কম্পিউটার

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

দীর্ঘায়িত স্মার্টফোন ব্যবহার এবং অনুপযুক্ত বিষয়বস্তুর এক্সপোজার আপনার বাচ্চাদের ক্ষতি করতে পারে। যদি আপনার সন্তান একটি আইফোন ব্যবহার করে, তবে নিশ্চিত করুন যে ডিভাইসটিতে উপযুক্ত পিতামাতার নিয়ন্ত্রণ সেটিংস রয়েছে। অভিভাবকীয় নিয়ন্ত্রণের মাধ্যমে, আপনি আপনার সন্তানের স্মার্টফোনের ব্যবহার কমাতে পারেন, তাদের অ্যাপস, তারা যে ওয়েবসাইটগুলি দেখেন, যাদেরকে তারা কল/টেক্সট ইত্যাদি পরিচালনা করতে পারেন৷

এই টিউটোরিয়ালটি আপনাকে দেখাবে কিভাবে স্ক্রীন টাইম বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে একটি আইফোনে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করতে হয়৷

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

আইফোনে স্ক্রীন টাইম সক্ষম করুন

প্রথম জিনিসগুলি প্রথমে:আপনার সন্তানের আইফোনে স্ক্রীন টাইম সক্ষম করুন৷

  1. সেটিংস খুলুন অ্যাপ এবং স্ক্রিন টাইম এ আলতো চাপুন .
  2. স্ক্রিন টাইম চালু করুন আলতো চাপুন এবং চালিয়ে যান আলতো চাপুন এগিয়ে যেতে।
  3. নিশ্চিত করুন যে আপনি এটি আমার সন্তানের আইফোন নির্বাচন করেছেন৷ . এই বিকল্পটি ব্যক্তিগত ব্যবহারের জন্য স্ক্রীন টাইমে অতিরিক্ত অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য প্রদান করে৷
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

এখন আপনি একটি "ডাউনটাইম" নির্ধারণ করতে, অ্যাপের সীমা সেট করতে, বিষয়বস্তু সীমাবদ্ধতা কনফিগার করতে এবং আরও অনেক কিছু করতে এগিয়ে যেতে পারেন। যাইহোক, কিছু করার আগে, একটি স্ক্রীন টাইম পাসকোড সেট করুন৷

স্ক্রিন টাইম পাসকোড সেট করুন

স্ক্রীন টাইম সীমাবদ্ধতা এবং অন্যান্য অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস প্রয়োগ করতে আপনাকে একটি চার-সংখ্যার পাসকোড তৈরি করতে হবে। এখানে কিভাবে একটি স্ক্রীন টাইম পাসকোড সেট আপ করতে হয়।

  1. সেটিংস এ যান> স্ক্রিন সময় এবং স্ক্রিন টাইম পাসকোড ব্যবহার করুন আলতো চাপুন .
  2. একটি চার-সংখ্যার স্ক্রীন টাইম পাসকোড সেট করুন এবং পাসকোড পুনরায় লিখুন৷
  3. অবশেষে, পুনরুদ্ধারের উদ্দেশ্যে আপনার Apple ID অ্যাকাউন্টের বিবরণ (ইমেল এবং পাসওয়ার্ড) প্রদান করুন।
  4. আপনার Apple ID ইমেল ঠিকানা লিখুন, আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড টাইপ করুন এবং ঠিক আছে এ আলতো চাপুন উপরের-ডান কোণে।
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

আপনি যদি কখনও স্ক্রিন টাইম পাসকোড ভুলে যান, আপনি আপনার অ্যাপল আইডি ব্যবহার করে এটি পুনরায় সেট করতে পারেন। মনে রাখবেন যে রিকভারি Apple ID আপনার সন্তানের Apple ID থেকে আলাদা হতে হবে৷

এখন, আপনি আপনার সন্তানের iPhone এ বিভিন্ন অভিভাবকীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা কনফিগার করতে এগিয়ে যেতে পারেন৷

ডাউনটাইম সেট আপ করুন

ডাউনটাইম হল যখন আপনার বাচ্চা(গুলি) তাদের আইফোনে কিছু অ্যাপ বা বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে পারে না। আরও স্পষ্টভাবে, একটি সময়কাল যখন আপনি তাদের ফোন থেকে দূরে রাখতে চান। উদাহরণস্বরূপ, শোবার সময় বা স্কুলের সময়।

  1. স্ক্রিন টাইম খুলুন মেনু, ডাউনটাইম নির্বাচন করুন , আপনার পাসকোড লিখুন এবং আগামীকাল পর্যন্ত ডাউনটাইম চালু করুন এ আলতো চাপুন অবিলম্বে ডাউনটাইম সক্রিয় করতে।
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন
  1. একটি নির্দিষ্ট ডাউনটাইম পিরিয়ড সেট করতে, নির্ধারিত এ টগল করুন , ডাউনটাইম দিন এবং ঘন্টা কাস্টমাইজ করুন এবং ডাউনটাইমে ব্লক করুন এ টগল করুন .
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

ডাউনটাইম সময়ের মধ্যে, আপনার বাচ্চা শুধুমাত্র সেলুলার এবং ফেসটাইম কল করতে, বার্তা পাঠাতে এবং মানচিত্র ব্যবহার করতে সক্ষম হবে। ডাউনটাইম সীমাবদ্ধতা থেকে একটি অ্যাপ সরাতে, স্ক্রিন টাইম খুলুন , সর্বদা অনুমোদিত নির্বাচন করুন , এবং মাইনাস আইকন আলতো চাপুন অ্যাপের পাশে। "অনুমোদিত অ্যাপ"-এর তালিকায় একটি অ্যাপ যোগ করতে "অ্যাপগুলি বেছে নিন" বিভাগে অ্যাপের পাশে প্লাস আইকনে ট্যাপ করুন।

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

আপনি ডাউনটাইম সময় যোগাযোগ সীমিত করতে পারেন. উদাহরণস্বরূপ, আপনার বাচ্চারা ডাউনটাইম চলাকালীন ফোন কল, ফেসটাইম এবং বার্তাগুলির মাধ্যমে তাদের পরিচিতি তালিকার লোকেদের সাথে যোগাযোগ করতে সক্ষম হবে। নির্দিষ্ট পরিচিতিতে যোগাযোগ সীমিত করতে, স্ক্রিন টাইম-এ যান> সর্বদা অনুমোদিত> পরিচিতি এবং নির্দিষ্ট পরিচিতি নির্বাচন করুন এরপরে, আমার পরিচিতি থেকে চয়ন করুন আলতো চাপুন৷ , পরিচিতি নির্বাচন করুন এবং সম্পন্ন আলতো চাপুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

অ্যাপ সীমা সেট করুন

পরবর্তীতে, অ্যাপ ব্যবহারের জন্য একটি দৈনিক সীমা সেট করুন। এইভাবে, আপনার বাচ্চারা নির্দিষ্ট অ্যাপ বা ওয়েবসাইট ইত্যাদিতে কত সময় ব্যয় করে তা সীমিত করে।

  1. খুলুন স্ক্রিন টাইম , অ্যাপ সীমা, নির্বাচন করুন সীমা যোগ করুন আলতো চাপুন , এবং আপনার পাসকোড লিখুন।
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন
  1. সমস্ত অ্যাপ এবং বিভাগ নির্বাচন করুন সমস্ত অ্যাপ্লিকেশনে ব্যবহারের সীমা প্রয়োগ করতে। অথবা একটি নির্দিষ্ট অ্যাপ বিভাগ নির্বাচন করুন। দ্রুত অ্যাক্সেসের জন্য অনুসন্ধান বারে অ্যাপের নাম টাইপ করুন। তারপর, পরবর্তী আলতো চাপুন পৃষ্ঠার উপরের-ডান কোণে।
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

দ্রষ্টব্য: IOS স্বয়ংক্রিয়ভাবে আপনার নির্বাচিত বিভাগে ইনস্টল করা সমস্ত নতুন অ্যাপের সীমা নির্ধারণ করবে।

  1. "সময়" বিভাগে একটি সময়সীমা সেট করুন।
  2. দিনগুলি কাস্টমাইজ করুন প্রসারিত করুন৷ উপ-বিভাগ বিভিন্ন কর্মদিবসে একটি ভিন্ন সীমা বরাদ্দ করতে. অন্যথায়, যোগ করুন আলতো চাপুন সীমা সেট করতে উপরের-ডান কোণে।
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

বলুন আপনি সপ্তাহান্তে আপনার বাচ্চাদের খেলার সময় বা সোশ্যাল মিডিয়া ব্যবহারের অনুমতি দিতে চান, এটি সেট আপ করার উপযুক্ত জায়গা।

  1. যে দিনটি আপনি পরিবর্তন করতে চান সেই দিনটি নির্বাচন করুন, কাস্টম সময় সীমা সেট করুন এবং পূর্ববর্তী পৃষ্ঠায় ফিরে আসুন৷
  2. নিশ্চিত করুন সীমার শেষে ব্লক বিকল্প চালু আছে এবং যোগ করুন আলতো চাপুন অ্যাপ সীমা সংরক্ষণ করতে।
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

আপনার বাচ্চারা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে কত সময় ব্যয় করে তা নিয়ন্ত্রণ করতে আপনি অ্যাপ লিমিট মেনুও ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি ওয়েব ব্রাউজারে একটি অ্যাপের বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারেন, তাহলে আপনার ওয়েবসাইটের জন্যও একটি সীমা নির্ধারণ করা উচিত। For instance, if you’ve set a limit for the YouTube application, you should also create a website limit for “youtube.com.” That way, your kids won’t be able to access YouTube via the app or Safari.

Note that this isn’t the best option for blocking access to adult websites or sites with remotely adult content. We’ll show you how to do that in the next section.

Head to the App Limits menu, create a new limit or edit an existing app limit, and tap Website . Next, tap Add Website , and type the website’s URL. Tap Next in the top-right corner, set a time limit, toggle on Block at End of Limit , and tap Add .

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

Your kids will get a notification 5 minutes before the set limit and another when they hit the limit. Then, with your approval, they can continue using the app when they tap Ask For More Time on the notification.

To approve more screen time, tap Enter Screen Time Passcode , type the passcode, and grant them 15 more minutes, an hour, or full-day access.

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

To delete an app limit, go to Settings> স্ক্রিন সময়> App Limits and select the limit you want to delete. Enter your Screen Time passcode and tap Delete Limit .

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

However, one major drawback is that daily app limits are reset every day at midnight. Therefore, you have to set them up manually.

Set Content &Privacy Restriction

This is where you configure your kid’s iPhone to block inappropriate, explicit, or mature content unsuitable for kids. Tools in this section can also prevent your kids from accessing inappropriate web content, using pre-installed apps, or making App Store purchases.

Limit Adult Content

Screen Time has an adult content filter that automatically restricts your kid’s access to many adult websites.

  1. Select Content &Privacy Restrictions in the Screen Time menu, tap Content Restrictions , and enter the Screen Time passcode.
  2. Next, tap Web Content and select Limit Adult Websites . Apple will automatically block access to adult websites in its database.
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন
  1. If any adult or inappropriate website bypasses the restriction, manually add the website to the web content restriction. Tap Add Website in the “Never Allow” section, enter the website URL, and tap Done .
আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

Better yet, select the Allowed Websites Only বিকল্প That will block all websites and allow access to websites with safe and children-friendly content. Tap Add Website to include a website in the list of allowed websites.

Limit Explicit Content and Language

You can set up your parental control settings to prevent Siri from responding or searching for content with explicit languages, curse words, and other profanities.

Go to Screen Time> সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ> Content Restrictions> Explicit Language and select Don’t Allow .

আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

To stop web searches via Siri, return to the Content Restrictions page, select Web Search Content , and select Don’t Allow .

Take Your Time With It

There are many parental control settings in the Screen Time tool, all of which we cannot cover in this tutorial. Hence, we recommend taking your time to explore Screen Time and set it up correctly on your child’s device. You can use the tool to censor unsuitable or unrated content:movies, TV shows, music videos, podcasts, etc.

Remember to set a Screen Time passcode before making any parental control settings. It’s super important. Your child can bypass specific restrictions or disable the entire settings without a passcode.


  1. কিভাবে আইফোনে বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সেট আপ করবেন

  2. আইফোন এক্সআর-এ কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  3. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন

  4. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন