কম্পিউটার

কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

আমরা সিনেমা, উচ্চ রেজোলিউশন ভিডিও, গেম খেলা এবং অন্যান্য ইউটিলিটি অ্যাপ দেখতে আমাদের স্মার্টফোনে বেশ কিছু অ্যাপ ব্যবহার করুন। একটি নির্দিষ্ট সময়ের পরে, আপনার ফোন অতিরিক্ত গরম হতে শুরু করে যা সম্ভাব্য ক্ষতির কারণ হতে পারে। কখনও কখনও, আপনি এমনও অনুভব করতে পারেন যে আপনি একটি ভিডিও দেখেন বা দীর্ঘ সময় ধরে গেম খেলে আপনার ডিভাইসটি কতটা উষ্ণ হয়৷ এর একটি কারণ হল ব্যাটারি অতিরিক্ত তাপ উৎপন্ন করে এবং কখনও কখনও আপনি যত দ্রুত চার্জ করবেন, আপনার ফোন তত গরম হবে।

কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

চিত্রের উৎস:healthtipssource.com

তাপ একটি সমস্যা হতে পারে এবং অপরিমিত তাপমাত্রা ডিভাইসের অভ্যন্তরীণ উপাদানগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে৷ যাইহোক, আপনি আপনার ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করতে পারেন। আসুন জেনে নেই কিভাবে।

এছাড়াও পড়ুন:Android এর জন্য 10টি সেরা ভিডিও কলিং অ্যাপ

একসাথে একাধিক অ্যাপ চালাবেন না

ব্যাকগ্রাউন্ডে একই সময়ে একাধিক অ্যাপ্লিকেশান চালানো সাধারণত ডিভাইসের গতি কমিয়ে দেয়৷ সাধারণত, OEMs (মূল সরঞ্জাম প্রস্তুতকারক) স্মার্টফোনে একই সাথে বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করে। কিন্তু এই ধরনের শ্রমের জন্য ফোনগুলি সঠিকভাবে অপ্টিমাইজ করা হয় না৷

আপনার ফোনকে একটি ঠাণ্ডা জায়গায় রাখুন

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে আপনার ডিভাইস বেশিরভাগ গ্রীষ্মে অতিরিক্ত গরম হয়? এই পরিস্থিতি এড়াতে আপনার ফোনকে ঠান্ডা জায়গায় রাখার পরামর্শ দেওয়া হয়। শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে আপনার ফোন ব্যবহার করা তার তাপমাত্রা স্থিতিশীল রাখতে সাহায্য করে।

এছাড়াও পড়ুন:Android এর জন্য 10টি সেরা সংবাদ অ্যাপ

আপনার ফোনে সরাসরি সূর্যের আলো এড়িয়ে চলুন

আপনার স্মার্টফোনকে সরাসরি সূর্যের আলোতে উন্মুক্ত করা আপনার জানার চেয়ে বেশি ক্ষতি করে৷ আপনার ফোন সূর্য থেকে সরাসরি তাপ ধরলে এটি একইভাবে শুষে নেয় এবং আরও গরম হতে থাকে, আপনি যতক্ষণ সূর্যের আলোতে থাকবেন। যখনই আপনি সূর্যের আলোতে থাকবেন তখনই আপনার ফোনে সরাসরি সূর্যের আলো এড়াতে চেষ্টা করুন। আপনি আপনার সেল ফোনটি আপনার হাতে রাখার পরিবর্তে আপনার পকেটে রাখতে পারেন।

জাঙ্ক ফাইল এবং ক্যাশে সাফ করুন

কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

আপনার ডিভাইসের নিয়মিত অপ্টিমাইজেশন শুধু আপনার মেশিনের গতি বাড়াবে না কিন্তু আপনার ডিভাইসকে অতিরিক্ত গরম হওয়া থেকেও রক্ষা করবে৷ সাধারণত, ক্যাশে হল তাৎক্ষণিক ডেটা যা আপনার ডিভাইস নিজেই তৈরি করে। এটি প্রসেসর দ্বারা RAM অ্যাক্সেস কমাতে ব্যবহৃত হয়। যাইহোক, যখন আপনার কাছে অতিরিক্ত জাঙ্ক ফাইল, কুকিজ এবং ক্যাশে থাকে, তখন প্রসেসরকে ডেটা অ্যাক্সেস করতে আরও কঠোর পরিশ্রম করতে হবে, যার ফলে অতিরিক্ত গরম হয়ে যায়।

এছাড়াও পড়ুন: কিভাবে আপনার Android ফোন দিয়ে একজন বন্ধুর iPhone ট্র্যাক করবেন

প্রফেশনাল অ্যাপ ব্যবহার করুন

কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

অতি গরম হওয়া আজকাল একটি সাধারণ সমস্যা এবং আপনি কোন ফোন ব্যবহার করছেন তা বিবেচ্য নয়৷ কিন্তু হাজার হাজার অ্যাপ পাওয়া যায় যা আপনার ফোনের তাপমাত্রা নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করে। সবচেয়ে আশ্চর্যজনক অংশ হল এই অ্যাপগুলি রিয়েল টাইমে আপনার ডিভাইসের তাপমাত্রা নিরীক্ষণ করে। এবং যদি আপনি অনুভব করেন যে আপনার ডিভাইসটি অতিরিক্ত গরম হচ্ছে, আপনি একটি সাধারণ স্পর্শে এটিকে ঠান্ডা করতে পারেন৷

আমাদের প্রিয় অ্যাপগুলির মধ্যে একটি হল Auto CPU Cooler Master যা আপনাকে আপনার ফোনের তাপমাত্রার ট্র্যাক রাখতে দেয় যা আপনাকে এটিকে ঠান্ডা করতে প্রয়োজন৷ এই অ্যাপটির একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সমস্ত সম্পদ গ্রহণকারী অ্যাপ্লিকেশন বন্ধ করতে সাহায্য করে এবং আপনার ডিভাইসটিকে ঠান্ডা হতে দেয় যাতে আপনি মাল্টিটাস্কিং উপভোগ করতে পারেন।

ধাতু বা গ্লাস বডি

মেটাল এবং গ্লাস বডি সবসময় আপনার ডিভাইসের ক্ষতি করবে আপনি যাই করুন না কেন, আপনি কিভাবে আপনার মেশিনের যত্ন নেন৷ এই পরিস্থিতিগুলি এড়াতে, আপনি OEM-কে আপনার ফোনের পুরো বডি প্রতিস্থাপন করতে এবং এটিকে অন্য কিছু দিয়ে তৈরি করতে বলতে পারেন যা এটিকে প্লাস্টিকের বডির মতো ঠান্ডা থাকতে সাহায্য করতে পারে। আপনার চামড়া ও ধাতু দিয়ে তৈরি মোবাইল কেস শ্বাসরোধ করা এড়ানো উচিত কারণ এটি আপনার ফোনের তাপমাত্রাও বাড়িয়ে দিতে পারে।

আপনার ফোনকে বিশ্রাম দিন

আপনার মোবাইল ফোন ক্রমাগত ব্যবহার করলে অতিরিক্ত গরম হতে পারে। গেম খেলার পরে, সিনেমা বা ভিডিও দেখার পরে, অতিরিক্ত গরম হওয়া রোধ করতে সেগুলি আবার ব্যবহার করার আগে আপনার ডিভাইস কিছুক্ষণ বিশ্রাম পায় তা নিশ্চিত করুন৷

আপনার মোবাইল ফোনটি পানির সংস্পর্শে আসার পরে সর্বদা চার্জ করা বা ব্যবহার করা এড়িয়ে চলুন, এটি জল প্রতিরোধী হোক না কেন।

অতি উত্তাপ আপনাকে একটি স্থির, ধীর কর্মক্ষমতা দিতে পারে এবং আপনি যখন কিছু ডাউনলোড করার বা আপনার ডিভাইস পুনরায় চালু করার চেষ্টা করেন তখন এটি জমে যেতে পারে।

এই সহজ টিপসগুলি ব্যবহার করে দেখুন এবং আপনার স্মার্টফোনের আরও বেশি কিছু পান৷


  1. কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

  2. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  3. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন

  4. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন