কম্পিউটার

কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

আপনার আইফোনে ডেটা ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ। আপনি জানেন না কখন আপনার আইফোন ক্র্যাশ হতে পারে, বা কখন আপনি এটি একটি কফি শপে হারিয়ে ফেলতে পারেন (যদি তাই হয়, আপনার অবিলম্বে এটি মুছে ফেলা উচিত)। আপনি যখন আপনার iPhone ব্যাকআপ করেন, তখন আপনি নিশ্চিত হন যে আপনার পরিচিতি, অ্যাপস এবং অ্যাপ ডেটার মতো সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা আপনার কম্পিউটারে বা ক্লাউডে নিরাপদে সুরক্ষিত আছে।

আপনি যদি আপনার Mac এ macOS 10.14 Mojave বা তার আগে চালান, তাহলে আপনি আপনার iPhone ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে বিশ্বস্ত পুরানো iTunes ব্যবহার করতে পারেন। আপনি যদি সম্প্রতি আপনার Mac-এ macOS 10.15 Catalina-তে আপডেট করে থাকেন, তাহলে অ্যাপল আইটিউনস অ্যাপ সরিয়ে ফেলেছে বলে এখন আপনার আইফোনের ঠিক কীভাবে ব্যাকআপ নেওয়া যায় তা আপনি ভাবছেন। আইফোন ডেটা সিঙ্ক করার দায়িত্ব এখন ফাইন্ডার অ্যাপের।

কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

যদিও এটি একটি নতুন জায়গা, সিঙ্ক করার পদ্ধতি একই রকম। আইটিউনস বা ফাইন্ডার ব্যবহার করে কীভাবে আপনার আইফোন ম্যাকে ব্যাকআপ করবেন তা এখানে।

কিভাবে ম্যাকওএস ক্যাটালিনায় ফাইন্ডার ব্যবহার করে আপনার আইফোন ব্যাকআপ করবেন

আপনার আইফোনে ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে, আপনার ম্যাকে ফাইন্ডার অ্যাপটি খুলুন। আপনি স্পটলাইট অনুসন্ধান ব্যবহার করে এটি করতে পারেন। কমান্ড টিপুন + স্পেস কীবোর্ড শর্টকাট এবং তারপর ফাইন্ডার টাইপ করুন। ফাইন্ডার অ্যাপ খুলতে এন্টার টিপুন। আপনি ডকে ফাইন্ডার অ্যাপ আইকনও পাবেন।

  1. প্রথমে, USB-A/USB-C থেকে লাইটনিং কেবল ব্যবহার করে আপনার Mac এর সাথে আপনার iPhone সংযোগ করুন৷
  2. যদি আপনি প্রথমবার আপনার Mac এর সাথে আপনার iPhone ব্যাক আপ করছেন, তাহলে আপনি আপনার iPhone এ একটি পপআপ দেখতে পাবেন যে আপনি এই Macকে বিশ্বাস করেন কিনা। এখানে, বিশ্বাস আলতো চাপুন বোতাম, এবং নিশ্চিত করতে আপনার পাসকোড লিখুন।
  3. আপনার Mac-এ, Trust আলতো চাপুন বোতাম (যদি অনুরোধ করা হয়)। এখন আপনার iPhone আপনার Mac এর সাথে পেয়ার করা হয়েছে।
  4. এখন যেহেতু আপনার iPhone জোড়া হয়েছে, আপনি এটিকে অবস্থানে পাবেন ফাইন্ডার সাইডবারে বিভাগ।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. ফাইন্ডারে ডিভাইস পরিচালনার পর্দা দেখতে ডিভাইসটিতে ক্লিক করুন। এই UI আইটিউনসের মতই।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. এখানে, ব্যাকআপ বিভাগে যান এবং এই ম্যাকে আপনার আইফোনের সমস্ত ডেটা ব্যাক-আপ করুন-এ যান বিকল্প।
  2. যদি আপনি চান, আপনি এই ব্যাকআপটি এনক্রিপ্ট করতে বেছে নিতে পারেন৷ একটি এনক্রিপ্ট করা ব্যাকআপ আপনার পাসওয়ার্ড, স্বাস্থ্য ডেটা এবং আরও অনেক কিছুর মতো সংবেদনশীল ডেটা ব্যাক আপ করবে৷ এটি একটি অনন্য পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত। আপনি এটি ভুলে গেলে, আপনি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারবেন না। স্থানীয় ব্যাকআপ এনক্রিপ্ট করুন চয়ন করুন৷ আপনি যদি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান তাহলে বিকল্প৷
  3. যদি আপনি প্রথমবার একটি এনক্রিপ্ট করা ব্যাকআপ তৈরি করেন, তাহলে আপনাকে একটি পাসওয়ার্ড লিখতে বলা হবে (যা Apple Keychain ব্যবহার করে সিঙ্ক করা হবে)। পাসওয়ার্ড লিখুন এবং পাসওয়ার্ড সেট করুন চয়ন করুন৷ পাসওয়ার্ড নিশ্চিত করার বিকল্প।
  4. তারপর, এখনই ব্যাক আপ করুন ক্লিক করুন৷ বোতাম এটি ব্যাকআপ প্রক্রিয়া শুরু করবে। আপনি ফাইন্ডার সাইডবারে ডিভাইসের নামের পাশে একটি অগ্রগতি বৃত্ত দেখতে পাবেন।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

এখন সময় দাও। আপনি যদি প্রথমবার ব্যাক আপ করছেন তবে ব্যাকআপ প্রক্রিয়াটি শেষ করতে 30 মিনিট সময় লাগতে পারে (এবং এটি 15GB এর বেশি স্টোরেজ স্পেস নেবে)। আপনি যেকোন সময় প্রক্রিয়াটি বন্ধ করতে চাইলে, ডিভাইসের নামের উপর হোভার করুন এবং X টিপুন বোতাম।

ব্যাকআপ প্রক্রিয়া শেষ হয়ে গেলে, অগ্রগতির বৃত্ত অদৃশ্য হয়ে যাবে। এছাড়াও আপনি এই Mac-এ শেষ ব্যাকআপ চেক করতে পারেন৷ ব্যাকআপ শেষ হয়েছে তা নিশ্চিত করতে বিভাগ। আপনি এখন Eject ক্লিক করতে পারেন৷ আপনার ম্যাক থেকে আইফোন নিরাপদে সরাতে ডিভাইসের নামের পাশে বোতাম।

কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

কিভাবে ম্যাকওএস ক্যাটালিনায় ফাইন্ডার ব্যবহার করে আপনার আইফোন পুনরুদ্ধার করবেন

একটি ব্যাকআপ শুধুমাত্র তখনই ভাল যদি আপনি প্রয়োজনের সময় এটি পুনরুদ্ধার করতে পারেন। সৌভাগ্যক্রমে, ম্যাকে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করা সহজ, যতক্ষণ না এটি এখনও আপনার হার্ড ড্রাইভে উপলব্ধ।

  1. লাইটনিং কেবল ব্যবহার করে আপনার Mac এর সাথে আপনার iPhone সংযোগ করুন এবং ফাইন্ডার অ্যাপ খুলুন।
  2. এখানে, সাইডবার থেকে আপনার ডিভাইস নির্বাচন করুন।
  3. এখন, ব্যাকআপ পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. আপনি এখন একটি পপআপ দেখতে পাবেন যেখানে আপনি একটি ব্যাকআপ নির্বাচন করতে সক্ষম হবেন৷ ব্যাকআপের পাশের ড্রপ-ডাউনে ক্লিক করুন সমস্ত উপলব্ধ ব্যাকআপ থেকে বেছে নেওয়ার বিকল্প (আপনি ব্যাকআপের তারিখের উপর ভিত্তি করে সেগুলি বেছে নিতে পারেন)।
  2. যদি এটি একটি এনক্রিপ্ট করা ব্যাকআপ হয়, তাহলে আপনাকে পাসওয়ার্ড লিখতে হবে।
  3. তারপর, পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ পুনরুদ্ধার বোতাম শুরু করতে বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

এখন, আপনাকে যা করতে হবে তা হল ম্যাক সমস্ত ডেটা পুনরুদ্ধার করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি দেখতে পাবেন যে ডিভাইসের নামের পাশে থাকা স্পিনারটি বন্ধ হয়ে যাবে। Eject এ ক্লিক করুন প্রক্রিয়াটি শেষ করতে ডিভাইসের নামের পাশে বোতাম।

আপনি এখন আপনার আইফোনে ফিরে যেতে পারেন। আনলক করার পরে, আপনি দেখতে পাবেন যে সমস্ত অ্যাপ, ডেটা এবং আপনার হোম স্ক্রীন ঠিক তেমনই আছে যেমন আপনি ব্যাকআপের দিন রেখেছিলেন।

আইটিউনস ব্যবহার করে কিভাবে আপনার আইফোনের ব্যাকআপ নিতে হয়

আপনি যদি macOS Mojave বা তার আগে ব্যবহার করেন, তাহলে আপনার iPhone ব্যাকআপ নিতে আপনাকে iTunes ব্যবহার করতে হবে।

  1. লাইটনিং ক্যাবল ব্যবহার করে আপনার Mac এর সাথে আপনার iPhone কানেক্ট করুন এবং iTunes চালু করুন। প্রথমে, আপনাকে আপনার আইফোনকে প্রমাণীকরণ এবং জোড়া দিতে বলা হবে। চালিয়ে যান ক্লিক করুন৷ iTunes অ্যাপে বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. আপনার iPhone এ, ট্রাস্ট আলতো চাপুন বোতাম এবং আপনার পাসকোড লিখুন।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. এখন আপনার ডিভাইস জোড়া হয়েছে, নতুন iPhone এ ক্লিক করুন iTunes টুলবারে বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. আপনি এখন ডিভাইস পরিচালনার স্ক্রীন দেখতে পাবেন। এখানে, ব্যাকআপ বিভাগে যান এবং এই কম্পিউটার নির্বাচন করুন৷ বিকল্প এখানে, আপনি আইফোন ব্যাকআপ এনক্রিপ্ট করুন চয়ন করতে পারেন৷ আপনি যদি ব্যাকআপ এনক্রিপ্ট করতে চান তাহলে বিকল্প। আপনি যদি এই বিকল্পটি বেছে নেন, তাহলে আপনাকে একটি নতুন অনন্য পাসওয়ার্ড সেট করতে হবে এবং আপনি যদি এটি ভুলে যান তবে আপনি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারবেন না৷
  2. ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে, এখনই ব্যাক আপ করুন ক্লিক করুন৷ বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

এখন, আপনাকে যা করতে হবে তা হল অপেক্ষা। কয়েক মিনিট পরে, আপনার আইফোন ব্যাক আপ করা হবে। আপনি এখন Eject ক্লিক করতে পারেন৷ নিরাপদে অপসারণ করতে আপনার ডিভাইসের নামের পাশে বোতাম।

আইটিউনস ব্যবহার করে কীভাবে একটি আইফোন ব্যাকআপ পুনরুদ্ধার করবেন

আইটিউনস ব্যবহার করে একটি পুরানো ব্যাকআপ পুনরুদ্ধার করতে মাত্র কয়েকটি ক্লিক লাগে।

  1. আপনার iPhone কানেক্ট করার পর iTunes অ্যাপ খুলুন। বিশ্বাস ট্যাপ করে আপনার iPhone পেয়ার করুন আপনার আইফোনে বোতাম।
  2. তারপর, আইফোন ডিভাইস ম্যানেজমেন্ট স্ক্রীন থেকে ব্যাকআপ বিভাগে যান। এখানে, ব্যাকআপ পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. পপআপ থেকে, ড্রপ-ডাউন মেনু থেকে নির্দিষ্ট ব্যাকআপ নির্বাচন করুন। তারপর পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ বোতাম ব্যাকআপ এনক্রিপ্ট করা থাকলে, আপনাকে পাসওয়ার্ড লিখতে হবে।

এখন, প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আপনার আইফোন প্রক্রিয়া চলাকালীন রিবুট হতে পারে এবং যদি এটি কয়েক মিনিটের বেশি সময় নেয় তবে চিন্তা করবেন না।

আইফোন ব্যাকআপগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনার বাড়িতে যদি একাধিক আইফোন এবং আইপ্যাড থাকে এবং আপনি সেগুলি ব্যাক আপ করার জন্য একটি একক ম্যাক ব্যবহার করেন, আপনি শীঘ্রই দেখতে পাবেন যে আপনার স্টোরেজ স্পেস শেষ হয়ে যাচ্ছে। এই ধরনের ক্ষেত্রে, ব্যাকআপগুলিকে একটি বাহ্যিক ড্রাইভে সরানো এবং ম্যাক থেকে মুছে ফেলা ভাল হতে পারে৷

আপনি একটি লাইব্রেরি ফোল্ডারে ব্যাকআপ খুঁজে পেতে পারেন. সেখানে যেতে, কমান্ড ব্যবহার করে স্পটলাইট অনুসন্ধান খুলুন + স্পেস কীবোর্ড শর্টকাট, এবং নিম্নলিখিত পথটি প্রবেশ করান:“~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট/মোবাইলসিঙ্ক/ব্যাকআপ/ ” তারপর এন্টার টিপুন কী।

কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

এই ফোল্ডারটি আপনাকে বিভিন্ন ফোল্ডারে সাজানো সমস্ত ব্যাকআপ দেখাবে। ফোল্ডারের নামগুলি পাঠযোগ্য নয় তাই কোনটি ব্যাকআপ তা বের করতে আপনাকে তারিখ এবং সময় ব্যবহার করতে হবে৷

এখানে, আপনি এটিকে ব্যাক আপ করতে ফোল্ডারটিকে একটি বহিরাগত ড্রাইভে সরাতে পারেন। এছাড়াও আপনি একটি ব্যাকআপে ডান-ক্লিক করতে পারেন এবং ট্র্যাশে সরান চয়ন করতে পারেন৷ এটি মুছে ফেলার বিকল্প৷

কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

বিকল্পভাবে, আপনি পুরানো আইফোন ব্যাকআপগুলি মুছে ফেলার জন্য ম্যাকের অন্তর্নির্মিত স্টোরেজ ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে পারেন।

  1. Apple-এ ক্লিক করুন মেনু বার থেকে বোতাম এবং এই ম্যাক সম্পর্কে বেছে নিন বিকল্প।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. এখানে, স্টোরেজ-এ যান ট্যাব, এবং পরিচালনা করুন ক্লিক করুন৷ বোতাম।
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন
  1. সাইডবার থেকে, iOS ফাইলগুলি বেছে নিন বিভাগ।
  2. আপনি এখানে সমস্ত iPhone ব্যাকআপের একটি তালিকা দেখতে পাবেন৷ Right-click a backup and choose the Delete option to delete the backup.
কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

How often do you backup your iPhone? Do you use your Mac once in a while and use the iCloud backups nightly? Share with us in the comments below.

New to the Mac? Here are the 10 MacBook beginner tips that you should know about.


  1. কিভাবে আপনার আইফোন আনজেলব্রেক

  2. কিভাবে আপনার আইফোনকে একটি পিসি/ম্যাকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার আইফোন ব্যাক আপ করবেন – ৩টি ভিন্ন উপায়

  4. আপনার আইপ্যাড, আইফোন বা ম্যাকে কীভাবে ফেসটাইম অক্ষম করবেন