কম্পিউটার

কিভাবে iOS 15 পাবেন

বছরে একবার, অ্যাপল iOS এর একটি সম্পূর্ণ নতুন সংস্করণ ঘোষণা করে, অপারেটিং সিস্টেম যা সমস্ত আইফোনে চলে। এই পূর্ণ-সংস্করণ আপডেটগুলি নতুন বৈশিষ্ট্য, ইন্টারফেসে পরিবর্তন এবং গুরুত্বপূর্ণ নিরাপত্তা প্যাচ নিয়ে আসে - এবং সর্বোপরি, এগুলি বিনামূল্যে৷

নতুন সংস্করণটি হল iOS 15, এবং এটি আজ থেকে (20 সেপ্টেম্বর 2021) ডাউনলোড এবং ইনস্টল করার জন্য উপলব্ধ। এই প্রবন্ধে আমরা ব্যাখ্যা করব কিভাবে আপনি আপনার iPhone এ iOS 15 ইন্সটল করতে পারেন, এবং আপনি যে কোন সমস্যার সম্মুখীন হতে পারেন তার জন্য আপনাকে গাইড করতে সাহায্য করতে পারেন।

কবে iOS 15 উপলব্ধ হবে?

যুক্তরাজ্যে, iOS 15 আজ রাতে (20 সেপ্টেম্বর 2021) সন্ধ্যা 6 টার দিকে ডাউনলোড করার জন্য উপলব্ধ হওয়া উচিত।

মার্কিন যুক্তরাষ্ট্রে আমরা আশা করি iOS 15 সকাল 10am PDT এবং 1am EDT-এর কাছাকাছি লঞ্চ হবে৷

লেখার সময় আমরা আমাদের iPhones-এ আপডেট দেখতে পাচ্ছি, কিন্তু আপনি যদি এখনও এটি দেখতে না পান, তাহলে সেখানে ঝুলে থাকুন - আপনার কাছে পৌঁছাতে কিছুটা সময় লাগতে পারে৷

আমার কী দরকার?

আপনি Apple এর সার্ভার থেকে iOS 15 আপডেট ইনস্টল করবেন, তাই আপনি একটি নির্ভরযোগ্য ওয়েব সংযোগ চাইবেন। তা ছাড়া আপনার শুধু একটি iOS 15-সামঞ্জস্যপূর্ণ আইফোন এবং মেইন পাওয়ারে অ্যাক্সেস প্রয়োজন (আপনাকে আইফোনটি আপডেট করার সময় প্লাগ ইন করা উচিত)।

আমার iPhone কি iOS 15 সমর্থন করে?

আমরা iOS 15-সামঞ্জস্যপূর্ণ iPhones উল্লেখ করেছি - এটি গুরুত্বপূর্ণ। সমস্ত আইফোন iOS এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে পারে না। কিছু পুরানো মডেল সর্বশেষ সফ্টওয়্যার চালানোর জন্য যথেষ্ট শক্তিশালী হিসাবে প্রত্যয়িত নয়৷

আপনি যদি iPhone 6s বা তার পরের কিছু পেয়ে থাকেন, তবে (iPhone 7, 8, X, 11, 12 এবং 13 সিরিজ সহ, 2020 থেকে iPhone SE সহ), আপনার iOS 15 ইন্সটল করা উচিত। সম্পূর্ণ তালিকার জন্য, পড়ুন কোন আইফোনগুলি iOS 15 পেতে পারে?

iOS 15 এর জন্য iPhone প্রস্তুত করা হচ্ছে

আপডেট নেওয়ার আগে কয়েকটি জিনিস টিক অফ করতে হবে:

  1. কিছু ​​ভুল হলে আপনার iPhone ব্যাক আপ করুন।
  2. আপনার আইফোনে কিছু জায়গা খালি করুন। iOS আপডেটটি ইনস্টলেশনের সময় মোটামুটি পরিমাণ জায়গা নিতে পারে - এবং যাইহোক এটি কিছুটা জায়গা তৈরি করার মতো।
  3. পাওয়ার সাপ্লাইতে প্লাগ ইন করুন।
  4. নিশ্চিত করুন যে আপনি Wi-Fi এর মাধ্যমে ডাউনলোড করছেন, 3G বা 4G নয়, অথবা আপনার ডেটা শেষ হয়ে যেতে পারে৷ এছাড়াও, এটি একটি নিরাপদ নেটওয়ার্ক চেক করুন৷ (উদাহরণস্বরূপ, আমরা হোটেল ওয়াই-ফাই-এ iOS আপডেট ইনস্টল করার পরামর্শ দিই না।)

ঠিক আছে. আমরা iOS 15 ইনস্টল করার জন্য প্রস্তুত!

কিভাবে iOS 15 ইনস্টল করবেন

সেটিংস অ্যাপ খুলুন:ধূসর অ্যাপ আইকনে ট্যাপ করুন যদি আপনি এটি দেখতে পান, অথবা অনুসন্ধানে যান (যেকোনো হোম স্ক্রীন থেকে নিচের দিকে সোয়াইপ করে) এবং সেটিংসে টাইপ করুন।

সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান এবং iOS নতুন আপডেটের জন্য চেক করার সময় অপেক্ষা করুন। যদি iOS 15 আপনার দখলের জন্য প্রস্তুত থাকে - এবং মনে রাখবেন যে রোলআউটটি প্রায়শই কিছুটা বিলম্বিত হয় যখন আমরা এটি আশা করি এবং কিছু অঞ্চলে অন্যদের তুলনায় পরে প্রদর্শিত হতে পারে - আপনাকে এখানে এটি সম্পর্কে বলা হবে। আপনি যদি পরবর্তী iOS 14 সংস্করণগুলির একটি ইনস্টল না করে থাকেন (যেমন iOS 14.8) আপনি স্ক্রিনের শীর্ষে iOS 14.8 এবং নীচে 'এছাড়াও উপলব্ধ:iOS 15-এ আপগ্রেড করুন' দেখতে পারেন৷

ডাউনলোডের জন্য iOS-এর কোনো নতুন সংস্করণ উপলব্ধ না থাকলে, আপনি 'আপনার সফ্টওয়্যার আপ টু ডেট' বার্তাটি দেখতে পাবেন৷

কিভাবে iOS 15 পাবেন

আপনি আরও জানুন ট্যাপ করে আপডেট সম্পর্কে পড়তে পারেন, অথবা স্ক্রিনের নীচে ডাউনলোড এবং ইনস্টল করুন এ আলতো চাপুন৷

আপনার পাসকোড লিখুন এবং প্রয়োজন হলে শর্তাবলীতে সম্মত হন। আপনার ডিভাইসটি পটভূমিতে আপডেটটি ডাউনলোড করবে এবং এটি ঘটলে আপনি অন্যান্য জিনিসগুলি চালিয়ে যেতে পারেন। ডাউনলোড শেষ হয়ে গেলে আপনি আপনার আইফোনে একটি বিজ্ঞপ্তি পাবেন৷

সেটিংসে ফিরে যান এবং এখনই ইনস্টল করুন এ আলতো চাপুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আমরা একটি উত্সর্গীকৃত নিবন্ধে আপডেট প্রক্রিয়াটি আরও বিশদে কভার করি:কীভাবে আপনার আইফোনে iOS আপডেট করবেন।

আমার iPhone iOS 15 ইনস্টল করবে না কেন?

আপনার আইফোন আপডেট করার সময় আপনার সম্মুখীন হতে পারে এমন কিছু সাধারণ সমস্যা এবং সমাধানের জন্য আমাদের পরামর্শগুলি এখানে রয়েছে:

iOS 15 এখনও উপলব্ধ নয় কেন?

উপরে উল্লিখিত হিসাবে, iOS রোল-আউটগুলি অনুমানযোগ্য নয়৷ এটিকে এক বা দুই ঘন্টা সময় দিন এবং পরে আবার চেষ্টা করুন৷

iOS 15 ইন্সটল হতে অনেক সময় নিচ্ছে

এটি সাধারণ, বিশেষ করে আপনি যদি আপডেটটি যেদিন আসে সেদিন ইনস্টল করেন, যখন অ্যাপলের সার্ভারগুলি সর্বদা অত্যন্ত ব্যস্ত থাকে। এক চিমটি লবণ দিয়ে ইন্টারফেসে দেওয়া সময়ের অনুমান নিন।

iOS 15 আদৌ ইন্সটল হচ্ছে না

আপনার আইফোন সামঞ্জস্যপূর্ণ কিনা, আপনি সেলুলারের পরিবর্তে ওয়াই-ফাই ব্যবহার করছেন এবং আপনার আইফোন মেইন পাওয়ারে প্লাগ করা আছে কিনা দেখে নিন।

যদি সমস্যাটি থেকে যায়, আপনি আপনার iPhone আপডেট করতে না পারলে কী করবেন তা পড়ুন৷

iOS 15 এর সাথে অন্যান্য সমস্যা

সাধারণত যখন আইফোনে iOS-এর একটি নতুন সংস্করণ আসে তখন ব্যাটারি ড্রেন সমস্যা, ওয়াই-ফাই এবং ব্লুটুথ সংযোগ সমস্যা, অ্যাপের সমস্যা এবং অন্যান্য সমস্যার রিপোর্ট পাওয়া যায়। ব্যবহারকারীরা iOS 15 ইন্সটল করার পরে রিপোর্ট করা কিছু সমস্যা নীচে আমরা তুলে ধরেছি - আপনি আশা করতে পারেন যে iPhone অপারেটিং সিস্টেমের ভবিষ্যতের আপডেটে এগুলি সমাধান করা হবে৷

ব্যাটারি লাইফের সমস্যাগুলি

একটি বড় iOS আপডেটের পরে ব্যাটারি লাইফের একটি আপাত হ্রাস প্রায়শই রিপোর্ট করা হয় কিন্তু এটি একটি বাগ কারণে অগত্যা নয়। আপনি যদি ব্যাটারি লাইফ হ্রাস অনুভব করেন তবে এটি সম্ভবত কারণ আপডেটের পরে আপনার সিস্টেম আপনার ডেটা পুনরায় সূচী করার কারণে অনেকগুলি প্রক্রিয়া পটভূমিতে চলবে। ভাগ্যক্রমে এটি স্বল্পস্থায়ী হওয়া উচিত এবং ব্যাটারি লাইফ শীঘ্রই স্বাভাবিক স্তরে ফিরে আসবে৷

মিউট করা হচ্ছে

এমন খবর পাওয়া গেছে যে আইফোন মিউট করা স্বতন্ত্র অ্যাপে অডিও মিউট করে - যা আপডেটের আগে এটি কীভাবে কাজ করেছিল তা নয়। একটি রেডডিট পোস্টার হিসাবে এটি লিখেছেন:"আমি সর্বদা অডিও শুনতে সক্ষম হয়েছি (ইনস্টাগ্রাম এবং ইউটিউবে) যখন আমার ফোন নিঃশব্দ থাকে, কেবলমাত্র ভলিউম বোতাম টিপে, অডিওটি ঠিকঠাক আসে।
কিন্তু iOS 15-এ আপডেট করার পর, Instagram (গল্প, রিল এবং ভিডিও পোস্ট) এবং YouTube-এ অডিও শোনার জন্য আমাকে আমার ফোন আনমিউট করতে হবে।"

অপ্রতুল মেমরি

এমন অভিযোগ রয়েছে যে আইফোনগুলি রিপোর্ট করছে যে প্রচুর জায়গা থাকা অবস্থায় পর্যাপ্ত স্টোরেজ উপলব্ধ নেই। Apple-এর সাহায্য পৃষ্ঠাগুলিতে একটি পোস্ট হিসাবে বলা হয়েছে:"আইওএস 15 আপডেটের পরে সেটিংসে আমাকে বলে যে আইফোন স্টোরেজ সবথেকে পূর্ণ হয়ে গেছে কিন্তু আমার কাছে 15 জিবি আছে তা চলে যাবে না। হার্ড রিসেট সাহায্য করেনি।"

বিজ্ঞপ্তি বিতরণ করা হচ্ছে না

আউটলুক বা স্ল্যাকের মতো অ্যাপ থেকে বিজ্ঞপ্তি পাঠানো হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। কিছু ব্যবহারকারী অ্যাপটি মুছে এবং পুনরায় ইনস্টল করে এটি ঠিক করেছেন৷

iCloud+ স্টোরেজ আপডেট করা যাবে না

কিছু ব্যবহারকারী আপডেটের পরে iCloud স্টোরেজ স্তরগুলি আপডেট করতে অসুবিধার কথা জানিয়েছেন৷

iTunes কাজ করছে না

কিছু আইফোন ব্যবহারকারী যারা পিসিতে নির্ভর করে তারা খুঁজে পাচ্ছেন যে আইটিউনস চলবে না কারণ কিছু ফাইল অনুপস্থিত।


  1. কিভাবে iOS 15 জেলব্রেক করবেন

  2. আইওএসের জন্য Calendar.app-এ মার্কিন ছুটির দিনগুলি কীভাবে পাবেন তা এখানে রয়েছে

  3. কিভাবে স্ন্যাপচ্যাটে যাচাই করা যায়?

  4. কিভাবে iOS ডাউনগ্রেড করবেন