরম হওয়া ফোনকে কীভাবে ঠান্ডা করা যায়

আপনি যদি ফোনটি ব্যবহার করতে সক্ষম হন তবে কিছু ভুল লক্ষ্য করার সাথে সাথেই আপনার এটি বন্ধ করা উচিত। যদি এটি সেই সময়ে চার্জ হয় তবে এটিকে আনপ্লাগ করুন, এটিকে প্রতিরক্ষামূলক কেস থেকে সরিয়ে ফেলুন এবং এটিকে একটি ফ্যানের সামনে বা হিমায়িত মটরগুলির একটি ব্যাগের উপরে আটকে দিন যতক্ষণ না এটি আবার পরিচালনা করার জন্য যথেষ্ট ঠাণ্ডা হয়ে যায় (একটি ব্যাগি বা কিছু সরন মোড়ানো দ্বারা সুরক্ষিত )।

এটি পুনরুদ্ধার করার সুযোগ পাওয়ার পরে, এটি পুনরায় চালু করুন এবং স্ক্রীনের উজ্জ্বলতা তার সর্বনিম্ন সেটিংয়ে নামিয়ে আনুন। সবকিছু স্বাভাবিক না হওয়া পর্যন্ত এটি সহজে নিন।

আপনি আবার কখন অত্যধিক তাপ লক্ষ্য করবেন তা নোট করে, আগামী দিনে এর কার্যক্ষমতার উপর গভীর নজর রাখুন।

কিভাবে একটি ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

আমার স্মার্টফোনটি খুব গরম:এতে কি ভাইরাস আছে?

শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ এবং অন্যান্য ফাইল ডাউনলোড করুন যা আপনি যাচাই করতে পারবেন।

আপনার ডিভাইসের যত্ন নেওয়া মানে আপনি যখন এটি প্রতিদিন ব্যবহার করেন তখন এটি কী করতে সক্ষম তা জানা; যদি আপনার ব্যবহার এই থ্রেশহোল্ডটি অতিক্রম না করে, তাহলে আপনার ফোনের আয়ু উল্লেখযোগ্যভাবে বাড়ানোর সম্ভাবনা রয়েছে৷

এখানে আমাদের কয়েকটি প্রধান সেরা অনুশীলন রয়েছে:

  • শুধুমাত্র অনুমোদিত নির্মাতা এবং খুচরা বিক্রেতাদের দ্বারা তৈরি আনুষাঙ্গিক ব্যবহার করার চেষ্টা করুন।
  • আপনি যদি অনেক গেম খেলেন বা অনেক উচ্চ-মানের ভিডিও স্ট্রিম করেন তাহলে আপনার ফোনটিকে একটি সর্ব-উদ্দেশ্য বিনোদন ডিভাইস হিসাবে ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • সন্দেহজনক বা যাচাই না করা অ্যাপ থেকে সতর্ক থাকুন।
  • আপনার ব্যবহার বা প্রয়োজন নেই এমন অ্যাপ এবং ফাইল মুছুন।
  • কখনই পপ-আপ বা ব্যানার বিজ্ঞাপনে ক্লিক করবেন না; তারা প্রায়শই ট্রোজান হবেন যেগুলোর লক্ষ্য আপনার ব্যক্তিগত বিবরণ শেখা।
  • ইউটিলিটি অ্যাপের সাহায্যে আপনার ডিভাইসের স্বাস্থ্য পর্যবেক্ষণ করুন।
  • ডেটা ব্যবহার বা আপনার অ্যাকাউন্টে কার্যকলাপের অন্যান্য অস্বাভাবিক সূচকগুলির বৃদ্ধির জন্য নজর রাখুন৷
  • আপনার ফোনকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন এবং প্রচণ্ড তাপের অন্যান্য উৎস থেকে দূরে রাখুন।

আপনার স্মার্টফোন বেবিসিটিং একটি পূর্ণ সময়ের কাজ হতে হবে না. যখন নিরাপত্তা আপনার মাথায় থাকে, তখন আপনি যে পছন্দগুলি করেন তা স্বাভাবিকভাবেই আপনাকে দুর্যোগ থেকে রক্ষা করবে৷

এটি একটি দীর্ঘ গ্রীষ্ম হবে

যতক্ষণ না জ্যাক ফ্রস্ট সর্বত্র স্মার্টফোনের তাপমাত্রা পরিচালনা করে, আমরা নিজেদেরকে রক্ষা করতে থাকি। একটু সতর্কতা অবলম্বন করলে, আপনি দেখতে পাবেন যে অতিরিক্ত গরম হওয়া ফোন এড়ানো মোটামুটি সহজ ভাগ্য।

সাইবার নিরাপত্তার জগতে আপনার যাত্রা এখানেই থামলে চলবে না। আপনার ডিভাইসগুলিকে ম্যালওয়্যার মুক্ত রাখার প্রচুর উপায় রয়েছে৷


  1. কিভাবে আপনার স্মার্টফোনের চার্জ দ্রুততর করবেন

  2. কেন আমার ম্যাকবুক এত গরম হয়?

  3. কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে একটি ভাইরাস অপসারণ করবেন

  4. ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি