কম্পিউটার

আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায়

আপনার আইফোন আপনাকে আশ্চর্যজনক মানের ভিডিও রেকর্ড করতে দেয়। যাইহোক, এর নেতিবাচক দিক হল ভিডিওগুলি বিশাল আকারের ফাইলের সাথে শেষ হয়। যেহেতু বেশিরভাগ সোশ্যাল মিডিয়া পরিষেবাগুলি ভাগ করার জন্য ফাইলের আকার সীমাবদ্ধ করে, আপনি সম্ভবত ভাবছেন কীভাবে আপনার আইফোন ভিডিওগুলি ছোট করবেন৷

এটি মোকাবেলা করার একটি উপায় হল আপনার আইফোনে ভিডিওগুলি কীভাবে সংকুচিত করতে হয় তা শেখা৷ আপনি যখন কম্প্রেশন প্রয়োগ করেন, তখন ভিডিওর গুণমান বেশিরভাগই একই থাকে তবে আপনি আসল ফাইলের তুলনায় অনেক ছোট ফাইলের আকার পাবেন।

আপনি যদি আগ্রহী হন, তাহলে আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার সব সেরা উপায় এখানে রয়েছে৷

1. ভিডিও কম্প্রেস ব্যবহার করে আপনার আইফোনে ভিডিওর আকার হ্রাস করুন

আপনার আইফোনে একটি ভিডিও ছোট করার সবচেয়ে সহজ উপায় হল একটি তৃতীয় পক্ষের কম্প্রেশন অ্যাপ ব্যবহার করা। ভিডিও কম্প্রেস হল iOS অ্যাপ স্টোরে একটি বিনামূল্যের অ্যাপ যা আপনাকে আপনার ভিডিওগুলিকে কম্প্রেস করতে দেয় যাতে গুণমানকে প্রভাবিত না করেই সেগুলিকে ছোট করা যায়৷

কম্প্রেশনের জন্য আপনাকে কোনো জটিল বিকল্প কনফিগার করতে হবে না। শুধু অ্যাপে আপনার ভিডিও লোড করুন, এবং এটি আপনার জন্য আকার কমিয়ে দেবে।

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. ভিডিও কম্প্রেস ডাউনলোড এবং ইনস্টল করুন আপনি যদি ইতিমধ্যে এটি না করে থাকেন তবে আপনার আইফোনে।
  2. অ্যাপটি খুলুন এবং কগ আলতো চাপুন উপরের-ডান কোণায় আইকন। তারপর এক্সপোর্ট ফাইল টাইপ থেকে একটি আউটপুট ফাইল বিন্যাস নির্বাচন করুন . আপনার সংকুচিত ভিডিও এই বিন্যাসে সংরক্ষণ করা হবে.
  3. মূল ইন্টারফেসে ফিরে যান এবং স্ক্রিনের একমাত্র আইকনে আলতো চাপুন৷
  4. অ্যাপটিকে আপনার সমস্ত ভিডিও এবং ফটো অ্যাক্সেস করার অনুমতি দিন।
  5. আপনার গ্যালারি থেকে আপনি যে ভিডিওটি সংকুচিত করতে চান তা চয়ন করুন৷
  6. আপনি একটি স্লাইডার দেখতে পাবেন যা আপনাকে আপনার ভিডিওর জন্য কম্প্রেশন লেভেল সামঞ্জস্য করতে দেয়। ফলস্বরূপ ফাইলের আকার দেখতে এই স্লাইডারটি টেনে আনুন। যখন আপনি আকারে খুশি হন, উপরের-ডান কোণায় আইকনে আলতো চাপুন।
  7. অ্যাপটি আপনার ভিডিও সংকুচিত করার জন্য অপেক্ষা করুন।
আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায় আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায়

অ্যাপটি ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করবে। পরবর্তী স্ক্রিনে, একবার কম্প্রেশন হয়ে গেলে, আপনি মূল মুছুন এ আলতো চাপ দিয়ে আসল ভিডিওটি মুছে ফেলার জন্য বেছে নিতে পারেন .

2. কম্প্রেস ভিডিও এবং রিসাইজ ভিডিও ব্যবহার করে আপনার আইফোনে একটি ভিডিও ছোট করুন

আপনার আইফোনে ভিডিওর গুণমান পরিবর্তন করার আরেকটি বিকল্প হল কম্প্রেস ভিডিও এবং রিসাইজ ভিডিও অ্যাপ, যা বিনামূল্যের একটি প্রিমিয়াম সংস্করণ উপলব্ধ। এই অ্যাপ্লিকেশানটি আপনার আইফোন ভিডিওগুলির আকারকে অনেকাংশে কমিয়ে দেয়, যেখানে আকারের সীমাবদ্ধতা রয়েছে সেখানে আপনাকে আপনার ভিডিওগুলি ভাগ করতে দেয়৷

আপনার iPhone ভিডিওগুলিকে ছোট করতে এই অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

  1. লঞ্চ করুন ভিডিও কম্প্রেস করুন এবং ভিডিও রিসাইজ করুন এবং এটিকে আপনার ফটো এবং ভিডিও অ্যাক্সেস করার অনুমতি দিন।
  2. আলতো চাপুন কম্প্রেস করতে ভিডিওগুলি নির্বাচন করুন৷ কম্প্রেশন জন্য একটি ভিডিও যোগ করতে.
  3. কম্প্রেস করতে একটি ভিডিও নির্বাচন করুন এবং পরবর্তী এ আলতো চাপুন .
  4. ফলস্বরূপ স্ক্রিনে, একটি ফ্রেম রেট নির্দিষ্ট করুন৷ এবং ভিডিও মাত্রা আপনার ফলাফল ভিডিও ফাইলের জন্য। আপনি এখানে যত ছোট সংখ্যা বেছে নেবেন, তত বেশি আপনি আপনার ভিডিও ফাইল সঙ্কুচিত করবেন।
  5. তারপর, কম্প্রেস আলতো চাপুন অ্যাপটি আপনার ভিডিও কম্প্রেস করার সময় বোতাম এবং অপেক্ষা করুন।
  6. একবার আপনার ভিডিও সংকুচিত হয়ে গেলে, আপনি পুরানো আকারের পাশাপাশি আপনার ভিডিওর নতুন আকার দেখতে পাবেন। আপনার আসল ভিডিও মুছতে, মূল মুছুন আলতো চাপুন বিকল্প অন্যথায়, 1টি আসল রাখুন নির্বাচন করুন আপনার ফোনে আসল এবং সংকুচিত ভিডিও উভয়ই রাখতে।
আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায় আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায় আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায়

3. মিডিয়া কনভার্টার ব্যবহার করে আপনার আইফোনে একটি ভিডিও সংকুচিত করুন

সমস্ত ভিডিও বিন্যাস ছোট ফাইল আকারের জন্য সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা হয় না। যেহেতু আপনার আইফোন আপনার ভিডিও ফাইলের আকারের চেয়ে গুণমানের উপর বেশি ফোকাস করে, তাই এটি এমন একটি ফর্ম্যাট ব্যবহার করে যা আরও ভাল মানের জন্য অনুমতি দেয় তবে আপনার জায়গা বেশি খায়।

আপনার আইফোন ভিডিওটিকে ডিফল্ট ফর্ম্যাট থেকে অন্য সংকুচিত ফর্ম্যাটে রূপান্তর করা আপনার ভিডিওগুলিকে সংকুচিত করার আরেকটি উপায়। এটি আপনার ভিডিওর মানের উপর খুব বেশি প্রভাব ফেলবে না এবং আপনার ভিডিও ফাইলের আকার অনেক গুণ ছোট হবে।

মিডিয়া কনভার্টার, একটি প্রিমিয়াম সংস্করণ উপলব্ধ সহ আরেকটি বিনামূল্যের অ্যাপ, এমন একটি অ্যাপ যা আপনি আপনার ভিডিও রূপান্তর এবং সংকুচিত করতে ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. মিডিয়া কনভার্টার ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার আইফোনে।
  2. যোগ করুন আলতো চাপুন (+ ) শীর্ষে এবং ফটো লাইব্রেরি নির্বাচন করুন .
  3. অ্যাপটিকে আপনার গ্যালারি অ্যাক্সেস করার অনুমতি দিন এবং আপনি যে ভিডিওটি রূপান্তর এবং সংকুচিত করতে চান সেটিতে আলতো চাপুন।
  4. নির্বাচিত ভিডিওটিতে আলতো চাপুন এবং ভিডিও রূপান্তর করুন নির্বাচন করুন৷ আপনার স্ক্রিনের মেনু থেকে।
  5. ফরম্যাট আলতো চাপুন মেনু এবং আপনার ভিডিওর জন্য একটি ফাইল বিন্যাস নির্বাচন করুন।
  6. আপনি চান অন্য যেকোনো বিকল্প পরিবর্তন করুন এবং অবশেষে রূপান্তর শুরু করুন এ আলতো চাপুন আপনার ভিডিও রূপান্তর শুরু করতে।
  7. আপনি মূল ইন্টারফেসে রূপান্তরিত ফাইলটি দেখতে পাবেন।
আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায় আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায়

4. একটি iPhone ভিডিও অনলাইন কম্প্রেস করুন

আপনার কাছে কম্প্রেস করার জন্য শুধুমাত্র কয়েকটি ভিডিও থাকলে, একটি অনলাইন টুল আরও সুবিধাজনক হতে পারে। এই টুলগুলি ব্যবহার করার জন্য আপনাকে কোনও অ্যাপ ইনস্টল করতে হবে না এবং এই ওয়েব অ্যাপগুলি নেটিভ iOS অ্যাপগুলির মতোই কাজ করে৷

Clideo হল এমনই একটি অনলাইন টুল যা ওয়েবে আপনার iPhone ভিডিওগুলিকে সংকুচিত করতে সাহায্য করে৷

আপনাকে যা করতে হবে তা হল আপনার ভিডিও আপলোড করুন, টুলটিকে এটি রূপান্তর করতে দিন এবং তারপরে আপনার স্থানীয় স্টোরেজে ফলাফল ফাইলটি ডাউনলোড করুন। ক্লিডিও আপনার Google ড্রাইভ বা ড্রপবক্স অ্যাকাউন্টে ফলাফল সংকুচিত ভিডিও সংরক্ষণ করার একটি বিকল্প অফার করে৷

মনে রাখবেন যে এই সাইটটি আপনার ভিডিওতে এর ব্র্যান্ডিং যোগ করবে। আপনি যদি এটির সাথে ঠিক থাকেন তবে Clideo ব্যবহার করে আপনার iPhone ভিডিওগুলিকে কীভাবে সংকুচিত করবেন তা এখানে রয়েছে:

  1. Safari খুলুন এবং Clideo সাইটে যান।
  2. ফাইল চয়ন করুন আলতো চাপুন এবং ফটো লাইব্রেরি নির্বাচন করুন .
  3. কম্প্রেস করতে ভিডিও নির্বাচন করুন। এটি Clideo এর সাইটে আপলোড হবে।
  4. টুলটি আপনার ভিডিও কম্প্রেস করার জন্য অপেক্ষা করুন।
  5. যখন আপনার ভিডিও সংকুচিত হয়, তখন ডাউনলোড করুন এ আলতো চাপুন৷ . বিকল্পভাবে, আপনি Google ড্রাইভ বা ড্রপবক্সে আপনার ভিডিও সংরক্ষণ করতে বেছে নিতে পারেন।
আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায় আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায়

5. আপনার আইফোন রেকর্ড ছোট ভিডিও করুন

আপনি আসলে কনফিগার করতে পারেন আপনার iPhone কোন রেজোলিউশনে ভিডিও রেকর্ড করবে। রেজোলিউশন যত কম হবে, আপনার ভিডিও ফাইল তত ছোট হবে।

আপনি যদি আপনার ভিডিওর মানের সাথে আপস করে ভালো থাকেন, তাহলে আপনি ডিফল্টভাবে ছোট ভিডিও রেকর্ড করার জন্য আপনার iPhone পেতে পারেন।

এখানে কিভাবে:

  1. সেটিংস চালু করুন অ্যাপ এবং ক্যামেরা আলতো চাপুন .
  2. ভিডিও রেকর্ড করুন আলতো চাপুন .
  3. এমন একটি বিকল্প বেছে নিন যা আপনার ভিডিওর আকার এবং গুণমান উভয়েরই ভারসাম্য বজায় রাখে। সংখ্যা যত কম হবে, ফাইলের আকার তত ছোট হবে।
আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায় আপনার iPhone এ একটি ভিডিও সংকুচিত করার 5 উপায়

কিছু ট্যাপে আপনার আইফোন ভিডিও সঙ্কুচিত করুন

আপনার আইফোনে বিশাল ভিডিও ফাইল নিয়ে বাঁচতে হবে না। উপরে দেখানো হিসাবে, আপনার আইফোনে ভিডিও ফাইলের আকার সংকুচিত এবং কমানোর অনেক উপায় রয়েছে। আপনার ভিডিওগুলিকে ছোট করতে এই টুলগুলি ব্যবহার করুন, যাতে তারা আরও ফাইল-শেয়ারিং বিকল্পগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়৷

ভিডিওর মতো, আপনি আপনার অডিও ফাইলগুলিকেও রূপান্তর করতে পারেন। যদি আপনার ডিভাইসে প্রচুর মিউজিক ট্র্যাক লোড হয় এবং আপনি চান যে সেগুলি কম জায়গা নেয়, তাহলে অডিও ফাইলগুলিকে কীভাবে কম্প্রেস করতে হয় তাও শিখুন৷


  1. আপনার আইফোন পুনরায় চালু করার 5 উপায় যখন এটি চালু করতে অস্বীকার করে

  2. কিভাবে আপনার আইফোন ব্যাক আপ করবেন – ৩টি ভিন্ন উপায়

  3. আইফোনে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন

  4. কিভাবে আপনার আইফোনে ছবি ও ভিডিও গোপন করবেন