কম্পিউটার

আমার আইফোনে সাইডিয়া কী এবং আমার নিরাপত্তার জন্য এর অর্থ কী?

আপনি যদি তৃতীয় পক্ষের বিক্রেতার কাছ থেকে আপনার আইফোন কিনে থাকেন, তাহলে আপনি হয়তো আপনার হোম স্ক্রিনে "Cydia" দেখতে পাবেন। যেহেতু এই বাদামী-ইশ-রঙের অ্যাপটি অ্যাপল ডিভাইসের স্থানীয় নয়, তাই এটা আশ্চর্যজনক নয় যে এটি করার ফলে বিপদের ঘণ্টা বেজে উঠতে পারে।

সমস্ত ব্যবহৃত আইফোনে Cydia অ্যাপ থাকবে না, তবে আপনার ডিভাইসে যা ঘটেছে তার প্রভাব বিশাল হতে পারে। তাই, Cydia ঠিক কি? এবং পৃথিবীতে এটি আপনার iPhone এর নিরাপত্তার জন্য কী বোঝায়?

Cydia মানে কি?

আমার আইফোনে সাইডিয়া কী এবং আমার নিরাপত্তার জন্য এর অর্থ কী?

Cydia হল একটি তৃতীয় পক্ষের প্ল্যাটফর্ম যা জেলব্রোকেন iOS ডিভাইসগুলিতে বৈশিষ্ট্যযুক্ত। Cydia-এর মাধ্যমে, আপনি এমন অ্যাপ ডাউনলোড করতে পারবেন যেগুলো আপনি অফিসিয়াল অ্যাপ স্টোর ব্যবহার করার সময় করতে পারবেন না।

অ্যাপগুলি ছাড়াও, Cydia ব্যবহারকারীদের তাদের iPhones-এর জন্য ডাউনলোড করার জন্য বিভিন্ন থিম এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি খুঁজে পেতে সক্ষম করে৷

ব্যবহারকারীরা তাদের iPhones জেলব্রেক করতে এবং বিভিন্ন কারণে Cydia ব্যবহার করতে পারে। অ্যাপলের অ্যাপ স্টোরে ফিচার করার জন্য, ডেভেলপারদের অবশ্যই একাধিক প্রয়োজনীয়তা পূরণ করতে হবে—যার অনেকগুলো আশাবাদী অ্যাপের দ্বারা পূরণ করা হয় না।

জেলব্রোকেন আইফোনে, ব্যবহারকারীদের কাছে তাদের ডিভাইসগুলি কাস্টমাইজ করার জন্য আরও বিকল্প রয়েছে যদি তারা না করে থাকে।

একটি জিনিস মনে রাখা দরকার যে আপনার যদি জেলব্রোকেন আইফোন থাকে তাহলে আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।

আমার নিরাপত্তার জন্য জেলব্রোকেন আইফোন মানে কি?

অ্যাপল তার ডিভাইসের নিরাপত্তা নিয়ে নিজেকে গর্বিত করে, তাই জেলব্রেকিং এতটা খারাপ হতে পারে না—তাই না?

দুর্ভাগ্যবশত, এটা সবসময় হয় না।

আপনি যখন আপনার iPhone জেলব্রেক করেন, তখন যেকোন নতুন iOS আপডেট এই ক্রিয়াটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে। যেমন, আপনি অন্য সম্পূর্ণ জেলব্রেকিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার প্রয়োজন ছাড়া Apple-এর সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে পারবেন না৷

নিরাপত্তার ক্ষেত্রে আপনার সফ্টওয়্যার আপডেট না করা একটি বিশাল সমস্যা। ডিভাইসের কার্যকারিতা ছাড়াও, অ্যাপল নতুন iOS আপডেট চালু করার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল ম্যালওয়্যারকে দূরে রাখা। তাই, আপনার ফোন জেলব্রোকে থাকলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আপনাকে আরও মনে রাখতে হবে যে আপনি Cydia থেকে ডাউনলোড করা কিছু অ্যাপ এবং বৈশিষ্ট্য আসলে ম্যালওয়্যার বহন করতে পারে। অ্যাপ স্টোরের যেকোনো কিছুকে অবশ্যই কঠোর মান মেনে চলতে হবে, এবং আপনি এখনও সেখানে মাঝে মাঝে ভাইরাস খুঁজে পেতে পারেন, আপনি অবশ্যই Cydia-এ এটি করার সম্ভাবনা অনেক বেশি।

শুধু একটি জেলব্রোকেন ডিভাইস থাকার জন্য আপনার আইফোন আপডেট না করার মানে হল যে আপনি হ্যাকিংয়ের প্রবণতা বেশি। এবং যদি কেউ আপনার ডিভাইসে প্রবেশ করে, তারা সম্পূর্ণ সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করতে পারে:আপনার অ্যাপল আইডি, ক্রেডিট কার্ডের বিবরণ এবং আরও অনেক কিছু।

আমি কি আমার iPhone এর জেলব্রেক রিভার্স করতে পারি?

আমার আইফোনে সাইডিয়া কী এবং আমার নিরাপত্তার জন্য এর অর্থ কী?

আপনি বিশেষভাবে একটি জেলব্রোকেন আইফোন না চাইলে, আপনি সম্ভবত এখন আপনার ডিভাইসে Cydia উপস্থিত হওয়ার বিষয়ে একটু বিরক্ত। কিন্তু আপনি রেগে গিয়ে বিক্রেতাকে কল করার এবং ফেরত দাবি করার আগে, চিন্তা করবেন না—আপনি এখনও আপনার ফোনের জেলব্রেক থেকে মুক্তি পেতে পারেন।

আপনি আপনার আইফোন থেকে Cydia অপসারণ এবং আপনার ডিভাইস আনজেলব্রেক করার একটি উপায় হল আপনার সফ্টওয়্যার আপডেট করা। আপনার ফোনের আপডেটের প্রয়োজন আছে কিনা তা জানতে, সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেট-এ যান . একটি আপডেট উপলব্ধ থাকলে, আপনি এটি আপনার স্ক্রিনে উপস্থিত দেখতে পাবেন৷

আপনি iOS এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করতে না পারলে, আপনি পরিবর্তে আপনার ফোনকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন। এটি করতে, আপনার ফোনটি আপনার কম্পিউটারে প্লাগ করুন এবং iTunes এ যান। আপনার ডিভাইসে ক্লিক করার পর, iPhone পুনরুদ্ধার করুন... নির্বাচন করুন

তৃতীয় পক্ষের বিক্রেতাদের কাছ থেকে আপনার আইফোন কেনার সময় সতর্ক থাকুন

তৃতীয় পক্ষের বিক্রেতার কাছ থেকে আপনার আইফোন কেনা অর্থ সাশ্রয়ের একটি দুর্দান্ত উপায়। একই সময়ে, যদিও, সমস্ত তৃতীয় পক্ষের বিক্রেতা সমানভাবে তৈরি হয় না। কিছু ডিভাইস ত্রুটিপূর্ণ হবে, অন্যদের বিবেচনা করার মতো বিরক্তি থাকবে৷

আপনার আইফোনে Cydia থাকা একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে। আপনার ম্যালওয়্যার পাওয়ার সম্ভাবনা বাড়বে এবং আপনার ডিভাইস জেলব্রোকে থাকলে আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।

তৃতীয় পক্ষের বিক্রেতার কাছ থেকে কেনার সময়, নিশ্চিত করুন যে আপনি আপনার এলাকায় বা অনলাইনে সবচেয়ে সম্মানিত ব্যক্তিদের নিয়ে গবেষণা করছেন। এবং যদি আপনার ডিভাইস ইতিমধ্যেই জেলব্রোকেন হয়ে থাকে, তাহলে আমরা আগে যে পদ্ধতিগুলি উল্লেখ করেছি তার মধ্যে একটি চেষ্টা করুন৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা ত্রুটি মানে কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা মানে কি?

  3. সাইবার সিকিউরিটিতে wnsf এর মানে কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা পদ্ধতি মানে কি?