কম্পিউটার

কেন আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চাইনিজ হওয়া উচিত

আপনি যখন একটি নতুন অ্যান্ড্রয়েড ফোন কিনতে চান, তখন আপনি Amazon এবং অন্যান্য খুচরা বিক্রেতাদের অনেকগুলি বিকল্প দেখতে পাবেন যা আপনি আগে শোনেননি৷ কয়েক বছর আগে পর্যন্ত, আমরা আপনাকে এই সস্তা চীনা আমদানি এড়াতে বলতাম। কিন্তু আপনি এখন তাদের অন্ধভাবে উপেক্ষা করা বোকা হবেন।

কেন আপনি একটি চাইনিজ ফোন কিনতে হবে? এই হ্যান্ডসেটগুলি সাধারণত স্পেসিফিকেশনগুলির সাথে প্যাক করা হয় যা সেগুলিকে সস্তা বলে মনে করে এবং বড় কোম্পানিগুলির তুলনায় একটি দুর্দান্ত চুক্তির মতো৷ উদাহরণস্বরূপ, Samsung বা HTC দ্বারা তৈরি একটি ফোনে একই হার্ডওয়্যারের দাম অনেক বেশি হবে। ওয়াল স্ট্রিট জার্নাল একটি চীনা ফোনে গা-গা গিয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এর অনুপলব্ধতার জন্য দুঃখ প্রকাশ করেছে। বলাই বাহুল্য, বিভিন্ন কারণে সস্তার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি ফ্ল্যাগশিপকে হার মানায়৷

চাইনিজ হ্যান্ডসেটের হ্যাংওভার প্রভাব রয়েছে। কয়েক বছর আগে পর্যন্ত, সস্তা অ্যান্ড্রয়েড মানে নিম্নমানের। কিন্তু মুরের আইন এবং পরিবর্তনশীল অর্থনীতির কারণে, আপনি এখন যে সস্তা হ্যান্ডসেটগুলি পাচ্ছেন তা আসলে বেশ ভাল। আমি ব্যক্তিগতভাবে সেগুলির মধ্যে বেশ কয়েকটি ব্যবহার করেছি, এবং এর পরিবর্তে যখন আমি একটি Lenovo, Xiaomi বা Oppo পেতে পারি তখন আমি স্যামসাং, LG, বা সমতুল্য বড় কোম্পানিতে বেশি অর্থ ব্যয় করার ন্যায্যতা দিতে পারি না৷

"মেড ইন চায়না" বিশ্বাস করবেন না? আবার চিন্তা করুন

কেন আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চাইনিজ হওয়া উচিত

"মেড ইন চায়না" ট্যাগটি অনেক লোকের জন্য একটি বাধা হয়ে দাঁড়ায়। নিউজফ্ল্যাশ:আপনার কেনা প্রতিটি স্মার্টফোন প্রায় অবশ্যই চীনে তৈরি। অ্যাপলের আইফোন থেকে শুরু করে কম দামের মটো ই, প্রতিটি হ্যান্ডসেট সেখানে তৈরি করা হয়।

কিন্তু প্রত্যেকের সমস্যা প্রকৃত উৎপাদনের সাথে নয়। "চীনা ইলেকট্রনিক্স" নিম্নমানের, সস্তা পণ্যের উপলব্ধি থেকে ভুগছে। এবং যখন সেই উপলব্ধি ধীরে ধীরে পরিবর্তিত হচ্ছে, বাস্তবতা মতামতকে ছাড়িয়ে গেছে। চীনে উৎপন্ন প্রচুর মানের ইলেকট্রনিক্স রয়েছে এবং আপনি যদি সেগুলিকে গুরুত্ব সহকারে না নেন তবেই আপনি মিস করবেন৷

শুধু একটি উদাহরণের জন্য, OnePlus এ একবার দেখুন। OnePlus One, OnePlus Two, এবং OnePlus X সবার কাছ থেকে ভালো রিভিউ পেয়েছে। এটি এমন একটি ফোন যা বেশ কিছু প্রযুক্তি উত্সাহী, প্রভাবশালী এবং পর্যালোচকরা আন্তরিকভাবে সুপারিশ করেন। তবে এটি সম্পূর্ণ চীনা কোম্পানি। আপনি OnePlus উপেক্ষা করতে পাগল হয়ে যাবেন কারণ এটি চীনা।

তাই সত্যিই, "মেড ইন চায়না" পক্ষপাত কাটিয়ে উঠুন। এটা আপনার কোন উপকার করছে না।

চীনা ফোনগুলি সস্তা নকঅফ নয়

কেন আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চাইনিজ হওয়া উচিত

চাইনিজ ফোনের বিরুদ্ধে উত্থাপিত আরেকটি বড় পয়েন্ট হল যে তারা সস্তা নকঅফ। এর একটি বড় অংশ অ্যাপল বনাম স্যামসাং যুদ্ধের কারণে, তবে আবার, এর কিছু ঐতিহাসিক। প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড রেসে, চীনা স্মার্টফোন নির্মাতারা নির্লজ্জভাবে জনপ্রিয় ডিজাইনগুলি অনুলিপি এবং উত্তোলন করেছিল। আজও বেশ কয়েকটি দল এর জন্য দোষী। কিন্তু এর জন্য সমস্ত চীনা ফোন নির্মাতাদের বন্ধ করে দেওয়া সম্পূর্ণ অন্যায়৷

উদাহরণস্বরূপ, Oppo N1, 2013 সালে লঞ্চ করা হয়েছিল, একটি স্মার্টফোনে বিশ্বের প্রথম ঘূর্ণায়মান ক্যামেরা বৈশিষ্ট্যযুক্ত। এটি একটি ইঞ্জিনিয়ারিং কৃতিত্ব ছিল, যারা সেলফি তুলতে ভালোবাসেন তাদের জন্য ডিজাইন করা হয়েছে। নতুন Gionee Marathon M5 অবিশ্বাস্য ব্যাটারি লাইফের জন্য খুব বেশি ভারী না করে একটি একক ফোনে দুটি ব্যাটারি প্যাক করে। চীনা ফোন নির্মাতারা এখন ক্রমাগত উদ্ভাবন করছে, যদিও Xiaomi-এর সিইও বলেছেন "ওয়াও" মুহুর্তগুলি পাঁচ বছর ধরে ঘটবে না৷

আরও গুরুত্বপূর্ণ, একজন ভোক্তা হিসাবে, কে জিনিস আবিষ্কার করেছে তা বিবেচ্য নয়। হেক, অ্যাপল যতটা উদ্ভাবন করেনি যতটা আপনি ভাবেন। কে প্রথমে কিছু তৈরি করেছে তা নিয়ে উদ্বিগ্ন হওয়া বন্ধ করুন এবং এখনই সেরা পণ্যের উপর ফোকাস করুন।

গোপনীয়তা এবং নিরাপত্তা? এটা কোন খারাপ নয়

কেন আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চাইনিজ হওয়া উচিত

দীর্ঘতম সময়ের জন্য, হুয়াওয়ে, শাওমি এবং অন্যান্যদের চীনা ফোনগুলি চীনের সার্ভারগুলিতে গোপনে ব্যবহারকারীর ডেটা প্রেরণ করছে বলে সন্দেহ করা হয়েছিল। সংস্থাগুলি বারবার এটি অস্বীকার করেছে এবং এনএসএ পাল্টা গুপ্তচরবৃত্তির জন্যও অভিযুক্ত হয়েছে। পালাক্রমে, চীন মার্কিন কোম্পানিগুলোর ওপর নিরাপত্তার দাবি চাপিয়ে দিচ্ছে।

দুঃখের বিষয় হল যে কোম্পানিগুলি আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে না বা আপনি একটি অ-চীনা ফোন ব্যবহার করে নিরাপদ কিনা তা 100% নিশ্চিত হওয়া প্রায় অসম্ভব। সর্বোপরি, আমরা ইতিমধ্যেই জানি যে এমনকি গোপনীয়তার প্রতি আগ্রহও আপনাকে NSA-এর ওয়াচলিস্টে রাখে৷

দেখুন, যখন আপনার ফোনে ইন্টারনেট নজরদারি এড়ানোর কথা আসে, তখন নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রতি কয়েক মাসে পরস্পর বিরোধিতা করে থাকেন। এর মানে এই নয় যে আপনার সতর্ক হওয়া উচিত নয়, তবে চাইনিজ ফোন ব্যবহার করা অন্য কোনো দেশের ফোন ব্যবহার করার চেয়ে বেশি বিপজ্জনক বলে মনে হয় না।

চাইনিজ ফোনে কী দেখতে হবে

আপনি যদি নিমজ্জন নিতে এবং একটি চাইনিজ ফোন কেনার জন্য প্রস্তুত হন, তবে এটি Amazon-এ লগ ইন করা এবং আপনি যেটি প্রথম দেখছেন সেটি বাছাই করার মতো সহজ নয়৷ আপনি একটি দুর্দান্ত ফোন পেতে এখনও কয়েকটি বিষয় বিবেচনা করা উচিত।

কেন আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চাইনিজ হওয়া উচিত
  1. ব্র্যান্ড সচেতন হোন: প্রতিটি চীনা ফোন একই নয়। অনেকটা যেমন একটি Samsung একটি LG থেকে আলাদা, একটি Meizu একটি ZTE থেকে আলাদা৷ আপনাকে ব্র্যান্ডগুলিতে মনোযোগ দিতে হবে। আরও কিছু সুপরিচিত ব্র্যান্ড হল Huawei, Lenovo, Xiaomi, Oppo, Gionee, Meizu, LeTV এবং OnePlus।
  1. গবেষণা, গবেষণা, গবেষণা: আমি এটা যথেষ্ট দৃঢ়ভাবে বলতে পারি না। একটি চাইনিজ ফোন কেনা বেস্ট বাই-এ যাওয়া এবং একটি Moto X তোলার মতো সহজ নয়৷ একটি ফোন সম্পর্কে আপনি যা পারেন তা পড়ুন, বিশেষত আপনার মতো একই দেশে বসবাসকারী পর্যালোচকদের কাছ থেকে৷

কেন আপনার পরবর্তী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চাইনিজ হওয়া উচিত

  1. এটি আপনার দেশে সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন: এটি চাইনিজ ফোন কেনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, তাহলে AndroidPit-এর রাউন্ডআপ বা PhoneArena-এর চীনা ফোনের তালিকা শুরু করার জন্য একটি ভাল জায়গা। তবে যাই হোক না কেন, আপনার স্থানীয় ক্যারিয়ারে চীনা ফোন কাজ করছে সে সম্পর্কে দ্বিগুণ নিশ্চিত হতে আমি উইল মাই ফোন ওয়ার্ক (উপরের ছবিতে) চেক আউট করার পরামর্শ দিচ্ছি।
  1. নির্ভরযোগ্য ইকমার্স থেকে কিনুন এবং অর্থ প্রদান করুন: শুধু কিছু এলোমেলো ওয়েবসাইটে যান এবং আপনার ফোন কিনুন না. যেমন আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ছোট, অজানা ই-খুচরা বিক্রেতার জন্য অ্যামাজনে লেগে থাকবেন, চীন থেকে কেনাকাটা করার সময় আপনাকে একই অনুশীলনগুলি গ্রহণ করতে হবে। আদর্শভাবে, Xiaomi ফোনের জন্য Mi.com এর মতো কোম্পানি থেকেই কিনুন। এছাড়াও আপনি AliExpress.com ব্যবহার করে দেখতে পারেন, যা eBay এর মতই। কিন্তু একইভাবে, ইবে স্ক্যাম এড়াতে সর্বোত্তম অনুশীলনগুলি গ্রহণ করুন এবং সর্বদা লেনদেনের জন্য পেপ্যাল ​​ব্যবহার করুন।
  1. গ্লোবাল ওয়ারেন্টি: নিশ্চিত করুন যে আপনি আপনার ফোনে ওয়ারেন্টি সম্পর্কে সূক্ষ্ম প্রিন্ট চেক করেছেন! আপনি ওয়্যারেন্টি সম্পর্কে অনিশ্চিত হলে, আমি ইউএস-ভিত্তিক সংস্থাগুলি চেক করার পরামর্শ দেব যেগুলি চীনা ফোনগুলিকে পুনরায় ব্র্যান্ড এবং পুনরায় প্যাকেজ করে। ব্লু এর একটি দুর্দান্ত উদাহরণ, ব্লু স্টুডিও এনার্জির মতো ফোন এবং এর বিশাল ব্যাটারি $150 এর জন্য চুরি।

আপনি কি একটি চাইনিজ ফোন কিনেছেন?

আপনি কি গত বছরে Lenovo, Huawei, Xiaomi, Meizu বা OnePlus-এর মতো সুপরিচিত চীনা নির্মাতাদের থেকে একটি অ্যান্ড্রয়েড ফোন কিনেছেন? আপনার অভিজ্ঞতা কেমন হয়েছে? আপনি কি অন্যদের কাছে চাইনিজ ফোনের পরামর্শ দেবেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Vernon Chan / Flickr


  1. লিগু আলফা 1 অ্যান্ড্রয়েড স্মার্টফোন পর্যালোচনা

  2. আপনার স্মার্টফোনের আসক্তি কমাতে 5টি অ্যান্ড্রয়েড অ্যাপ

  3. আপনার Android ফোন রুট করার 15টি কারণ

  4. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?