কম্পিউটার

কিভাবে চেক করবেন একটি সেকেন্ড-হ্যান্ড আইফোন কেনার আগে চুরি হয়েছে কিনা

তাদের লঞ্চের পর থেকে, আইফোনগুলি সাধারণ স্মার্টফোন থেকে উচ্চাকাঙ্খী স্ট্যাটাস সিম্বলে চলে গেছে। এতে অবাক হওয়ার কিছু নেই যে কঠিন প্রতিযোগিতা সত্ত্বেও, অ্যাপল বছরের পর বছর শীর্ষে থাকতে পরিচালনা করছে। এর সাথে, এতে অবাক হওয়ার কিছু নেই যে আইফোন চুরির ঘটনাও বাড়ছে।

সৌভাগ্যক্রমে, অ্যাপল চোরদের জন্য চুরি হওয়া আইফোনগুলি থেকে লাভ করা অনেক কঠিন করে তুলেছে৷ উদাহরণস্বরূপ, একটি চুরি হওয়া আইফোন তার আসল মালিকের অ্যাপল আইডির সাথে সংযুক্ত থাকে এবং অন্য কোনো Apple আইডি অ্যাকাউন্টের সাথে কাজ করবে না। এছাড়াও, Find My iPhone অ্যাপটি সঠিক মালিকদের ডিভাইসগুলি সনাক্ত করতে এবং দূরবর্তীভাবে তাদের ডেটা মুছে ফেলতে বা লকডাউন করতে দেয়৷

তবে আপনার কেনা আগের পছন্দের আইফোনটি আসলে চুরি হয়েছে কিনা তা পরীক্ষা করার আরেকটি উপায় আছে৷

আপনার সেকেন্ড-হ্যান্ড আইফোন চুরি হয়েছে কিনা তা পরীক্ষা করার ধাপগুলি

আপনি যদি সন্দেহ করেন যে আপনি যে সেকেন্ড-হ্যান্ড আইফোনটি কেনার পরিকল্পনা করছেন তা চুরি হয়ে গেছে, এখানে আপনাকে নিশ্চিতভাবে জানার জন্য প্রধান পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

প্রথমে আপনার আইফোনের আইএমইআই নম্বর খুঁজুন। আপনার ডিভাইসের মডেলের উপর নির্ভর করে আপনি আপনার iPhone IMEI খুঁজে পেতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে। সবচেয়ে সাধারণ উপায় হল সিম কার্ড স্লট বা সেটিংসের অধীনে আপনার ডিভাইসের সম্বন্ধে বিভাগ চেক করা।

এরপর, IMEI প্রো ওয়েবসাইটে যান এবং আপনার ডিভাইসের IMEI নম্বর এনকোড করুন। ক্যাপচা পরীক্ষা পাস করুন এবং চেক করুন নির্বাচন করুন নিশ্চিত করতে।

IMEI প্রো-এর কাছে সারা বিশ্বের অপারেটরদের রিপোর্টের অ্যাক্সেস রয়েছে। যদি আপনার ডিভাইসটি হারিয়ে বা চুরি হয়ে গেছে বলে রিপোর্ট করা হয়, তাহলে আপনি পৃষ্ঠায় এর বিশদ বিবরণ দেখতে পারবেন।

IMEI প্রো শুধুমাত্র Apple নয়, প্রায় সমস্ত স্মার্টফোন নির্মাতাকে সমর্থন করে৷

সেকেন্ড-হ্যান্ড আইফোন কেনার সময় সতর্ক থাকুন

একটি সেকেন্ড-হ্যান্ড ইলেকট্রনিক ডিভাইস কেনা সবসময় একটি হিট বা মিস হয়. যাইহোক, পূর্বে চুরি হওয়া আইফোন কেনা যে কোনো মূল্যে এড়ানো উচিত এবং করা উচিত। ক্যারিয়ার ব্লক করার কারণে, হারিয়ে যাওয়া বা চুরির ইতিহাস সহ iPhones আদৌ ব্যবহারযোগ্য নাও হতে পারে।

সৌভাগ্যক্রমে, এর মানে এই নয় যে আপনার আগে থেকে পছন্দের ইলেকট্রনিক্স কেনা উচিত নয়। আপনি এখনও একটি ভাল চুক্তি পাচ্ছেন তা নিশ্চিত করতে আপনি করতে পারেন এমন আরও কয়েকটি চেক রয়েছে৷


  1. ব্যবহৃত মনিটর কেনার আগে চেকলিস্ট

  2. আইফোন নতুন, প্রতিস্থাপন, পুনর্নবীকরণ বা ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে ম্যাক থেকে আইফোনের ব্যাটারি চেক করবেন

  4. কিভাবে চেক করবেন আপনার আইফোন আসল নাকি নকল?