কম্পিউটার

ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি

যেহেতু মোবাইল প্রযুক্তি প্রায় প্রতিদিনের ভিত্তিতে আপগ্রেড করা হয়, এটি একটি বর্ধিত সুস্বাদুতাও অনুভব করে। আধুনিক প্রজন্মের স্মার্টফোনগুলি ডেস্কটপের তুলনায় বেশি র‍্যাম সহ আসে, গেমিং পিসিগুলির গ্রাফিক্সকে ছাড়িয়ে যায়, ক্যামেরার লেন্সগুলি পেশাদারের মতোই ভাল, মেমরি কয়েকশ গিগাবাইটে এবং এই সবই একটি ছোট এবং মসৃণ ডিজাইনে। কিন্তু এটি করার জন্য, মোবাইল ফোন নির্মাতা এবং ডিজাইনারদের হার্ডওয়্যার সেটিংসের জটিলতা বাড়াতে হবে, যা আপনার ফোনকে আরও সূক্ষ্ম করে তোলে এবং দুর্ঘটনাজনিত ঝুঁকির জন্য সহজেই সংবেদনশীল করে তোলে। এরকম একটি ঝুঁকি হল পানি বা তরল ক্ষতি।

ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি

কল্পনা করুন আপনি এইমাত্র প্রবল বৃষ্টিতে আটকে পড়েছেন, বা আপনার ফোনটি কোনও বালতিতে ফেলে দিয়েছেন, বা সৈকতে ছবি ক্লিক করার সময় এটি ক্ষতিগ্রস্থ হয়েছেন। কি ঘটেছে? আপনার ফোনের সার্কিটগুলি সম্ভবত ফায়ার বা শর্ট-সার্কিট হয়ে গেছে, যার ফলে এর CPU ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং এইভাবে, এর ডিসপ্লে, মেমরি এবং সেন্সরগুলিকে দূষিত করছে। সংক্ষেপে, আপনার ফোন মৃত। এই ধরনের ঘটনা এড়াতে, কোম্পানিগুলি গবেষণায় আরও এগিয়ে গেছে এবং ওয়াটারপ্রুফিং কৌশলগুলির মাধ্যমে আপনার ফোনকে তরল ক্ষতি থেকে রক্ষা করার জন্য সরঞ্জামগুলি তৈরি করেছে৷ কিন্তু, এর মানে কী এবং কীভাবে জানবেন আপনার ফোন পানি থেকে নিরাপদ? এই প্রযুক্তি কি সত্যিই কাজ করে? যে আপনার কাঁধ থেকে বোঝা নিতে? চলুন জেনে নেওয়া যাক।

ওয়াটারপ্রুফিং বনাম জল প্রতিরোধ

ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি

আমরা সবাই শুনেছি যে কোম্পানিগুলি তাদের ফোনের বৈশিষ্ট্য বিজ্ঞাপনগুলিতে "ওয়াটারপ্রুফিং প্রযুক্তি" বা "তরল ক্ষতি থেকে রক্ষা করুন" দাবি করছে। যাইহোক, আসল চুক্তিটি হল যা তারা "আরও জানুন" বিভাগে বর্ণনা করে, বা কিছু ক্ষেত্রে, তা মোটেও ব্যাখ্যা করে না। প্রথমত, ওয়াটারপ্রুফিং এবং ওয়াটার রেজিস্ট্যান্স দুটি সম্পূর্ণ ভিন্ন ধারণা। ওয়াটারপ্রুফ মানে আপনার ডিভাইসের সমস্ত ধরণের জল ছিটানোর ক্ষতি থেকে সম্পূর্ণ সুরক্ষা রয়েছে, নির্দিষ্ট ডিভাইসটি যে তীব্রতার সাথে একটি তরল বডির শিকার হয়েছিল তা নির্বিশেষে। জল প্রতিরোধ একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত জল দ্বারা ক্ষতি থেকে একটি সহজ প্রতিরোধের প্রস্তাব, এইভাবে, একটি সম্পূর্ণ সুরক্ষা প্রতিশ্রুতি না. প্রযুক্তিগতভাবে, সম্পূর্ণ ওয়াটারপ্রুফিং সহ এখনও পর্যন্ত কোনও ফোন উপলব্ধ নেই। এটি সর্বদা জল-প্রতিরোধী এবং কোনও সংস্থাই দাবি করে না যে আপনি কেবল আপনার ফোনের জলরোধী ক্ষমতা নিয়ে বড়াই করতে জল ঢালতে পারেন। সুতরাং, এখন আপনি জানেন যে আপনি সুইমিং পুলে ডাইভ করার সময় নিজের ছবি তুলতে যেতে পারবেন না।

আইপি রেটিং কি?

ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি

কিভাবে আপনি আপনার ফোনের জল প্রতিরোধ ক্ষমতার পরিমাণ জানতে পারেন? সেখানেই একটি আইপি রেটিং আপনাকে সাহায্য করে। আইপি মানে ইনগ্রেস প্রোটেকশন। IP হল একটি শিল্প চিহ্নিতকরণ, যা বিশ্বব্যাপী সমস্ত ধরণের শিল্প দ্বারা স্বীকৃত, যা ধুলো, তরল ক্ষতি, ক্ষয়, দুর্ঘটনাজনিত ক্ষতি থেকে সুরক্ষার প্রতিনিধিত্ব করে। আইপি রেটিং সাধারণত (স্মার্টফোনের ক্ষেত্রে) IPXX ফরম্যাটে লেখা এবং প্রদর্শিত হয়, যেখানে প্রথম সংখ্যাটি ধুলো থেকে সুরক্ষার পরিমাণ নির্দেশ করে, যেখানে দ্বিতীয় সংখ্যাটি জলের ক্ষতি থেকে সুরক্ষার পরিমাণকে উপস্থাপন করে। ধুলো প্রতিরোধের জন্য আইপি রেটিং 0 থেকে 6 এর মধ্যে, যেখানে জল প্রতিরোধের জন্য, রেঞ্জটি 0 থেকে 9 এর মধ্যে। এখানে, 0 এর অর্থ হল আপনার ফোনের যেকোনো পোর্টের ভিতরে এক ফোঁটা এটিকে চিরতরে বন্ধ করে দেবে; অন্যদিকে, 9 রেটিং এর অর্থ হল উচ্চ-চাপের জলের স্ট্রাইকও আপনার ফোনের অভ্যন্তরীণ সার্কিটের কোনো ক্ষতি করবে না।

মনে রাখবেন, Sony Xperia Z3, এমন একটি ফোন যা প্রত্যেকে আক্ষরিক অর্থে সরাসরি কলের পানির নিচে পরীক্ষা করেছে? এটি তার IP68 রেটিং এর কারণে, উচ্চ মাত্রায় জল প্রতিরোধের প্রস্তাব দেয়। এর পরেও, সনি কখনোই পণ্যটিকে "জলরোধী" হিসাবে বাজারজাত করেনি, তবে শুধুমাত্র "জল প্রতিরোধ" বৈশিষ্ট্যযুক্ত।

তাহলে, নো আইপি রেটিং মানে কোনো সুরক্ষা নয়, তাই না?

ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি

না! আপনি ভুল. একটি নন-রেটেড মোবাইল ফোন মানে এই নয় যে এটি জল-প্রতিরোধী নয়। ওয়াটার রেজিস্ট্যান্স বা ওয়াটারপ্রুফিং একটি প্রযুক্তি। আইপি রেটিং হল একটি প্রমিতকরণ, এবং প্রতিটি প্রমিতকরণ চিহ্নিতকরণের মতো, সংস্থাগুলিকে একটি যথাযথ কর্তৃপক্ষের সরকারি সংস্থা থেকে সংশ্লিষ্ট শংসাপত্রের জন্য আবেদন করতে হবে। এখনকার দিনে, লোকেদের একটি বাজেট ফোনে সমস্ত সুযোগ-সুবিধা প্রয়োজন, এবং এই ধরনের প্রমিতকরণের সার্টিফিকেশনের জন্য এই মোবাইল ফোন কোম্পানিগুলিকে ভাল পরিমাণে খরচ হয়। সুতরাং, যদি তারা তা করে, তবে এটি পণ্যের বাজার মূল্যকে প্রসারিত করবে এবং ভোক্তাদের পকেটের পরিসরকেও ছাড়িয়ে যেতে পারে। এই কারণে কোম্পানিগুলি সাধারণত শংসাপত্রের জন্য বেছে না নেওয়া বেছে নেয়। যাইহোক, তারা জল প্রতিরোধী বৈশিষ্ট্য প্রদান না. ওয়ান প্লাস এই ধরনের ক্ষেত্রে সবচেয়ে সাধারণ উদাহরণ। ওয়ান প্লাস সর্বদা তার ফোনগুলিকে জল প্রতিরোধী বলে দাবি করেছে, তবে ফোনের কোনও মডেলের জন্য কোনও আইপি রেটিং উপলব্ধ নেই। একই অবস্থা মোবাইল ফোন নির্মাতাদের ক্ষেত্রেও। সুতরাং, যদি আপনি আপনার ফোনের জন্য একটি আইপি রেটিং খুঁজে না পান তবে আপনার চিন্তা করার দরকার নেই। আপনি সম্ভবত আপনার ধারণার চেয়ে নিরাপদ।

মোবাইল ফোন কোম্পানিগুলো কিভাবে পানি প্রতিরোধ নিশ্চিত করছে?

ওয়াটারপ্রুফ ফোন থাকার মানে কি

ওয়াটার রেজিস্ট্যান্স এখন একটি সাধারণ বৈশিষ্ট্য এবং এটি বিশ্বের সমস্ত মিড-রেঞ্জ থেকে প্রিমিয়াম স্মার্টফোনে উপলব্ধ। কিন্তু কীভাবে কোম্পানিগুলি নিশ্চিত করবে যে জলের ছিটাগুলি তাদের গ্রাহকদের বিরক্ত না করে এবং তাদের পরিষেবা কেন্দ্রের পরিদর্শনগুলিকে বাঁচাতে পারে? ঠিক আছে, প্রাথমিকভাবে, কোম্পানিগুলো বিভিন্ন পোর্টে রাবার ক্যাসিং যুক্ত করেছে যাতে ফোনের ভেতরের সার্কিটে পানি না যায় তা নিশ্চিত করতে।

যাইহোক, এখন কোম্পানিগুলি এই বন্দরগুলির অভ্যন্তরীণ স্তরবিন্যাস করার চেষ্টা করেছে, এইভাবে গ্যাসকেট কভার ছাড়া একই রকম সিলিং এবং সুরক্ষা প্রদান করে। উদাহরণস্বরূপ, এখন প্রায় সব ফোনেই ইয়ারপিসের উপরে তারের জাল রয়েছে, যা অতিরিক্ত জল প্রতিরোধী করে। তারপরে অপসারণযোগ্য ব্যাটারি রয়েছে। মোবাইল সিপিইউ-এর আরও কমপ্যাক্ট কেসিংয়ের জন্য, আধুনিক স্মার্টফোনগুলি সিল করা ব্যাক বডি এবং অভ্যন্তরীণ হার্ডওয়্যার সেটিংস সুরক্ষিত রাখতে অপসারণযোগ্য ব্যাটারি সহ আসে৷

এই ক্যাসিংগুলি ভোক্তাদের দ্বারা খোলা যায় না এবং শুধুমাত্র পরিষেবা বিশেষজ্ঞদের দ্বারা মেরামতের জন্য খোলা হয়। এবং সর্বোপরি, বিভিন্ন কোম্পানি ফোন থেকে পোর্ট অপসারণের জন্য বেছে নিয়েছে। অনেক কোম্পানি সম্প্রতি অডিও জ্যাক অপসারণ করেছে যাতে আরো কভার এবং পানি এবং ধুলো থেকে সুরক্ষা নিশ্চিত করা যায়।

সুতরাং, কীভাবে আপনার ফোনকে পানির ক্ষতি থেকে রক্ষা করবেন

এখন আপনি জানেন যে আপনি আপনার প্রিয়জনদের সাথে ছোট জোয়ার উপভোগ করার সময় খোলা সমুদ্র সৈকতে আপনার ফোনটি ফ্লান্ট করতে পারবেন না। তাই, আপনার ফোনকে সম্পূর্ণ ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। এখানে কয়েকটি পয়েন্ট আপনি বিবেচনা করতে পারেন;

  • যদি পানিতে পড়ে, তাহলে ফোনটি সূর্যের আলোতে শুকানোর জন্য রাখুন। ড্রায়ার ব্যবহার করবেন না। এটি আপনার ফোনের ভিতরের সার্কিটে প্রবেশ করা জলকে প্রভাবিত করবে না৷
  • আপনার ফোনটি পানিতে ফেলে দেওয়ার পর তা কখনই চার্জ করবেন না। এটি অবশ্যই একটি কিল সুইচ হিসাবে কাজ করবে৷
  • সঠিক শুকানোর আগে এটি চালু করবেন না। সার্কিটে সবচেয়ে কম পরিমাণে জল তাদের ভাজবে।
  • এবং সবশেষে, আপনার ফোনের জন্য প্লাস্টিকের ব্যাগ এবং আশেপাশের জলাশয় ব্যবহার করুন। এটি একটি সাধারণ সতর্কতামূলক ব্যবস্থা যাতে পানি প্রবেশ করা না হয়।

সুতরাং, স্মার্টফোনের জন্য সম্পূর্ণ ওয়াটারপ্রুফিং বলে কিছু নেই। এটিকে সব সময় রক্ষা করুন এবং পানির কাছে ফোন নেওয়া এড়িয়ে চলুন। মোবাইল ওয়ারেন্টিতে কোনো কোম্পানি জলের ক্ষতি কভার করে না এবং এর জন্য একটি বীমা পরিকল্পনা এখনও ডেটা ক্ষতির জন্য আপনাকে বহন করতে হবে না। ফোন এখন ব্যাংকিং, কেনাকাটা এবং অন্যান্য বিভিন্ন পরিষেবার জন্য প্রধান অ্যাক্সেস ডিভাইস। এটি অনেক উপায়ে আপনার রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এটি নিরাপদ রাখা আপনার উপর নির্ভর করে।


  1. ডাইনামিক DNS মানে কি?

  2. টুইটারে বায়ো মানে কি?

  3. লিনাক্সে ব্যাশের অর্থ কী?

  4. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?