কম্পিউটার

এপিক গেম অস্ট্রেলিয়ান আইনি চ্যালেঞ্জের সাথে অ্যাপল কার্টকে বিপর্যস্ত করে

এর আসন্ন মার্কিন আইনি বিচারে সন্তুষ্ট নয়, এপিক গেমস অ্যাপলের বিরুদ্ধে অপরাধকে বাড়িয়ে দিয়েছে।

এবার তার বেছে নেওয়া যুদ্ধক্ষেত্র হল অস্ট্রেলিয়া, যেখানে Fortnite ডেভেলপার অ্যাপলকে আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এপিক গেমস এবং অ্যাপলের মধ্যে লড়াই অদূর ভবিষ্যতে কোনও সময়েই উত্তপ্ত হওয়ার কোনও লক্ষণ দেখায় না। গেম ডেভেলপার, অবিশ্বাস্যভাবে জনপ্রিয় গেম Fortnite-এর জন্য সবচেয়ে বিখ্যাত, Apple এর সাথে 2021 সালের মে মাসে একটি US ট্রায়াল করা হয়েছে।

যাইহোক, এটি এপিকের জন্য যথেষ্ট বলে মনে হচ্ছে না, কারণ এটি একটি নতুন আক্রমণ শুরু করেছে, এবার অস্ট্রেলিয়ার উপকূলে স্পট নিয়ে যাচ্ছে।

Apple-এর iOS অ্যাপ স্টোর থেকে Fortnite অ্যাপ সরিয়ে দেওয়া নিয়ে দুই ব্র্যান্ডই হাতাহাতি করেছে।

অ্যাপিক থার্ড-পার্টি অ্যাপে তার ডিভাইসগুলির একটিতে করা প্রতিটি লেনদেন থেকে অ্যাপল যে 30 শতাংশ কাট নেয় তা এড়ানোর চেষ্টা করেছিল। স্পষ্টতই, অ্যাপল এটিকে সদয়ভাবে নেয়নি এবং সিদ্ধান্ত নিয়েছে যে সর্বোত্তম পদক্ষেপটি হল অ্যাপ স্টোর থেকে ফোর্টনাইটকে সম্পূর্ণভাবে সরিয়ে দেওয়া।

অ্যাপল কি অস্ট্রেলিয়ান ভোক্তা আইন ভঙ্গ করছে?

দ্য সিডনি মর্নিং হেরাল্ডের একটি প্রতিবেদন অনুসারে, এপিক দাবি করেছে যে Apple অস্ট্রেলিয়ান ভোক্তা আইন লঙ্ঘন করছে৷

অ্যাপিকের মতে, অ্যাপল আইওএস ইকোসিস্টেমের একচেটিয়া দখল করে, যেখানে অ্যাপ ডাউনলোড এবং অর্থপ্রদানের বিষয়টি উদ্বিগ্ন সেখানে প্রতিযোগিতা সরিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন:এপিক ফোর্টনাইট অ্যাপ স্টোর নিষিদ্ধ করার জন্য অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে

টিম সুইনি, এপিক গেমসের প্রধান নির্বাহী কর্মকর্তা, মনে করেন যে অ্যাপ স্টোরের মডেলটি সেকেলে হয়ে গেছে এবং একটি সংশোধনের প্রয়োজন রয়েছে৷

তিনি দাবি করেছেন যে অ্যাপলের সম্পূর্ণ আইফোন অ্যাপ পরিবেশের উপর চূড়ান্ত নিয়ন্ত্রণ রয়েছে এমন ধারণাটি বাজারের নিয়মের পরিপন্থী। সুইনির মতে, এটি একটি মুক্ত বাজারের ধারণার মুখে উড়ে যায়।

তিনি সিডনি মর্নিং হেরাল্ডকে বলেছেন:

অ্যাপল বলেছে যে তারা যা খুশি তা করার আইনি অধিকার রয়েছে কারণ তারা ডিভাইসগুলি তৈরি করে। অ্যাপলের আইনি তত্ত্বের অধীনে তারা 90 শতাংশ চার্জ করতে পারে। তারা যে ধারণার উপর দাঁড়িয়ে আছে তা মুক্ত বাজার এবং প্রতিযোগিতার বিরোধী।

সুইনি বলে যায় যে:

অ্যাপল মূলত হার্ডওয়্যারের নিয়ন্ত্রণ ব্যবহার করে ডেভেলপারদের ইচ্ছার বিরুদ্ধে এবং ভোক্তাদের ইচ্ছার বিরুদ্ধে সমস্ত বাণিজ্যকে তাদের মাধ্যমে যেতে বাধ্য করছে। প্রযুক্তি শিল্পে যা ঘটছে তা সত্যিই ধ্বংসাত্মক। এটি বরং দ্রুত পরিবর্তন করা দরকার৷

মহাকাব্য এবং অ্যাপলের মধ্যে যুদ্ধ শেষ হয়েছে

এপিক গেম অস্ট্রেলিয়ান আইনি চ্যালেঞ্জের সাথে অ্যাপল কার্টকে বিপর্যস্ত করে

এটি আইনি প্রক্রিয়ার একটি লাইন যা এপিক অ্যাপলের দোরগোড়ায় নিয়ে এসেছে। সুইনির মতে, অস্ট্রেলিয়ান ফেডারেল ব্যবস্থা আইনকে অযৌক্তিকভাবে সমর্থন করার জন্য সুপরিচিত।

এই চলমান যুদ্ধের কী আসে তা দেখা বাকি আছে, উভয় পক্ষের জন্য আরও লড়াইয়ের সাথে অপেক্ষায় রয়েছে 2021 সালের মে। এপিক যদি তার আইনি লড়াইয়ে জয়ী হয় তাহলে একটি আকর্ষণীয় ফলাফল কী হবে, কি পুরো অ্যাপ স্টোরের ল্যান্ডস্কেপ ভালোর জন্য পরিবর্তিত হয়?


  1. বন্ধুদের সাথে খেলার জন্য সেরা টেক্সটিং গেম

  2. বন্ধুদের সাথে খেলার জন্য 28টি সেরা অনলাইন গেমস

  3. বন্ধুদের সাথে অনলাইন বোর্ড গেম খেলার জন্য 9টি সেরা সাইট

  4. অল-নতুন এবং সেরা অ্যাপল আর্কেড গেম 2022 সালে খেলা হবে