কম্পিউটার

অ্যাপল মার্চ ত্রৈমাসিকের জন্য ব্লোআউট আয়ের প্রতিবেদন করেছে

অ্যাপল বুধবার 2021-এর দ্বিতীয় ত্রৈমাসিকে একটি ব্লআউট রিপোর্ট করেছে, মার্চে শেষ হওয়া তিন মাসের জন্য একটি নতুন ত্রৈমাসিক রেকর্ড অর্জন করতে রাজস্ব 54% বেড়েছে। ত্রৈমাসিকের জন্য অ্যাপলের আয় $89.6 বিলিয়ন ছুঁয়েছে, যা বছরের পর বছর একটি বড় বৃদ্ধি৷

সিএনবিসি দ্বারা উল্লিখিত হিসাবে, অ্যাপল তার সমস্ত পণ্য লাইনে উচ্চ দ্বি-সংখ্যা বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে।

ত্রৈমাসিকে iPhone থেকে আয় $47.94 বিলিয়ন হয়েছে, যা 2020 সালের তুলনায় 65.5% বৃদ্ধি পেয়েছে। এদিকে, Mac 70.1% লাফিয়ে $9.10 বিলিয়নে, এবং iPad বিক্রি প্রায় 79% বেড়ে $7.80 বিলিয়নে পৌঁছেছে। অ্যাপলের "অন্যান্য পণ্য" বিভাগ, যার পরিধানযোগ্য ডিভাইস যেমন অ্যাপল ওয়াচ এবং এয়ারপডস অন্তর্ভুক্ত, 24% বেড়ে $7.83 বিলিয়ন হয়েছে৷

প্রতিটি পণ্য বিভাগ বুমড

অ্যাপলের ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ পরিষেবা বিভাগও 26.7% বৃদ্ধি পেয়ে $16.90 বিলিয়ন সংগ্রহ করেছে। অ্যাপ স্টোর থেকে অ্যাপল মিউজিক থেকে আইক্লাউড সাবস্ক্রিপশন পর্যন্ত সবকিছুই পরিষেবার অন্তর্ভুক্ত। এটি অ্যাপলের জন্য একটি বৃহত্তর ফোকাস হয়ে উঠেছে কারণ আইফোনের বিক্রি ব্যাপকভাবে, তারা প্রতি বছর একবার করা উল্কাগত হারে বৃদ্ধি বন্ধ করে দিয়েছে, এবং অ্যাপল ব্যবহারকারীদের নগদীকরণের নতুন উপায় খোঁজার দিকে মনোনিবেশ করেছে। (যার সাথে বলা হয়েছে, বর্তমান আইফোন 12 প্রজন্ম ব্যতিক্রমীভাবে বিক্রি হচ্ছে।)

যদিও টিম কুক অ্যাপলের পরিষেবা বিভাগের ভাঙ্গন প্রদান করেননি, তিনি উল্লেখ করেছেন যে কোম্পানির এখন সমস্ত পরিষেবা জুড়ে 660 মিলিয়নেরও বেশি অর্থপ্রদানের সাবস্ক্রিপশন রয়েছে। এটি গত ত্রৈমাসিকের থেকে 40 মিলিয়ন বেশি।

একটি বিবৃতিতে, অ্যাপলের সিএফও লুকা মায়েস্ত্রি বলেছেন যে:

আমরা আমাদের মার্চ ত্রৈমাসিকের পারফরম্যান্সের জন্য গর্বিত, যা আমাদের প্রতিটি ভৌগলিক বিভাগে রাজস্ব রেকর্ড এবং আমাদের প্রতিটি পণ্য বিভাগে শক্তিশালী দ্বি-সংখ্যা বৃদ্ধি, আমাদের সক্রিয় ডিভাইসগুলির ইনস্টল বেসকে সর্বকালের উচ্চতায় নিয়ে গেছে। এই ফলাফলগুলি আমাদেরকে 24 বিলিয়ন ডলারের অপারেটিং নগদ প্রবাহ তৈরি করতে এবং ত্রৈমাসিকে শেয়ারহোল্ডারদের কাছে প্রায় $23 বিলিয়ন ফেরত দেওয়ার অনুমতি দিয়েছে। আমরা আমাদের ভবিষ্যৎ সম্পর্কে আত্মবিশ্বাসী এবং আমাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনাকে সমর্থন করতে এবং আমাদের গ্রাহকদের জীবনকে সমৃদ্ধ করার জন্য উল্লেখযোগ্য বিনিয়োগ করা চালিয়ে যাচ্ছি।

পরবর্তী ত্রৈমাসিক কী ধরে রাখতে পারে

অ্যাপল জুনে শেষ হওয়া ত্রৈমাসিকে কী দেখার প্রত্যাশা করে সে সম্পর্কে কোনও অফিসিয়াল নির্দেশিকা প্রদান করেনি। বিশ্বব্যাপী চিপের ঘাটতি সম্ভাব্যভাবে পণ্য সরবরাহ হ্রাস করার সাথে, জিনিসগুলি কিছুটা ধীর হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তারপরে আবার, আইফোন 12 সিরিজটি এমন উপহার হিসাবে প্রমাণিত হচ্ছে যা বিক্রয়ের ক্ষেত্রে দেওয়া অব্যাহত রাখে। অ্যাপল যদি চিপের ঘাটতিতে এগিয়ে থাকতে সক্ষম হয়, অন্তত তার শীর্ষ পণ্য লাইনের ক্ষেত্রে, এটি কুপারটিনো জায়ান্টের জন্য আরেকটি ত্রৈমাসিক জয় হতে পারে।

এছাড়াও লক্ষণীয় বিষয় হল অ্যাপলের নতুন আইপ্যাড প্রো এবং পুনরায় ডিজাইন করা iMac---দুটোই অ্যাপলের জন্য দানব হিট হওয়ার সম্ভাবনা রয়েছে---এখনও Q2-এর শেষের দিকে ঘোষণা করা হয়নি। তাদের প্রভাব শুধুমাত্র Q3 এ অনুভূত হতে শুরু করবে।

যদিও যুক্তি নির্দেশ করে যে, কিছু সময়ে, অ্যাপল মালভূমি, এই ধরনের আর্থিক ফলাফল সেই পরিস্থিতিকে কল্পনা করা কঠিন এবং কঠিন করে তোলে।


  1. যেকোনো ডিভাইসে অ্যাপল ওয়ানের জন্য কীভাবে সাইন আপ করবেন (2022)

  2. iOS 15.2 – অ্যাপল ব্যবহারকারীদের জন্য নতুন বৈশিষ্ট্য রোল আউট

  3. 2022 সালে অ্যাপল টিভির জন্য 15 সেরা গেম

  4. কীভাবে বিনামূল্যে অ্যাপল টিভি+ পাবেন