কম্পিউটার

আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন

অনেকের জন্য, স্মার্টফোন আমাদের পৃথিবী হয়ে উঠেছে। এবং কিছু লোক সরাসরি প্রযুক্তিতে আসক্ত। Apple এবং Google উভয়ই এই সমস্যাটি বোঝে এবং তাদের সফ্টওয়্যারে ডিজিটাল সুস্থতা সরঞ্জাম যোগ করেছে৷ স্ক্রিন টাইম বৈশিষ্ট্য, বেশিরভাগ অ্যাপল ডিভাইস জুড়ে উপস্থিত, আপনি কীভাবে আপনার iPhone, iPad বা Mac-এ সময় ব্যয় করেন তার বিস্তারিত পরিসংখ্যান দেখায়৷

একবার আপনি ডেটা দেখেছেন এবং বুঝতে পেরেছেন যে আপনি আপনার ফোন কতটা ব্যবহার করেন, আপনি নির্দিষ্ট অ্যাপে এবং সাধারণভাবে আপনার আইফোনে ব্যয় করা সময় সীমিত করতে নতুন সরঞ্জাম ব্যবহার করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনার iPhone এ স্ক্রীন টাইম ব্যবহার করবেন।

স্ক্রীন টাইম কি?

স্ক্রিন টাইম হল অ্যাপলের ডিজিটাল সুস্থতা বৈশিষ্ট্য যা সারাদিন আপনার ডিভাইসের ব্যবহার ট্র্যাক করে। এটি একটি সারাংশ উপস্থাপন করে যে আপনি আপনার ডিভাইসে একদিনে (বা এক সপ্তাহে) কত সময় ব্যয় করেছেন, কোন অ্যাপগুলি আপনি সবচেয়ে বেশি ব্যবহার করেছেন এবং আরও অনেক কিছু। আপনার ব্যবহারের গ্রাফিকাল উপস্থাপনা আপনার আইফোন ব্যবহার মূল্যায়ন এবং হ্রাস করা সহজ করে তোলে।

স্ক্রীন টাইম আইফোন, আইপ্যাড এবং ম্যাকগুলিতে উপস্থিত থাকে এবং পিতামাতার সীমাবদ্ধতা এবং অ্যাপের সময় সীমাবদ্ধতা সহ বিভিন্ন ফাংশনের জন্য ব্যবহার করা যেতে পারে৷

কিভাবে স্ক্রীন টাইম ব্যবহার করবেন

আপনার ডিভাইসের সেটিংস ব্যবহার করে স্ক্রীন টাইম অ্যাক্সেস করা যেতে পারে। সেটিংস খুলুন আপনার iPhone বা iPad-এ অ্যাপ এবং স্ক্রিন টাইম নির্বাচন করুন .

আপনি এখানে আপনার ডিভাইস ব্যবহারের একটি ওভারভিউ দেখতে হবে. সব কার্যকলাপ দেখুন-এ আলতো চাপুন৷ ট্যাব আপনাকে আপনার সাপ্তাহিক ব্যবহারের একটি ব্রেকডাউন দেবে। আপনার ডিভাইস সক্রিয় থাকাকালীন সময়কাল দেখানো একটি গ্রাফ সহ, মোট ব্যয় করা সময় শীর্ষে দেখানো হয়েছে। ব্যবহারটি সোশ্যাল নেটওয়ার্কিং-এর মতো বিভাগে বিভক্ত , উৎপাদনশীলতা , বিনোদন , পড়া এবং রেফারেন্স , এবং আরো।

আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন

নীচে স্ক্রোল করুন এবং আপনি দিন বা সপ্তাহের জন্য আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলি দেখতে পাবেন। এখানে, আপনি কোন অ্যাপগুলিতে সবচেয়ে বেশি সময় ব্যয় করেন তা নির্ধারণ করতে পারেন৷ বিভাগগুলি দেখান আলতো চাপুন৷ ক্যাটাগরি ভিউতে স্যুইচ করতে বা বিস্তারিত ভিউয়ের জন্য একটি অ্যাপ বা ক্যাটাগরি ট্যাপ করুন। এটি আপনাকে আপনার ব্যবহারের একটি বিশদ ব্রেকডাউন দেখায়। দিনের ভিউ আপনার ব্যবহারকে ঘণ্টায় ভেঙ্গে দেয়। সপ্তাহের ভিউতে, আপনি দৈনিক গড় সহ প্রতিদিনের ব্যবহার এবং সপ্তাহে আপনি প্রাপ্ত মোট বিজ্ঞপ্তিগুলি দেখতে পারেন৷

স্ক্রীন সময়ের সাথে ডাউনটাইম কাস্টমাইজ করুন

স্ক্রীন টাইমে ডাউনটাইম বৈশিষ্ট্যটি আপনাকে আপনার দিনের মধ্যে কিছু সময় আলাদা করতে দেয় যখন আপনি আপনার ডিভাইস ব্যবহার করতে যাচ্ছেন না। ডাউনটাইম একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আইফোন বা আইপ্যাড ব্যবহারকে নিরুৎসাহিত করার জন্য বোঝানো হয় এবং সন্ধ্যায় (পারিবারিক সময়ের জন্য) বা ঘুমানোর সময় সবচেয়ে ভাল ব্যবহার করা হয়। যাইহোক, এটি অন্যান্য সময়ে যেমন খাবার বা কাজের সময় আইফোন ব্যবহার কমাতেও ব্যবহার করা যেতে পারে।

যখন ডাউনটাইম চালু থাকে, শুধুমাত্র সেই অ্যাপগুলিই উপলভ্য থাকবে যেগুলিকে আপনি অনুমতি দিতে বেছে নেন এবং ফোন অ্যাপ। আপনার আইফোনে ডাউনটাইম সক্ষম করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্ক্রীন টাইম সেটিংস পৃষ্ঠায়, ডাউনটাইম-এ আলতো চাপুন .
  2. ডাউনটাইম সুইচটিকে টগল করে চালু করুন এবং আপনি যে সময়টি ডাউনটাইম সক্ষম করতে চান তা কাস্টমাইজ করুন।
  3. ডাউনটাইম চলাকালীন আপনি যে অ্যাপগুলিকে সক্ষম করতে চান তা কাস্টমাইজ করতে, সর্বদা অনুমোদিত-এ আলতো চাপুন স্ক্রীন টাইম পৃষ্ঠায় বিভাগ।
  4. সবুজ রঙের প্লাস (+)-এ ট্যাপ করে ডাউনটাইম চলাকালীন সক্রিয় থাকতে চান এমন যেকোনো অ্যাপ যোগ করুন অ্যাপের নামের পাশে সাইন করুন।

এটাই! আপনি এখন আপনার নির্দিষ্ট সময়ে আপনার ফোন ব্যবহার কমানোর চেষ্টা করতে ডাউনটাইম ব্যবহার করতে পারেন৷ আপনার আইফোনের মতো একই Apple ID ব্যবহার করে iCloud-এ সাইন ইন করা অন্যান্য iOS ডিভাইস থাকলে, ডিফল্টরূপে সেই সমস্ত ডিভাইসের জন্য ডাউনটাইম সেটিংস প্রযোজ্য হবে। এটি অক্ষম করতে, কেবল ডিভাইস জুড়ে শেয়ার করুন টগল করুন৷ স্ক্রীন টাইমে বৈশিষ্ট্য।

স্ক্রীন সময়ের সাথে অ্যাপের সীমা কাস্টমাইজ করুন

এছাড়াও আপনি স্ক্রীন টাইমের সাথে পৃথক অ্যাপের সময়সীমা কাস্টমাইজ করতে পারেন। এটি আপনাকে নির্দিষ্ট অ্যাপ ব্যবহার সীমিত করার অনুমতি দিতে পারে, যেমন সোশ্যাল মিডিয়া অ্যাপে অতিরিক্ত সময় ব্যয় করা। আপনি আপনার পছন্দ অনুযায়ী পৃথক অ্যাপ বা অ্যাপ বিভাগের জন্য দৈনিক সময় সীমা সেট করতে পারেন।

আপনার iPhone এ অ্যাপের সময়সীমা সেট করতে:

  1. স্ক্রীন টাইমে, অ্যাপ লিমিটস-এ আলতো চাপুন .
  2. সীমা যোগ করুন নির্বাচন করুন .
  3. অ্যাপ তালিকা থেকে, বাম দিকের চেকবক্স ব্যবহার করে একটি নির্দিষ্ট বিভাগ নির্বাচন করুন, অথবা তালিকাটি প্রসারিত করতে তীরটিতে ক্লিক করুন এবং একটি সীমা সেট করতে একটি নির্দিষ্ট অ্যাপ নির্বাচন করুন।
  4. পরবর্তী-এ আলতো চাপুন , এবং অ্যাপের জন্য দৈনিক সময় ভাতা সেট করুন।
  5. সম্পন্ন-এ আলতো চাপুন , এবং আপনি সীমা উপস্থিত দেখতে হবে.
আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন

একবার দৈনিক সময়সীমা অতিক্রম হয়ে গেলে, অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে একটি সময় সীমা সতর্কতার সাথে বন্ধ হয়ে যাবে, এবং পরের দিন পর্যন্ত অ্যাক্সেসযোগ্য হবে না (সীমা মধ্যরাতে পুনরায় সেট করা হবে) প্রাসঙ্গিক অ্যাপটি হোম স্ক্রিনে ধূসর দেখাবে এবং আপনি অ্যাপের নামের পাশে একটি ঘন্টাঘড়ি আইকন দেখতে পাবেন।

আপনি যখন এটিতে ট্যাপ করবেন, iOS আপনাকে একটি স্প্ল্যাশ স্ক্রিন দেখাবে যা বলে যে আপনি দিনের জন্য সময়সীমায় পৌঁছেছেন। আপনার যদি একটি স্ক্রীন টাইম পাসওয়ার্ড সেট থাকে (পরে আরও বেশি), আপনি সীমা উপেক্ষা করুন-এ ট্যাপ করতে পারেন বোতাম, 15 মিনিটের জন্য বৈশিষ্ট্যটি স্নুজ করতে বেছে নিন, অথবা দিনের জন্য এটি সম্পূর্ণরূপে অক্ষম করুন৷ অ্যাপের সময়সীমা উপেক্ষা বা নিষ্ক্রিয় করার জন্য আপনাকে পাসওয়ার্ড লিখতে হবে।

স্ক্রীন সময়ের সাথে যোগাযোগের সীমা কাস্টমাইজ করুন

স্ক্রীন টাইমের আরেকটি দরকারী বৈশিষ্ট্য আপনাকে সাধারণ ব্যবহার বা ডাউনটাইম চলাকালীন যোগাযোগের অ্যাপগুলির (ফোন, বার্তা, ফেসটাইম এবং আরও অনেক কিছু) জন্য আলাদা সীমা সেট করতে দেয়। এটি ব্যবহার করে আপনি আপনার সন্তানের ডিভাইস অ্যাপে যোগাযোগের জন্য অতিমাত্রায় সময় সীমিত করতে পিতামাতার নিয়ন্ত্রণ সেট করতে পারেন। এটি করতে:

  1. যোগাযোগ সীমা-এ আলতো চাপুন স্ক্রীন টাইমে বিভাগ।
  2. সাধারণ ব্যবহার (স্ক্রিন টাইম) বা ডাউনটাইম চলাকালীন যোগাযোগ সীমিত করার জন্য আপনি এখানে দুটি বিকল্প দেখতে পাবেন।
  3. আপনি কোনটি বেছে নিন তার উপর নির্ভর করে, আপনি যোগাযোগের অনুমতি দিতে বা অস্বীকার করতে নির্দিষ্ট গ্রুপ বা পরিচিতি সেট করতে পারেন।

স্ক্রীন সময়ের সাথে সামগ্রী এবং গোপনীয়তা সীমাবদ্ধতা সেট করুন

বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ সেটিং আপনাকে আপনার ডিভাইসে নির্দিষ্ট সামগ্রী এবং সেটিং পরিবর্তনগুলিকে সীমাবদ্ধ করতে দেয়৷ এটি অভিভাবকীয় নিয়ন্ত্রণের দিকে আরও প্রস্তুত, একটি শিশু ডিভাইসে যে ধরনের সামগ্রী দেখতে এবং অ্যাক্সেস করতে পারে তা সীমিত করে৷

এই বিকল্পগুলি খুঁজে পেতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ নির্বাচন করুন স্ক্রীন টাইমে ট্যাব।
  2. সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ-এর জন্য টগল সক্ষম করুন উপরে.
  3. নির্দিষ্ট বিষয়বস্তু এবং গোপনীয়তা সীমাবদ্ধতা সেট করতে উপলব্ধ বিকল্পগুলির মাধ্যমে ব্রাউজ করুন। উদাহরণস্বরূপ, ওয়েব সামগ্রীসামগ্রী সীমাবদ্ধতা-এ আপনাকে প্রাপ্তবয়স্কদের সামগ্রী সীমাবদ্ধ করার অনুমতি দেয়৷ Safari-এ বা শুধুমাত্র নির্দিষ্ট ওয়েবসাইটের অনুমতি দিন। একইভাবে, গোপনীয়তা বিধিনিষেধ আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন, অ্যাকাউন্ট পরিবর্তন, ইত্যাদি নিষ্ক্রিয় করার অনুমতি দেয়।
আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন আপনার আইফোন ব্যবহার কমাতে স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন

একটি স্ক্রীন টাইম পাসওয়ার্ড সেট করুন

একবার আপনি সমস্ত স্ক্রীন টাইম সেটিংস ঠিকঠাক করে ফেললে, আমরা বৈশিষ্ট্যটির জন্য একটি পাসওয়ার্ড সেট করার পরামর্শ দিই৷ এটি নিশ্চিত করে যে আপনার অনুমতি ছাড়া কেউ আপনার সেটিংস পরিবর্তন করতে পারবে না। একটি স্ক্রীন টাইম পাসওয়ার্ড থাকা পিতামাতার নিয়ন্ত্রণের জন্যও অপরিহার্য যাতে আপনার সন্তানরা আপনার বিধিনিষেধের আশেপাশে কোনও উপায় খুঁজে না পায়৷

একটি পাসওয়ার্ড সেট করতে, স্ক্রিন টাইম পাসকোড ব্যবহার করুন বিকল্পটি নির্বাচন করুন৷ স্ক্রীন টাইম সেটিংস থেকে। এখানে একটি অনন্য চার-সংখ্যার কোড সেট করুন, যা আপনি পরে সেটিংস পরিবর্তন করতে বা একটি অ্যাপের জন্য একটি সময়সীমা বাড়াতে ব্যবহার করতে পারেন৷ আপনাকে একটি পুনরুদ্ধারের পরিমাপ হিসাবে আপনার Apple আইডি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে—আপনি যদি এটি ভুলে যান তবে আপনার স্ক্রীন টাইম পাসওয়ার্ড পুনরায় সেট করতে এটি ব্যবহার করতে পারেন৷

স্ব-নিয়ন্ত্রণের জন্য স্ক্রীন টাইম ব্যবহার করা

যারা তাদের ডিভাইসের ব্যবহার কমাতে এবং নিয়ন্ত্রণ করতে চান তাদের জন্য স্ক্রীন টাইম একটি খুব দরকারী বৈশিষ্ট্য। আপনি যদি একটি ফ্যামিলি শেয়ারিং গ্রুপে থাকেন, তাহলে আপনি স্ক্রীন টাইম ফিচার ব্যবহার করে একটি বাচ্চার ডিভাইসের জন্য অ্যাপ লিমিট এবং ডাউনটাইম সেট করতে পারেন, যা একটি কার্যকর অভিভাবকীয় নিয়ন্ত্রণ পরিমাপ হতে পারে।


  1. কিভাবে আপনার আইফোনকে একটি পিসি/ম্যাকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন

  2. আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

  3. কিভাবে আইফোনে বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সেট আপ করবেন

  4. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন