কম্পিউটার

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

আপনি অগমেন্টেড রিয়েলিটি (AR) এর সাথে মোটামুটি পরিচিত যদি আপনি লক্ষ লক্ষ পোকেমন গো উত্সাহীদের মধ্যে একজন হন যারা আপনার স্মার্টফোনের স্ক্রীনের মাধ্যমে বাস্তব জগতের উপরে দেখা যায় এমন অস্বাভাবিক প্রাণীদের শিকার এবং ছবি তোলার জন্য গত দুই বছর অতিবাহিত করেছেন।

যারা AR এর সাথে পরিচিত নন তাদের জন্য, এটি এমন একটি প্রযুক্তি যা একটি ডিভাইস ইন্টারফেসের মাধ্যমে বাস্তব জগতের আপনার দৃষ্টিভঙ্গিতে অ্যাস্ট্যাটিক বা ডায়নামিক কম্পিউটার-জেনারেটেড ইমেজকে ওভারলে করে, যা ইমেজটিকে বাস্তব জগতের অংশ হওয়ার প্রভাব দেয়।

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

Pokémon Go-এর মতো আসক্তিমূলক গেমের বাইরে, অগমেন্টেড রিয়েলিটি অ্যাপগুলি আমাদের জন্য সম্ভাবনাগুলি কল্পনা করার কাজটি গ্রহণ করে লোকেরা কীভাবে চিন্তা করে এবং শেখে তা দ্রুত পরিবর্তন করছে। AR এর মাধ্যমে, আমরা বিশ্বের একটি সম্পূর্ণ নতুন দৃষ্টিভঙ্গি লাভ করি।

আমরা দ্রুত এবং আরও স্পষ্টতার সাথে সিদ্ধান্ত নিতে পারি, এবং আমরা সহজেই জটিল তথ্য বুঝতে পারি যা আগে জ্ঞানের জন্য একটি কঠিন পথের প্রয়োজন ছিল।

iOS-এর জন্য শত শত অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ রয়েছে যা তথ্যের ব্যবহার থেকে শুরু করে খেলাধুলা পর্যন্ত ডিজাইন এবং আরও অনেক কিছু জুড়ে এই সুবিধাগুলি প্রদান করছে। কিন্তু যেহেতু অনেকগুলি AR অ্যাপ উপলভ্য আছে, তাই অনেক বেশি ওভারল্যাপ হতে থাকে। এখানে আছে 10টি iOS যোগ্য ডাউনলোড করার জন্য৷

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

1. বুকফুল (বিনামূল্যে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা উপলব্ধ)

আপনার যদি বাচ্চা থাকে, বাচ্চাদের দেখান বা ছোট বাচ্চাদের শেখান, বুকফুল হল iOS এর জন্য ডাউনলোড করার জন্য নিখুঁত অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ। আপনি ইন্টারেক্টিভ বইয়ের অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে পারেন বা 3D বা AR-তে পড়ার জন্য সীমিত সংখ্যক বিনামূল্যের বই অ্যাক্সেস করতে পারেন।

আপনার কাছে পৃষ্ঠাগুলি সোয়াইপ করার, জুম ইন এবং আউট করার, বইগুলিকে ঘোরানো এবং সরানোর ক্ষমতা রয়েছে যখন সেগুলি আপনার ডিভাইসের স্ক্রিনে প্রাণবন্ত হয়, অক্ষর এবং অন্যান্য গল্পের উপাদানগুলি ভার্চুয়াল পৃষ্ঠাগুলি থেকে বেরিয়ে আসে৷

কি দারুণ ব্যাপার হল বইগুলির বর্ণনা করা সংস্করণগুলি চালানোর বিকল্পের জন্য বাচ্চারা খুব সহজেই নিজেরাই অ্যাপটি পরিচালনা করতে পারে। বই পড়া বা বর্ণনা করা ছাড়াও, বাচ্চারা বইয়ের বিষয়বস্তুর উপর ভিত্তি করে গেম খেলতে পারে যাতে তারা গল্পগুলি আরও ভালভাবে বুঝতে পারে এবং সেইসাথে তাদের জ্ঞানীয় দক্ষতা বিকাশ করতে পারে।

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

2. গাজর আবহাওয়া ($4.99 অ্যাপের মধ্যে কেনাকাটা উপলব্ধ)

তারা ক্যারট ওয়েদারকে "পাগল-শক্তিশালী আবহাওয়া অ্যাপ" বলে ডাকে না। এই অ্যাপটি আপনার স্মার্টফোনে আবহাওয়াবিদ্যাকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যায়। এটি শুধুমাত্র যে কোনো আবহাওয়ার অ্যাপ থেকে আপনি যে গভীর আবহাওয়ার ডেটা আশা করতে পারেন তা নয়, এটি আপনাকে আবহাওয়ার ধরণগুলিও দেখায় এবং একটি AR বিকল্প অফার করে যা ওভারভিউ প্রদান করে যা আপনি সোয়াইপ করতে পারেন এবং স্ক্রিনশট করতে পারেন।

তবে গাজরের আবহাওয়ার সেরা জিনিসটি কী হতে পারে তা হল এটি কতটা বিনোদনমূলক। অ্যাপটি মজাদার হাস্যরসের সাথে ইনজেক্ট করা হয়েছে এবং OCULAR_SENSOR নামে এর নিজস্ব কার্মুজেনলি ব্যক্তিত্ব রয়েছে যা কৌতুকের সাথে আপনার ক্রিয়াগুলির প্রতিক্রিয়া জানায়৷

অ্যাপটি সিক্রেট লোকেশনের মতো গ্যামিফিকেশন বৈশিষ্ট্যগুলির সাথে জিনিসগুলিকেও মসলাযুক্ত করে—অ্যাপটির বিশ্ব মানচিত্রে "লুকানো" আছে এমন 51টি গোপন অবস্থান খুঁজে বের করুন—এবং কৃতিত্বগুলি, যেগুলি সম্পূর্ণ হয় যখন আপনি প্রথমবার 10 মাইল বা তার বেশি বেগে বাতাসের মতো জিনিসগুলি অনুভব করেন . সামগ্রিকভাবে, CARROT Weather হল একটি বর্ধিত-বাস্তবতা-সক্ষম অ্যাপ যা আপনি কখনই বিরক্ত হবেন না।

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

3. গলফ স্কোপ (পেইডপ্রিমিয়াম বিকল্পের সাথে বিনামূল্যে)

গল্ফ হল সেই গেমগুলির মধ্যে একটি যা আপনি বছরের পর বছর ধরে খেলতে পারেন তবে কখনও খুব বেশি উন্নতি করেন না। এটি অ্যাথলেটিক দক্ষতা এবং লাগে বিশ্লেষণাত্মক বুদ্ধি পরেরটি সম্ভবত যেখানে বেশিরভাগ লোকেরা কখনই এটি সঠিকভাবে বুঝতে পারে না, যদি শুধুমাত্র এই কারণে যে বাতাস কীভাবে ড্রাইভকে প্রভাবিত করে বা ঢাল কীভাবে একটি পুটকে প্রভাবিত করে তা শিখতে সময় লাগে। গল্ফ স্কোপ-এর মতো একটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ এখানেই আপনাকে আপনার গেম তৈরি করতে সাহায্য করতে পারে। [দ্রষ্টব্য:অ্যাপ আর উপলব্ধ নেই]

সবুজ মানচিত্রের মতো বৈশিষ্ট্যগুলি আপনাকে সবুজ রঙে 3d তে প্রদর্শিত রূপ, উচ্চতা এবং দূরত্ব দেখায়, যেখানে Aim টার্গেট আপনাকে কোথায় লক্ষ্য করতে হবে তা দেখায়।

অন্যান্য বৈশিষ্ট্যগুলি আপনাকে যে কোনও সবুজের গতি পরিমাপ করতে সহায়তা করে, যেখানে বিরতি থাকে যাতে আপনি একটি নিখুঁত পুট এবং কত শক্তি দিয়ে পুট করতে পারেন। অন্যান্য বৈশিষ্ট্যগুলি আপনার পুটিং গেমটিকেও উন্নত করে। একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন আপনাকে এই অগমেন্টেড রিয়েলিটি অ্যাপের সমস্ত প্রযুক্তিতে অ্যাক্সেস দেয়৷

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

4. INKHUNTER (পেইড্যাড-রিমুভাল বিকল্প উপলব্ধ সহ বিনামূল্যে)

ট্যাটু করার কথা ভাবছেন? কি পেতে হবে তা নির্ধারণ করা যথেষ্ট কঠিন। এটি কোথায় পেতে হবে তা নির্ধারণ করা ঠিক ততটাই কঠিন হতে পারে। আপনি যা চান তা নিশ্চিত করা যেখানে আপনি চান সেখানে ভাল দেখাবে এটি সবচেয়ে বড় লড়াই।

INKHUNTER হল একটি বর্ধিত অ্যাপ যা এই চ্যালেঞ্জগুলিকে অতিক্রম করে৷ এটি আপনাকে এর ইমেজ ডাটাবেস থেকে ট্যাটু নির্বাচন করতে দেয় বা আপনার নিজের ছবি আপলোড করতে দেয়, তারপর স্বচ্ছতা এবং রঙ সামঞ্জস্য করতে দেয়।

একবার আপনার কাছে সেই সেটটি হয়ে গেলে, INKHUNTER আপনার স্মার্টফোনের স্ক্রীনের মাধ্যমে ছবিটিকে বাস্তব জগতে তুলে ধরবে, আপনাকে আপনার ত্বকে ট্যাটু চিত্রটির অবস্থান এবং আকার পরিবর্তন করতে দেয়৷

আপনি যেখানে ইমেজটি চান ঠিক সেখানে থাকলে, ট্যাটুটি আপনাকে কেমন দেখাবে তা বিশ্লেষণ করতে একটি স্ক্রিনশট ক্যাপচার করুন। আরেকটি বিকল্প আপনাকে আপনার ত্বকে তিনটি লাইন আঁকিয়ে ছবিটিকে 3D করতে দেয় যা INKHUNTER চিনতে পারে এবং একটি বেস হিসাবে ব্যবহার করে যেখান থেকে ছবিটি পপ আউট হয়।

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

5. iScape (অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার সাথে বিনামূল্যে উপলব্ধ)

একটি বাগানের বিছানায় কয়েকটি ঝোপের চারপাশে কিছু মালচ ফেলে দেওয়া এবং এটিকে একটি দিন বলা এক জিনিস। কিন্তু বেশিরভাগ লোকেরা যখন তাদের বাড়ি বা অফিসের আশেপাশে ল্যান্ডস্কেপিং ডিজাইন করার ক্ষেত্রে আসে তখন এটিকে এক প্রকার উইং করে, যদি না তারা তাদের জন্য এটি করার দক্ষতা সহ কোনও পেশাদার বা সংস্থাকে নিয়োগ না করে।

iScape হল একটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ যা যেকোন ল্যান্ডস্কেপিং ডিলেটেন্টকে তারা আসলে নান্দনিক এবং লজিস্টিক দৃষ্টিকোণ থেকে কী করছে তা বোঝার ক্ষমতা দেয়।

iScape ডিজাইন টুলের সাথে AR ব্যবহার করে যা আপনাকে ফুল, গুল্ম এবং গাছের সাথে ডিজাইনের রূপরেখা এবং কল্পনা করতে দেয় যেখানে আপনি ল্যান্ডস্কেপ বা রোপণ করতে চান। এটি হাজার হাজার উদ্ভিদের একটি ডাটাবেস অফার করে যেখান থেকে আপনি আপনার আউটডোর বা ইনডোর সেটিংয়ে সন্নিবেশ করতে পারেন।

এটি প্রতিটি গাছের উপর গভীরভাবে তথ্যও প্রদান করে যাতে আপনি জানেন যে আপনি কী নিয়ে কাজ করছেন তার পরিপ্রেক্ষিতে কতটা আলো বা কী ধরনের মাটি প্রয়োজন সেই সাথে এটি কীভাবে বৃদ্ধি পায় এবং কীভাবে এটি রোপণ করা যায় এবং বড় করা যায়।

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

6. জিগস্পেস (বিনামূল্যে)

একটি পাঠ্যপুস্তক থেকে বিশ্ব কীভাবে কাজ করে তা শেখা সত্যিই সর্বোত্তম পদ্ধতি ছিল না। বিশ্বের অভিজ্ঞতা, এর সাথে যোগাযোগ, আছে. জিগস্পেস হল একটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ যা আপনার ফোনে সেই অভিজ্ঞতা নিয়ে আসে।

এটি জটিল বিষয়-পৃথিবীর স্তর, কোষের কিছু অংশ, এমনকি মহাকাশযান এবং মাইক্রোওয়েভগুলি-কে নেয় এবং আপনাকে AR এর মাধ্যমে সেগুলির একটি 3D বিশ্লেষণ দেয়৷ এগুলিকে অ্যাপে "জিগস" বলা হয়। JigSpace একটি জিগ-এ অনুসন্ধান করার সাথে সাথে, এটি কী দিয়ে তৈরি তা আপনাকে ধাপে ধাপে ব্রেকডাউন দেয়, আপনি একটি জিনিসের সবচেয়ে বিশদ অভ্যন্তরীণ অংশগুলি দেখতে পাবেন এবং এর অংশগুলি শিখতে পারবেন।

এটি বাস্তব জগতে শিক্ষা নিয়ে আসে, জিগস্পেস বলে, আপনাকে শুধু আরও শিখতে সাহায্য করে না বরং বইয়ের একটি ডায়াগ্রাম দেখে আপনি যা শিখছেন তার চেয়ে ভালোভাবে বুঝতে সাহায্য করে।

এই মুহূর্তে, এই অগমেন্টেড রিয়েলিটি অ্যাপটি এর ডাটাবেসে সীমিত সংখ্যক জিগ উপলব্ধ করে, কিন্তু শীঘ্রই আপনি আপনার নিজের জিগস তৈরি করতে এবং অন্যদের সাথে শেয়ার করতে সক্ষম হবেন, স্বাভাবিকভাবেই AR-তে উপলব্ধ 3D মডেলের জিগস্পেস লাইব্রেরি বৃদ্ধি পাবে যা শেখার প্রয়োজন। একটি নতুন স্তরে।

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

7. PLNAR (বিনামূল্যে, তারপরে-যাতে-যাওয়ার মতো অর্থপ্রদান করুন এবং পরিশোধিত আপগ্রেড বিকল্প)

আপনি একজন DIY বাড়ির মালিক, লাইসেন্সপ্রাপ্ত ঠিকাদার বা একজন বীমা সমন্বয়কারীই হোন না কেন, PLNAR হল অভ্যন্তরীণ স্থানের পরিমাপ পেতে এবং রিয়েল-টাইমে এর একটি 3D মডেল তৈরি করার জন্য নিখুঁত অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ।

AR প্রযুক্তি ব্যবহার করে, PLNAR আপনাকে একটি স্থানের মাত্রা ক্যাপচার করতে এবং লেজার বা টেপ পরিমাপ ব্যবহার করার পরিবর্তে আপনার ফোনের মাধ্যমে দরজা এবং জানালার মতো জিনিসগুলি নির্দিষ্ট করতে দেয়৷

তারপরে আপনি যে ফটোগুলি ক্যাপচার করেন বা আপনি যে 3D মডেলগুলি তৈরি করেন তা বেশ কয়েকটি প্রসঙ্গে উপযোগী, একজন ক্লায়েন্টকে দেখানো থেকে শুরু করে যে আপনি কীভাবে তাদের আরও সঠিক অনুমান তৈরি করতে এবং বীমা দাবির জন্য সামঞ্জস্য তৈরি করতে হবে সেই জায়গাটি দিয়ে আপনি তাদের সাহায্য করবেন৷

PLNAR প্রো, টিম বা এন্টারপ্রাইজ বিকল্পগুলিতে আপগ্রেড করার জন্য অর্থ প্রদান করে, আপনি ব্র্যান্ডেড রিপোর্ট এবং API ওয়েবহুক বিকল্পগুলির মতো আরও বেশি কার্যকারিতা পান৷

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

8. স্কাই গাইড (ফ্রি)

আপনি কি কখনও গ্রীষ্মের রাতে লনে শুয়ে তারার দিকে তাকান? হতে পারে যদি আপনি একটি গ্রামীণ এলাকায় বাস করেন, কিন্তু আপনি যদি একটি শহরে বাস করেন, তাহলে আপনি উল্লেখযোগ্য কিছু দেখতে পাবেন না।

এবং এমনকি যদি আপনি আমাদের উপরে তারা এবং গ্রহগুলির বিশাল মহাজাগতিক ধুলো দেখতে পান, আপনি একজন জ্যোতির্বিজ্ঞানী না হলে আপনি কী দেখছেন তা জানা সহজ নয়। স্কাই গাইড হল একটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ যা আপনাকে যেকোনও সময়ে যেকোন কোণ থেকে মহাবিশ্বের চারপাশে কী ভেসে উঠছে তা দেখতে ও বুঝতে সাহায্য করে।

আপনি আপনার ডিভাইসটিকে যে দিকে নির্দেশ করুন না কেন, স্কাই গাইড আপনাকে তারা এবং নক্ষত্রপুঞ্জ দেখাতে পারে এবং তাদের সম্পর্কে আমরা কী জানি তা আপনাকে বলতে পারে৷ অ্যাপের মূল অংশে AR-সক্ষম ফাংশনগুলি ছাড়াও, স্কাই গাইড আপনাকে এই বিশ্বের বাইরের অভিজ্ঞতা দিতে পটভূমিতে আরামদায়ক বায়ুমণ্ডলীয় সঙ্গীত বাজায়৷

অতিরিক্তগুলির মধ্যে রয়েছে স্পেস স্টেশন ট্র্যাজেক্টরি ট্র্যাকিং, সময়ের মধ্য দিয়ে ভ্রমণ করার এবং মহাবিশ্বের বস্তুগুলি কীভাবে স্থানান্তরিত হয়েছে তা দেখার একটি বিকল্প, মহাবিশ্বের খবর এবং আরও অনেক কিছু যা আপনাকে অল্প সময়ের মধ্যেই একজন অপেশাদার জ্যোতির্বিজ্ঞানীতে পরিণত করবে৷

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

9. টনিক (বিনামূল্যে)

কিছু কিছু বাদ্যযন্ত্র আছে যখন লোকেরা প্রায়শই সঙ্গীত শেখার চ্যালেঞ্জ গ্রহণ করার সিদ্ধান্ত নেয় – গিটার, বেহালা, ড্রাম। তবে, অবশ্যই, পিয়ানো সবচেয়ে জনপ্রিয় হিসাবে রাজত্ব করে।

এটির সাথে ধাক্কা খাওয়া সহজ, তবে আয়ত্ত করার জন্য একটি সংগ্রাম। টনিক হল একটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ যা পিয়ানো শেখাকে একটু সহজ করে তোলে।

অ্যাপের AR প্রযুক্তি আপনাকে নীল বিন্দু সহ 130টিরও বেশি পিয়ানো কর্ড দেখতে দেয় যা এটি আপনার পিয়ানো কীগুলিতে রাখে, ফ্ল্যাট বা তীক্ষ্ণ মোডে উপলব্ধ কর্ড এবং তিনটি অক্টেভ থেকে বেছে নেওয়ার জন্য।

Tonic’s chord dictionary lets you see the notation of the chords in its database and tells you their root notes. It works with 88, 76, 61, 49, and 25 key pianos, so regardless of what you’re using to learn this classical instrument, Tonic is the augmented reality app that can help you make sense of the ivory you’re trying to create beautiful sounds with.

10 অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস ডাউনলোড করার জন্য iOS ওয়ার্থের জন্য উপলব্ধ

10. Wayfair (free)

If you thought IKEA was all the rage, think again. Wayfair offers the world’s largest selection of home goods, offering over seven million products, and you get access to all of them through its shopping app.

Better yet, the app offers an augmented reality feature called 3D View in Room that allows you to see life-sized versions of products in any space. On top of that, you can arrange products in a virtual room with Room Planner, enabling you to design the ideal space in an app before making it a reality in your own home, office or other space.

Other benefits of the app include fast, mobile-optimized checkout; professional design inspirations with Shop the Look; and a way to save ideas with Idea Boards.

So if you’re looking to update a space, think twice before heading to a home-furnishing store–jump on Wayfair and start visualizing how your space would actually look with the furniture and decor you want in it with this AR app.

Are You Ready for AR?

For many, AR is a new concept they either haven’t taken the time to explore or haven’t considered particularly useful in their lives–aren’t normal iOS apps good enough?

But many augmented reality apps truly offer a new and useful experience that augments your day-to-day habits and rituals or provides a way to expand your curiosity and knowledge across a range of contexts. Start with these 10 augmented reality apps for iOS worth downloading and see where AR takes you.

Are there other augmented reality apps for iOS you think are worth downloading? Let us know on Twitter what they are and why you think they’re useful.


  1. প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

  2. আইফোনের জন্য 15 সেরা আবহাওয়ার অ্যাপ

  3. অ্যান্ড্রয়েডের জন্য 11টি সেরা অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি মিউজিক ডাউনলোডিং অ্যাপ