কম্পিউটার

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

আপনি কি আপনার পুরানো আইফোন বিক্রি করার কথা ভাবছেন? আপনি কি নেটওয়ার্ক স্যুইচ করতে চান? এগুলোর কোনোটি করার আগে, আপনার আইফোন আনলক করা আছে কি না তা কীভাবে বলবেন তা শিখুন।

একটি আনলক করা ফোন যেকোন ক্যারিয়ারের সাথে ব্যবহার করা যেতে পারে এবং এটি আপনাকে উচ্চ মূল্যে আনবে৷ এটি লক করা থাকলে, আপনাকে আপনার পরিকল্পনাগুলি পুনর্বিবেচনা করতে হতে পারে বা এটি আনলক করার জন্য অতিরিক্ত পদক্ষেপ নিতে হতে পারে। উদাহরণস্বরূপ, Apple Store থেকে সরাসরি কেনা iPhones আনলক করা হয়, যখন Sprint, AT&T, এবং Verizon-এর মতো কোম্পানি থেকে ক্যারিয়ার প্ল্যানের অধীনে কেনা একটি ফোন তাদের নেটওয়ার্কে লক করা যেতে পারে।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

আসুন আপনার আইফোন লক বা আনলক করা আছে কিনা তা পরীক্ষা করার জন্য বিভিন্ন পদ্ধতি পরীক্ষা করে দেখি।

সেটিংস থেকে আপনার iPhone আনলক করা আছে কি না তা কীভাবে বলবেন

সেটিংস অ্যাপ ব্যবহার করা হল সবচেয়ে সহজ পদ্ধতি। আপনার আইফোন লক বা আনলক করা আছে কিনা তা জানতে আপনাকে হুপ্সের মধ্য দিয়ে যেতে হবে না।

  1. সেটিংস এ যান> সাধারণ> সম্পর্কে . এটি আপনাকে একই পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে আপনি আপনার IMEI নম্বর পেয়েছেন।
  2. নীচে স্ক্রোল করুন এবং ক্যারিয়ার লক খুঁজুন বিকল্প এটি IMEI এর উপরে দুটি সারি হওয়া উচিত।
আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

যদি ক্যারিয়ার লক তথ্য বলে “কোন সিম বিধিনিষেধ নেই "তাহলে আপনার আইফোন আপনার নেটওয়ার্কে লক করা নেই। অন্যথায়, এটি সিম লকড বলা উচিত৷ . এই ক্ষেত্রে, এটি কীভাবে আনলক করা যায় সে সম্পর্কে আপনাকে আপনার ক্যারিয়ারের সাথে কথা বলতে হবে।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

এই পদ্ধতিটি এখন পর্যন্ত সবচেয়ে সহজ, তবে একটি ধরা আছে। কিছু আইফোন ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এই বিকল্পটি তাদের সেটিংসে অন্তর্ভুক্ত নয়। আপনি যদি তাদের মধ্যে একজন হন, তাহলে নিচে আলোচনা করা অন্য যে কোনো পদ্ধতি আপনার চেষ্টা করা উচিত।

আপনার iPhone আপনার ক্যারিয়ার থেকে আনলক করা আছে কি না তা কীভাবে বলবেন

আপনি নিশ্চিতভাবে জানতে চাইলে, আপনার নেটওয়ার্ক প্রদানকারীকে কল করার চেষ্টা করুন। আপনার আইফোন আনলক করা আছে কিনা তা তারা আপনাকে বলতে পারবে।

যাইহোক, আপনি তাদের সাথে যোগাযোগ করার আগে, আপনার ফোনের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা IMEI প্রস্তুত রাখুন।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

IMEI কি?

IMEI হল একটি 15-সংখ্যার নম্বর যা প্রতিটি iPhone বা যেকোনো স্মার্টফোনের জন্য অনন্য৷

নেটওয়ার্ক প্রদানকারীরা এটি ব্যবহার করে ফোনটিকে নেটওয়ার্কের সাথে মেলাতে এবং চুরি হওয়া বা হারিয়ে যাওয়া ডিভাইসগুলির ট্র্যাক রাখতে।

আপনার ফোনের IMEI কিভাবে খুঁজে পাবেন

একবার আপনি আপনার নেটওয়ার্ক প্রদানকারীর সাথে যোগাযোগ করলে, আপনার প্রয়োজনীয় তথ্য দেওয়ার আগে তারা সম্ভবত প্রথমে আপনার ফোনের IMEI চাইবে।

এই নম্বরটি খুঁজতে:

  1. সেটিংস এ যান> সাধারণ> সম্পর্কে . এটি আপনাকে এমন একটি পৃষ্ঠায় নিয়ে যাবে যা দেখতে এইরকম:
আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন
  1. আপনার ফোনের IMEI পেতে পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন৷

একবার আপনার কাছে এই নম্বরটি হয়ে গেলে, আপনি আপনার নেটওয়ার্কের সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন৷ যাইহোক, আপনার ক্যারিয়ারকে ধরে রাখা কঠিন হতে পারে, অথবা তারা আপনার কাছে ফিরে আসতে কিছু সময় নিতে পারে।

এছাড়াও, আপনি যদি আপনার iPhone সেকেন্ড-হ্যান্ড কিনে থাকেন তবে আপনার ক্যারিয়ার আপনাকে ফোনে এই তথ্য নাও দিতে পারে।

অন্য ক্যারিয়ার থেকে একটি সিম কার্ড ব্যবহার করে দেখুন

এই পদ্ধতির জন্য, আপনাকে আপনার সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মডিউল বা সিম কার্ড সরাতে হবে এবং একটি ভিন্ন ক্যারিয়ার থেকে চেষ্টা করতে হবে। আপনি একটি বন্ধুর কাছ থেকে একটি ধার করতে পারেন বা যদি আপনি একটি পুরানো আইফোন বিক্রি করেন তবে ক্রেতার সিম কার্ড ব্যবহার করে দেখতে পারেন৷

আপনার আইফোনের সিম কার্ড সরাতে, আপনাকে অবশ্যই আপনার ফোনটি বন্ধ করতে হবে এবং এর কেস মুছে ফেলতে হবে। আপনার ফোনের সাথে আসা সিম ইজেক্টরেরও প্রয়োজন।

  1. ভলিউম বোতাম এবং ফোনের অন্য পাশের বোতাম দুটিকে টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না পাওয়ার অফ স্লাইডারটি স্ক্রিনে উপস্থিত হয়।
  2. ডান দিকে স্লাইডারটি সোয়াইপ করুন।

3. একবার আপনার আইফোন বন্ধ হয়ে গেলে এবং কভারটি সরানো হলে, সিম কার্ড ট্রেটি সনাক্ত করুন৷ আপনার আইফোনের মডেলের উপর নির্ভর করে এটি বাম বা ডান দিকে হওয়া উচিত।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

সিম ট্রে দেখতে একটি খুব সরু ডিম্বাকৃতির মতো যা পাশের পৃষ্ঠের বিপরীতে ফ্লাশ করে বসে আছে। আপনি ওভালের এক প্রান্তে একটি ছোট গর্ত পাবেন যেখানে সিম ইজেক্টর যায়।

4. ছোট গর্তে সিম ইনজেক্টর ঢোকান এবং সিম ট্রে পপ আউট না হওয়া পর্যন্ত এটিকে ধাক্কা দিন।

5. একবার এটি উন্মুক্ত হয়ে গেলে, ট্রেটি টানুন এবং আপনার সিম কার্ডটি প্রতিস্থাপন করুন৷

6. আপনার ফোনে ট্রেটি ঢোকান, তারপর অ্যাপল লোগো না আসা পর্যন্ত পাশের বোতাম টিপে এটি চালু করুন।

আপনার আইফোন যদি সিম কার্ড পড়তে পারে, তাহলে আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় সিগন্যাল বার দেখতে হবে। অন্যথায়, একটি কোন সিম কার্ড ইনস্টল করা নেই অথবা সিম প্রভিশন করা হয়নি ত্রুটি প্রদর্শিত হবে।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

আপনি সেটিংস এও যেতে পারেন> সাধারণ> সম্পর্কে , যা আপনাকে আবার IMEI পৃষ্ঠায় নিয়ে যায়।

নেটওয়ার্কে নিচে স্ক্রোল করুন অথবা ক্যারিয়ার বিকল্প এটি সিম কার্ডের ক্যারিয়ার বা নেটওয়ার্ক দেখাতে হবে।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

একটি অনলাইন IMEI চেকার দিয়ে আপনার আইফোন আনলক করা আছে কি না তা কীভাবে জানাবেন

যদি আপনার কাছে ক্যারিয়ার প্রতিনিধির সাথে যোগাযোগ করার সময় না থাকে বা আপনার iPhone এর সিম কার্ড সরানোর ধৈর্য না থাকে তবে আপনি পরিবর্তে একটি অনলাইন IMEI চেকার ব্যবহার করতে পারেন৷

যেহেতু আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি কিভাবে আপনি এটি খুঁজে পেতে পারেন, এটি একটি সমস্যা হওয়া উচিত নয়।

এরপরে, শুধু Google “iPhone IMEI চেকার৷ ,” এবং আপনি বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। এই ওয়েবসাইটগুলির মধ্যে অনেকগুলি আইফোন ক্যারিয়ার চেকিং এবং সিমলক স্ট্যাটাস চেকিংয়ের মতো পরিষেবাগুলি অফার করে৷ ব্যবহার করার জন্য সবচেয়ে নিরাপদ সাইটগুলির মধ্যে একটি হল IMEI.info।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

আপনি যদি সেকেন্ড-হ্যান্ড আইফোন কিনছেন, আপনি আইফোনের কালো তালিকা পরীক্ষাও ব্যবহার করতে পারেন, যা আপনাকে ফোনটি হারিয়ে বা চুরি হয়েছে কিনা তা জানাবে। এমনকি এটি আপনাকে বলে দেবে যে ফোনটি অপরিশোধিত বিলগুলির সাথে লিঙ্ক করা আছে কিনা। IMEI.info-এ লক স্ট্যাটাস চেকের দাম $3।

আপনার আইফোন আনলক করা আছে কি না তা কিভাবে বলবেন

ব্ল্যাকলিস্ট স্ট্যাটাস বা ফোনটি এখনও কিস্তি পরিকল্পনার অধীনে (এবং তাই লক করা) আছে কিনা তা পরীক্ষা করার জন্য আরেকটি ভাল সাইট হল IMEIpro.info। তাদের বিভিন্ন IMEI চেক রয়েছে যা আপনাকে আরও বিস্তারিত তথ্য দেয় (iPhone, ATT, ইত্যাদি)।

যাইহোক, মনে রাখবেন যে এই ওয়েবসাইটগুলির অনেকগুলি তাদের পরিষেবার জন্য আপনাকে চার্জ করবে। তবুও, যদি আপনি সুবিধার বিনিময়ে অল্প পরিমাণে কাশিতে আপত্তি না করেন তবে আপনার এই বিকল্পটি বিবেচনা করা উচিত।

আপনার জন্য কাজ করে এমন পদ্ধতি বেছে নিন

সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি চয়ন করুন। মনে রাখবেন, আনলক করা ফোনের মূল্য আরও বেশি হতে পারে যখন আপনি সেগুলি পুনরায় বিক্রি করবেন। সুতরাং, যখন আপনি একটি চুক্তির অধীনে একটি ক্যারিয়ারের কাছ থেকে একটি আইফোন কিনবেন তখন এই পদ্ধতিগুলি সম্পর্কে জানা সার্থক৷


  1. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  2. কিভাবে আপনার আইফোনে "iMessage বিতরণ করা হয়নি" ঠিক করবেন?

  3. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন

  4. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন