কম্পিউটার

টেলিপ্রম্পটার হিসাবে একটি আইপ্যাড কীভাবে ব্যবহার করবেন

আইপ্যাড একটি কুখ্যাত বহুমুখী ডিভাইস - এটি অনেক পরিস্থিতিতে ব্যবহৃত হয়, সঙ্গীত সম্পাদনা থেকে শুরু করে একটি সক্রিয় আগ্নেয়গিরির শীর্ষে ডেটা সংগ্রহ করা পর্যন্ত সবকিছুর জন্য, কিন্তু টেলিপ্রম্পটার হিসাবে ব্যবহার করা হলে কী হবে? যদিও অ্যাপ স্টোরে এমন অ্যাপ রয়েছে যা একটি টেলিপ্রম্পটার অনুকরণ করতে স্বয়ংক্রিয়ভাবে একটি স্ক্রিপ্টের মাধ্যমে স্ক্রোল করতে পারে, এটি সমাধানের একটি অংশ মাত্র৷

এখানে, আমরা ম্যাকওয়ার্ল্ড ইউকে-তে আমাদের কাছ থেকে কিছু সহায়ক টিপস সহ পেশাদার-মানের ভিডিও অর্জনের জন্য একটি টেলিপ্রম্পটার হিসাবে একটি আইপ্যাড কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে কথা বলি৷

আপনার প্রথম যে জিনিসটি প্রয়োজন তা হল একটি আইপ্যাড, অবশ্যই, একটি টেলিপ্রম্পটার অ্যাপ এবং আপনার স্ক্রিপ্ট সহ লোড করা, যা আমরা নীচে আরও বিশদে আলোচনা করব। একবার আপনি আপনার আইপ্যাডে আপনার পছন্দের টেলিপ্রম্পটার অ্যাপটি ইনস্টল করে নিলে, পরবর্তী পদক্ষেপটি হল এমন একটি আনুষঙ্গিক জিনিস কেনা/নির্মাণ করা যা আপনার DSLR/ভিডিও ক্যামেরার সাথে সংযুক্ত থাকবে, যাতে আপনি সরাসরি ক্যামেরার দিকে তাকিয়ে এবং রক্ষণাবেক্ষণ করার সময় আপনার স্ক্রিপ্ট পড়তে পারবেন। বাড়িতে শ্রোতাদের সাথে চোখের যোগাযোগ, আত্মবিশ্বাস দেখাতে সাহায্য করে এবং ঘরে দর্শককে জড়িত করে।

টেলিপ্রম্পটার আনুষঙ্গিক সেটআপের সবচেয়ে ব্যয়বহুল অংশ হতে পারে, তাই আপনি একটি আনুষঙ্গিক £200-500 নিক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়ার আগে এটি চিন্তা করা মূল্যবান। আপনার ক্যামেরা এবং আইপ্যাডের সাথে সংযুক্ত করার জন্য আপনার নিজস্ব রিগ তৈরি করার বিকল্পও রয়েছে, তবে ভিডিওতে একটি দৃশ্যমান টেলিপ্রম্পটার প্রতিফলন দেখা থেকে হালকা ফুটো হওয়ার কারণে টেলিপ্রম্পটার পড়তে অক্ষম হওয়া পর্যন্ত অনেক সমস্যা দেখা দিতে পারে। আমরা স্বল্প বাজেটে নিজেদের তৈরি করতে সফল হইনি, তবে আপনার কোন পরামর্শ থাকলে অনুগ্রহ করে টুইটারে আমাদের জানাতে নির্দ্বিধায় জানান।

একবার আপনি আপনার আনুষঙ্গিক জিনিস কিনেছেন এবং আপনার ভিডিও ক্যামেরায় সংযুক্ত করেছেন, আপনি রেকর্ডিং শুরু করতে প্রস্তুত – আপনি যদি এই নিবন্ধটি পড়েন এবং আমাদের পরামর্শ অনুসরণ করেন, তাহলে আপনার পেশাদার মানের কাছাকাছি কিছু পাওয়া উচিত।

আইপ্যাডের জন্য সেরা অটোকিউ অ্যাপস

কোন টেলিপ্রম্পটার অ্যাপ ব্যবহার করতে হবে তা হল আপনাকে প্রথম পছন্দটি করতে হবে। অ্যাপ স্টোরে (আশ্চর্যজনকভাবে) বেশ কয়েকটি টেলিপ্রম্পটার অ্যাপ রয়েছে যা সাধারণত একই জিনিস অফার করে, যদিও কিছু কিছু অ্যাপ রয়েছে যেগুলি আলাদা কারণ তারা শুধুমাত্র একটি সাধারণ পাঠ্য স্ক্রোলিং অ্যাপের চেয়েও বেশি কিছু অফার করে।

উদাহরণ স্বরূপ Teleprompter Pro-কে ধরুন – হ্যাঁ, £6.99/$6.99-এ এটি অ্যাপ স্টোরে পাওয়া সবচেয়ে সস্তা অ্যাপ নয়, তবে এটি তার প্রতিযোগীদের কাছে কিছুটা আলাদা কিছু অফার করে (এবং এটি একটি সর্বজনীন অ্যাপও)।

টেলিপ্রম্পটার হিসাবে একটি আইপ্যাড কীভাবে ব্যবহার করবেন

টেলিপ্রম্পটার প্রিমিয়াম বিদ্যমান স্ক্রিপ্টগুলি লিখতে এবং আমদানি করার ক্ষমতা দেয়, স্ক্রল করার গতি পরিবর্তন করে এবং অন্য অনেকের মতো টেলিপ্রম্পটার সিস্টেমের সাথে ব্যবহারের জন্য টেক্সটটিকে বিপরীত করে দেয়।

যাইহোক, Teleprompter প্রিমিয়াম অ্যাপল ওয়াচ এবং ব্লুটুথ কীবোর্ড উভয়ের জন্যই সমর্থন দেয় - কিন্তু কেন? অ্যাপটি আপনাকে আপনার ঘড়ি বা কীবোর্ডের মাধ্যমে টেলিপ্রম্পটারের গতি বেতারভাবে নিয়ন্ত্রণ করার ক্ষমতা অফার করে, যা রেকর্ড করার সময় মূল্যবান সময় বাঁচাতে হবে, বিশেষ করে যদি এটি শুধুমাত্র একটি ছোট-স্কেল অপারেশন হয়।

যারা স্প্ল্যাশ আউট করার আগে অ্যাপটির স্বাদ পেতে চান তাদের জন্য একটি লাইট সংস্করণও উপলব্ধ রয়েছে।

ম্যাকওয়ার্ল্ড ইউকে-তে আমরা অতীতে ভয়েস টেলিপ্রম্পটার ব্যবহার করেছি, টেলিপ্রম্পটার প্রো-এর পিছনে মস্তিষ্কের দ্বারা তৈরি একটি অ্যাপ। অ্যাপটি Teleprompter Pro-এর অনুরূপ কার্যকারিতা অফার করেছে, কিন্তু একটি খুব দরকারী পার্থক্যের সাথে - অ্যাপটি আইপ্যাডের অন্তর্নির্মিত মাইক্রোফোন ব্যবহার করে আপনি কখন কথা বলছেন এবং কখন বলছেন না তা সনাক্ত করতে এবং সেই অনুযায়ী টেলিপ্রম্পটার নিয়ন্ত্রণ করে। এর মানে হল যে আপনি যখন একটি বাক্যের শেষে একটি বিরতি নেন, তখন স্ক্রলিং চালিয়ে যাওয়ার পরিবর্তে অটোকিউ বন্ধ করা উচিত।

টেলিপ্রম্পটার হিসাবে একটি আইপ্যাড কীভাবে ব্যবহার করবেন

আইপ্যাডের জন্য সেরা টেলিপ্রম্পটার আনুষাঙ্গিক

অটোকিউ আনুষঙ্গিক সম্ভবত সেটআপের সবচেয়ে ব্যয়বহুল অংশ হতে পারে (অবশ্যই আইপ্যাড এবং ক্যামেরা বিয়োগ করুন!) এবং এইভাবে, একটি কেনার সিদ্ধান্তটি হালকাভাবে নেওয়া উচিত নয়। উদাহরণস্বরূপ, অটোকিউ স্টার্টার সিরিজের আইপ্যাড লাইট টেলিপ্রম্পটার প্যাকেজের দাম £550, কিন্তু এতে রয়েছে একটি ওয়াইড-এঙ্গেল টেলিপ্রম্পটার হুড, DSLR-এর জন্য মাউন্টিং সিস্টেম এবং আপনার আইপ্যাডের জন্য মাউন্টিং প্লেট, রেকর্ডিং করার সময় একটি পরিষ্কার চিত্র প্রদানের জন্য সম্প্রচার মানের প্রম্পটার গ্লাস সহ। এটি একটি দুর্দান্ত, যদিও মোটামুটি ব্যয়বহুল বিকল্প বলে মনে হচ্ছে৷

আমরা Macworld UK-এ ForestAV iPad Teleprompter কিট ব্যবহার করেছি, যা Amazon থেকে পাওয়া যায়, যার দাম Autocue প্যাকেজের প্রায় অর্ধেক দাম £245 এবং এখনও দুর্দান্ত ফলাফল দেয়৷ ForestAV কিটে প্রিমিয়াম টেলিপ্রম্পটার গ্লাস রয়েছে "কোনও বিকৃতি ছাড়াই প্রতিফলন এবং পাস-থ্রু-এর নিখুঁত ভারসাম্য প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে" এবং এটি পরিবহনের জন্য একটি অ্যালুমিনিয়াম ফ্লাইট কেসও রয়েছে৷

এটি সেট আপ করতে প্রায় 5-10 মিনিট সময় নেয় এবং এতে একটি ট্রাইপড থাকে না যাতে এটি আলাদাভাবে কিনতে হবে, তবে আমরা মনে করি যে উৎপাদিত গুণমান £245 মূল্য ট্যাগকে ন্যায়সঙ্গত করে তোলে৷

টেলিপ্রম্পটার থেকে পড়ার জন্য টিপস

একবার আপনি সমস্ত কিট পেয়ে গেলে এটি একত্রিত করা মোটামুটি সহজ হওয়া উচিত - শুধুমাত্র প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন, তারপরে আপনার আইপ্যাড এবং ক্যামেরাটি স্লট করুন। কিন্তু আপনি যাওয়ার আগে এবং আপনার উপস্থাপনা ক্যারিয়ার শুরু করার আগে, ম্যাকওয়ার্ল্ড ইউকে-তে আমাদেরকে কয়েকটি টিপস দেওয়া যাক যা টেলিপ্রম্পটার থেকে পড়ার সময় আমরা মূল্যবান খুঁজে পেয়েছি।

প্রথমটি গুরুত্বপূর্ণ - নিখুঁত স্ক্রোলিং গতি খুঁজুন। আপনি দেখতে পাবেন যে আপনার জন্য সঠিক গতি খুঁজে পেতে কিছুটা সময় লাগতে পারে, যেন এটি সামান্য খুব ধীর বা খুব দ্রুত, এটি দর্শকদের কাছে স্পষ্ট হবে কারণ আপনি হয় অত্যন্ত দ্রুত কথা বলবেন বা মাঝখানে বিরতি নেবেন। অটোকিউ ধরার জন্য অপেক্ষা করা বাক্য৷

দ্বিতীয় টিপ আপনার দূরত্ব বজায় রাখা হয়. আমরা সাধারণত যেকোন সময় টেলিপ্রম্পটার থেকে কমপক্ষে তিন মিটার দূরে থাকি, শুধুমাত্র এই কারণে যে আপনি যত কাছে থাকবেন, ততই স্পষ্ট হয় যে আপনি টেলিপ্রম্পটার থেকে পড়ছেন।

এর কারণ হল আপনি যখন খুব কাছাকাছি থাকেন, তখন টেলিপ্রম্পটার পড়ার মাধ্যমে আপনার চোখের বাঁ-থেকে-ডানে নড়াচড়া সহজেই লক্ষণীয় হয়ে ওঠে। আপনার অবস্থানের উপর নির্ভর করে আদর্শ সেটআপের সাথে পরীক্ষা করুন এবং মেঝেতে একটি মার্কার (একটু টেপ? রাবারব্যান্ড?) রাখুন যাতে আপনি ঠিক কোথায় দাঁড়াতে হবে তা জানেন৷

আমাদের তৃতীয় টিপ শিথিল করা হয়. টেলিপ্রম্পটার থেকে পড়ার সময়, এটি ভুলে যাওয়া সহজ যে আপনি চিত্রায়িত হচ্ছেন এবং তাই, আপনি বন্ধু বা সহকর্মীর সাথে কথা বলার সময় যতটা 'অ্যানিমেটেড' হন নাও হতে পারেন।

আপনার হাত দিয়ে অঙ্গভঙ্গি করুন বা আপনি যা বলছেন তা জোর দেওয়ার জন্য মুখের অভিব্যক্তি তৈরি করুন এবং গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে জোর দেওয়ার সময় আপনার মাথা সরান। স্থির হয়ে বসে থাকা এবং ক্যামেরার দিকে চার মিনিটের জন্য সরাসরি তাকানো অস্বাভাবিক দেখাতে পারে এবং আবার স্পষ্ট যে আপনি একটি অটোকিউ থেকে পড়ছেন।

এবং এটি সম্পর্কে! আত্মবিশ্বাসী থাকতে মনে রাখবেন, নিয়মিত গতিতে পড়ুন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, নিজেকে উপভোগ করুন।


  1. iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে ফেসঅ্যাপ ব্যবহার করবেন

  3. পিসিতে ক্লাবহাউস কীভাবে ব্যবহার করবেন

  4. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন