কম্পিউটার

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

আমার স্যামসাং স্মার্টফোনটি আসল নাকি নকল তা আমি কীভাবে জানব?

এটি সম্ভবত এমন একটি সাধারণ প্রশ্ন যা লোকেদের দ্বারা জিজ্ঞাসা করা হয় যারা একটি সংস্কার করা বা সেকেন্ড-হ্যান্ড ফোন কেনার কথা বিবেচনা করছেন৷ নিচের প্রবন্ধটি পড়ুন এবং শিখুন কিভাবে আপনি শনাক্ত করতে পারেন যে একটি Samsung ডিভাইস আসল নাকি নকল!

নিঃসন্দেহে, হাই-এন্ড স্মার্টফোন তৈরির ক্ষেত্রে স্যামসাং অন্যতম সেরা নির্মাতা। কোম্পানী প্রতিটি নতুন মডেলের সাথে সর্বশেষ প্রযুক্তি অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয় না, তবে অবশেষে, মূল্য ট্যাগও বৃদ্ধি পায়। সেখানেই লোকেরা বাজার ঘুরে দেখতে চায় যে তারা একই স্পেসিফিকেশন সেট অনেক সস্তা হারে পেতে পারে কিনা। এটি আপনার ডিভাইস হ্যাক হওয়ার ঝুঁকি বাড়ায় কারণ এটি স্যামসাং নিরাপত্তা চিপ অন্তর্ভুক্ত করে না .

ক্রেতাদের মধ্যে সচেতনতার অভাবের কারণে, বিক্রেতারা সস্তা দামে নকল ফোন তৈরি করে তাদের বোকা বানায়। কিন্তু চিন্তা করবেন না, স্মার্টফোনের যেকোনো ধরনের সমস্যায় সাহায্য করার জন্য আমরা সবসময় আছি। এই নিবন্ধে, আমরা আপনার Samsung স্মার্টফোন আসল কিনা তা পরীক্ষা করার জন্য সাধারণ লক্ষণগুলি নিয়ে আলোচনা করব!

আপনি যদি চান আপনার অ্যান্ড্রয়েড ফোন আপনাকে পারফরম্যান্সের ফলাফল দেয়, তাহলে পান স্মার্ট ফোন ক্লিনার – স্পিড বুস্টার এবং অপ্টিমাইজার . এটি RAM সাফ করতে, আপনার ডিভাইসের গতি বাড়াতে এবং ব্যাটারি বাঁচাতে একটি ওয়ান-ট্যাপ বুস্টার বৈশিষ্ট্য সহ আসে৷ স্মার্ট ফোন ক্লিনার দ্রুত আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস স্ক্যান করতে পারে এবং স্টোরেজের অবাঞ্ছিত স্থান দখল করে থাকা জাঙ্ক এবং ডুপ্লিকেট ফাইলগুলি সরিয়ে ফেলতে পারে। এখনই ডাউনলোড বোতাম থেকে এটি পান৷

স্মার্ট ফোন ক্লিনারের সম্পূর্ণ পর্যালোচনা পড়ুন।

Samsung A20 এর ফোনের বৈশিষ্ট্যগুলি আসল কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

Samsung A20-এর সমস্ত প্রয়োজনীয় বিবরণ চেক করতে, আপনাকে যা করতে হবে তা হল: 

  • আপনার ডিভাইসের সেটিংস চালু করুন৷
  • নিচে স্ক্রোল করুন এবং সিস্টেম মেনু খুঁজুন।
  • পরবর্তী স্ক্রিনে, আপনি Samsung A20 এর সমস্ত বৈশিষ্ট্য দেখতে সক্ষম হবেন৷
  • এর মধ্যে রয়েছে ফোনের ডিসপ্লে, CPU, RAM, ROM, রিয়ার এবং ফ্রন্ট-ফেসিং ক্যামেরা কনফিগারেশন, ব্যাটারির বিশদ বিবরণ ইত্যাদি।

অরিজিনাল ফোন চেক করার কোড কি?

ঠিক আছে, আসল স্যামসাং ফোনটি কীভাবে পরীক্ষা করবেন তার প্রক্রিয়াটি বেশ সহজ। শুধু ডায়লারে যান এবং কোড লিখুন:*#0*# বা *#32489#। আপনি এটি টাইপ করার সাথে সাথে ফোনটি স্বয়ংক্রিয়ভাবে তার গোপন ডায়গনিস্টিক মোডে প্রবেশ করবে এবং ফোনটি আসল কিনা তা পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য প্রদর্শন করবে।

কিভাবে স্যামসাং অরিজিনাল ডিসপ্লে চেক করবেন?

ভাল, শুরুর জন্য, পর্দার উজ্জ্বলতা পরীক্ষা করুন। আপনি যদি স্যামসাং ডিভাইসের আসল স্ক্রিনটি দেখেন তবে এটি উজ্জ্বল, এবং আপনি যদি ডুপ্লিকেট স্ক্রিনের উজ্জ্বলতা স্তরটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেন তবে এটি তুলনামূলকভাবে কম। আপনি যদি এখনও বিভ্রান্ত হন, আপনি আপনার বন্ধুর Samsung ডিভাইসগুলির সাথে সর্বোচ্চ উজ্জ্বলতার মাত্রা তুলনা করতে পারেন। বিকল্পভাবে, আপনি আপনার Samsung ডিভাইসের ডিসপ্লে স্ট্রিপ চেক করতে পারেন; এটি সাধারণত কঠিন এবং ভাঙ্গা সহজ নয়। স্যামসাং ডিভাইসের আসল ডিসপ্লেতে অসাধারণ গুণমান রয়েছে, যা আপনি ডিসপ্লে দেখে সরাসরি বুঝতে পারবেন।

আপনার স্যামসাং ফোন আসল না নকল কিনা তা কিভাবে পরীক্ষা করবেন

সত্যি কথা বলতে, বেআইনিভাবে ক্লোন করা স্মার্টফোনগুলি দেখতে একেবারে আসলগুলির মতো হতে পারে এবং আপনি কেবল প্রথম নজরে তাদের সনাক্ত করতে পারবেন না। আপনার স্যামসাং ডিভাইসটি ক্লোন বা নকল কিনা তা পরীক্ষা করার জন্য নিম্নলিখিত লক্ষণগুলির জন্য লক্ষ্য করুন৷

ট্রিক 1 – Samsung সিক্রেট কোড দিয়ে ডিভাইসের আসলতা পরীক্ষা করুন

এই বিশেষ Samsung কোডগুলি ব্যবহার করে, আপনি অবশ্যই আপনার ডিভাইসের হার্ডওয়্যার পরীক্ষা করতে পারেন। নীচে উল্লিখিত সমস্ত কোড আপনার ডিভাইসে কার্যকর হওয়া উচিত কারণ এগুলি শুধুমাত্র আসল Samsung ফোনে উপলব্ধ। যদি আপনার স্মার্টফোনে এই গোপন কোডগুলির অভাব থাকে, তাহলে সম্ভবত আপনি একটি নকল Samsung ডিভাইস ব্যবহার করছেন৷

এই অ্যান্ড্রয়েড সিক্রেট কোডগুলি পরীক্ষা করতে, আপনাকে যা করতে হবে তা হল আপনার ফোনের ডায়লারে যেতে, নিম্নলিখিত কোডটি প্রবেশ করান৷ যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে একটি গোপন ডায়গনিস্টিক মোডে চলে যাবে, সমস্ত প্রয়োজনীয় তথ্য দেখাবে৷

1)*#1234#

2) *#*#1472365#*#*

3) *#*#197328640#*#*

4) *#*#4636#*#*

5) *#0*#

6) *#0228#

7) *#0283#

8) *#0289#

9)*#03#

10) *#32489# (সাইফারিং তথ্য)

11) *#232331# (ব্লুটুথ টেস্ট মোড)

12) *#12580369# (ডিভাইস SW এবং HW তথ্য)

13) *#1234# (SW সংস্করণ PDA, CSC, MODEM দেখুন)

14) *#0228# (ADC রিডিং)

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

কৌতুক 2 - শারীরিক বৈশিষ্ট্যগুলি দেখার জন্য লক্ষণগুলি

স্মার্টফোনের পুরানো দিনের বিপরীতে, নির্মাতারা আরও স্মার্ট হয়ে উঠছে এবং আরও ভাল গুণাবলী তৈরি করছে। সুতরাং, ফোনের চেহারা পরীক্ষা করা একা সাহায্য করতে পারে না, তবে এই লক্ষণগুলি যাচাই করা আপনার স্যামসাং ফোনের মৌলিকতা সনাক্ত করার প্রথম পদক্ষেপ হওয়া উচিত।

  • স্ক্রীনের উজ্জ্বলতা পরীক্ষা করুন এবং প্রাণবন্ততা। একটি আসল ডিভাইস রঙের একটি প্রাণবন্ত সেট অফার করবে, যখন নকল স্মার্টফোনগুলি নিস্তেজ রঙ প্রদর্শন করে৷
  • স্ক্রিন থেকে প্রান্ত পর্যন্ত স্থান লক্ষ্য করুন . ক্লোন স্মার্টফোনে সাধারণত স্ক্রিনের প্রান্ত থেকে ডিভাইসের প্রান্ত পর্যন্ত বিস্তৃত ব্যবধান থাকে৷
  • পাওয়ার বোতাম আসল স্যামসাং ফোনে যুক্তিসঙ্গত দূরত্বে ভলিউম বোতাম থেকে আলাদা করা হয়। অন্যদিকে, ক্লোন ডিভাইসের উভয় বোতামে অস্বাভাবিক ফাঁক রয়েছে।
  • আপনার ডিভাইসের স্ক্রিন গ্লাস উপাদান চেক করতে ভুলবেন না . ডিসপ্লেতে আপনার আঙ্গুল ব্রাশ করুন এবং যদি এটি একটি গ্লাসের চেয়ে প্লাস্টিকের মতো মনে হয় তবে এটি সম্ভবত একটি ক্লোন পণ্য৷
  • আপনার স্মার্টফোনের সেন্সরে ফোকাস করুন যেমন. সাধারণত, আপনি নকল Samsung ফোনে এই সেন্সরগুলি অনুপস্থিত দেখতে পাবেন৷

যদি আপনি উপরে উল্লিখিত কৌশলগুলির মাধ্যমে আপনার Samsung ডিভাইসের সত্যতা যাচাই করতে না পারেন, তাহলে পরবর্তী লক্ষণগুলি নিয়ে এগিয়ে যান৷

কৌশল 3 - বক্স থেকে নির্দিষ্টকরণ যাচাই করুন

ঠিক আছে, আপনার স্মার্টফোনের সেটিংসে পাওয়া যায় এমনগুলির সাথে বক্সের পিছনে উল্লিখিত পণ্যের বৈশিষ্ট্যগুলিকে মেলানো অপরিহার্য। আপনার ফোন সেটিংস> ফোন সম্পর্কে যান। এখন কেবল আপনার হেডসেটের বাক্সের সাথে বিবরণ তুলনা করুন। যদি এটি মেলে না, আপনি সম্ভবত একটি নকল Samsung পণ্য ব্যবহার করেন৷

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

অবশ্যই পড়ুন:আপনার জীবনকে আরও সহজ করার জন্য 9টি Samsung Bixby টিপস এবং কৌশল

কৌশল 4 – Samsung IMEI নম্বর চেক করুন

IMEI (আমি আন্তর্জাতিক M obile E সরঞ্জাম আমি dentity) নম্বর হল প্রতিটি ডিভাইসে বরাদ্দকৃত শনাক্তকরণ কোডের একটি অনন্য সেট এবং দুটি ফোন কখনোই একই IMEI শেয়ার করতে পারে না। প্রায়শই নকল ফোনগুলির একটি বৈধ IMEI নম্বর থাকে না বা একটি জাল সংখ্যা ব্যবহার করবে। Samsung-এ 15-সংখ্যার IMEI নম্বর চেক করতে, আপনাকে যা করতে হবে তা হল:

  • ফোন সেটিংসে যান৷
  • ফোন সম্পর্কে দেখতে সেটিংস উইন্ডোতে স্ক্রোল করুন।
  • ফোন সম্পর্কে উইন্ডোটি IMEI কোড, মডেল নম্বর এবং সিরিয়াল নম্বর দেখায়৷

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

  • বিকল্পভাবে, আপনি আপনার ফোনের ডায়লারে সহজভাবে *#06# টাইপ করতে পারেন এবং আপনার স্ক্রীনে একটি পপ-আপ বার্তা উপস্থিত হবে, Samsung IMEI নম্বর প্রদর্শন করবে।

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

Samsung এর IMEI নম্বর চেক করার জন্য কয়েকটি বিকল্প উপায়ও রয়েছে। এই পদ্ধতিগুলি মোবাইল এবং ট্যাবলেটগুলির জন্য ব্যবহার করা যেতে পারে যেগুলিতে অপসারণযোগ্য ব্যাটারি নেই৷

  • এটি পরীক্ষা করতে, IMEI এবং সিরিয়াল নম্বর সনাক্ত করতে ফোনের পিছনের দিকে তাকান৷
  • অন্য উপায়ে, কেউ স্যামসাংয়ের আসল চেক কোডটি দেখতে পারে তা হল এটি ব্যাটারির নীচে দেখতে। যাইহোক, এই পদ্ধতিটি শুধুমাত্র বিচ্ছিন্নযোগ্য ব্যাটারি সহ মোবাইল ডিভাইসের জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনার স্যামসাং ফোন আসল নাকি ক্লোন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন:5টি চিহ্ন দেখতে!

একটি IMEI থাকলে তা ডিভাইসের সাথে যুক্ত মডেল, এর নেটওয়ার্ক সামঞ্জস্যতা এবং হ্যান্ডসেটটি চুরি হয়ে আপনার কাছে বিক্রি হয়েছে কিনা তা জানতেও সাহায্য করতে পারে৷

অবশ্যই পড়ুন:Samsung Galaxy S10:শুরু করার জন্য কয়েকটি পরিবর্তন

কৌশল 5 - একটি পারফরম্যান্স পরীক্ষা পরিচালনা করুন

এই নিম্নলিখিত কর্মক্ষমতা পরীক্ষাগুলি কার্যকর করা বেশিরভাগই আপনাকে বলে দেবে যে আপনার স্যামসাং ফোন নকল নাকি আসল। একের পর এক ধাপ অনুসরণ করুন:

  • কিছু ​​ছবি ক্যাপচার করুন

আপনার স্যামসাং ফোনটি আসল কিনা তা পরীক্ষা করার এটি সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি। You cannot expect photographs to be of low resolution or lousy quality with an authentic device.

  • Run High-End Games Or Apps

If you are using a fake Samsung phone, it won’t be able to take much load on phone resources to run high-end games like Vice City, Grand Theft Auto, Star Wars, or The Dark Knight Rises.

  • Turn Off Your Device &On

Fake Samsung phones will take a significant amount of time to get switched off or on.

  • Run Multiple At Once

Well, when you flip through one application to another, you need to observe how your device responds to every activity carefully. If it takes time or responds slowly, chances are you are using a fake Samsung smartphone.

Frequently Asked Questions:

প্রশ্ন 1. Why Is It Easy To Duplicate Samsung Phones?

Samsung manufactures smartphones developed on Android OS, an Open Source platform. Since anyone can use it, it gets easy for companies to manufacture counterfeit the original device.

প্রশ্ন 2। How To Check If The Phone Is New Or Refurbished?

Type ##786# on the dialer and click on View. Information for your handset appears; now click on “Reconditioned Status.” If it reflects No, don’t worry, you are using a new Samsung device.

প্রশ্ন ৩. What Tips Should Be Kept In Mind To Avoid Buying A Fake Samsung Phone?

Remember these factors to ensure you do not buy counterfeit smartphones:

  • Make purchases from a registered manufacturer or trusted retailer.
  • Refer to this guide to spot fake reviews on Amazon?
  • Heavy discounts on newly launched smartphones.
  • Genuine manufacturers offer a limited-time warranty.

প্রশ্ন ৪। Which is the latest firmware for Samsung Galaxy A20s?

You can check and download the latest firmware of the Samsung Galaxy A20 and other models right here !

Q5. What are the specs of the Samsung Galaxy A20s?

Here are the Key Specs of Samsung Galaxy A20:

  • Display:6.50-inch (720×1560)
  • Processor:Qualcomm Snapdragon 450
  • Front Camera:8MP
  • Rear Camera:13MP + 8MP + 5MP
  • RAM:3GB
  • Storage:32GB
  • Battery Capacity:4000mAh
  • OS:Android 9 Pie

Q6. How to tell if a Samsung phone is real?

For starters, look for physical attributes like screen brightness, space from the screen to the edges, screen glass material, smartphone’s sensor, etc. Secondly, you need to verify the specification from the box and check Samsung IMEI Number.

Wrapping up

If you or someone you know are planning to buy a new phone but are worried about how to check if the Samsung phone is original, read this article to quickly verify the authenticity and don’t let your hard-earned money go in vain. I hope you were able to learn how to check Samsung IMEI &use Secret Android codes. সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. কেউ আপনার ফোনে গুপ্তচরবৃত্তি করছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. Windows 10 বা Windows 11 এ আপনার Android বিজ্ঞপ্তিগুলি কিভাবে চেক করবেন

  3. কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

  4. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন