কম্পিউটার

কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন

Apple iPhone Xকে ফেস আইডি নামক একটি ফেসিয়াল রিকগনিশন ফিচার দিয়েছে এবং তারা এটিকে তাদের পুরোনো টাচ আইডির থেকে আরও দক্ষ এবং সুরক্ষিত করেছে৷

এটি একটি চিত্তাকর্ষক এবং একটি সুরক্ষিত বৈশিষ্ট্য, তবে এটি মনে অনেক প্রশ্ন নিয়ে আসে। এটা কি টাচ আইডির চেয়ে বেশি উপযুক্ত? এই ফেস আইডি কি এবং কিভাবে এটি iPhone X এ কাজ করে?

ফেস আইডি বায়োমেট্রিক প্রমাণীকরণের একটি ফর্ম যা ডট প্রজেক্টর, ইনফ্রারেড ক্যামেরা, ফ্লাড ইলুমিনেটর এবং A11 বায়োনিক চিপ ব্যবহার করে আপনার মুখের মানচিত্র এবং চিনতে পারে। প্রাথমিকভাবে, এটি আপনার মুখ স্ক্যান করে এবং ইনফ্রারেড ক্যামেরা দ্বারা এটি পড়ে এবং iPhone X-এ অবস্থিত বায়োনিক চিপে তথ্য পৌঁছে দেয়।

কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন

চিপটি সেটআপ প্রক্রিয়া চলাকালীন iPhone X-এ সংরক্ষিত ফেসিয়াল স্ক্যানের সাথে তথ্যের তুলনা করে। এটি বিভিন্ন ধরণের আলোক পরিস্থিতিতে আপনার মুখ স্ক্যান করে। এছাড়াও এটি আপনার মুখের বিবরণ আপডেট করে যখন আপনি একটি টুপি পরেন, চুলের স্টাইল পরিবর্তন করেন, দাড়ি বাড়ান এবং আরও অনেক কিছু আপনাকে চিনতে পারেন।

অ্যাপলের মতে:ফেস আইডি টাচ আইডি থেকে 20 গুণ বেশি শক্তিশালী। এটি 1 মিলিয়ন ব্যবহারকারীর মধ্যে শুধুমাত্র 1 জন ব্যবহারকারীকে তাদের মুখ দিয়ে তাদের আইফোন আনলক করার অনুমতি দিচ্ছে, বনাম 50,000 ব্যবহারকারীর মধ্যে 1 ব্যবহারকারী টাচ আইডি সহ।

আমরা বুঝতে পারি যে বৈশিষ্ট্যটি কতটা অবিশ্বাস্য, এমন ব্যবহারকারী থাকতে পারে যারা এই ফেস আইডিটি নিষ্ক্রিয় করতে চান? এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কেন ফেস আইডি নিষ্ক্রিয় করার প্রয়োজন দেখা দেয়।

বিবেচনা করা হয়, ফেসিয়াল রিকগনিশন ফিচার হল আপনার আইফোন আনলক করার জন্য একটি অসাধারণ ফিচার। কিন্তু মাঝে মাঝে যখন আপনার সুবিধার চেয়ে বেশি নিরাপত্তার প্রয়োজন হতে পারে, তখন আপনি এটি নিষ্ক্রিয় করতে চান।

উদাহরণস্বরূপ, যখন আপনি এমন একটি জায়গায় ভ্রমণ করছেন যেখানে আপনি কখনও যাননি এবং আপনি এমন একটি এলাকায় চলে আসেন যেখানে আপনি কাউকে বিশ্বাস করতে পারেন না এবং আপনার তথ্য চুরি করতে চান এমন লোকেরা তাদের সাথে যোগাযোগ করেন। ফেস আইডি চালু থাকলে এই ধরনের পরিস্থিতিতে তারা সহজেই আপনার ফোন আনলক করতে পারে।

এই নিবন্ধে, আমরা আপনাকে iPhone X-এ ফেস আইডি নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি সম্পর্কে শিক্ষিত করব।

আইফোন এক্স-এ ফেস আইডি নিষ্ক্রিয় করার পদক্ষেপ:

আপনার iPhone X-এ ইমার্জেন্সি এসওএস ফিচার সক্রিয় করার জন্য শুধুমাত্র একটি একক ধাপ রয়েছে। ফিচারটি আপনার আইফোনে ডিফল্টরূপে সক্রিয় করা থাকে তবে চিকিৎসা সংক্রান্ত তথ্য এবং ইমার্জেন্সি এসওএস বৈশিষ্ট্যে দ্রুত অ্যাক্সেস পেতে এটির একটি শর্টকাট প্রয়োজন।

এটি সক্রিয় করতে, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • আইফোনের সাইড বোতাম টিপুন এবং ভলিউম বোতাম এবং পাওয়ার বোতাম টিপুন এবং কিছুক্ষণ ধরে রাখুন। কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন
  • এখন, আপনি মেডিকেল আইডি এবং ইমার্জেন্সি এসওএস ফিচার স্ক্রীন দেখতে পাবেন এবং এটি আপনার আইফোনে অবিলম্বে ফেস আইডি অক্ষম করবে। কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন
  • এখন, বাতিল বোতামে আলতো চাপুন।

দ্রষ্টব্য: উপরের ধাপগুলি iPhone 8 এবং iPhone 8 Plus-এ Touch ID নিষ্ক্রিয় করতে ব্যবহার করা যেতে পারে৷

আরও কিছু পরিস্থিতি রয়েছে যেখানে ফেস আইডি নিজে থেকেই নিষ্ক্রিয় হয়ে যায়, সেগুলি এখানে:

  • যদি আপনি 48 ঘণ্টারও বেশি সময় ধরে ফেস আইডি ব্যবহার না করেন - আপনার পাসকোড না দিয়ে iPhone আপনাকে প্রবেশ করতে দেবে না।
  • যদি আপনি আপনার iPhone রিবুট করেন - এটি একটি পাসকোড চাইবে৷
  • আপনি যদি ফেস আইডি ব্যবহার করে আপনার আইফোন আনলক করার 5টি ব্যর্থ প্রচেষ্টা করে থাকেন।
  • আপনি যদি ফেস আইডি দিয়ে আপনার আইফোন সাড়ে ছয় দিন ব্যবহার না করেন, তাহলে এটি আপনার কাছে একটি পাসকোড চাইবে৷

উপসংহার:

অ্যাপল যেমন বলে, ফেস আইডি টাচ আইডির চেয়ে বেশি সুরক্ষিত, তবে এমন একটি সম্ভাবনা সবসময় থাকে যে কেউ আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করার জন্য মুখ ব্যবহার করে আপনার আইফোন আনলক করতে বাধ্য করতে পারে৷

তাই, Apple আমাদের iPhone X-এ একটি ইমার্জেন্সি SOS ফিচার প্রদান করেছে যা তাৎক্ষণিকভাবে ফেস আইডি অক্ষম করতে পারে, যদি এটি অপরিহার্য হয়ে পড়ে। একবার iPhone X এ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় হয়ে গেলে, এটি বায়োমেট্রিক্স বৈশিষ্ট্যটি বন্ধ করে দেয় এবং ফেস আইডি অক্ষম করে।


  1. আপনার আইফোনে কীভাবে একটি নম্বর ব্লক করবেন

  2. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  3. কিভাবে আপনার আইফোনে সিরি অক্ষম করবেন

  4. আপনার আইপ্যাড, আইফোন বা ম্যাকে কীভাবে ফেসটাইম অক্ষম করবেন